বিদেশ

ইজরায়েলকে পাল্টা আঘাতে তৈরি হচ্ছে গোপন বাহিনী ‘আরব গেরিলা’

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: ইরানের সঙ্গে সরাসরি যুদ্ধের প্রস্তুতি নিয়ে ফেললেও ইজরায়েলকে ঘোরতর চিন্তায় ফেলছে নতুন সঙ্কট। ইজরায়েল এবং আমেরিকার স্পাই সংস্থা মোসাদ এবং সিআইএ জানতে পেরেছে, গাজা, বেইরুট এবং তেহরানে আন্ডারগ্রাউন্ডে চলে যাওয়া হামাস, হিজবুল্লা এবং ইরান ইসলামিস্ট গ্রুপের একাংশ একটি গোপন বাহিনী তৈরি করছে। সাতের দশকে যে বাহিনীর সূত্রপাত হয়েছিল। ১৯৮০ এবং ১৯৮২ সালে ইজরায়েলকে নাস্তানাবুদ করেছিল যারা অতর্কিত আক্রমণে। যারা সম্মিলিতভাবে নাম নিয়েছিল ‘আরব গেরিলা’। প্যালেস্টাইন ফিদায়েঁ বাহিনী যে গেরিলা ফোর্সের প্রথম স্রষ্টা। পরে যোগ দেয় হিজবুল্লা। এবং তাদের পরোক্ষ সমর্থন ইরানের। সিরিয়ার হাউদ গোষ্ঠী থেকেও হয়েছে রিক্রুটমেন্ট। কারণ সম্প্রতি সিরিয়ায় হাউদ গোষ্ঠীকে আরও দক্ষিণে ঠেলে দিতে মার্কিন বোমারু বিমান প্রবল আক্রমণ চালিয়েছে। এমনকী একটি কেমিক্যাল অ্যাটাকের অভিযোগও পাওয়া গিয়েছে। 
২০০৬ সালে শেষবার আরব গেরিলা বাহিনী ইজরায়েলকে আক্রমণ করেছিল। হিজবুল্লা, হামাস, হাউদ ইজরায়েলের কাছে চেনা প্রতিপক্ষ হলেও, আরব গেরিলার উত্থান তাদের কাছে সবথেকে ভীতিপ্রদ। কারণ আরব গেরিলাদের কাজই হল ইজরায়েলে গোপনে প্রবেশ করে অথবা বিশ্বের যে কোনও প্রান্তে খুঁজে খুঁজে ইহুদিদের টার্গেট করা। সুতরাং আবার গোপন ইহুদি নিধন এবং অপহরণের আশঙ্কা করছে ইজরায়েলের অভ্যন্তরীণ গুপ্তচর সংস্থা শিন বেট। এই মর্মে রিপোর্ট দিয়েছে ফ্রান্সের স্পাই সংস্থাও। আর তাই  সোমবার বেঞ্জামিন নেতানিয়াহুকে যুদ্ধবিরতির কথা ভাবতে অনুরোধ করেছেন ইমানুয়েল ম্যাক্রোঁ। 
ইজরায়েলের অন্দরেও প্রশ্ন উঠছে সরকার এবং সেনাবাহিনীর লক্ষ্য নিয়ে। অর্থাৎ এখনও কেন গাজা থেকে লেবাননে যুদ্ধকে ছড়িয়ে চলেছে নেতানিয়াহু সরকার। এখন লক্ষ্য কী? অন্যদিকে, হামাস এবং হিজবুল্লার প্রথম সারির ১৬ জন নেতার মৃত্যু হয়েছে ইজরায়েলের আক্রমণে। এখনও ইজরায়েলের আক্রমণ চলছে। কিন্তু সমন্বিত কোনও নির্দেশিকা দেওয়ার নেতৃত্ব না থাকায় তারা সরাসরি ইজরায়েলকে জবাব দেওয়ার থেকেও বেশি জোর দিচ্ছে চোরাগোপ্তা আক্রমণের উপরে। দক্ষিণ লেবাননের হিজবুল্লা যোদ্ধাদের আরব গেরিলা বাহিনীর সামনের সারিতে রাখা হতে পারে বলে গোয়েন্দা সূত্রে খবর। কারণ এরাই ভালো জানে গাজা, ইজরায়েল, লেবাননের ভৌগোলিক অবস্থান। সোমবারই আইডিএফের ব্রডকাস্ট ইনটেলিজেন্সের ইমেজে ধরা পড়েছে দক্ষিণ লেবাননের একটি সীমান্ত গ্রামে বিপুল সংখ্যক অস্ত্র এনে রাখা হয়েছে। যা প্রধানত গ্রাউন্ড স্ট্রাইকের সহায়ক। সুতরাং আরব গেরিলাদের সক্রিয়তা যে শুরু হয়ে গিয়েছে, সেটা স্পষ্ট। কালান্তক ‘আরব গেরিলা’বাহিনী এবার সীমান্ত পেরিয়ে পশ্চিম এশিয়ার যে কোনও প্রান্তে ঢুকতে পারে। এমনকী বিশ্বের অন্য দেশেও তাদের টার্গেট ইহুদি নাগরিকদের মধ্যে ভীতির সঞ্চার করা। যাতে ইজরায়েল সরকারের উপর চাপ সৃষ্টি হয় যুদ্ধবিরতির। ১১৭ জন ইজরায়েলি নাগরিককে এখনও অপহরণ করে রেখেছে হামাস। তাঁদের একে একে হত্যা করে ফেরৎ পাঠানোর জন্য চাপ সৃষ্টি করতে পারে  ‘আরব গেরিলা’রা। সেক্ষেত্রে ইজরায়েলের অন্দরেই নাগরিকদের মধ্যে সরকারের বিরুদ্ধে প্রবল ক্ষোভের সঞ্চার হবে। এমনই আশঙ্কা করছে মোসাদ।  
ইজরায়েলে হামাসের হামলার প্রথম বর্ষপূর্তিতে শ্রদ্ধা জানাতে মোমবাতি জ্বালালেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প। সঙ্গে রয়েছেন রাব্বি ইয়েশুদা কাপলুন। মায়ামিতে পিটিআইয়ের তোলা ছবি।
1d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা