এই মুহূর্তে

টি-২০ বিশ্বকাপ: সেমিফাইনালে আগামী ২৭ তারিখ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে খেলবে আফগানিস্তান

2024-06-25 10:46:22

এবার ট্রেনে বোমাতঙ্ক!

বিমানের পর এবার ট্রেনে বোমাতঙ্ক ! কলকাতাগামী জম্মু তাওয়াই এক্সপ্রেসে ছড়াল বোমাতঙ্ক। জানা যাচ্ছে, একটি দাবিহীন একটি ব্যাগকে ঘিরেই এই চাঞ্চল্য ছড়িয়েছে। ব্যাগটি এই ট্রেনের এস ৮ কামরার ৬২ নম্বর বার্থ থেকে পাওয়া গিয়েছে। এরপরই দক্ষিণেশ্বর স্টেশনে ট্রেন খালি করিয়ে তল্লাশি চালানো হয়। ঘটনাস্থলে যায় আরপিএফ এবং বোম্ব স্কোয়ার্ডস। তবে, জানানো হয়েছে ব্যাগটিকে সরিয়ে নেওয়া হয়েছে। এদিকে, ট্রেনটিকে দাঁড় করিয়ে তল্লাশি চালানোর সময় ওই লাইনে একের পর এক ট্রেন দাঁড়িয়ে যায়। কিছুক্ষণের জন্য ডাউন লাইনে বিঘ্নিত হয় ট্রেন চলাচল। তবে একটু পরই ট্রেন চলাচল শুরু করে।      

2024-06-28 19:21:33

৮৮ বছর জুনে এত বৃষ্টি রাজধানী দিল্লিতে

দিনভর প্রবল বৃষ্টি রাজধানী দিল্লিতে। কয়েক মাস ধরে চলা প্রবল গরম আর তাপপ্রবাহের পর গতকাল বৃহস্পতিবার থেকেই দিল্লি ও সংলগ্ন এলাকাগুলিতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে।  রেকর্ড বলছে ৮৮ বছর পর আবার সেই একই পরিস্থিতির সাক্ষী হল রাজধানী। এর আগে রেকর্ড বৃষ্টি হয়েছিল ১৯৩৬ সালের এই জুন মাসেই। সেবার ২৪ ঘণ্টায় বৃষ্টির পরিমাণ ছিল ২৩৫.৫ মিমি।  বৃহস্পতিবার সকাল থেকে বৃষ্টি শুরু হয়েছে দিল্লিতে। শুক্রবারেও সমানে চলছে বৃষ্টি । মৌসম ভবন জানিয়েছে, বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টা থেকে শুক্রবার সকাল সাড়ে ৮টা—  এই ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ২২৮ মিমি। সকাল থেকে শুরু হলেও মূলতঃ বৃহস্পতিবার রাতের বৃষ্টিতেই বিপর্যস্ত হয়ে পড়ে রাজধানী।  বৃহস্পতিবার রাত আড়াইটে থেকে ভোর সাড়ে ৫টা পর্যন্ত এই তিন ঘণ্টায় দিল্লিতে বৃষ্টি হয়েছে ১৫০ মিমি। আর তার জেরেই রাজধানীর বহু এলাকা প্লাবিত হয়েছে। কোথাও ৫ ফুট, কোথাও আবার ৬ ফুট জলের নীচে চলে গিয়েছে রাস্তা। প্রভাব পড়েছে যান চলাচলে। অন্যদিকে টানা বৃষ্টিতে মেট্রো ও বিমান পরিষেবাতেও প্রভাব পড়েছে। এরই মধ্যে আজ শুক্রবার সকালেই ভারী বৃষ্টির জেরে বিমানবন্দরের ১ নম্বর টার্মিনালের ছাদের একাংশ ভেঙে পড়ে। এই দুর্ঘটনায় মৃত্যু হয়েছে একজনের, আহত আরও বেশ কয়েকজন।

2024-06-28 19:00:43

আগামী বছর মাধ্যমিক কবে, জানুন

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার রুটিন প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। আগামী বছর মাধ্যমিক শুরু হচ্ছে ১০ ফেব্রুয়ারি। আর শেষ হবে ২২ ফেব্রুয়ারি। এবার দেখে নেওয়া যাক, কোনদিন কী পরীক্ষা:
প্রথম ভাষা       –  ১০ ফেব্রুয়ারি
দ্বিতীয় ভাষা     -  ১১ ফেব্রুয়ারি
অঙ্ক               -  ১৫ ফেব্রুয়ারি
ইতিহাস          - ১৭ ফেব্রুয়ারি
ভুগোল           - ১৮ ফেব্রুয়ারি
জীবন বিজ্ঞান -  ১৯ ফেব্রুয়ারি
ভৌত বিজ্ঞান  - ২০ ফেব্রুয়ারি
ঐচ্ছিক বিষয় -  ২২ ফেব্রুয়ারি

2024-06-28 18:44:58

মোবাইল চোর সন্দেহে খাস কলকাতায় গণপিটুনিতে মৃত্যু যুবকের

গণপিটুনির ঘটনা এবার খাস কলকাতা শহরে! মোবাইল চোর সন্দেহে  বউবাজারের উদয়ন নামক ছাত্রাবাসে গণপিটুনিতে মৃত্যু হল এক যুবকের। পুলিস সূত্রে জানা গিয়েছে মৃত ওই যুবকের নাম ইরশাদ। বয়স ৪৭। তিনি চাঁদনি চক এলাকায় একটি টিভি সারাইয়ের দোকানে কাজ করতেন। আজ শুক্রবার তাঁকে বউবাজারের ওই হস্টেলে ধরে নিয়ে গিয়ে মারধরের করার অভিযোগ উঠেছে। এই অভিযোগে ১৪ জনকে আটক করেছে পুলিস। এদিকে আশঙ্কা অবস্থায় ইরশাদকে উদ্ধার করে মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যায় পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত বলে ঘোষণা করেন। মৃতের স্ত্রী থানায় অভিযোগ দায়ের করেছেন। তার পরেই তদন্তে নেমেছে পুলিস। মৃতের পায়ে আঘাত লেগেছে বলে প্রাথমিক তদন্তের পর জানিয়েছে পুলিস। স্থানীয় সিসি ক্যামেরার ফুটেজ জোগার করারও চেষ্টা করা হচ্ছে।

2024-06-28 18:38:10

মহিলা টেস্টে দ্রুততম দ্বিতশতরানের নজির শেফালি বর্মার

মহিলা টেস্টে দ্রুততম দ্বিতশতরানের নজির শেফালি বর্মার

স্মৃতি মন্ধানার সঙ্গে জুটি বেঁধে মহিলা ক্রিকেট ইতিহাসে ওপেনিং জুটিতে সর্বোচ্চ রানের নজির গড়ার কিছু পরই ব্যক্তিগত ক্ষেত্রেও রেকর্ড গড়লেন শেফালি বর্মা।  মহিলা টেস্টের ইতিহাসে দ্রুততম দ্বিশতরানের নজির এখন তাঁরই ঝুলিতে। আজ শুক্রবার চেন্নাইয়ে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের একমাত্র টেস্টে শেফালি তাঁর টেস্টের প্রথম সেঞ্চুরিকেই ডবল সেঞ্চুরিতে পরিণত করলেন। ২০০-র গণ্ডি টপকাতে তিনি খেলেন ১৯৪টি বল। তাঁর এই ইনিংস রয়েছে ২২টি বাউন্ডারি ও আটটি ওভার বাউন্ডারি। আর এই দ্বিশতরানের সুবাদে ইতিহাসও গড়ে ফেললেন শেফালি। মিতালি রাজের পরে দ্বিতীয় ভারতীয় মহিলা ব্যাটার হিসেবে টেস্টে দ্বিশতরান হাঁকালেন। ২০০২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে টনটনে ডবল সেঞ্চুরি করেছিলেন মিতালি। সেই নজিরের ২২ বছর পরে দ্বিতীয় ভারতীয় মহিলা হিসেবে আজ টেস্টে ডবল সেঞ্চুরি করলেন শেফালি। শুধু কি তাই? বলের নিরিখে মহিলা টেস্টে দ্রুততম দ্বিতশতরানের নজিরও এদিন গড়ে ফেলেন তিনি। এতদিন এই রেকর্ডের অধিকারী ছিলেন অ্যানাবেল সাদারল্যান্ড। তিনি ২৪৮ বলে দ্বিশতরান করেছিলেন। এদিন তাঁর চেয়ে ৫৪টি বল কম খেলেই দ্বিশতরান পূরণ কর ফেললেন শেফালি। ১৯৪ বলে ডবল সেঞ্চুরি করেন তিনি।

2024-06-28 17:14:35

মহিলা ক্রিকেটে ২০ বছরের রেকর্ড ভেঙে নজির স্মৃতি-শেফালির

মহিলা ক্রিকেটে ২০ বছরের রেকর্ড ভেঙে নজির স্মৃতি-শেফালির

২০ বছর আগের রেকর্ড ভেঙে নজির স্মৃতি মন্ধানা ও শেফালি বর্মা জুটির। ২০০৪ সালে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাকিস্তানের কিরণ বালুচ এবং সাজিদা শাহ মিলে ওপেনিং জুটিতে মহিলা ক্রিকেটের ইতিহাসে সর্বোচ্চ পার্টনারশিপের নজির গড়েছিলেন। তাঁরা প্রথম উইকেটে ২৪১ রান করেছিলেন। আজ সেই নজির গুঁড়িয়ে দিলেন স্মৃতি-শেফালি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের একমাত্র টেস্টে ওপেনিং জুটিতে স্মৃতি এবং শেফালি তোলেন  ২৯২ রান। মহিলাদের টেস্ট ক্রিকেটে এখন যা ওপেনিং জুটিতে সর্বোচ্চ রান।  কিরণ-সাজিদাদের আগে  এই রেকর্ড ছিল ইংল্যান্ডের ঝুলিতে। ২০০২ সালে লখনউতে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের ক্যারোলিন অ্যাটকিন্স এবং আরান ব্রিন্ডল ২০০ রানের পার্টনারশিপ করেছিলেন।

2024-06-28 16:04:03
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে কিছুটা শুভ। খেলাধূলায় বিশেষ নৈপুণ্য প্রদর্শন। মানসিক দিকটি বিক্ষিপ্ত থাকবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭০ টাকা৮৪.৪৪ টাকা
পাউন্ড১০৩.৮৪ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৮০ টাকা৯০.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা