বিদেশ

গাজার মতো হাল করব, হুমকি ইজরায়েলের, আজই হামলা ইরানে?

নয়াদিল্লি: এক বছর আগের কথা। নোভা মিউজিক ফেস্টিভ্যালে মাতোয়ারা ইজরায়েল। তার মধ্যে আচমকাই হামলা চালায় হামাস জঙ্গিগোষ্ঠী। প্রাণ হারান প্রায় ৪০০ জন। পাল্টা জবাব দিয়েছিল বেঞ্জামিন নেতানিয়াহুর দেশও। আজ সেই রক্তক্ষয়ী যুদ্ধের প্রথম বর্ষপূর্তি। ইজরায়েলের লাগাতার হামলায় কার্যত ধ্বংসস্তূপের চেহারা নিয়েছে গাজা। চারিদিকে লাশের সারি। একই ছবি লেবাননের রাজধানী বেইরুটের। এবার কি সেই তালিকায় জুড়বে ইরানের নাম? গত সপ্তাহে ইজরায়েলের একাধিক বিমান ঘাঁটিতে পর পর ক্ষেপণাস্ত্র ছুড়েছিল ইরান। আন্তর্জাতিক মহলের আশঙ্কা, হামাস হামলার বর্ষপূতির দিনেই ইরানকে যোগ্য জবাব দিতে পারে নেতানিয়াহু বাহিনী। সংবাদমাধ্যম সূত্রে খবর, ইজরায়েলের লক্ষ্য ইরানের পরমাণু ও তেলভাণ্ডার। সেক্ষেত্রে ভেঙে পড়বে পেজেশকিয়ানের দেশের অর্থনীতি। সেই ইঙ্গিত মিলেছে ইজরায়েলের প্রাক্তন প্রধানমন্ত্রী ইহুদ বারাকের কথায়। সম্প্রতি ইয়েমেনে হুথি জঙ্গিদের দখলে থাকা একাধিক জায়গায় হামলা চালায় ইজরায়েল। তার পরেই বারাক জানান, ইরানের বিরুদ্ধে এই পন্থাই অবলম্বন করা হতে পারে। হামলার আশঙ্কার আবহে রবিবার সাময়িকভাবে নিজেদের আকাশসীমা বন্ধ রাখার সিদ্ধান্ত নিল ইরান। রবিবার স্থানীয় সময় রাত ন’টা থেকে সোমবার সকাল ছ’টা পর্যন্ত সমস্ত উড়ান বাতিল করা হয়েছে।   
গত ১ অক্টোবর ইজরায়েলে বড়সড় হামলা চালিয়েছিল ইরান। বায়ুসেনার ঘাঁটি লক্ষ্য করে ছোড়া হয় দু’শোর বেশি ক্ষেপণাস্ত্র। যদিও ইজরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইওভ গ্যালান্টের দাবি, ‘আমাদের বায়ুসেনার পরিকাঠামো স্পর্শ করতে পারেনি ইরান। আমাদের ক্ষতি করার আগে একবার গাজা ও বেইরুটের দিকে তাকিয়ে দেখা উচিত।’ ইরানের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি তাদের তেলভাণ্ডার। ইরানে তেলের সবচেয়ে বড় ভাণ্ডার রয়েছে খার্গ দ্বীপে। আশঙ্কা, সেখানেই আক্রমণ চালাতে পারে নেতানিয়াহুর দেশ। যদিও এনিয়ে ইজরায়েলকে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।
ইরানকে রক্তচক্ষু দেখানোর মধ্যেই রবিবার গাজা ও বেইরুটজুড়ে হামলা চালিয়েছে ইজরায়েল। মধ্য গাজার দেইর আল-বালার একটি মসজিদ ও স্কুলে ক্ষেপণাস্ত্র হামলায় কমপক্ষে ২৬ জনের মৃত্যু হয়েছে। আহত আরও ৯৩। প্যালেস্তাইনের স্বাস্থ্যকর্মীদের দাবি, শনিবার রাত থেকে উত্তর গাজায় কমপক্ষে ২০ জনের মৃত্যু হয়েছে। দক্ষিণ বেইরুটের শহরতলিতে বোমা, ক্ষেপণাস্ত্র হামলায় মৃত কমপক্ষে ১২। 
হিজবুল্লা ও হামাসের সঙ্গে ইরানেও হামলার হুঁশিয়ারি দিয়েছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রবিবার ভিডিও বার্তায় তিনি বলেন,  ‘ইরানের হামলার বদলা নেবে ইজরায়েল।’ চুপ করে বসে নেই হামাস জঙ্গি গোষ্ঠীও। সূত্রের খবর, আজই ইজরায়েলে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ছুড়তে পারে তারা। হামলা, পাল্টা-হামলায় মধ্যপ্রাচ্যজুড়ে নতুন মাত্রা পেয়েছে যুদ্ধ পরিস্থিতি।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

ধর্মকর্মে সক্রিয় অংশগ্রহণে মানসিক তৃপ্তি ও সামাজিক সুনাম। পেশাদার শিল্পীদের শুভ সময়।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৫ টাকা৮৪.৮৯ টাকা
পাউন্ড১০৮.২৫ টাকা১১১.৮০ টাকা
ইউরো৯০.৭১ টাকা৯৩.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা