Bartaman Patrika
খেলা
 

অনবদ্য বিরাট, পাঞ্জাবকে সহজেই হারাল আরসিবি

ধরমশালা: তাঁর স্ট্রাইক রেট নাকি খারাপ! তা নিয়ে জোর চর্চা চলছিল কয়েকদিন ধরে। বৃহস্পতিবার নিন্দুকদের মোক্ষম জবাব দিলেন বিরাট কোহলি। পাঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৯৫.৭৪ স্ট্রাইক রেটে ৪৭ বলে করলেন ৯২ রান। হাঁকালেন ৭টি চার ও ৬টি ছক্কা। ‘কিং কোহলি’র চওড়া ব্যাটে ভর করেই সহজ জয় পেল তাঁর দলও। আগে ব্যাট করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু তুলেছিল ৭ উইকেটে ২৪১। বড় টার্গেটের চাপে ১৮১ রানেই গুটিয়ে গেল পাঞ্জাব। ৬০ রানে জয়ের সুবাদে ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম স্থানে উঠে এলেন ফাফ ডু’প্লেসিরা।
আইপিএল শুরুর আগে অনেকেই বলছিলেন, বিরাট নাকি টি-২০’তে আর চলেন না। পাঞ্জাবের বিরুদ্ধে ঝোড়ো ইনিংসে তিনি শুধু দলকে ভরসা জোগাননি, সেই সঙ্গে কমলা টুপি (১২ ম্যাচে ৬৩৪ রান) জেতার দৌড়ে আরও কিছুটা এগিয়ে গেলেন কোহলি। তবে এদিন ভাগ্যও তাঁর সহায় ছিল। ইনিংসের শুরুর দিকে দু-দু’বার জীবন পেয়েছেন তিনি। সেই সুযোগের পূর্ণ সদ্ব্যবহার করলেন বিরাট। মাত্র আট রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া হলেও দলকে খাদের কিনারা থেকে টেনে তোলার তৃপ্তি পেয়েছেন তিনি। মাত্র ৯ রান করেই ক্যাপ্টেন ডু’প্লেসি আউট হন। তিনে নামা উইল জ্যাকসও (১২) ব্যর্থ। তবে রজত পাতিদারকে সঙ্গে নিয়ে ধাক্কা সামাল দেন বিরাট। ৩টি চার ও ৬টি ছক্কা সহ ২৩ বলে ৫৫ রানের ঝোড়ো ইনিংস উপহার দেন রজত। ১০ ওভারের পর শিলাবৃষ্টির জন্য খেলা কিছুক্ষণ বন্ধ থাকে। ফের ম্যাচ শুরু হতেই ধরমশালায় শুরু হয় বিরাট-ম্যাজিক। তিনি ফেরার পর ক্যামেরন গ্রিন (৪৬), দীনেশ কার্তিকের (১৮) ব্যাটে ভর করে আড়াইশোর কাছাকাছি পৌঁছায় আরসিবি।
জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই প্রভসিমরনের (৬) উইকেট হারিয়ে চাপে পড়ে যায় পাঞ্জাব। দ্বিতীয় উইকেটে ৬৫ রান যোগ করে আশা জাগিয়ে ছিলেন বেয়ারস্টো (২৭) ও রসোউ (৬১)। কিন্তু এই জুটি ভাঙতেই ফের চাপে পড়ে যায় প্রীতি জিন্টার দল। শশাঙ্ক সিং (৩৭) ও স্যাম কারান (২২) কিছুটা চেষ্টা করলেও জয়ের জন্য তা যথেষ্ট ছিল না। আরসিবি’র বোলারদের মধ্যে মহম্মদ সিরাজ তিনটি উইকেট নেন। দু’টি করে উইকেট পেয়েছেন লকি ফার্গুসন, কর্ণ শর্মা ও স্বপ্নীল সিং।

10th  May, 2024
ওপেনিংয়ে রোহিতের সঙ্গে কোহলিকেই চাইছেন সানি

বিরাট কোহলিকে টি-২০ বিশ্বকাপে ওপেনিংয়েই দেখতে চাইছেন সুনীল গাভাসকর। কিংবদন্তি ওপেনার সম্প্রচারকারী চ্যানেলে তেমন মতামতই প্রকাশ করেছেন।
বিশদ

নরম মাঠ চিন্তায় ফেলেছে দ্রাবিড়কে

নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামের আউটফিল্ড চিন্তায় রাখছে ভারতীয় শিবিরকে। টি-২০ বিশ্বকাপের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে শনিবার বাংলাদেশকে ৬০ রানে হারিয়েছে টিম ইন্ডিয়া। বিসিসিআইয়ের পোস্ট করা ভিডিওতে ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় বলেছেন, ‘এখানকার পরিকাঠামো ভালোই।
বিশদ

কাপযুদ্ধে  কে কোথায়

এবারের টি-২০ বিশ্বকাপ ২০টি দলের। প্রত্যেক গ্রুপে পাঁচটি করে দল। এ গ্রুপে রয়েছে ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, কানাডা ও অন্যতম আয়োজক আমেরিকা। সুপার এইটে উঠবে দুটো দল। তুল্যমূল্য বিচারে ভারত ও পাকিস্তান বাকিদের থেকে অনেক এগিয়ে। 
বিশদ

রিয়ালের অভিজ্ঞতার কাছেই হার ডর্টমুন্ডের 

ভিনিসিয়াসের বাঁ পায়ের শট প্রতিপক্ষ গোলরক্ষককে পরাস্ত করে জালে জড়াতেই টনি ক্রুজের চোখেমুখে প্রশান্তি। ওয়েম্বলির গ্যালারিতে ততক্ষণে শিরোপা জয়ের আগাম সেলিব্রেশনে মাতোয়ারা রিয়াল মাদ্রিদ অনুরাগীরা। আরও একবার চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে বাজিমাত স্প্যানিশ জায়ান্টদের।
বিশদ

হাড্ডাহাড্ডি লড়াইয়ে চতুর্থ রাউন্ডে জকোভিচ, শেষ আটে আলকারাজ

কষ্টার্জিত হলেও ফরাসি ওপেনে জয়ের ধারা বজায় রাখলেন নোভাক জকোভিচ। পাঁচ সেটের হাড্ডাহাড্ডি লড়াই শেষে ইতালির লরেঞ্জো মুসেত্তিকে হারালেন জোকার।
বিশদ

দু’নম্বরকে হারালেন প্রজ্ঞানন্দ

রবিবার স্ট্যাভেঞ্জার কনসার্ট হলের বাইরে আট থেকে আশির লম্বা লাইন। সকলেই তরুণ তারকার সঙ্গে একটা সেলফির আশায় অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন।
বিশদ

জয়ী আমেরিকা

টি-২০ বিশ্বকাপে দাপটে অভিযান শুরু আমেরিকার। উদ্বোধনী ম্যাচে কানাডাকে ৭ উইকেটে উড়িয়ে দিল অন্যতম আয়োজক দেশ। ডালাসে সাদ বিন জাফরের দল তুলেছিল ৫ উইকেটে ১৯৪।
বিশদ

জেতালেন রোস্টন চেজ 

টি-২০ বিশ্বকাপে জিতে অভিযান শুরু করল অন্যতম আয়োজক ওয়েস্ট ইন্ডিজ। রবিবার এই ফরম্যাটে দু’বারের বিশ্বচ্যাম্পিয়নরা ৬ বল বাকি থাকতে ৫ উইকেটে হারাল পাপুয়া নিউ গিনি’কে (পিএনজি)। প্রথমে ব্যাট করে আট উইকেটে ১৩৬ তোলে পিএনজি।
বিশদ

তাগিদই পৌঁছে দিয়েছে শীর্ষে: আনসেলোত্তি

ম্যাচের শেষ বাঁশি বাজতেই টনি ক্রুজকে জড়িয়ে ধরলেন কোচ কার্লো আনসেলোত্তি। শনিবারই রিয়াল মাদ্রিদের জার্সিতে শেষ ম্যাচটি খেলে ফেললেন জার্মান মিডিও।
বিশদ

তিন দশকের সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচে নামছে ভারত: ইগর স্টিমাচ

‘মিশন কুয়েত।’ যুবভারতীতে বৃহস্পতিবারের যুদ্ধের ডঙ্কা বাজিয়ে দিলেন ইগর স্টিমাচ। মরুশহরের দলকে হারিয়ে এক ঢিলে দুই পাখি মারতে মরিয়া ভারতীয় দল। জিতলেই কিস্তিমাত। অধিনায়ক সুনীল ছেত্রীর বিদায় মুহূর্তকে স্মরণীয় করে রাখার পাশাপাশি বিশ্বকাপ বাছাই পর্বে পরের রাউন্ডের টিকিটও মিলবে। কাজটা কঠিন হলেও অসম্ভব নয়।
বিশদ

হার নভনীতদের

হকি প্রো লিগে লড়েও হার ভারতীয় মহিলা দলের। রুদ্ধশ্বাস ম্যাচে ৩-২ গোলে জয় পায় ব্রিটেন। ০-২ ব্যবধানে পিছিয়ে পড়েও নভনীত কাউর ও শর্মিলা দেবীর লক্ষ্যভেদ সমতায় ফেরায় দলকে।
বিশদ

উজ্জ্বল পন্থ ও হার্দিক, দাপটে বাংলাদেশকে হারাল ভারত

ভয়াবহ দুর্ঘটনার পর অনেকেই আশঙ্কা করছিলেন, ঋষভ পন্থের ক্রিকেট জীবন হয়তো শেষ! কিন্তু ২৬ বছর বয়সি তরুণ তুর্কি অন্য ধাতুতে গড়া। সহজে হার মানা তাঁর স্বভাবে নেই। যাবতীয় উদ্বেগ দূরে সরিয়ে সদ্য সমাপ্ত আইপিএলে দুরন্ত দাপটে প্রত্যাবর্তন ঘটেছে তাঁর
বিশদ

02nd  June, 2024
টি-২০ বিশ্বকাপ শুরু আজ

অপেক্ষার অবসান। রবিবার টি-২০ বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ছে। ডালাসে উদ্বোধনী ম্যাচে আমেরিকার মুখোমুখি হচ্ছে কানাডা। অপর ম্যাচটি হবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে। গায়ানার প্রোভিডেন্স স্টেডিয়ামে পাপুয়া নিউ গিনির বিরুদ্ধে নামবে ওয়েস্ট ইন্ডিজ। 
বিশদ

02nd  June, 2024
কাপযুদ্ধে কে কোথায়  

এবারের টি-২০ বিশ্বকাপ ২০টি দলের। প্রত্যেক গ্রুপে পাঁচটি করে দল। বি গ্রুপে রয়েছে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নামিবিয়া, ওমান ও স্কটল্যান্ড। সুপার এইটে উঠবে দুটো দল। অঘটন না ঘটলে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ারই পরের রাউন্ডে ওঠা উচিত।
বিশদ

02nd  June, 2024

Pages: 12345

একনজরে
লক্ষ্য একটাই। বেসরকারি ভ্রমণ সংস্থাগুলির সঙ্গে পাল্লা দেওয়া। তীব্র গরমে কীভাবে পর্যটক টানা যায়, মরিয়া হয়ে সেই পথ খুঁজছে রেলমন্ত্রক। তার জন্য বেছে নিয়েছে মাতা ...

এবার ভালো বর্ষা হবে, আশা জুগিয়েছে আবহাওয়া দপ্তর। তাদের অনুমান, দেশজুড়ে বৃষ্টি হতে পারে স্বাভাবিকের চেয়ে ৬ শতাংশ বেশি। কিন্তু পূর্বাঞ্চলের রাজ্যগুলিতেও বর্ষার দাপট জোরালো ...

গুজরাতের শাড়ির দৌলতে পূর্বস্থলীর হস্তচালিত তাঁতশিল্পের বাজার ধ্বংস হয়েছে আগেই। তাঁতের কাপড় বোনা ছেড়ে তাঁতশিল্পীরা নতুন কাজের সন্ধানে পাড়ি দিয়েছেন ভিনরাজ্যে। ...

দমদম লোকসভা কেন্দ্রে ভোট পড়ল ৭৩.৮১ শতাংশ। এবার এই কেন্দ্রে পুরুষ ভোটারের তুলনায় মহিলা ভোটারের সংখ্যা বেশি ছিল। কিন্তু ভোটদানের ক্ষেত্রে মহিলাদের তুলনায় এগিয়ে রয়েছেন পুরুষ ভোটাররা। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুত্বপূর্ণ কাজে সাফল্য। আর্থিক ও বিদ্যাবিষয়ে দিনটি শুভ। শুত্রুভাবাপন্নদের এড়িয়ে চলুন। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব সাইকেল দিবস
১৫০২: পর্তুগীজ নৌ অভিযাত্রী ভাস্কো-দা-গামা ভারতের কালিকট বন্দরে এক নৃশংস হত্যাযজ্ঞ চালায়
১৭৮৯: ইস্ট ইন্ডিয়া কোম্পানি বাংলায় লবণ উৎপাদন নিষিদ্ধ করে
১৯০৮: স্বাধীনতা সংগ্রামী শহীদ বিপ্লবী গোপাল সেনগুপ্তর জন্ম
১৯১৫: ব্রিটিশ সরকার রবীন্দ্রনাথকে ‘নাইট’ উপাধিতে ভূষিত করে
১৯১৯: টলিউডের বিশিষ্ট অভিনেত্রী ছায়া দেবীর (চট্টোপাধ্যায়) জন্ম
১৯২০: বাংলা সাহিত্যের ইতিহাসবিদ তথা গবেষক অসিতকুমার বন্দ্যোপাধ্যায়ের জন্ম
১৯২৪: রাজনীতিক এম করুণানিধির জন্ম
১৯২৮: প্রাক্তন নিউজিল্যান্ডের ক্রিকেটার জন রিচার্ড রিডের জন্ম
১৯৩৬: ভারতের সিভিলিয়ান রেডিওর নাম পরিবর্তন করে অল ইন্ডিয়া রেডিও নামকরণ।
১৯৪৬ : ভারতের জাতীয়তাবাদী রাজনৈতিক নেতারা ব্রিটিশ সরকার প্রস্তাবিত ভারত বিভাজন প্রস্তাব মেনে নেন।
১৯৪৭ : বৃটিশ সরকার ভারত বিভাগের পরিকল্পনা প্রকাশ করে।
১৯৫৩: মনোবিদ গিরীন্দ্রশেখর বসুর মৃত্যু
১৯৬১:  রথীন্দ্রনাথ ঠাকুরের মৃত্যু
১৯৬৬: প্রাক্তন পাকিস্তানের ক্রিকেট তারকা ওয়াসিম আক্রামের জন্ম
১৯৬৯: ভাষা বিজ্ঞানী মুহম্মদ আবদুল হাই ট্রেন দুর্ঘটনায় নিহত হন
১৯৮৬: টেনিস তারকা রাফায়েল নাদালের জন্ম
২০১৩: অভিনেত্রী জিয়া খানের মৃত্যু
২০১৫: সত্যজিৎ রায়ের স্ত্রী বিজয়া রায়ের মৃত্যু
২০১৬: মার্কিন বক্সার মহম্মদ আলির মৃত্যু
২০২০: বলিউডের বিশিষ্ট গীতিকার আনোয়ার সাগরের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৮ টাকা ৮৪.৩২ টাকা
পাউন্ড ১০৪.৫৫ টাকা ১০৮.০৪ টাকা
ইউরো ৮৯.০৩ টাকা ৯২.২০ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
02nd  June, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭২,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৯,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৯২,৪০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৯২,৫০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]
01st  June, 2024

দিন পঞ্জিকা

দৃকসিদ্ধ: ২০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ৩ জুন, ২০২৪। দ্বাদশী ৪৮/৩০ রাত্রি ১২/১৯। অশ্বিনী নক্ষত্র ৪৭/৫৫ রাত্রি ১২/৫। সূর্যোদয় ৪/৫৫/২১, সূর্যাস্ত ৬/১৩/৪৫। অমৃতযোগ দিবা ৮/২৮ গতে ১০/১৪ মধ্যে। রাত্রি ৯/৫ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/২১ গতে ২/৪৭ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/২৯ গতে ৪/১২ মধ্যে। বারবেলা ৬/৩৬ গতে ৮/১৫ মধ্যে পুনঃ ২/৫৪ গতে ৪/৩৪ মধ্যে। কালরাত্রি ১০/১৪ গতে ১১/৩৫ মধ্যে। 
২০ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, সোমবার, ৩ জুন, ২০২৪। দ্বাদশী রাত্রি ১১/২। অশ্বিনী নক্ষত্র রাত্রি ১১/১৭। সূর্যোদয় ৪/৫৬, সূর্যাস্ত ৬/১৫। অমৃতযোগ দিবা ৮/৩১ গতে ১০/১৯ মধ্যে এবং রাত্রি ৯/১১ গতে ১২/০ মধ্যে ও ১/২৫ গতে ২/৪৯ মধ্যে। মাহেন্দ্রযোগ রাত্রি ৩/৩২ গতে ৪/১৪ মধ্যে। কালবেলা ৬/৩৬ গতে ৮/১৬ মধ্যে ও ২/৫৫ গতে ৪/৩৫ মধ্যে। কালরাত্রি ১০/১৫ গতে ১১/৩৬ মধ্যে। 
২৫ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
২৩০৮ পয়েন্ট উঠল সেনসেক্স

01:12:01 PM

মালদহ-রতুয়া সড়কে স্থানীয়দের অবরোধ
কালীপুজোর আয়োজন নিয়ে বিবাদ। গ্রামবাসীদের আগ্নেয়াস্ত্র নিয়ে ভয় দেখানোর অভিযোগ। ...বিশদ

01:10:55 PM

একাধিক দাবিতে কমিশনে যাচ্ছে সিপিআইএমের প্রতিনিধিদল
আগামীকাল ৪ জুন গণনা। ভোট গণনার এই পর্বে লুট ঠেকাতে ...বিশদ

01:02:56 PM

লোকসভা নির্বাচন (৭ম দফা): রাজ্যের কোথায় কত ভোট পড়ল, জানুন
লোকসভা নির্বাচনের সপ্তম তথা শেষ দফার ভোটগ্রহণ পর্বে পশ্চিমবঙ্গের নয় ...বিশদ

12:56:55 PM

কাকদ্বীপের ২৬ নং বুথে সকাল ১১টা পর্যন্ত ভোট পড়ল ২১.৩৭ শতাংশ

12:39:39 PM

দেগঙ্গার ৬১ নং বুথে সকাল ১১টা পর্যন্ত ভোট পড়ল ৩১.৬২ শতাংশ

11:28:02 AM