Bartaman Patrika
অমৃতকথা
 

অহং

মনের গুণে সেই সারবস্তু ব্যক্তিস্বাতন্ত্র্য লাভ করে, ‘অহং’-বোধ-বিশিষ্ট হয়, যার জন্য আমরা যা কিছু বুঝি এই ‘অহং’-এর মধ্য দিয়ে তা বুঝি। এই ‘অহং’- বুদ্ধি ছাড়া আমরা আমাদের বুঝতে পারি না, যদিও ‘অহং’-বুদ্ধিটি আসল আমি নই। আসল আমি অহং-বোধের অতীত। সদা প্রোজ্জ্বল সারবস্তু মনের গুণে অহং-রূপে প্রকাশিত হয়। এই ভাবে আসল মানুষের দেহাত্মবুদ্ধি আসে। জাগ্রৎ-অবস্থায় আমরা দ্বিবিধ ঘটনা সম্বন্ধে অবহিত থাকি—একদিকে বাহ্যজগৎ দেখি অন্যদিকে আন্তর-রহস্য সম্বন্ধে অবহিত হই। কিন্তু আমরা সমগ্র মনটি দেখতে পাই না, তার উপরের অংশটুকু দেখি। কখনও সুখ অনুভব করি, কখনও ভয় পাই, কখনও আশার আলো দেখি কখনও বা অসুখী হই। কিন্তু আমাদের মধ্যে নানান প্রবণতা, বাসনা, স্মৃতি, সংস্কার থেকেই যায়। অহংচেতনার কাছে তার অংশমাত্র প্রকাশিত হয়। মনের এই অংশটিকে সাধারণতঃ “চেতন মন” বলা হয়।
জাগ্রৎ অবস্থায় আমরা দেহ-বোধে পূর্ণ থাকি। স্বপ্ন অবস্থায় জীব দৈহিক স্তর থেকে অবচেতন স্তরে নেমে আসে। স্বাভাবিক চেতনার নীচে এই অবচেতন স্তরে বাস করে আমাদের প্রবণতাসমূহ, কামনাচয় এবং জীবনের অভিজ্ঞতা সঞ্জাত অতীত সংস্কারসমূহ। জাগ্রৎ অবস্থায় মানুষের নির্দিষ্ট অহং চেতনা থাকে। কিন্তু জীব যখন দৈহিক স্তর থেকে সংস্কারের ভাণ্ডাররূপ অবচেতন স্তরে প্রবেশ করে জাগ্রৎ-কালীন অহং-বুদ্ধি সে হারায়। জীব যেন সঞ্চিত সংস্কারে ডুব দেয়। অবচেতন স্তরে বিচার-ক্ষমতা এবং ইচ্ছাশক্তি কাজ করে না। কল্পনার প্রাচুর্য এবং অনিয়ন্ত্রিত আবেগ তখন কাজ করে। সূক্ষ্ম সংস্কার থেকে যত খুশী রূপ তৈরি করে কল্পনা। মানুষের যে দুটি প্রধান বৈশিষ্ট্য—বিচারশক্তি ও ইচ্ছাশক্তি—সে দুটি থেকে স্বপ্ন অবস্থায় জীব বঞ্চিত হয়। বাস্তবিকই আমরা তখন আবেগ ও কল্পনার অধীনস্থ হই।
তারপর সুষুপ্তি অবস্থায় আমরা আরও গভীরে যাই। স্বপ্ন-স্তরের অনেক নীচে মনের আরও একটি স্তর আছে—যাকে বলে কারণ অবস্থা। স্বপ্ন অবস্থায় মনের বৈচিত্র্য থাকে, যথা—ভালবাসা, অনুভূতি, স্মৃতি। কিন্তু কারণ অবস্থায় সমস্ত কিছু সমশ্রেণীভুক্ত হয়ে যায়। উদাহরণ স্বরূপ বলা যায়—গাছের কারণ অবস্থা হল বীজ। গাছের মধ্যে আমরা বৈচিত্র্য দেখি কিন্তু যে বীজের মধ্যে গাছ সুপ্ত অবস্থায় আছে তার মধ্যে বৈচিত্র্য দৃষ্ট হয় না। অনুরূপে প্রতিটি জীবের মনে একটি কারণ অবস্থা আছে। সে কারণ অবস্থায় মনের সমস্ত কার্য স্তব্ধ হয়ে যায়। এমনকি অহং-চেতনাও লোপ পায়। আমরা যে কী তাও জানতে পারি না। রাজা তখন রাজা থাকেন না, মা তখন মা থাকেন না। পূর্ণ অজ্ঞানের রাজ্যে জীবাত্মা কিন্তু এই অজ্ঞানের নীরব সাক্ষী থাকেন।
স্বামী সৎপ্রকাশানন্দের ‘ধ্যান সাধনা সিদ্ধি’ থেকে
02nd  July, 2024
সত্য

জীবনকে যাহারা সত্য বলিয়া জানিয়াছে, তাহারা ইহাকে ক্রমবিবর্দ্ধমান বলিয়াও বুঝিয়াছে। শীতের প্রখর পীড়নে পত্রপল্লবহীন হইয়াও বসন্তের মলয়-হিল্লোল গায়ে লাগিবামাত্র পাদপ-শ্রেণী নবাঙ্কুর মেলিয়া দেয়।
বিশদ

ধারা ও সূত্র

শুধু বুদ্ধি দ্বারা পরম সত্যের অনুসন্ধান করিলে তাহার পরিণাম হইবে হয় এইরূপ অজ্ঞেয়বাদ, নয় কোন বুদ্ধিগত ধারা, নয়তো কোন মনগড়া সূত্র বা বিধান। এইরূপ শত শত ধারা ও সূত্র হইয়া গিয়াছে, আরও শত শত হইতে পারে, কিন্তু কোনটীই যথার্থ পথ নির্দ্দেশ করিতে পারিবে না। বিশদ

04th  July, 2024
উপাসনা

প্রাচীনকালে যখন প্রণবের উপাসনার অধিকার সঙ্কুচিত হইল তখন লোকহিতৈষী শাস্ত্রকারগণ ঈশ্বরের উপাসনার জন্য নানা বীজমন্ত্র এবং সেই সেই মন্ত্রের দ্বারা সাধকের সাধনায় আবির্ভূত মূর্তির ধ্যান ও পূজাদির বিধির বর্ণনা তাঁহাদের শাস্ত্রসমূহের মধ্যে লিখিলেন। বিশদ

03rd  July, 2024
ঈশ্বর

পূণ্যভূমি ভারতবর্ষের অতি প্রাচীন ধর্ম দর্শন সংস্কৃতি ও সভ্যতার মূল উৎস সর্বশ্রেষ্ঠ শাস্ত্র বৈদিক উপনিষদ্‌। বিরাট ব্রহ্মাণ্ড ও দৃশ্যমান স্থাবর জঙ্গম জীবজগৎ প্রভৃতি কে কবে সৃষ্টি করিলেন, কে পালন করেন, কে সংহার করেন এবং তাঁহার সহিত ইহাদের সম্বন্ধ কি ইত্যাদি দুর্জ্ঞেয় বিষয় আর্য ঋষিগণ তাঁহাদের ধ্যানলব্ধ বিশদ

01st  July, 2024
ধ্যান

আমাদের হৃদয়মধ্যে সেই পরমাত্মার ধ্যান করি—যিনি সমস্ত সুখের উৎস, সমস্ত জ্ঞানের লক্ষ্য, যাঁকে দেবতারাও পেতে চান, যিনি নিজে অচল থেকে সমস্ত বিশ্বকে চালান। বিশ্বের সৃষ্টি, স্থিতি, লয়কর্তা তিনি। বিশদ

30th  June, 2024
ধর্মক্ষেত্র

ধর্মক্ষেত্র কী? বলা হয়েছে, ধর্মক্ষেত্র হ’ল এই শরীরটা। শরীর না থাকলে ধর্ম সাধনা করা যায় না। যে সব মানুষ এই জীবনে অনেক ভাল কাজ করেছেন, যাঁদের আত্মা অনেক উন্নত হয়েছে তাঁরাও যদি মোক্ষ প্রাপ্তির পূর্বেই কালগ্রস্ত হন, মারা যান, তাহলে যতদিন পর্যন্ত না নতুন জীবন পাচ্ছেন ততদিন তাঁদের প্রগতি স্তব্ধ থাকে, বন্ধ থাকে; কারণ শরীর পেলে, শরীর থাকলে তবেই সাধনা হবে। তাই শরীর হ’ল ধর্মক্ষেত্র।  বিশদ

29th  June, 2024
আধ্যাত্মিক ভাব

ভারতবর্ষ পুণ্যভূমি। ভারতবর্ষের বাইরের ভৌগোলিক রূপের অতিরিক্ত রয়েছে একটি আধ্যাত্মিক ভাবরূপ। এই আধ্যাত্মিক ভাবের প্রেরণায় ভারতবাসী তার জীবন-যৌবন-ধন-মান—সমস্ত সমর্পণ করেও খুঁজেছে সত্যকে, ছুটেছে ভূমার পশ্চাতে, অনুসন্ধান করেছে বহুত্ব ও বৈচিত্র্যের মধ্যে একত্বকে। বিশদ

28th  June, 2024
ভারতের আত্মদর্শন

পুণ্যভূমি ভারতবর্ষের গৌরবময় অতি প্রাচীন সভ্যতা, সংস্কৃতি ও ঐতিহ্যের মহিমায় আকৃষ্ট হইয়া প্রতীচ্যের মনীষিগণ বিস্মিত হইয়াছেন ও হইতেছেন, কিন্তু আমাদের ভারতীয়তা ও জাতীয়তার বোধ ক্রমেই হ্রাস পাইতেছে মনে হয়।
বিশদ

27th  June, 2024
দেশ

আহা, দেশে গরিব-দুঃখীর জন্য কেউ ভাবে না রে! যারা জাতির মেরুদণ্ড, যাদের পরিশ্রমে অন্ন জন্মাচ্ছে, যে মেথর-মুদ্দাফরাশ একদিন কাজ বন্ধ করলে শহরে হাহাকার রব ওঠে— হায়! তাদের সহানুভূতি করে, তাদের সুখে-দুঃখে সান্ত্বনা দেয়, দেশে এমন কেউ নেই রে!
বিশদ

26th  June, 2024
মুখ

অনুরূপ অনুরাগ ও ব্যাকুলতার ঝড় শ্রীরামকৃষ্ণের জীবনবৃক্ষে আলোড়ন সৃষ্টি করেছিল। সে-সময়কার অভিজ্ঞতা বর্ণনা করে তিনি নিজ-মুখে বলেছিলেন, ‘সময়ে সময়ে ভগবদবিরহে অধীর হইয়া ভূমিতে এমন মুখঘর্ষণ করিতাম যে কাটিয়া যাইয়া স্থানে স্থানে রক্ত বাহির হইত।
বিশদ

25th  June, 2024
ষড়জ গীতা

সূত্রধর বৈশম্পায়ন জনমেজয়কে হস্তিনাপুরের ধারাবিবরণী বর্ণনা করেছিলেন। জ্যেষ্ঠ পাণ্ডব যুধিষ্ঠির হস্তিনাপুর রাজপ্রাসাদ থেকে স্বগৃহে প্রত্যাবর্ত্তন করেছেন। সেখানে বিদুর সহ তাঁর অপর চার ভ্রাতা সমবেত ছিলেন। যুধিষ্ঠির ধর্ম, অর্থ, কাম এই ত্রিবিধ পুরুষার্থের মধ্যে কোন্‌টি শ্রেষ্ঠ এই প্রশ্ন করেন। এই আলোচনায় নির্যাসটি ষড়জ গীতা। বিশদ

24th  June, 2024
ভয়

মুক্তপুরুষের পক্ষে জীবন-সংগ্রামের অর্থ কখনো ছিল না; কিন্তু আমাদের জন্য ইহার অর্থ আছে, কারণ নাম-রূপই জগৎ সৃষ্টি করে।
বিশদ

21st  June, 2024
শ্রীরামকৃষ্ণ

শ্রীরামকৃষ্ণের মধুরভাবের সাধনা ও আস্বাদনের কাহিনী বোধ করি বিচিত্রভর। মধুরভাব সাধনের সময় শ্রীরামকৃষ্ণ নিরন্তর ছয়মাস মেয়েদের মতো বেশভূষা করেছিলেন। ব্রজগোপীর ভাবে তিনি এতই তন্ময় হয়ে থাকতেন, যে, তাঁর পুরুষসত্তার অনুভূতি তখনকার মতো লোপ পেয়েছিল।
বিশদ

20th  June, 2024
ভারতসভ্যতায় ঐক্য ও অখণ্ডতা

“এই ভারতের মহামানবের সাগরতীরে”
বর্তমানকালে পৃথিবীর প্রত্যেক দেশেই পুস্তক, সংবাদপত্র ও প্রচার প্রভৃতিতে বিভিন্ন ভাষায় দেশের ঐক্য, অখণ্ডতা, সংহতি, অবিচ্ছিন্নতা, অসাম্প্রদায়িকতা ও অবৈষম্য প্রভৃতি শব্দের বহুল প্রয়োগ এবং তৎসহ এই পদসমূহের বাচ্যার্থের মহিমা দেশের কল্যাণ কামনায় বর্ণিত হইতে দেখা যায়।
বিশদ

19th  June, 2024
ডাক

প্রশ্ন: তাঁকে ডাকলে তিনি কি শোনেন? আমরা বুঝতে পারি না কেন?
উত্তর: তিনি শুনতে পাচ্ছেন কি না বুঝতে পারবে না। তাঁকে ডাকা correct বা incorrect হচ্ছে কিনা—এই নিয়ে ভেবো না। যেভাবেই তাঁকে ডাক না কেন তিনি বুঝতে পারবেন।
বিশদ

18th  June, 2024
আনন্দময়ীর আগমনে

এক অখণ্ড চৈতন্যশক্তি হ’তে অখিল বিশ্ব ব্রহ্মাণ্ডের সকল চিৎ ও জড় বস্তু উৎপন্ন হয়েছে এই সনাতনবাণী সুপ্রাচীন ভারতীয় সংস্কৃতির মূলমন্ত্র। এই চৈতন্যশক্তি এবং সর্ব্বশক্তিমান্‌ পরমাত্মা অভিন্ন। শক্তির মহিমা শক্তিমানেরই। বিশ্বের সর্ব্বত্রই বিশ্বব্যাপিনী শক্তির খেলা।
বিশদ

17th  June, 2024
একনজরে
টানা ব্যর্থতার জেরে ইগর স্টিমাচকে ছাঁটাই করা হয়েছে। এবার তাঁর পরিবর্ত খোঁজা শুরু হয়েছে। দেওয়া হয়েছে বিজ্ঞাপনও। ...

স্বাস্থ্যকেন্দ্রের চারদিক জঙ্গল আগাছায় ভর্তি। বিষাক্ত পার্থেনিয়াম গাছে ছেয়ে গিয়েছে গোটা চত্বর। ছড়িয়ে ছিটিয়ে পড়ে রয়েছে মদের বোতল। মাঝেমধ্যেই স্বাস্থ্যকেন্দ্র থেকে বেরিয়ে আসছে বিষাক্ত সাপ। ...

রথের আগে দীঘায় জগন্নাথ মন্দির উদ্বোধনে আর কোনও বাধা রইল না। মন্দির নির্মাণকে কেন্দ্র করে দায়ের হওয়া জনস্বার্থ মামলা খারিজ করে জানিয়ে দিল হাইকোর্ট। ...

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির পদপ্রার্থী থাকছেন তিনি। মনোয়ন প্রত্যাহার করার জন্য তাঁর উপর কেউ চাপ সৃষ্টি করেননি। বুধবার সমস্তা জল্পনা উড়িয়ে একথা সাফ ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

চোখের সমস্যায় মানসিক অস্থিরতা ও উদ্বেগ। কর্মস্থলে অতিরিক্ত কাজের চাপ। আর্থিক দিক শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৬৮৭: ইংরেজ বিজ্ঞানী এবং আধুনিক বিজ্ঞানের অন্যতম পথিকৃৎ স্যার আইজাক নিউটনের লেখা ফিলোসফিয়া ন্যাচারালিস প্রিন্সিপিয়া ম্যাথামেটিকা  প্রকাশিত হয়
১৮৪১: টমাস কুক প্রথম ট্রাভেল এজেন্সি চালু করেন
১৯০১:বিশিষ্ট চলচ্চিত্র প্রযোজক ও কলকাতার নিউ থিয়েটার্সের প্রতিষ্ঠাতা  বীরেন্দ্রনাথ সরকারের জন্ম
 ১৯৪৪: অভিনেতা দীপঙ্কর দের জন্ম
১৯৪৬: রাজনীতিক রামবিলাস পাসোয়ানের জন্ম
১৯৭৩: নৃত্যশিল্পী তথা বিশিষ্ট কোরিওগ্রাফার গীতা কাপুরের জন্ম
১৯৮২: সঙ্গীত শিল্পী জাভেদ আলির জন্ম
১৯৯৩: অভিনেতা  কালী বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু
১৯৯৫: বিশিষ্ট ব্যাডমিন্টন খেলোয়াড় পি ভি সিন্ধুর জন্ম 
২০০৫: ক্রিকেটার বালু গুপ্তের মূত্যু
২০০৭: অভিনেতা শুভেন্দু চট্টোপাধ্যায়ের মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৭১ টাকা ৮৪.৪৫ টাকা
পাউন্ড ১০৪.৭৯ টাকা ১০৮.২৭ টাকা
ইউরো ৮৮.৫৯ টাকা ৯১.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৯৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৩০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৭০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯০,৩৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯০,৪৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২০ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ৫ জুলাই, ২০২৪। অমাবস্যা ৫৮/৩৫ রাত্রি ৪/২৭। আর্দ্রা নক্ষত্র ৫৭/৪৫ রাত্রি ৪/৭। সূর্যোদয় ৫/০/৫০, সূর্যাস্ত ৬/২১/২২। অমৃতযোগ দিবা ১২/৭ গতে ২/৪৭ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৪ মধ্যে পুনঃ ৩/৩৬ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৫ গতে ৬/৪৮ মধ্যে পুনঃ ৯/২৮ গতে ১০/২১ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪১ মধ্যে কালরাত্রি ১/৯ গতে ১০/২১ মধ্যে। 
 
২০ আষাঢ়, ১৪৩১, শুক্রবার, ৫ জুলাই, ২০২৪। অমাবস্যা শেষরাত্রি ৪/৫। আর্দ্রা নক্ষত্র শেষরাত্রি ৪/৩৩। সূর্যোদয় ৫/১, সূর্যাস্ত ৬/২৩। অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/১ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৬ গতে ৬/৪৯ মধ্যে ও ৯/২৯ গতে ১০/২২ মধ্যে। বারবেলা ৮/২১ গতে ১১/৪২ মধ্যে। কালরাত্রি ৯/৩ গতে ১০/২২ মধ্যে। 
 
২৮ জেলহজ্জ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
৩২১ পয়েন্ট পড়ল সেনসেক্স

11:43:19 AM

মুর্শিদাবাদে বাড়ছে শিশুমৃত্যুর সংখ্যা
মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ফের শিশু মৃত্যুর সংখ্যা বাড়ছে। হাসপাতাল ...বিশদ

11:25:59 AM

ব্রিটেনে পালাবদল, ক্ষমতায় ফিরতে চলেছে লেবার পার্টি
১৪ বছর পর ব্রিটেনে পালাবদল। ক্ষমতা হারাল কনজারভেটিভ পার্টি। ম্যাজিক ...বিশদ

11:17:33 AM

আরামবাগে লরির ধাক্কা, মৃত ২
আরামবাগে লরির ধাক্কায় মৃত্যু হল ২ জনের। মৃত সহদেব মালিক ...বিশদ

10:55:45 AM

জগদ্দলে বন্ধ জুটমিল
এবার জগদ্দলে বন্ধ হল জুটমিল। টেম্পোরারি সাসপেনশন অফ ওয়ার্কের নোটিস ...বিশদ

10:48:37 AM

ঝাড়খণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি পদে শপথ সারেঙ্গির
ঝাড়খণ্ড হাইকোর্টের প্রধান বিচারপতি পদে শপথ নিলেন ডঃ বিদ্যুৎ রঞ্জন ...বিশদ

10:28:42 AM