Bartaman Patrika
নানারকম
 

বার্ষিক অনুষ্ঠান

ভরতনাট্যমের আদর্শ স্থান কলকাতা কলাকেন্দ্রম পারফর্মিং আর্টস আ্যন্ড রিসার্চ সেন্টার। সম্প্রতি সল্টলেকের রবীন্দ্র -ওকাকুরা মঞ্চে সংস্থার বার্ষিক অনুষ্ঠানের আস‍র বসেছিল। উদ্যোক্তাদের  তরফে বিষ্ণুপুর ঘরানার বর্ষীয়ান শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়কে জীবনকৃতী সম্মান দেওয়া হল। শিশুশিল্পী ঐন্দ্রিলা সেনের সঙ্গীত পরিবেশনার মাধ্যমে শুরু হয় এদিনের সাংস্কৃতিক অনুষ্ঠান। ইমন রাগে দর্শকদের হৃদয় জয় করল ছোট্ট ঐন্দ্রিলা।
পরে রাগ ভৈরবিতে মীরার ভজন এবং রাগ রাগশ্রীতে ‘সুধন লিনি বালময়া’ শ্রোতাদের মন ভরিয়ে দেয়। গানের প্রতিটি পরতে শিল্পী রাগরূপকে বিকশিত করে। প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ভরতনাট্যমের আঙ্গিকে পুষ্পাঞ্জলি, শিব পঞ্চঘরা স্তোত্রম, আলারিপু, শব্দম, যতিস্মরণ পরিবেশনায় মুন্সিয়ানার পরিচয় দেয়। একক তবলাবাদনে তিনতাল বাজিয়ে শোনান অণির্বান আইচ। সুরেলা ও পরিচ্ছন্ন বাদনে সিক্ত হন শ্রোতারা। শিশুশিল্পী অস্মির নিবেদনে সুকুমার রায়ের ‘গন্ধবিচার’ ভালো লাগে। এছাড়াও ছিল রবীন্দ্রনৃত্য ও মূকাভিনয়। সমগ্ৰ অনুষ্ঠানের ভাবনা ও পরিচালনায় ছিলেন গোপা মৌলিক আইচ।
অপর্ণা তাঁতী
05th  July, 2019
জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে কবিপ্রণাম

 সম্প্রতি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে মহাসমারোহে পালিত হল ১৫৯তম রবীন্দ্রজন্মোৎসব উপলক্ষে অনুষ্ঠান ‘কবিপ্রণাম’। প্রথা অনুযায়ী রবীন্দ্রসঙ্গীত বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ অনুষ্ঠানের শুভসূচনা করলেন ‘হে নূতন দেখা দিক আরবার’ এবং ‘ধ্বনিল আহ্বান’ গান দুটির মধ্যে দিয়ে।
বিশদ

 ছন্দে ছন্দের নিবেদন

 ছন্দে ছন্দে হালিশহরের চতুর্থবার্ষিকী অনুষ্ঠানের শেষদিনে দুটি জমকালো প্রযোজনার সাক্ষী থাকল সত্যজিৎ রায় অডিটোরিয়ামে উপস্থিত দর্শকরা। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সংস্কৃতিকে এক জায়গায় মেলানোর ক্ষেত্রে সুমিতা ভট্টাচার্যের ভূমিকা অনস্বীকার্য।
বিশদ

 প্রেরণা ফাউন্ডেশনের সুন্দর প্রচেষ্টা

বর্তমান সমাজ বড্ড স্বার্থান্বেষী। তাই সামাজিক দায়-দায়িত্বকে এড়িয়ে বাঁচতে চায় প্রায় সকলেই। কিন্তু তাতে কি আখেরে সামাজিক উন্নতি সম্ভব? আজ ‘ডিস্যাবিলিটি’ এরকম একটি অবহেলিত বিষয়। বর্তমানে রাষ্ট্রসংঘ প্রদত্ত ‘ডিস্যাবিলিটি’র সংজ্ঞায় উঠে এসেছে সামাজিক প্রতিবন্ধকতার বিষয়টি।
বিশদ

মিউজিক স্কুলের বার্ষিক অনুষ্ঠান

বিশ্ব পরিবেশ দিবসে মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল দমদমের ‘নর্দান স্কুল অব মিউজিক’-এর বার্ষিক অনুষ্ঠান। তিন ঘণ্টার জমজমাট এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ছোটদের অর্কেস্ট্রেশন। বাদ্যযন্ত্রের এমন অপূর্ব উপস্থাপনা এর আগে কমই হয়েছে কলকাতা শহরের বুকে। বিশেষ করে ছোটদের উপস্থাপনা।
বিশদ

ইম্পাকে সার্ভিস চার্জ বাড়ানোর এনওসি রাজ্যের

গত বুধবার সাংবাদিক সম্মেলন করে ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) জানিয়েছিল যে রাজ্যের সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের টিকিট প্রতি সার্ভিস চার্জ বাড়াতে হবে। আর এই সার্ভিস চার্জ বৃদ্ধিতে প্রয়োজন সরকারের তরফে একটি এনওসি। বিশদ

ধর্মের নামে ভালোবাসা

সম্প্রতি ‘মাতৃকাশ্রম প্রণবসংঘ’ একটি আলোচনাসভার আয়োজন করা করেছিল। আলোচনার মূল বিষয় ছিল ‘ভালোবাসাই ধর্ম’। সাম্প্রতিককালের সারা দেশ জুড়ে অসহিষ্ণুতা, ধর্মের নামে নানা অবৈধ কার্যকলাপ চলছে। এমতাবস্থায় ধর্মের সঠিক ব্যাখ্যা এবং যথোপযোগী চর্চার জন্য এই সভার আয়োজন।
বিশদ

গানমেলা

 সম্প্রতি খড়দহ মন্দিরপাড়ার ভুবনেশ্বরীদেবী মন্দির প্রাঙ্গনে আয়োজিত হল পঞ্চমবর্ষ গানমেলা। পাঁচ দিনের এই গানমেলায় অংশ নেন প্রায় দেড়শো জন শিল্পী। প্রথম দিন ছিল পঞ্চ কবির গান। এরপর বাংলা চলচ্চিত্রের শতবর্ষে ‘এত সুর আর এত গান’।
বিশদ

05th  July, 2019
সৃজনে সুস্মেলী

প্রকাশিত হল সুস্মেলী দত্ত’র শ্রুতিনাটক সংকলন ‘শ্রবণ সখীর কথা’। সম্প্রতি বাংলা অ্যাকাডেমিতে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে বইটি প্রকাশ করেন জগন্নাথ বসু। ছিলেন নমিতা চৌধুরী, সতীনাথ মুখোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, কাজল শূর প্রমুখ। সুস্মেলীর এই প্রথম শ্রুতিনাটকের বই প্রকাশিত হল।
বিশদ

05th  July, 2019
 রবিনন্দনের বার্ষিক অনুষ্ঠান

 জীবনের সুখে-দুঃখে প্রতিটি ক্ষেত্রে চলার সঙ্গী রবীন্দ্রনাথ। কিন্তু বর্তমানে রবীন্দ্রনাথের সৃষ্টিকে নিয়ে বাঁধ ভাঙা স্বেচ্ছাচারিতা। তাই কবির সৃষ্টির অপরিবর্তিত রূপ, সৌন্দর্য ও ভাবমাধুর্যকে সংরক্ষণ ও প্রকাশ করাই রবিনন্দনের মুখ্য উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্যকে পাথেয় করেই রবিনন্দনের ২১তম বার্ষিক অনুষ্ঠান উদ্‌যাপন করা হল শিশির মঞ্চে।
বিশদ

05th  July, 2019
 মনোজ্ঞ অনুষ্ঠান

 সম্প্রতি টালিগঞ্জের মুক্তাঙ্গন রঙ্গালয়ে মৌনমুখর কলাকেন্দ্র প্রতিষ্ঠানের তৃতীয় প্রতিষ্ঠা দিবস পালন করল। উদ্বোধন করেন শ্রীশিক্ষায়তনের প্রাক্তন শিক্ষিকা সোহিনী বন্দ্যোপাধ্যায় ও বিপ্লবী দ্বিজেন্দ্রনাথ দাশের কন্যা দীপালি মুখোপাধ্যায়। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে নয়নিকা ঘোষ।
বিশদ

05th  July, 2019
সৈকত-জয়তীর যুগলবন্দি

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদের উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

05th  July, 2019
 তিন পর্যায় রবি ঠাকুরের গান

পূজা, বর্ষা ও প্রেম তিনটি পর্যায়ে ভাগ করে রবি ঠাকুরের গান। আর তারই সঙ্গে কিছু গল্প, কিছু কথা, কিছু আলাপচারিতায় এক অসাধারণ সন্ধ্যা উপহার পেলাম আমরা। সম্প্রতি আইসিসিআরে অনুষ্ঠিত হল সার্ভিসেস ওভারসিজ কনসালটেন্সি নিবেদিত পরিপূর্ণ রবীন্দ্র ভাবনায় সাজানো এক অনুষ্ঠান ‘তোমায় গান শোনাব’।
বিশদ

05th  July, 2019
 উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন

  মুম্বইয়ের ‘ফার্স্ট এডিশন আর্টস’ নিবেদিত ‘পাস্ট/প্রেজেন্ট’ শীর্ষক তিনদিনব্যাপী উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন সম্প্রতি শোভাবাজার রাজবাড়ির নাটমন্দিরে অনুষ্ঠিত হল। প্রথম দিনের অনুষ্ঠানের শুভ সূচনা হয় জয়পুর ঘরানার শিল্পী রঞ্জনী রামচন্দ্রনের কণ্ঠসঙ্গীতের মাধ্যমে।
বিশদ

28th  June, 2019
কবির গান রবির গান

পঁচিশে বৈশাখের পুণ্যপ্রভাতে আনন্দধারা আয়োজিত কবিপ্রণাম অনুষ্ঠান হল। অনুষ্ঠানে বর্ষীয়ান-প্রবীণ-নবীন শিল্পীদের কবিতাপাঠ-আবৃত্তি গানে মুখরিত হল সন্ধ্যা। এবছরে আনন্দধারার বন্দনা স্মৃতি পুরস্কার পেলেন শিল্পী দেবাশিস রায়। আহ্বায়ক শ্যামল বন্দ্যোপাধযায়ের সুন্দর বক্তব্য সকলকে উৎসাহিত করে।
বিশদ

28th  June, 2019
একনজরে
  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM