Bartaman Patrika
অমৃতকথা
 

সঙ্ঘে শক্তি

শ্রীশ্রীবাবামণি বলিলেন,—একাকী কাজ ক’রে মানুষ কতটা এগুতে পারে? কর্ম্মযজ্ঞে অনেক লোকের একত্র মিলন একান্তই আবশ্যক। একের শক্তি অপরের শক্তির সঙ্গে মিলিয়ে জনকল্যাণকর্ম্মে তার প্রয়োগের অনুশীলন খুব বড় রকমের একটা যজ্ঞ। ছোট ছোট উপনদীর জল আস্তে আস্তে পরস্পরের সঙ্গে মিলে যেমন হঠাৎ একদিন একটা বিরাট গঙ্গায়, বিরাট ব্রহ্মপুত্রে বা বিরাট গোদাবরীতে বা বিরাট নর্ম্মদায় পরিণত হয়, এ’ও ঠিক তাই, জান্‌বে। এক মানুষের শক্তিকে অপর মানুষের শক্তির সঙ্গে মিলানোর সাধনা এই জন্যই মানব-জাতির সামাজিক জীবনে, রাষ্ট্রীক জীবনে এবং স্থলবিশেষে আধ্যাত্মিক জীবনেও এক মহাশুভ ঘটনা। কার সঙ্গে কাকে মিলান যায়, লক্ষ্য হওয়া উচিত তা। কার কাছ থেকে কাকে দূরে সরান যায়, এই বুদ্ধি ক্ষীণজীবীর বা স্বার্থপরের হ’লে হ’তে পারে। পৃথিবীর সব মহারথেরা নিজ নিজ বুদ্ধিবিদ্যানুযায়ী মানুষের সঙ্গে মানুষকে মিলিত ক’রেই সংঘশক্তির সৃষ্টি করেছেন। কথায় বলে,—সঙ্ঘে শক্তিঃ কলৌ যুগে কিন্তু প্রকৃত প্রস্তাবে সত্য, ত্রেতা, দ্বাপর ও কলি সব যুগেই সঙ্ঘবদ্ধতায়ই শক্তি, বিচ্ছিন্নতায়ই দুর্ব্বলতা ও পরাভব।
সমস্যা থাকিবেই
জনৈক প্রশ্নকর্ত্তার প্রশ্নের উত্তরে শ্রীশ্রীবাবামণি বলিলেন,— মানুষের সমস্যার অন্তও নাই, অবধিও নাই। যতক্ষণ সে বিবেক-বুদ্ধি-সমন্বিত একটী চিন্তাশীল জীব, ততক্ষণ প্রতি মুহূর্ত্তে একটা না একটা সমস্যা তার হয় সহচর হবে, নয় প্রতিবন্ধক হ’য়ে দাঁড়াবে। দুই বন্ধুর প্রতিজ্ঞা ছিল যে, তাদের একই দিনে বিবাহ হবে, একটা আসরে বিবাহের মন্ত্রপাঠ হবে, একই পুরোহিত শুভকর্ম্ম করাবেন, একই শানাইওয়ালা শানাই বাজাবে ইত্যাদি। কার্য্যকালে তা হ’লেও কিন্তু একটী বিভ্রাট সকলের অজ্ঞাতসারে ঘ’টে গেল। বরকন্যা বাসরশয়নে যখন গেলেন, তখন এক বরের কনে অন্য বরের কনে হ’য়ে গেলেন। এই ভুলটা কারো চক্ষে তখন পড়ল না, উৎসবের হৈ-হুল্লোড়ে কি যে একটা কাণ্ড হ’য়ে গেল। পরদিন ঊষাগমে কন্যারা প্রথম অনুভব কল্ল যে, তারা নিজ নিজ স্বামীর কাছে রাত্রি যাপন করে নি, যাঁর সঙ্গে মন্ত্রপাঠ করে বিয়ে হয়েছিল, তাঁর কাছে অন্য কনেটী গিয়েছে। কি সর্ব্বনাশ! এমন সাংঘাতিক কথা কে জীবনে নিজের মুখে প্রকাশ ক’রে স্বীকার কত্তে পারে, বল ত! বরেরা বুঝলেন অনেক পরে। কিন্তু ততক্ষণে দুই কন্যাপক্ষের আত্মীয়দের কাছে বিপদটী পরিষ্কার-রূপে ধরা পড়েছে! এক বর বল্লেন,—আসল বিবাহ ত নিশাযাপনে। মন্ত্রে-ফন্ত্রে কি আসে যায়? সুতরাং যা’ হয়েছে, ঠিকই হয়েছে। আমি আমার বউ ছাড়ব না। অপর বর বল্লেন,—সর্ব্বশাস্ত্র মন্থন ক’রে বৈদিক আচার্য্যেরা বিবাহের যে পবিত্র বিধি আবিষ্কার করেছেন, তার মতানুবর্ত্তী হওয়াটাই আসল বিবাহ, পরের বউ ভ্রমক্রমে আমার ঘরে এক রাত্রি বাস ক’রে গেছে ব’লেই সে আমার স্ত্রী হবে কেন? সে পরস্ত্রী। ভ্রমক্রমে পরস্ত্রীর সঙ্গে ঘনিষ্ঠতা হ’য়ে গেছে ব’লেই চিরকাল তার সংসর্গকে ধন্য ব’লে মনে কত্তে হবে, এমন বিচারবুদ্ধি আমার নেই। আমার বউ আমাকে ফিরিয়ে দাও, আমি তাকেই আমার ঘরের লক্ষ্মী কর্ব্ব। লোকটীর মন নিশ্চয়ই উদার, কিন্তু তার সমাজ তাকে এজন্য শাসন না ক’রে ছাড়বে কি? যা’ ঘ’টে গেছে, তাই মেনে নাও।
স্বামী স্বরূপানন্দ পরমহংসদেবের উপদেশ-বাণী (২১ খণ্ড) থেকে
27th  November, 2024
মনুষ্য-সমাজে ধর্ম অপরিহার্য অঙ্গ কি না?

আমরা মানুষ হইয়া জন্মাই এবং সুখে শান্তিতে নীরোগ স্বাস্থ্যসম্পন্ন হইয়া দীর্ঘদিন বাঁচিয়া থাকিতে চাই। দৈনন্দিন বাঁচিয়া থাকিবার উপকরণও বহু। যেমন খাদ্য, নিদ্রা, শয্যা, লেখাপড়া, মনের মতন কথা বলিবার বা মিশিবার যোগ্য নর-নারী, বিশদ

গোপাল বিগ্রহ

যে গোপাল বিগ্রহটির আরতি দেখে অত ভক্ত একসঙ্গে আনন্দ-তন্ময় হয়েছেন প্রতিদিন, সেই গোপাল সোনাকে কেন্দ্র করেও ঝর্ণাধারার মতো প্রবাহিত হয়েছে ঠাকুর সত্যানন্দের অলৌকিকত্ব। ঐ গোপাল বিগ্রহ যেন ঠাকুর সত্যানন্দের নিজেরই মানস সত্তার চিন্ময় বিগ্রহ। বিশদ

29th  November, 2024
নাম-সংকীর্তন

শ্রীচৈতন্যের এক অনবদ্য সৃষ্টি নাম-সংকীর্তন। সংকীর্তনের সাম্যক্ষেত্র শ্রীচৈতন্য সমাজের সকল স্তরের মানুষকে ডাক দিয়েছিলেন। শ্রীরামকৃষ্ণের বিশুদ্ধ মনে একবার বাসনা হল তিনি শ্রীচৈতন্যের সংকীর্তন করতে করতে নগর প্রদক্ষিণ করা দেখবেন। দক্ষিণেশ্বরে একদিন নিজের ঘরের বাইরে উত্তরের বারাণ্ডায় দাঁড়িয়েছিলেন। বিশদ

28th  November, 2024
মায়া

মৃত্যু না হলে বিশ্বাস নেই। মৃত্যু পর্যন্ত ঠিক থাকতে পারলে তবেই বাঁচোয়া। মানুষ মনে করে, ‘আমি ঠিক থাকব, পবিত্র থাকব’ কিন্তু মহামায়ার এমনি মায়া যে, হয়তো সব গুলিয়ে দিলে। বিশদ

26th  November, 2024
যত সাধু, তত শ্রেণী

অপর একজনের প্রশ্নের উত্তরে শ্রীশ্রীবাবামণি বলিলেন,—সাধু-সন্তদের মধ্যে যে কত রকমের শ্রেণী আছে, তার ইয়ত্তা নেই। এক হিসাবে একথা বলা চলে যে, যত জন সাধু, ততগুলি সাধুর শ্রেণী এই জগতে আছে। তোমার হাতের পাঁচটী আঙ্গুল যেমন এক রকম নয়, একই মঠের পাঁচটী সাধুও ঠিক তেমনি এক রকম নন।
বিশদ

25th  November, 2024
লীলা

তাঁহার লীলা কেহ বুঝিতে পারে না। জ্ঞানী হউক আর অজ্ঞানী হউক, সৎকর্ম করুক আর অসৎকর্ম করুক, সুখ-দুঃখ কর্মানুসারে সকলেরই ভোগ করিতে হয়। এ জগতে জন্মগ্রহণ করিয়া সুখ এবং শান্তিতে অবস্থান করে, এমন লোক অতি বিরল। বিশদ

24th  November, 2024
পূর্ণজ্ঞান আর পূর্ণভক্তি

মুখুয্যে—হরি (বাগবাজারের হরিবাবু) আপনার কালকের কথা শুনে অবাক! বলে, ‘সাংখ্যদর্শনে, পাতঞ্জলে, বেদান্তে—ওসব কথা আছে। ইনি সামান্য নন।’
শ্রীরামকৃষ্ণ—কৈ, আমি সাংখ্য, বেদান্ত পড়ি নাই। “পূর্ণজ্ঞান আর পূর্ণভক্তি একই। ‘নেতি’ ‘নেতি’ করে বিচারের শেষ হলে ব্রহ্মজ্ঞান। বিশদ

23rd  November, 2024
উপাসক

যে সমস্ত ব্রাহ্মণ-ক্ষত্রিয়গণ ব্রহ্মমন্ত্রের উপাসক হন, তাঁহারা গৃহাশ্রমে বাস করিলেও ‘যতি’ বলিয়া কথিত হইয়া থাকেন। প্রতিকারের চেষ্টা না করিয়া সমস্ত দুঃখকে সহ্য করা এবং কোনপ্রকার চিন্তা বা বিলাপ না করাকে ‘তিতিক্ষা’ বলে। বিশদ

22nd  November, 2024
বিহ্বলতা

হংসদূত নামক কাব্যগ্রন্থে বর্ণনা করা হয়েছে, “একদিন শ্রীকৃষ্ণের বিরহ বেদনায় শ্রীমতী রাধারাণী যখন অত্যন্ত ব্যথিত হয়েছিলেন, তিনি তখন তাঁর কয়েকজন সখীসহ যমুনার তীরে গিয়েছিলেন। সেখানে তিনি অতি পরিচিত একটি কুটির দর্শন করেন, যেখানে তিনি শ্রীকৃষ্ণের সঙ্গে নানা প্রকার দিব্য রস আস্বাদন করেছিলেন। বিশদ

21st  November, 2024
আর্যা নিবেদিতার নারী আদর্শ

আমাদের দেশে আগেকার সাহিত্য ও সমাজে মহিলার আদর্শ ছিল যে তিনি পবিত্র হইবেন। সেটা ভাল কথা; কিন্তু তাই বলিয়া যে তিনি অতীব কোমল ও অবলা হইবেন, ঘরের বাহিরে ভয়ে জড়সড়, বিশ্বব্যাপক এক লজ্জায় অবসন্ন হইয়া বাহিরের জগতের দিকে তাকান মাত্র যথাসম্ভব অন্তঃপুরে লুকাইয়া বাঁচিবেন, এইরূপ ইচ্ছা করা ভুল। বিশদ

20th  November, 2024
ঈশ্বরে বিশ্বাস রাখিবার কথা

এই জন্য আমি তোমাদিগকে বলিতেছি, ‘কি ভোজন করিব, কি পান করিব’ বলিয়া প্রাণের বিষয়ে, কিম্বা ‘কি পরিব’ বলিয়া শরীরের বিষয়ে ভাবিত হইও না; ভক্ষ্য হইতে প্রাণ ও বস্ত্র হইতে শরীর কি বিষয় নয়? বিশদ

19th  November, 2024
পুরুষ

কপিলের সাংখ্যমত দ্বৈতবাদী। যোগ-পদ্ধতি বর্ণনায় কিছু পার্থক্য সত্ত্বেও পতঞ্জলি এই মত গ্রহণ করেছেন। সাংখ্যমতে স্বয়ংপ্রজ্ঞ পুরুষ এবং অজ্ঞান প্রকৃতি—এই দুটি অত্যন্ত পৃথক্‌ মূল তত্ত্বরূপে স্বীকৃত হয়। পুরুষ স্বরূপতঃ চৈতন্য স্বভাব, শুদ্ধ, অপরিণামী; আর প্রকৃতি—যা সমস্ত শারীরিক ও মানসিক উপাদানের উৎপত্তিস্থল—অচেতন এবং পুরুষ সান্নিধ্যে পরিবর্তনশীল, যেমন চুম্বক সান্নিধ্যে লোহা নড়াচড়া করে। প্রকৃতি এক, কিন্তু পুরুষ অনেক।
বিশদ

18th  November, 2024
শিক্ষা

গুরুশিষ্য-সম্বন্ধে নিবেদিতা কি গভীর শ্রদ্ধা ও সম্ভ্রমের দৃষ্টিতে দেখিতেন, তাহা অনেকের জানা নাই। দেহত্যাগের কয়েক মাস পূর্বে শিক্ষাসমস্যা সম্বন্ধে তাঁহার কয়েকটি প্রবন্ধ “প্রবুদ্ধ-ভারতে” প্রকাশিত হইয়াছিল। ঐ প্রবন্ধগুলি পাঠ করিলে জানা যায় যে, তাঁহার মতে, শিষ্যত্ব গ্রহণ করিয়া গুরুর কাছে আত্মসমর্পণ করাই প্রকৃত শিক্ষার শ্রেষ্ঠ অঙ্গ।
বিশদ

17th  November, 2024
জগৎ

জগতের দুঃখনাশ তুমি করবে? জগৎ কি এতটুকু? গঙ্গায় বর্ষাকালে কাঁকড়া হয় জান? এইরূপ অসংখ্য জগৎ আছে। এই জগতের পতি যিনি, তিনি সকলের খবর নিচ্ছেন। এই জীবনের উদ্দেশ্য তাঁকে আগে জানা। তারপর যা হয় কোরো। ছুরীর ব্যবহার জেনে ছুরী হাতে কর। বিশদ

15th  November, 2024
অলৌকিকত্ব

শ্রীঠাকুর সত্যানন্দের মাতৃদেবীর দেহরক্ষার সময় ঘটেছিল অলৌকিকত্বের অদ্ভুত প্রকাশ। মাতা কাশীশ্বরী ছিলেন কলকাতার কাশীপুরের বাড়ীতে। শ্রীঠাকুর সিউড়ী চলে এসেছেন মা ভবতারিণীর নির্দেশক্রমে। পরের দিনই ঠাকুরমার হৃদরোগের প্রবল আক্রমণের খবর এল। বিশদ

14th  November, 2024
শুদ্ধ আত্মা

শঙ্করাচার্য্য গঙ্গাস্নান করে আসছিলেন। চণ্ডাল মাংসের ঝুরি নিয়ে যেতে যেতে হঠাৎ তাঁকে ছুঁয়ে ফেলেছিল। শঙ্কর বিরক্ত হয়ে বললেন, “তুই আমায় ছুঁলি যে।” সে বললে, “ঠাকুর তুমিও আমায় ছোঁও নাই, আমিও তোমায় ছুঁই নাই। তুমি বিচার কর।” বিশদ

13th  November, 2024
একনজরে
একতরফা লড়াই শেষে বেঙ্গল ওলিম্পিকস অ্যাসোসিয়েশনের সভাপতির পদে ফিরলেন চন্দন রায়চৌধুরী। শনিবারের নির্বাচনে বিপুল ব্যবধানে তিনি হারালেন স্বপন (বাবুন) বন্দ্যোপাধ্যায়কে। ...

মুর্শিদাবাদের বেলডাঙায় গোষ্ঠী সংঘর্ষের ঘটনায় রাজ্য এবং কেন্দ্র উভয় সরকারের তরফেই রিপোর্ট জমা পড়েছে কলকাতা হাইকোর্টে। তবে এলাকা পরিদর্শন করে দু’পক্ষকে ফের রিপোর্ট জমা দেওয়ার নির্দেশ দিয়েছে বিচারপতি হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। ...

বেআইনি জমায়েত ও সরকারি কাজে বাধা দেওয়া সংক্রান্ত মামলায় সিপিএমের বিমান বসু সহ চার বাম নেতা-নেত্রীকে আদালতে ১০ ডিসেম্বর হাজির থাকার নির্দেশ। শুক্রবার ব্যাঙ্কশালের বিচার বিভাগীয় ম্যাজিস্ট্রেট আদালত এই নির্দেশ দেয়। ...

ট্যাব কাণ্ডে ইসলামপুরের ধৃত এক। সম্প্রতি গোয়ালপোখরের কিচকটোলা হাইস্কুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘তরুণের স্বপ্ন’ প্রকল্পে পড়ুয়াদের ট্যাব কেনার টাকা জালিয়াতির অভিযোগ ওঠে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গৃহে শুভ অনুষ্ঠান উপলক্ষে কর্মব্যস্ততা। অর্থকরী আয়ের ক্ষেত্রটি অনুকূল। ব্যয়ের চাপ কিছুটা বাড়তে পারে। বিদ্যায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৭৫৯: নিজ মন্ত্রীর হাতে নিহত হন  মোগল সম্রাট দ্বিতীয় আলমগীর
১৮৫৮: বিজ্ঞানী জগদীশচন্দ্র বসুর জন্ম
১৮৬৬: শিকাগোতে প্রথম জলের নিচে হাইওয়ে টানেল তৈরির কাজ শুরু হয়
১৮৭৪: ইংরেজ রাজনীতিবিদ ও লেখক উইন্স্টন  চার্চিলের জন্ম
১৯০৩: কবি রাধারানী দেবীর জন্ম
১৯০৮: কবি বুদ্ধদেব বসুর জন্ম
১৯০৯: ঐতিহাসিক রমেশচন্দ্র দত্তের মৃত্যু
১৯১৭: জগদীশচন্দ্র বসুর ৬০তম জন্মদিবসে কলকাতায়  বসু বিজ্ঞান মন্দিরের দ্বারোদ্ঘাটন
১৯২৮:  বাংলা নাট্যমঞ্চের বিখ্যাত অভিনেতা অমর গঙ্গোপাধ্যায়ের জন্ম
১৯৩৩: নারীশিক্ষার পথপ্রদর্শক শিক্ষাবিদ মুরলীধর বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৪৫: সঙ্গীতশিল্পী বানীজয়রামের জন্ম
১৯৬৬: অভিনেত্রী তথা প্রযোজক দীপা শাহির জন্ম
১৯৭৮: টলিউডের বিশিষ্ট অভিনেতা জিৎ-এর জন্ম
১৯৮৪: অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী ইন্দুবালা দেবীর মৃত্যু
১৯৮৪: বিশিষ্ট তবলা শিল্পী রাধাকান্ত নন্দীর মৃত্যু
২০১২: প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দ্রকুমার গুজরালের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.৬৭ টাকা ৮৫.৪১ টাকা
পাউন্ড ১০৫.৫৭ টাকা ১০৯.৩২ টাকা
ইউরো ৮৭.৬৭ টাকা ৯১.০৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৬,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৭,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭৩,৩০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৯,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৯,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

১৪ অগ্রহায়ণ,১৪৩১, শনিবার, ৩০ নভেম্বর ২০২৪। চতুর্দ্দশী ১১/৮ দিবা ১০/৩০। বিশাখা নক্ষত্র ১৬/২০ দিবা ১২/৩৫। সূর্যোদয় ৬/৩/২০, সূর্যাস্ত ৪/৪৭/১৬। অমৃতযোগ প্রাতঃ ৬/৪৬ মধ্যে পুনঃ ৭/২৯ গতে ৯/৩৮ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ২/৩৯ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪৫ গতে ২/৩২ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/৩২ গতে ৩/২৫ মধ্যে। বারবেলা ৭/২৪ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৬ মধ্যে পুনঃ ৩/২৭ গতে অস্তাবধি। কালরাত্রি ৬/২৭ মধ্যে পুনঃ ৪/২৪ গতে উদয়াবধি।  
১৪ অগ্রহায়ণ,১৪৩১, শনিবার, ৩০ নভেম্বর ২০২৪। চতুর্দ্দশী দিবা ৯/৫৪। বিশাখা নক্ষত্র দিবা ১২/৫৫। সূর্যোদয় ৬/৫, সূর্যাস্ত ৪/৪৮। অমৃতযোগ দিবা ৭/১ মধ্যে ও ৭/৪৩ গতে ৯/৫০ মধ্যে ও ১১/৫৭ গতে ২/৫২ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে এবং রাত্রি ১২/৫৬ গতে ২/৪৩ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ২/৪৩ গতে ৩/৩৭ মধ্যে। কালবেলা ৭/২৫ মধ্যে ও ১২/৪৭ গতে ২/৭ মধ্যে ও ৩/২৭ গতে ৪/৪৮ মধ্যে। কালরাত্রি ৬/২৭ মধ্যে ও ৪/২৫ গতে ৬/৫ মধ্যে।  
২৭ জমাদিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ওয়াচ টাওয়ারের চার ঘড়িতে ৪ রকম সময়
কয়েক লক্ষ টাকা ব্যয়ে অশোকনগরে তৈরি হয়েছে ওয়াচ টাওয়ার। কিন্তু ...বিশদ

08:10:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৭৫৯: নিজ মন্ত্রীর হাতে নিহত হন  মোগল সম্রাট দ্বিতীয় আলমগীর ১৮৫৮: ...বিশদ

07:55:00 AM

আপনার আজকের দিনটি
মেষ: গৃহে শুভ অনুষ্ঠান উপলক্ষে কর্মব্যস্ততা। বৃষ: ক্রীড়াবিদ ও ব্যাঙ্ককর্মীদের পক্ষে সময়টি শুভ। মিথুন: বিদ্যাক্ষেত্রটি ...বিশদ

07:50:00 AM

সন্ত্রাস সম্পূর্ণরূপে দমন করা হবে: জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা

29-11-2024 - 11:03:00 PM

আগামী কাল তামিলনাড়ু উপকূলে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ফেঙ্গাল, দক্ষিণের রাজ্যগুলিতে জারি লাল সতর্কতা

29-11-2024 - 10:38:00 PM

৫০০-র বেশি সেনার দেহ পাঠিয়েছে রাশিয়া, জানাল ইউক্রেন

29-11-2024 - 10:27:00 PM