Bartaman Patrika
খেলা
 

দু’চোখে আঁধার, যুধাজিতের জীবনের রং সবুজ-মেরুন

শিবাজী চক্রবর্তী, কলকাতা: ‘দাদা এবার গোল হবে রে...’। পাশে বসা যুধাজিতের জার্সি আঁকড়ে ধরে দীপ্তজিৎ। জেসন কামিংস জাল কাঁপাতেই উত্তাল যুবভারতী। ছেলে-বুড়োর স্লোগান হাউইয়ের মতো আকাশ ছোঁয়। টর্পেডোর মতো শব্দব্রহ্ম আছড়ে পড়ে বিপক্ষ ডাগ-আউটে। আবেগে ভাইকে জড়িয়ে ধরে যুধাজিৎ।  সবুজ-মেরুন জার্সিতে  মুছে নেয় কয়েক ফোঁটা চোখের জল। দৃষ্টিহীন এই সমর্থকের দু’চোখে ঘন অন্ধকার। কিন্তু তা মোটেই প্রিয় দলের আবেগের পথে অন্তরায় নয়। কল্পনায় দিমি, কাউকো, কামিংসদের অবয়ব। 
দৃষ্টিহীন সমর্থককে দেখে মাঠে অনেকেই অবাক। কেউ আবার ভালোবাসা উজাড় করে দিতে ব্যস্ত। আর যুধা? তাঁর হাতে ধরা সবুজ-মেরুন পতাকা বাতাসে টানটান। এ যে শুধু আবেগ নয়, তার চেয়েও বেশি কিছু। মাঠের রূপ, স্পর্শের রামধনুর মাধ্যম শুধুই কান।  দাদার পাশে ধারাভাষ্যকারের ভূমিকায় ভাই। উত্তেজনায় চেঁচিয়ে ওঠে, ‘দাদা পেনাল্টিইইইই....’ সবুজ শব্দ ওড়ে মেরুন ক্যানভাসে। দল জিতলে সব পেয়েছির আনন্দ। হারের স্তব্ধতায় হৃৎপিন্ডে যেন হাতুড়ি পেটায় কেউ। উৎকণ্ঠিত কণ্ঠে যুধা বলে ওঠেন, ‘গোল খেয়ে গেল না রে ভাই?’ দাদার কাঁধে হাত রাখে দীপ্ত। ২৯ জুলাই ঐতিহাসিক শিল্ড জয়ের দিন। সাজানো মোহন বাগান তাঁবুতে ঢুঁ মারা চাই। প্রিয় ক্লাবের স্পর্শ, সবুজ ঘাসের গন্ধ, গ্যালারির চা, ছোলা, প্যাটিস আর ক্যান্টিনের খাবারের সঙ্গে যেন কতকালের বন্ধুতা। যুধা বলে, ‘জীবনের সব আক্ষেপ মুছে দিয়েছে মোহন বাগান। দেখতে না পেলেও ক্ষতি নেই, মনে যে সবুজ-মেরুনের আলপনা।’
গঙ্গাপাড়ের বনেদি শহর উত্তরপাড়া। অলি-গলিতে মোহন বাগান। প্যারিমোহন কলেজের ঢিলছোড়া দূরত্বে দে বাড়ি। কর্তা অরূপ দে পেশায় ব্যবসায়ী। স্ত্রী রুমা গৃহবধূ। তাদের  যমজ সন্তান যুধাজিৎ ও দীপ্তজিৎ। বয়সে ৫ মিনিটের বড় যুধা। বিধি বাম। জন্মান্ধ। ছোটভাই দীপ্তরও হাই পাওয়ারের চশমা। দৃষ্টিশক্তি ক্ষীণ। দাবা আর মোহন বাগান, ওদের বেঁচে থাকার অক্সিজেন। বাবার মুখেই ব্যারেটো-সনি নর্ডিদের গল্প শুনে দুধের স্বাদ ঘোলে মেটানো। ম্যাচ থাকলে সকাল থেকে টেনশন। কাছেই থাকেন মোহন বাগান সাব কমিটির সদস্য সৌম্যক দাস। আগ্রহ দেখে উপহার দেন সবুজ-মেরুন জার্সি। তাঁর সঙ্গেই মাঠে ছুটে যায় দু’ভাই। যাবতীয় ব্যস্ততার মাঝেও টিকিট পাঠাতে ভোলেন না সচিব দেবাশিস দত্ত। 
সবুজ-মেরুন  গ্যালারি যুধাজিৎ, দীপ্তজিতের প্রিয় ঠিকানা। ‘জয় মোহন বাগান’ স্লোগানে প্রাণের আরাম, জীবনের স্পন্দন। ওদের হাসিমুখ দেখে রান্নাঘরের কোণে আঁচলে চোখ মোছেন মা। রুমা দেবী বললেন, ‘ভগবানের কাছে একটাই প্রার্থনা। আজ ওড়িশাকে হারিয়ে মোহন বাগান  ফাইনালে উঠুক। ছেলেদুটো হাসবে। মা হিসেবে এর চেয়ে বড় পাওয়া আর কী-ই বা আছে?’
দিমিত্রি পেত্রাতোস, জেসন কামিংসরা কি শুনতে পাচ্ছেন স্নেহাতুর মায়ের প্রার্থনা?

28th  April, 2024
আজ মুম্বইকে হারালেই প্লে-অফে নাইটরা 

আইপিএলের দৌলতে বাঙালির এখন বারো মাসে চোদ্দ পার্বন। বাইশ গজে ধুন্ধুমার ব্যাট-বলের লড়াই। গ্যালারিতে বলিউড বাদশা শাহরুখ খানের উপস্থিতি। একেবারে ক্রিকেট ও বিনোদনের ককটেল, যা তারিয়ে তারিয়ে উপভোগ করতে মাঠে ছুটে আসেন দর্শকরা।
বিশদ

গিল-সুদর্শনের সেঞ্চুরি, চেন্নাইকে হারাল গুজরাত

প্লে-অফের লড়াইয়ে টিকে থাকার জন্য জেতা জরুরি ছিল মহেন্দ্র সিং ধোনির দলের। কিন্তু গিল-সুদর্শনের দাপটে ৩৫ রানে হারল চেন্নই সুপার কিংস। প্রথমে ব্যাট তিন উইকেট খুইয়ে গুজরাত টাইটন্স তোলে ২৩১ রান। জবাবে ৮ উইকেটের বিনিময়ে ১৯৬ রানে শেষ হয় চেন্নাইয়ের ইনিংস।
বিশদ

স্ট্রাইক রেট বাড়াতে ঝুঁকি নিতেই হতো: কোহলি

স্ট্রাইক রেট নিয়ে চলছিল সমালোচনা। বৃহস্পতিবার পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৯৫.৭৪ স্ট্রাইক রেটে বিরাট কোহলির ৪৭ বলে ৯২ রানের ইনিংস সেজন্যই হয়ে উঠছে জবাব। চলতি আসরে ৭০.৪৪ গড়ে ৬৩৪ রান হয়ে গেল তাঁর। ভিকে যেভাবে খেলছেন, তাতে আসন্ন টি-২০ বিশ্বকাপে ট্রফি জয়ের স্বপ্ন দেখছেন ক্রিকেটপ্রেমীরা। 
বিশদ

অবসর মুনরোর

টি-২০ বিশ্বকাপে নিউজিল্যান্ড দলে জায়গা হয়নি তাঁর। সেই অভিমানে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন কিউয়ি ব্যাটসম্যান কলিন মুনরো। দীর্ঘদিন ধরেই জাতীয় দলের বাইরে তিনি
বিশদ

তিন বছরের জন্য নতুন কোচ চাইছে বোর্ড আবেদন করতে হবে দ্রাবিড়কেও

টি-২০ বিশ্বকাপ পর্যন্ত টিম ইন্ডিয়ার কোচের পদে চুক্তি রয়েছে রাহুল দ্রাবিড়ের। তার পর তিন বছরের জন্য নতুন কোচ নিয়োগ করতে চাইছে বিসিসিআই। তার জন্য খুব শীঘ্রই আবেদনপত্র আহ্বান করা হবে। বোর্ড সচিব জয় শাহ শুক্রবার বিসিসিআই অফিসে মিডিয়ার সামনে বলেছেন, ‘দ্রাবিড়ের মেয়াদ শেষ হয়ে আসছে। উনি যদি আগ্রহী হন তবে ফের আবেদন করতেই পারেন। আমরা এবার দীর্ঘমেয়াদি ভিত্তিতে কোচ চাইছি।
বিশদ

রেকর্ড গড়ে ফাইনালে লেভারকুসেন

আরও এক অবিশ্বাস্য কামব্যাক! বৃহস্পতিবার ইউরোপা লিগের সেমি-ফাইনালের ফিরতি পর্বে এএস রোমার বিরুদ্ধে শেষ মুহূর্তের গোলে হার বাঁচাল বেয়ার লেভারকুসেন। অবশ্য দুই লেগ মিলিয়ে ৪-২ ব্যবধানে জিতে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে জাবি আলোন্সোর দল।
বিশদ

ভুবনেশ্বরে পৌঁছলেন স্টিমাচ

বিশ্বকাপের বাছাইপর্বে ভারতের পরের প্রতিপক্ষ কাতার। ৬ জুন সুনীলদের অগ্নিপরীক্ষা। মেগা ম্যাচের আগে দীর্ঘমেয়াদী প্রস্তুতি শিবির চেয়েছিলেন ইগর স্টিমাচ। জাতীয় কোচের অনুরোধে সাড়া দিয়েছে ফেডারেশন।
বিশদ

সোনা হাতছাড়া নীরজের

ডায়মন্ড লিগে অল্পের জন্য সোনা জিততে পারলেন না নীরজ চোপড়া। প্রতিযোগিতা শেষ করলেন দ্বিতীয় স্থানে। ফলে রুপো জিতেই দোহা ছাড়তে হল তাঁকে। চেক প্রজাতন্ত্রের জাকুব ভাদলেচের কাছে ২ সেন্টিমিটারের ব্যবধানে হারলেন ভারতের সোনার ছেলে
বিশদ

শাহরুখকে কৃতিত্ব বরুণের

ন’বছর ট্রফি নেই। কখনও কখনও প্রত্যাশার ধারেকাছে পৌঁছতে পারেনি নাইট রাইডার্স। তৃতীয় খেতাবের স্বপ্ন বার বার হয়েছে চুরমার। তবুও দলের উপর আস্থা হারাননি শাহরুখ খান। এক্ষেত্রে তিনি ব্যতিক্রমী
বিশদ

প্রবল বৃষ্টির জেরে ভেস্তে গেল নারিন-হার্দিকদের প্র্যাকটিস

অ্যাওয়ে ম্যাচে জয়ের ধ্বজা উড়িয়ে ঘরে ফিরেছে নাইটরা। শনিবার ইডেনে শেষ হোম ম্যাচ। প্রতিপক্ষ মুম্বই ইন্ডিয়ান্স, যাদের বিরুদ্ধে কেকেআরের রেকর্ড ভালো নয়।
বিশদ

10th  May, 2024
অনবদ্য বিরাট, পাঞ্জাবকে সহজেই হারাল আরসিবি

তাঁর স্ট্রাইক রেট নাকি খারাপ! তা নিয়ে জোর চর্চা চলছিল কয়েকদিন ধরে। বৃহস্পতিবার নিন্দুকদের মোক্ষম জবাব দিলেন বিরাট কোহলি।
বিশদ

10th  May, 2024
সামনে গুজরাত, মূল্যবান দুই পয়েন্টে চোখ চেন্নাইয়ের

আইপিএল প্লে-অফের লড়াই জমে উঠেছে। প্রথম ও দ্বিতীয় স্থান মোটামুটি পাকা করে ফেলেছে কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস।
বিশদ

10th  May, 2024
রাহুলকে নিয়ে লখনউ শিবিরে অসন্তোষ

সানরাইজার্সের বিরুদ্ধে ১০ উইকেটে লজ্জার হার। নেট রান রেটও এক ধাক্কায় অনেকটাই কমেছে। ফলে ঘোর অনিশ্চিত হয়ে পড়েছে প্লে-অফের সম্ভাবনা।
বিশদ

10th  May, 2024
নক-আউটে আরও ভয়ঙ্কর হতে পারে হায়দরাবাদ: লারা

সানরাইজার্স ‘বুমবুম’ হায়দরাবাদ। চলতি আইপিএলে ঝড় তুলেছে নিজামের শহরের ফ্র্যাঞ্চাইজি। বুধবার লখনউ সুপার জায়ান্টসকে ১০ উইকেটে হারায় তারা।
বিশদ

10th  May, 2024

Pages: 12345

একনজরে
ভারতের লোকসভা নির্বাচনে হস্তক্ষেপ করতে চাইছে আমেরিকা। রাশিয়ার অভিযোগ ঘিরে শোরগোল পড়ে যায় আন্তর্জাতিক মহলে। তবে অভিযোগ ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে ওয়াশিংটন। ...

পানীয় জলের তীব্র সঙ্কট শিলিগুড়িতে। মেয়র গৌতম দেব ও জল সরবরাহ বিভাগের মেয়র পরিষদ সদস্য দুলাল দত্তের ওয়ার্ড সহ ১১টি ওয়ার্ডে পানীয় জলের সঙ্কট তীব্র। ...

বেসরকারি বিএড কলেজগুলি নিয়ে জটিলতা অনেকটাই কমেছে। তবে, এবার বেসরকারি ফার্মেসি কলেজগুলি পড়েছে চিন্তায়। ফার্মেসি কাউন্সিল অব ইন্ডিয়া কলেজগুলি পরিদর্শনে আসছে। এই ব্যাপারে কলেজগুলির কাছে চিঠি পাঠিয়েছে কাউন্সিল। ...

একদিকে মারাঠা সংরক্ষণ নিয়ে তীব্র আন্দোলন ও খরা, অন্যদিকে গোপীনাথ মুন্ডের আবেগ। এই দুইয়ের উপরই নির্ভর করছে বিদ লোকসভা কেন্দ্রের ভাগ্য। ২০০৯ সাল থেকে এই ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

একাধিক সূত্রে অর্থপ্রাপ্তি ও ঋণশোধে মানসিক ভাব মুক্তি। নিজ বুদ্ধি ও দক্ষতায় কর্মোন্নতি ও সুনাম। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

জাতীয় প্রযুক্তি দিবস 
৩৩০: কনস্টান্টিনোপল রোম সাম্রাজ্যের নতুন রাজধানী হয়
৯১২: আলেকজান্ডার বাইজেন্টাইন সাম্রাজ্যের সম্রাট হন
১৮৫৭: ব্রিটিশদের থেকে দিল্লি দখল করল সিপাহী বিদ্রোহের সেনারা
১৯০৪: স্পেনীয় চিত্রকর সালভাদর দালির জন্ম
১৯১৫: স্বাধীনতা সংগ্রামী বসন্তকুমার বিশ্বাসের মৃত্যু
১৯১৬: বাঙালি চিত্রশিল্পী নীরদ মজুমদারের জন্ম
১৯২১:  বিশিষ্ট হাস্যকৌতুক অভিনেতা অজিত চট্টোপাধ্যায়ের জন্ম
১৯৩৫: জার্মানীর বার্লিন শহরে প্রথমবারের মত বিশ্বে টেলিভিশনের অনুষ্ঠান সম্প্রচার শুরু হয়
১৯৫৯: বিশিষ্ট কবি বসন্তকুমার চট্টোপাধ্যায়ের মৃত্যু
১৯৬৫: অনুশীলন সমিতির সদস্য, বিপ্লবী, সাংবাদিক ও সম্পাদক  মাখনলাল সেনের মৃত্যু   
১৯৭০: বলিউড অভিনেত্রী  পূজা বেদীর জন্ম
১৯৭২: কলকাতায় রাজা রামমোহন রায় লাইব্রেরি ফাউন্ডেশন প্রতিষ্ঠিত হয়
১৯৮৩ - নিম্বার্ক সম্প্রদায়ের যোগসাধক, দার্শনিক ও ধর্মগুরু ধনঞ্জয়দাস কাঠিয়াবাবার মৃত্যু 
১৯৮৪: স্পেনের ফুটবলার আন্দ্রে ইনিয়েস্তার জন্ম
১৯৮৫ : বাঙালি শিক্ষাবিদ, ভাষাতত্ত্ববিদ ও খ্রিষ্টধর্মপ্রচারক কৃষ্ণমোহন বন্দ্যোপাধ্যায়ের মৃত্যু  
১৯৯২: অভিনেত্রী আদা শর্মার জন্ম
১৯৯২: অভিনেতা ও গায়ক অ্যামি ভির্কের জন্ম
১৯৯৭: দাবাখেলুড়ে কম্পিউটার ডীপ ব্লু প্রথমবারের মতো বিশ্বজয়ী দাবাড়ু হিসেবে গ্যারি কাসপারভকে পরাজিত করে
১৯৯৮: পোখরানে পরমাণু অস্ত্রের পরীক্ষা করল ভারত
২০১৬: বাগদাদে আইএসের হামলায় হত শতাধিক
২০১৮: আয়ারল্যান্ড ক্রিকেট দল তাদের ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচে অংশগ্রহণ করে ,তবে প্রথম দিন বৃষ্টিতে ভেসে যাওয়ায় কোনোও খেলা গড়ায়নি



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০২.৮৩ টাকা ১০৬.২৬ টাকা
ইউরো ৮৮.৪৫ টাকা ৯১.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৪০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৭৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,১৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৪,৬৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৪,৭৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী ৫২/৩৮ রাত্রি ২/৫। মৃগশিরা নক্ষত্র ১৩/৩ দিবা ১০/১৫। সূর্যোদয় ৫/২/৯, সূর্যাস্ত ৬/৩/৪৮। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৩ মধ্যে পুনঃ ২/৭ গতে ৩/৩৫ মধ্যে। বারবেলা ৬/৩৯ মধ্যে পুনঃ ১/১১ গতে ২/৪৯ মধ্যে পুনঃ ৪/২৬ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৬ মধ্যে পুনঃ ৩/৩৯ গতে উদয়াবধি।  
২৮ বৈশাখ, ১৪৩১, শনিবার, ১১ মে ২০২৪। চতুর্থী শেষরাত্রি ৪/২৪। মৃগশিরা নক্ষত্র দিবা ১২/৩১। সূর্যোদয় ৫/৩, সূর্যাস্ত ৬/৫। অমৃতযোগ দিবা ৯/১৮ গতে ১২/৪৭ মধ্যে এবং রাত্রি ৮/১৩ গতে ১০/২৪ মধ্যে ও ১১/৫৩ গতে ১/৪৯ মধ্যে ও ২/০ গতে ৩/৩০ মধ্যে। কালবেলা ৬/৪০ মধ্যে ও ১/১২ গতে ২/৫০ মধ্যে ও ৪/২৭ গতে ৬/৫ মধ্যে। কালরাত্রি ৭/২৭ মধ্যে ও ৩/৩০ গতে ৫/২ মধ্যে।
২ জেল্কদ

ছবি সংবাদ

এই মুহূর্তে
মুর্শিদাবাদের বেলডাঙায় প্রচার করছেন বহরমপুর লোকসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী ইউসুফ পাঠান

11:34:46 AM

পুরুলিয়ার নিতুড়িয়ায় বেপরোয়া লরির ধাক্কায় দুই পরিবারের পাঁচ জনের মৃত্যু হয়েছে, জখম ৭

11:33:53 AM

ব্রিটেনের যুবরানি কেট কেমন রয়েছেন? জানালেন যুবরাজ
ক্যান্সার আক্রান্ত ব্রিটেনের যুবরানি কেট মিডলটন। চিকিৎসকদের পরামর্শে ইতিমধ্যেই কেমোথেরাপি ...বিশদ

11:33:44 AM

বহরমপুরে প্রচারে মুখোমুখি কংগ্রেস ও বিজেপি প্রার্থী
সাত সকালে প্রচারে বেরিয়ে মুখোমুখি দেখা দুই প্রার্থীর। মুর্শিদাবাদের বহরমপুরের ...বিশদ

11:29:02 AM

রবিবার রাজ্যে চারটি জনসভা প্রধানমন্ত্রীর
রবিবার একদিনে চারটি জনসভা করতে বাংলায় আসছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ...বিশদ

11:15:50 AM

শহরের আবহাওয়ার হাল-চাল
আপাতত শহর থেকে জেলায় কালবৈশাখীর দাপট দেখা যাবে। তীব্র দাবদাহ ...বিশদ

10:44:32 AM