Bartaman Patrika
নানারকম
 

 তিন পর্যায় রবি ঠাকুরের গান

পূজা, বর্ষা ও প্রেম তিনটি পর্যায়ে ভাগ করে রবি ঠাকুরের গান। আর তারই সঙ্গে কিছু গল্প, কিছু কথা, কিছু আলাপচারিতায় এক অসাধারণ সন্ধ্যা উপহার পেলাম আমরা। সম্প্রতি আইসিসিআরে অনুষ্ঠিত হল সার্ভিসেস ওভারসিজ কনসালটেন্সি নিবেদিত পরিপূর্ণ রবীন্দ্র ভাবনায় সাজানো এক অনুষ্ঠান ‘তোমায় গান শোনাব’।  বিশিষ্ট রবীন্দ্রসঙ্গীতশিল্পী অদিতি গুপ্তর সুযোগ্য শিষ্য শ্রী বসু এবং সুতীর্থ বেদজ্ঞ ছিলেন এই সন্ধ্যার প্রধান দুই কাণ্ডারী। কখনও একক, কখনও দ্বৈত সঙ্গীতে এদিনের অনুষ্ঠান ভরিয়ে তোলেন তাঁরা। প্রথম পর্যায়ে কবিগুরুর পূজা পর্যায়ের গান নির্বাচনেও ছিল বৈচিত্র্যের ছোঁওয়া। বিভিন্ন অনুষ্ঠানে ঘুরে ফিরে গাওয়া কিছু রবীন্দ্রসঙ্গীতের বাইরেও যে অফুরান সৃষ্টিভাণ্ডার, সেখান থেকে অশ্রুত অচেনা গানগুলিকেই এদিন অসামান্য দক্ষতায় তুলে ধরলেন তাঁরা। ভালো লাগে শ্রী’র কণ্ঠে ‘তোমার আমার এই বিরহের অন্তরালে’,‘আজি শ্রাবণ মেঘের আধেক দুয়ার’, ‘খেলার সাথী বিদায় দাও।’ ভালোলাগার মুগ্ধতা সুতীর্থের নিবেদনেও— ‘আজি নির্ভয় নিদ্রিত ভুবনে’, ‘যুগে যুগে বুঝি আষাঢ়’,‘আমার যেদিন ভেসে গেছে’।  ভালোলাগে দ্বৈত নিবেদনে ‘এমন দিনে তারে বলা যায়’। তবে সবচেয়ে দুরূহ কাজটি যা তাঁরা অনায়াসে সম্পন্ন করলেন, তা হল একই গান দুটি ভিন্ন তালে পরপর পরিবেশন। ‘সংসার তিমির মাঝে’ সুতীর্থর কণ্ঠে তেওড়া তালে গানটি শুনবার পরেই ত্রিতালে সেটি গেয়ে শোনান শ্রী। 
অন্যদিকে এদিনের অনুষ্ঠানে দর্শক আসনেও ছিল বহু নক্ষত্রের মেলা। অনুষ্ঠান শুরুতেই সঞ্চালক আরজে (রেডিও জকি) অগ্নির আমন্ত্রণে একে একে মঞ্চে উঠে এলেন প্রখ্যাত বাচিকশিল্পী জুটি জগন্নাথ বসু, ঊর্মিমালা বসু, চিত্রপরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায়, মীর প্রমুখ।  ছিলেন শিল্পী অদিতি গুপ্তও। দুই শিষ্যের আলাপচারিতায় এদিন তাঁর সম্পর্কেও জানা গেল অনেক তথ্য।  মুগ্ধ করল পারস্পরিক শ্রদ্ধা-স্নেহের এই অপূর্ব মেলবন্ধন। 
দর্শক আসন কানায় কানায় পূর্ণ।  সচরাচর এই সময় কলকাতার হলগুলির তুলনায় এ এক বিরল দৃশ্য।  বিস্ময় আরজে অগ্নির কথাতেও ‘শুধুমাত্র ভালো কিছু রবীন্দ্রসঙ্গীত শোনবার জন্যেই  আজও তবে এত মানুষ প্রতীক্ষায় থাকে!’ আসলে  রবীন্দ্রনাথ তো সেই সিংহাসনেই চিরকাল অধিষ্ঠিত থাকবেন, আমাদের মনের মণিকোঠায়।
জয়া মুস্তাফি
05th  July, 2019
জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে কবিপ্রণাম

 সম্প্রতি জোড়াসাঁকো ঠাকুরবাড়িতে মহাসমারোহে পালিত হল ১৫৯তম রবীন্দ্রজন্মোৎসব উপলক্ষে অনুষ্ঠান ‘কবিপ্রণাম’। প্রথা অনুযায়ী রবীন্দ্রসঙ্গীত বিভাগের ছাত্রছাত্রীবৃন্দ অনুষ্ঠানের শুভসূচনা করলেন ‘হে নূতন দেখা দিক আরবার’ এবং ‘ধ্বনিল আহ্বান’ গান দুটির মধ্যে দিয়ে।
বিশদ

 ছন্দে ছন্দের নিবেদন

 ছন্দে ছন্দে হালিশহরের চতুর্থবার্ষিকী অনুষ্ঠানের শেষদিনে দুটি জমকালো প্রযোজনার সাক্ষী থাকল সত্যজিৎ রায় অডিটোরিয়ামে উপস্থিত দর্শকরা। বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের সংস্কৃতিকে এক জায়গায় মেলানোর ক্ষেত্রে সুমিতা ভট্টাচার্যের ভূমিকা অনস্বীকার্য।
বিশদ

 প্রেরণা ফাউন্ডেশনের সুন্দর প্রচেষ্টা

বর্তমান সমাজ বড্ড স্বার্থান্বেষী। তাই সামাজিক দায়-দায়িত্বকে এড়িয়ে বাঁচতে চায় প্রায় সকলেই। কিন্তু তাতে কি আখেরে সামাজিক উন্নতি সম্ভব? আজ ‘ডিস্যাবিলিটি’ এরকম একটি অবহেলিত বিষয়। বর্তমানে রাষ্ট্রসংঘ প্রদত্ত ‘ডিস্যাবিলিটি’র সংজ্ঞায় উঠে এসেছে সামাজিক প্রতিবন্ধকতার বিষয়টি।
বিশদ

মিউজিক স্কুলের বার্ষিক অনুষ্ঠান

বিশ্ব পরিবেশ দিবসে মোহিত মৈত্র মঞ্চে অনুষ্ঠিত হল দমদমের ‘নর্দান স্কুল অব মিউজিক’-এর বার্ষিক অনুষ্ঠান। তিন ঘণ্টার জমজমাট এই অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল ছোটদের অর্কেস্ট্রেশন। বাদ্যযন্ত্রের এমন অপূর্ব উপস্থাপনা এর আগে কমই হয়েছে কলকাতা শহরের বুকে। বিশেষ করে ছোটদের উপস্থাপনা।
বিশদ

ইম্পাকে সার্ভিস চার্জ বাড়ানোর এনওসি রাজ্যের

গত বুধবার সাংবাদিক সম্মেলন করে ইম্পা (ইস্টার্ন ইন্ডিয়া মোশন পিকচার্স অ্যাসোসিয়েশন) জানিয়েছিল যে রাজ্যের সিঙ্গল স্ক্রিন সিনেমা হলের টিকিট প্রতি সার্ভিস চার্জ বাড়াতে হবে। আর এই সার্ভিস চার্জ বৃদ্ধিতে প্রয়োজন সরকারের তরফে একটি এনওসি। বিশদ

ধর্মের নামে ভালোবাসা

সম্প্রতি ‘মাতৃকাশ্রম প্রণবসংঘ’ একটি আলোচনাসভার আয়োজন করা করেছিল। আলোচনার মূল বিষয় ছিল ‘ভালোবাসাই ধর্ম’। সাম্প্রতিককালের সারা দেশ জুড়ে অসহিষ্ণুতা, ধর্মের নামে নানা অবৈধ কার্যকলাপ চলছে। এমতাবস্থায় ধর্মের সঠিক ব্যাখ্যা এবং যথোপযোগী চর্চার জন্য এই সভার আয়োজন।
বিশদ

গানমেলা

 সম্প্রতি খড়দহ মন্দিরপাড়ার ভুবনেশ্বরীদেবী মন্দির প্রাঙ্গনে আয়োজিত হল পঞ্চমবর্ষ গানমেলা। পাঁচ দিনের এই গানমেলায় অংশ নেন প্রায় দেড়শো জন শিল্পী। প্রথম দিন ছিল পঞ্চ কবির গান। এরপর বাংলা চলচ্চিত্রের শতবর্ষে ‘এত সুর আর এত গান’।
বিশদ

05th  July, 2019
সৃজনে সুস্মেলী

প্রকাশিত হল সুস্মেলী দত্ত’র শ্রুতিনাটক সংকলন ‘শ্রবণ সখীর কথা’। সম্প্রতি বাংলা অ্যাকাডেমিতে একটি বর্ণাঢ্য অনুষ্ঠানে বইটি প্রকাশ করেন জগন্নাথ বসু। ছিলেন নমিতা চৌধুরী, সতীনাথ মুখোপাধ্যায়, বীথি চট্টোপাধ্যায়, কাজল শূর প্রমুখ। সুস্মেলীর এই প্রথম শ্রুতিনাটকের বই প্রকাশিত হল।
বিশদ

05th  July, 2019
 রবিনন্দনের বার্ষিক অনুষ্ঠান

 জীবনের সুখে-দুঃখে প্রতিটি ক্ষেত্রে চলার সঙ্গী রবীন্দ্রনাথ। কিন্তু বর্তমানে রবীন্দ্রনাথের সৃষ্টিকে নিয়ে বাঁধ ভাঙা স্বেচ্ছাচারিতা। তাই কবির সৃষ্টির অপরিবর্তিত রূপ, সৌন্দর্য ও ভাবমাধুর্যকে সংরক্ষণ ও প্রকাশ করাই রবিনন্দনের মুখ্য উদ্দেশ্য। আর সেই উদ্দেশ্যকে পাথেয় করেই রবিনন্দনের ২১তম বার্ষিক অনুষ্ঠান উদ্‌যাপন করা হল শিশির মঞ্চে।
বিশদ

05th  July, 2019
 মনোজ্ঞ অনুষ্ঠান

 সম্প্রতি টালিগঞ্জের মুক্তাঙ্গন রঙ্গালয়ে মৌনমুখর কলাকেন্দ্র প্রতিষ্ঠানের তৃতীয় প্রতিষ্ঠা দিবস পালন করল। উদ্বোধন করেন শ্রীশিক্ষায়তনের প্রাক্তন শিক্ষিকা সোহিনী বন্দ্যোপাধ্যায় ও বিপ্লবী দ্বিজেন্দ্রনাথ দাশের কন্যা দীপালি মুখোপাধ্যায়। উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে নয়নিকা ঘোষ।
বিশদ

05th  July, 2019
সৈকত-জয়তীর যুগলবন্দি

 সম্প্রতি উত্তম মঞ্চে বালিগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় প্রাক্তন ছাত্র সংসদের উদ্যোগে আয়োজিত হলো ‘বর্ষবরণ ১৪২৬’। অনুষ্ঠানের মূল ভাবনা ছিল রবীন্দ্রোত্তর বাংলা গানের বিবর্তন। শ্রোতাদের মুগ্ধ করেন রবীন্দ্রসঙ্গীতের মাধ্যমে জয়তী চক্রবর্তী এবং আধুনিক বাংলা গানের মাধ্যমে সৈকত মিত্র।
বিশদ

05th  July, 2019
বার্ষিক অনুষ্ঠান

 ভরতনাট্যমের আদর্শ স্থান কলকাতা কলাকেন্দ্রম পারফর্মিং আর্টস আ্যন্ড রিসার্চ সেন্টার। সম্প্রতি সল্টলেকের রবীন্দ্র -ওকাকুরা মঞ্চে সংস্থার বার্ষিক অনুষ্ঠানের আস‍র বসেছিল। উদ্যোক্তাদের তরফে বিষ্ণুপুর ঘরানার বর্ষীয়ান শাস্ত্রীয় সঙ্গীত শিল্পী অমিয়রঞ্জন বন্দ্যোপাধ্যায়কে জীবনকৃতী সম্মান দেওয়া হল।
বিশদ

05th  July, 2019
 উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন

  মুম্বইয়ের ‘ফার্স্ট এডিশন আর্টস’ নিবেদিত ‘পাস্ট/প্রেজেন্ট’ শীর্ষক তিনদিনব্যাপী উচ্চাঙ্গ সঙ্গীত সম্মেলন সম্প্রতি শোভাবাজার রাজবাড়ির নাটমন্দিরে অনুষ্ঠিত হল। প্রথম দিনের অনুষ্ঠানের শুভ সূচনা হয় জয়পুর ঘরানার শিল্পী রঞ্জনী রামচন্দ্রনের কণ্ঠসঙ্গীতের মাধ্যমে।
বিশদ

28th  June, 2019
কবির গান রবির গান

পঁচিশে বৈশাখের পুণ্যপ্রভাতে আনন্দধারা আয়োজিত কবিপ্রণাম অনুষ্ঠান হল। অনুষ্ঠানে বর্ষীয়ান-প্রবীণ-নবীন শিল্পীদের কবিতাপাঠ-আবৃত্তি গানে মুখরিত হল সন্ধ্যা। এবছরে আনন্দধারার বন্দনা স্মৃতি পুরস্কার পেলেন শিল্পী দেবাশিস রায়। আহ্বায়ক শ্যামল বন্দ্যোপাধযায়ের সুন্দর বক্তব্য সকলকে উৎসাহিত করে।
বিশদ

28th  June, 2019
একনজরে
  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের প্রতি বঞ্চনার প্রতিবাদ জানাতে দিল্লিতে বিধায়কদের সর্বদলীয় প্রতিনিধিদল পাঠানোর বিষয়টি সরকার বিবেচনা করছে। বৃহস্পতিবার বিধানসভায় রাষ্ট্রায়ত্ত শিল্প সংস্থা বিক্রি করে দেওয়ার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের পরিবর্তনের দাবিতে আনা একটি প্রস্তাব নিয়ে আলোচনার সময় পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় এই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ‘ডায়না’
১৯০০:অভিনেতা ছবি বিশ্বাসের জন্ম
১৯০৪: চিলির নোবেলজয়ী কবি পাবলো নেরুদার জন্ম
১৯০৯: চিত্র পরিচালক বিমল রায়ের জন্ম
১৯৬৫: ক্রিকেটার সঞ্জয় মঞ্জরেকরের জন্ম
১৯৭২: গুগলের কর্ণধার সুন্দর পিচাইয়ের জন্ম
১৯৯১: ফুটবলার হামেস রডরিগেজের জন্ম
১৯৯৭: পাকিস্তানি শিক্ষা আন্দোলনকর্মী মালালা ইউসুফজাইয়ের জন্ম
১৯৯৯: অভিনেতা রাজেন্দ্রকুমারের মৃত্যু
২০১২: কুস্তিগীর ও অভিনেতা দারা সিংয়ের মূত্যু
২০১৩: অভিনেতা প্রাণের মৃত্যু





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM

রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ মেনে এনইএফটি, আরটিজিএস, আইএমপিএস-এর চার্জ প্রত্যাহার করল এসবিআই 

03:16:50 PM

দিল্লিতে বান্ধবীকে ছুরি মারার অভিযোগ এক ব্যক্তির বিরুদ্ধে

02:54:00 PM