Bartaman Patrika
অমৃতকথা
 

ধারা ও সূত্র

শুধু বুদ্ধি দ্বারা পরম সত্যের অনুসন্ধান করিলে তাহার পরিণাম হইবে হয় এইরূপ অজ্ঞেয়বাদ, নয় কোন বুদ্ধিগত ধারা, নয়তো কোন মনগড়া সূত্র বা বিধান। এইরূপ শত শত ধারা ও সূত্র হইয়া গিয়াছে, আরও শত শত হইতে পারে, কিন্তু কোনটীই যথার্থ পথ নির্দ্দেশ করিতে পারিবে না। মনের কাছে তাহার প্রত্যেকটীর মূল্য থাকিতে পারে; বিভিন্ন ধারার পরস্পর-বিরোধী মতবাদসমূহ সমান শক্তিসম্পন্ন সমান বোধসম্পন্ন বিভিন্ন প্রকার বুদ্ধির কাছে গ্রহণীয় হইতে পারে। এই সমস্ত আন্দাজ অনুমান করিবার শ্রমের একটা সার্থকতাও আছে, কেন না ইহাতে মনের শিক্ষা হয় এবং মনের সম্মুখে সর্ব্বদা থাকে একটা পরপারের তত্ত্ব, একটা চরম কিছু যাহার দিকে মনকে ফিরিতেই হইবে। কিন্তু যুক্তিবুদ্ধি তাহার নির্দ্দেশ করিতে পারে শুধু অস্পষ্টভাবে, তাহার দিকে হাতড়াইতে হাতড়াইতে অগ্রসর হইতে পারে, তাহার পার্থিব অভিব্যক্তি সম্বন্ধে আংশিক ও পরস্পর-বিরোধী নির্দ্দেশ করিতে পারে মাত্র; যুক্তিবুদ্ধি তাহার মধ্যে প্রবেশও করিতে পারে না, তাহাকে জানিতেও পারে না। 
যতদিন আমরা শুধু বুদ্ধির রাজ্যে বাস করিতেছি, ততদিন আমরা এইটুকু মাত্র করিতে পারি—যাহা ভাবিয়াছি খুঁজিয়াছি, তাহার গবেষণা নিরপেক্ষভাবে করিতে পারি, অবিরাম নূতন নূতন কল্পনা-ধারণাকে  (যত রকম কল্পনা-ধারণা সম্ভবপর) এবং নানা প্রকার দার্শনিক বিশ্বাস মতবাদ ও সিদ্ধান্তকে মনে স্থান দিতে পারি। একটা উদার নমনীয় বুদ্ধির পক্ষে এইরূপ নিঃস্বার্থ সত্যান্বেষণই হইবে একমাত্র সম্ভবপর মূলভাব। কিন্তু এইভাবে কোন সিদ্ধান্তে উপনীত হইলেও তাহা আনুমানিক হইবে মাত্র; তাহার কোন আধ্যাত্মিক মূল্য থাকিতে পারে না; আত্মা যে ধ্রুব অভিজ্ঞতা বা আধ্যাত্মিক নিশ্চয় খুঁজিতেছে, এই মানস সিদ্ধান্তও তাহা দিতে পারিবে না। 
যদি বুদ্ধি আমাদের সর্বশ্রেষ্ঠ যন্ত্র হয়, যদি অতিভৌতিক সত্যে পৌঁছিবার আর কোন উপায় না থাকে, তাহা হইলে একটা বুদ্ধিসঙ্গত উদার অজ্ঞেয়বাদই আমাদের চরম ভাব হইতে বাধ্য। সৃষ্টিগত বস্তুরাজিকে কতকদূর জানা যাইতে পারে, কিন্তু পরম তত্ত্ব এবং মনের অতীত সবকিছু আমাদের কাছে চিরদিন অজ্ঞেয় থাকিবেই।  শুধু যদি মনের পরস্তাৎ একটা শ্রেষ্ঠতর চেতনা থাকে আর সেই চেতনা আমাদের প্রাপ্তব্য হয়, তবেই আমরা চরম সত্যকে জানিতে পারি, তাহার মধ্যে প্রবেশ করিতে পারি। একটা মহত্তর চেতনা আছে কি নাই এ সম্বন্ধে বুদ্ধির অনুমান কি ন্যায়শাস্ত্রানুমোদিত যুক্তি আমাদিগকে বহুদূর লইয়া যাইতে পারে না। আমাদের যাহা আবশ্যক তাহা হইল এই চেতনার অনুভূতি লাভের, এই চেতনাতে উপনীত হইবার, ইহাতে প্রবেশ করিবার, ইহাতে বাস করিবার উপায়। ইহা যদি আমরা প্রাপ্ত হইতে পারি, তাহা হইলে বুদ্ধির যুক্তি ও অনুমান আপন হইতেই গৌণ বিষয় হইয়া দাঁড়াইবে, আর তাহার কোন প্রয়োজনই থাকিবে না। দর্শন শাস্ত্র ও পরম সত্যের বুদ্ধিগত অভিব্যক্তি থাকিতে পারে কিন্তু প্রধানতঃ এই মহত্তর আবিষ্কারকে এবং তাহার উপাদান সমূহের যতটা মনের ভাষায় ব্যক্ত করা সম্ভব ততটাকে, প্রকাশ করিবার নিমিত্ত সেইসব লোকের জন্য যাহারা এখনও মনোবুদ্ধিতে বাস করিতেছে। 
ব্রাডলী প্রভৃতি পাশ্চাত্য ভাবুকদের কথা তুমি যাহা জিজ্ঞাসা করিয়াছ, তাহার উত্তর তুমি পাইলে, দেখিতেছ ত—যে ভাবুকগণ ‘‘চিন্তার অতীত সেই অপর তত্ত্বের’’ ধারণাতে বুদ্ধিগত চিন্তার দ্বারা পৌঁছিয়াছেন, অথবা ব্রাডলীর মত আপন সিদ্ধান্তরাজিকে এমন ভাষায় ব্যক্ত করিতে চেষ্টা করিয়াছেন যাহা ‘‘আর্য্য’’ পত্রিকার ভাষা মনে করাইয়া দেয়। এই ধারণা ত নূতন নয়, ইহা বেদের মতই পুরাতন। নানা বিভিন্ন রূপে ইহা বার বার ব্যক্ত হইয়াছিল, বৌদ্ধদর্শনে, সুফী-দর্শনে, খৃষ্টীয় সূক্ষ্ম অতিমানস অনুভুতিতে। 
ঋষি অরবিন্দের ‘এই বিশ্বের প্রহেলিকা’ থেকে  
04th  July, 2024
ভাল

আমরা বলি, ভাল করিতে গেলেই কিছু মন্দ এবং মন্দ করিতে গেলেই তার সঙ্গে কিছু ভাল না করিয়া থাকিতে পারি না। ইহা জানিয়া আমরা কর্ম করিব কিরূপে? 
বিশদ

ধর্মরক্ষা

প্রহ্লাদ ধর্মরক্ষার জন্য প্রচুর দুঃখ বরণ করেছেন। বিভীষণ ধর্মরক্ষার জন্য জ্যেষ্ঠভ্রাতা, ভ্রাতুষ্পুত্র ও অন্যান্য সমস্ত আত্মীয়স্বজন— এমনকি, রাক্ষসকুলকেও তিনি বর্জন করেন। তোমরা যদি সামান্য দুঃখে আঘাতে ধর্মরক্ষায় বিমুখ হও, তা হলে আমার বলার কিছু নেই। বিশদ

06th  July, 2024
সত্য

জীবনকে যাহারা সত্য বলিয়া জানিয়াছে, তাহারা ইহাকে ক্রমবিবর্দ্ধমান বলিয়াও বুঝিয়াছে। শীতের প্রখর পীড়নে পত্রপল্লবহীন হইয়াও বসন্তের মলয়-হিল্লোল গায়ে লাগিবামাত্র পাদপ-শ্রেণী নবাঙ্কুর মেলিয়া দেয়।
বিশদ

05th  July, 2024
উপাসনা

প্রাচীনকালে যখন প্রণবের উপাসনার অধিকার সঙ্কুচিত হইল তখন লোকহিতৈষী শাস্ত্রকারগণ ঈশ্বরের উপাসনার জন্য নানা বীজমন্ত্র এবং সেই সেই মন্ত্রের দ্বারা সাধকের সাধনায় আবির্ভূত মূর্তির ধ্যান ও পূজাদির বিধির বর্ণনা তাঁহাদের শাস্ত্রসমূহের মধ্যে লিখিলেন। বিশদ

03rd  July, 2024
অহং

মনের গুণে সেই সারবস্তু ব্যক্তিস্বাতন্ত্র্য লাভ করে, ‘অহং’-বোধ-বিশিষ্ট হয়, যার জন্য আমরা যা কিছু বুঝি এই ‘অহং’-এর মধ্য দিয়ে তা বুঝি। এই ‘অহং’- বুদ্ধি ছাড়া আমরা আমাদের বুঝতে পারি না, যদিও ‘অহং’-বুদ্ধিটি আসল আমি নই। আসল আমি অহং-বোধের অতীত।
বিশদ

02nd  July, 2024
ঈশ্বর

পূণ্যভূমি ভারতবর্ষের অতি প্রাচীন ধর্ম দর্শন সংস্কৃতি ও সভ্যতার মূল উৎস সর্বশ্রেষ্ঠ শাস্ত্র বৈদিক উপনিষদ্‌। বিরাট ব্রহ্মাণ্ড ও দৃশ্যমান স্থাবর জঙ্গম জীবজগৎ প্রভৃতি কে কবে সৃষ্টি করিলেন, কে পালন করেন, কে সংহার করেন এবং তাঁহার সহিত ইহাদের সম্বন্ধ কি ইত্যাদি দুর্জ্ঞেয় বিষয় আর্য ঋষিগণ তাঁহাদের ধ্যানলব্ধ বিশদ

01st  July, 2024
ধ্যান

আমাদের হৃদয়মধ্যে সেই পরমাত্মার ধ্যান করি—যিনি সমস্ত সুখের উৎস, সমস্ত জ্ঞানের লক্ষ্য, যাঁকে দেবতারাও পেতে চান, যিনি নিজে অচল থেকে সমস্ত বিশ্বকে চালান। বিশ্বের সৃষ্টি, স্থিতি, লয়কর্তা তিনি। বিশদ

30th  June, 2024
ধর্মক্ষেত্র

ধর্মক্ষেত্র কী? বলা হয়েছে, ধর্মক্ষেত্র হ’ল এই শরীরটা। শরীর না থাকলে ধর্ম সাধনা করা যায় না। যে সব মানুষ এই জীবনে অনেক ভাল কাজ করেছেন, যাঁদের আত্মা অনেক উন্নত হয়েছে তাঁরাও যদি মোক্ষ প্রাপ্তির পূর্বেই কালগ্রস্ত হন, মারা যান, তাহলে যতদিন পর্যন্ত না নতুন জীবন পাচ্ছেন ততদিন তাঁদের প্রগতি স্তব্ধ থাকে, বন্ধ থাকে; কারণ শরীর পেলে, শরীর থাকলে তবেই সাধনা হবে। তাই শরীর হ’ল ধর্মক্ষেত্র।  বিশদ

29th  June, 2024
আধ্যাত্মিক ভাব

ভারতবর্ষ পুণ্যভূমি। ভারতবর্ষের বাইরের ভৌগোলিক রূপের অতিরিক্ত রয়েছে একটি আধ্যাত্মিক ভাবরূপ। এই আধ্যাত্মিক ভাবের প্রেরণায় ভারতবাসী তার জীবন-যৌবন-ধন-মান—সমস্ত সমর্পণ করেও খুঁজেছে সত্যকে, ছুটেছে ভূমার পশ্চাতে, অনুসন্ধান করেছে বহুত্ব ও বৈচিত্র্যের মধ্যে একত্বকে। বিশদ

28th  June, 2024
ভারতের আত্মদর্শন

পুণ্যভূমি ভারতবর্ষের গৌরবময় অতি প্রাচীন সভ্যতা, সংস্কৃতি ও ঐতিহ্যের মহিমায় আকৃষ্ট হইয়া প্রতীচ্যের মনীষিগণ বিস্মিত হইয়াছেন ও হইতেছেন, কিন্তু আমাদের ভারতীয়তা ও জাতীয়তার বোধ ক্রমেই হ্রাস পাইতেছে মনে হয়।
বিশদ

27th  June, 2024
দেশ

আহা, দেশে গরিব-দুঃখীর জন্য কেউ ভাবে না রে! যারা জাতির মেরুদণ্ড, যাদের পরিশ্রমে অন্ন জন্মাচ্ছে, যে মেথর-মুদ্দাফরাশ একদিন কাজ বন্ধ করলে শহরে হাহাকার রব ওঠে— হায়! তাদের সহানুভূতি করে, তাদের সুখে-দুঃখে সান্ত্বনা দেয়, দেশে এমন কেউ নেই রে!
বিশদ

26th  June, 2024
মুখ

অনুরূপ অনুরাগ ও ব্যাকুলতার ঝড় শ্রীরামকৃষ্ণের জীবনবৃক্ষে আলোড়ন সৃষ্টি করেছিল। সে-সময়কার অভিজ্ঞতা বর্ণনা করে তিনি নিজ-মুখে বলেছিলেন, ‘সময়ে সময়ে ভগবদবিরহে অধীর হইয়া ভূমিতে এমন মুখঘর্ষণ করিতাম যে কাটিয়া যাইয়া স্থানে স্থানে রক্ত বাহির হইত।
বিশদ

25th  June, 2024
ষড়জ গীতা

সূত্রধর বৈশম্পায়ন জনমেজয়কে হস্তিনাপুরের ধারাবিবরণী বর্ণনা করেছিলেন। জ্যেষ্ঠ পাণ্ডব যুধিষ্ঠির হস্তিনাপুর রাজপ্রাসাদ থেকে স্বগৃহে প্রত্যাবর্ত্তন করেছেন। সেখানে বিদুর সহ তাঁর অপর চার ভ্রাতা সমবেত ছিলেন। যুধিষ্ঠির ধর্ম, অর্থ, কাম এই ত্রিবিধ পুরুষার্থের মধ্যে কোন্‌টি শ্রেষ্ঠ এই প্রশ্ন করেন। এই আলোচনায় নির্যাসটি ষড়জ গীতা। বিশদ

24th  June, 2024
ভয়

মুক্তপুরুষের পক্ষে জীবন-সংগ্রামের অর্থ কখনো ছিল না; কিন্তু আমাদের জন্য ইহার অর্থ আছে, কারণ নাম-রূপই জগৎ সৃষ্টি করে।
বিশদ

21st  June, 2024
শ্রীরামকৃষ্ণ

শ্রীরামকৃষ্ণের মধুরভাবের সাধনা ও আস্বাদনের কাহিনী বোধ করি বিচিত্রভর। মধুরভাব সাধনের সময় শ্রীরামকৃষ্ণ নিরন্তর ছয়মাস মেয়েদের মতো বেশভূষা করেছিলেন। ব্রজগোপীর ভাবে তিনি এতই তন্ময় হয়ে থাকতেন, যে, তাঁর পুরুষসত্তার অনুভূতি তখনকার মতো লোপ পেয়েছিল।
বিশদ

20th  June, 2024
ভারতসভ্যতায় ঐক্য ও অখণ্ডতা

“এই ভারতের মহামানবের সাগরতীরে”
বর্তমানকালে পৃথিবীর প্রত্যেক দেশেই পুস্তক, সংবাদপত্র ও প্রচার প্রভৃতিতে বিভিন্ন ভাষায় দেশের ঐক্য, অখণ্ডতা, সংহতি, অবিচ্ছিন্নতা, অসাম্প্রদায়িকতা ও অবৈষম্য প্রভৃতি শব্দের বহুল প্রয়োগ এবং তৎসহ এই পদসমূহের বাচ্যার্থের মহিমা দেশের কল্যাণ কামনায় বর্ণিত হইতে দেখা যায়।
বিশদ

19th  June, 2024
একনজরে
দক্ষিণেশ্বর রামকৃষ্ণ সঙ্ঘ আদ্যাপীঠের আদলে আলিপুরদুয়ারে আদ্যামা মন্দির নির্মাণ করা হয়েছে। রবিবার কলকাতা থেকে এই মন্দিরের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার ইসকন মন্দির থেকে ...

চলতি সপ্তাহে টানা চারদিন গড়ে ১০০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা জুলাই মাসের স্বাভাবিক বৃষ্টিপাতের প্রায় ৩০ শতাংশ। অতি প্রয়োজনীয় এই বৃষ্টির ফলে ধানের বীজতলা তৈরি করতে তোড়জোর শুরু করে দিয়েছেন জেলার চাষিরা ...

ট্রেনের ভিতর বার্থের চেন মাথায় লেগে রক্তারক্তি কাণ্ড ঘটল উত্তরবঙ্গ এক্সপ্রেসে। রবিবার ভোরে শিয়ালদহ স্টেশনে ট্রেনটি আসার সঙ্গে সঙ্গে এসি কামরায় মাঝখানের বার্থের চেইন এক বৃদ্ধ যাত্রীর মাথায় সজোরে আঘাত করে। ...

কাতার বিশ্বকাপে সেমি-ফাইনালে উঠে গোটা বিশ্বকাপে চমকে দিয়েছিল মরক্কো। হাকিমি-জিয়েচরা বশ মানিয়েছিলেন স্পেন, বেলজিয়াম, পর্তুগালের মতো দলকে। চলতি ইউরো কাপে সেই পথের পথিক হতে চেয়েছিল ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কারও সঙ্গে অপ্রত্যাশিত কলহে লিপ্ত হয়ে অপযশ। ব্যবসা ও পেশায় কিছুটা শুভ। অর্থাগম হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮১৭: কলকাতা বুক সোসাইটি স্থাপিত
১৮৫৫: মেরু অভিযাত্রী স্যার উইলিয়াম এডওয়ার্ড পিয়ারির মৃত্যু
১৮৫৮: সিপাহি বিদ্রোহের অবসানের পর লর্ড ক্যানিং ‘শান্তি’ ঘোষণা করেন
১৮৭৭: বাংলা সংবাদপত্র জগতের অন্যতম পুরোধা জন ক্লার্ক মার্শম্যানের মৃত্যু
১৯১৪: পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর জন্ম
১৯৪৮: আমেরিকা প্রথম বিমানবাহিনীতে মহিলা নিয়োগ করে
১৯৫৮: অভিনেত্রী নীতু সিংয়ের জন্ম
১৯৭২: ক্রিকেটার সৌরভ গাঙ্গুলির জন্ম
২০০১: বাঙালি কথাসাহিত্যিক অমিয়ভূষণ মজুমদারের মৃত্যু
২০০৩: কবি সুভাষ মুখোপাধ্যায়ের মূত্যু
২০০৬: দীর্ঘ ৪৪ বছর বন্ধ থাকার পর নাথুলা পাস সীমান্তপথটি ভারত চীনের সাথে বাণিজ্যের উদ্দেশ্যে খুলে দেয়



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৪ টাকা ৮৪.৩৮ টাকা
পাউন্ড ১০৫.২৩ টাকা ১০৮.৭২ টাকা
ইউরো ৮৯.০৪ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
07th  July, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৭৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,১০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৪৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
07th  July, 2024

দিন পঞ্জিকা

২৩ আষাঢ়, ১৪৩১, সোমবার, ৮ জুলাই, ২০২৪। তৃতীয়া অহোরাত্র। পুষ্যা নক্ষত্র ২/৩৩ প্রাতঃ ৬/৩। সূর্যোদয় ৫/১/৫৬, সূর্যাস্ত ৬/২১/১২। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২২ মধ্যে। রাত্রি ৯/১২ গতে ১২/৩ মধ্যে পুনঃ ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। বারবেলা ৬/৪২ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৩/১ গতে ৪/৪১ মধ্যে। কালরাত্রি ১০/২১ গতে ১১/৪১ মধ্যে। 
২৩ আষাঢ়, ১৪৩১, সোমবার, ৮ জুলাই, ২০২৪। তৃতীয়া অহোরাত্র। পুষ্যা নক্ষত্র দিবা ৬/২৮। সূর্যোদয় ৫/২, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ৮/৩৬ গতে ১০/২৩ মধ্যে এবং রাত্রি ৯/১৩ গতে ১২/৪ মধ্যে ও ১/২৯ গতে ২/৫৫ মধ্যে। কালবেলা ৬/৪২ গতে ৮/২২ মধ্যে ও ৩/৩ গতে ৪/৪৩ মধ্যে। কালরাত্রি ১০/২৩ গতে ১১/৪২ মধ্যে। 
১ মহরম।

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইউরোর শেষ চারের সূচি
৯ জুলাই   রাত ১২-৩০ স্পেন-ফ্রান্স ১০ জুলাই   রাত ১২-৩০ নেদারল্যান্ডস-ইংল্যান্ড   ...বিশদ

08:45:50 AM

কোপা সেমি-ফাইনালের সূচি
১০ জুলাই  ভোর ৫-৩০ আর্জেন্তিনা-কানাডা ১১ জুলাই   ভোর ৫-৩০ উরুগুয়ে-কলম্বিয়া ...বিশদ

08:45:45 AM

সিবিআই চান মায়া
তামিলনাড়ুর বিএসপি সভাপতি কে আর্মস্ট্রংয়ের খুনের তদন্ত নিয়ে ক্ষুব্ধ দলের ...বিশদ

08:40:00 AM

স্থগিত চারধাম যাত্রা
সাময়িক বন্ধ রাখা হল চারধাম যাত্রা। ইতিমধ্যে প্রবল বৃষ্টি ও ...বিশদ

08:30:00 AM

ইতিহাসে আজকের দিনে
১৮১৭: কলকাতা বুক সোসাইটি স্থাপিত ১৮৫৫: মেরু অভিযাত্রী স্যার উইলিয়াম এডওয়ার্ড ...বিশদ

08:23:07 AM

আজ সন্দেশখালি মামলার শুনানি
আজ ফের সুপ্রিম কোর্টে সন্দেশখালি মামলার শুনানি। কলকাতা হাইকোর্ট সন্দেশখালি ...বিশদ

08:20:00 AM