Bartaman Patrika
খেলা
 

কৃশানু দে’র বাড়ি ভেঙে হবে বহুতল

শিবাজী চক্রবর্তী, কলকাতা: আটের দশক। গমগমে ময়দান। দলবদলের মরশুম। ২৮/৩ খানপুর রোডের বাড়ির দিকে নজর গোটা বাংলার। মোহন বাগানের গজু বসুদের রুখতে  বারান্দায় রাত জাগেন লাল-হলুদের জীবন চক্রবর্তী। শেষ হাসি অবশ্য হাসেন পল্টু দাসই। ইস্ট বেঙ্গলে সই করেন নাকতলার রন্টু (কৃশানু) আর বলুহাটির লালু (বিকাশ পাঁজি)। দলবদলের সেই গল্প গড়ের মাঠে মিথ। সে এক অন্য সময়।  প্রভাতী সংঘ থেকে ঢিলছোড়া দূরত্বের এই বাড়ি ভারতীয় ফুটবলের পীঠস্থান। কিংবদন্তি ফুটবলার প্রয়াত কৃশানু দে’র বেড়ে ওঠার আঁতুড়ঘর, যৌবনের উপবন। কালের নিয়মে এখন তা প্রমোটরের দখলে। কয়েকদিনের মধ্যেই শুরু হবে বাড়ি ভাঙার কাজ। মাথা তুলবে অট্টালিকা।
কৃশানু ওরফে রন্টু। শিল্পী ফুটবলার একটা গোটা প্রজন্মের আবেগ। অকালপ্রয়াত কৃশানুর জন্য ময়দানের গ্যালারি আজও দীর্ঘশ্বাস ফেলে। কোনও তরুণের চকিত থ্রু পাস নস্টালজিয়া বয়ে আনে— আহা ঠিক যেন কৃশানু...।
পুরনো বাড়ি। রক্ষণাবেক্ষণের বিস্তর সমস্যা। একদিকে কঠিন, কঠোর বাস্তব। অন্যদিকে আবেগ। সিদ্ধান্ত নেবার আগে অনেক টানাপোড়েন। শেষপর্যন্ত বাড়ি হস্তান্তরেই সম্মত হয় পরিবার। হাউহাউ করে কেঁদে ফেলেন ছেলে সোহম। কৃশানু পুত্রের স্মৃতিচারণ, ‘ছুটির দিনে বিশাল ছাদে বন্ধুরা ক্রিকেট খেলতাম। কলকাতায় থাকলে বাবাও যোগ দিত। ছোটবেলার টুকরো স্মৃতি চোখ ঝাপসা করে দিচ্ছে।’ স্ট্রী পনিও আবেগরুদ্ধ। নাকতলার এই পাড়া জানে তাঁদের প্রথম সবকিছু। কৃশানুর সঙ্গে প্রেম, বিয়ে, সোহমের জন্ম— সবকিছুর সাক্ষী এই বাড়ি। ২০০৩ সালের অভিশপ্ত ২০ মার্চ পৃথিবীর মায়া ত্যাগ করেন কৃশানু। সেদিন নাকি রান্না চড়েনি এলাকার অনেক বাড়িতে। স্মৃতির ঝাঁপি উথলে ওঠে পনির। বললেন, ‘আমরা নিরুপায়। কিন্তু এই বাড়ি রক্ষণাবেক্ষণ করা সাধ্যের বাইরে’... বলতে চান আরও কিছু। কিন্তু গলার কাছে দলা পাকিয়ে ওঠে কান্না। সিদ্ধান্ত নিয়েছেন ফ্ল্যাটের রং হবে লাল-হলুদ। ইস্ট বেঙ্গলের রং। কৃশানুর অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন লাল-হলুদ শীর্ষকর্তা দেবব্রত সরকার। তাঁর মন্তব্য,  ‘ওই বাড়িতে পল্টুদা, জীবনদার সঙ্গে গিয়েছি। সুখদুঃখের স্মৃতি রয়েছে। ওর পরিবারের সঙ্গে ক্লাবের ভালোবাসার সম্পর্ক এখনও অটুট।’
পুরনো পাড়া ছেড়ে এখন ব্রহ্মপুরের ফ্ল্যাটে এখন রয়েছে গোটা পরিবার। পুরনো জার্সি, বুট, ট্রফি, মেমেন্টো, অসংখ্য মানপত্র আপাতত বাক্সবন্দি। অ্যাপার্টমেন্ট গড়ে উঠলে নতুনভাবে সাজানো হবে সবকিছু।  ঝাঁ চকচকে ফ্ল্যাটের দিকে আঙুল উঁচিয়ে মানুষ বলবে, ‘এখানেই থাকতেন আমাগো রন্টুদা।’

25th  April, 2024
রেলওয়েকে হারাল বাংলা

জাতীয় মহিলা ফুটবলে দুরন্ত জয় বাংলার। বুধবার কিশোর ভারতী স্টেডিয়ামে রেলওয়েজকে ৩-১ গোলে হারাল বাংলা। সঙ্গীতা বাসফোর, মৌসুমী মুর্মু ছাড়াও স্কোরশিটে নাম তোলেন সুলঞ্জনা রাউল
বিশদ

09th  May, 2024
ভাবমূর্তি উদ্ধারে সচেষ্ট ফেডারেশন

দেরিতে হলেও ঘুম ভাঙল ফেডারেশনের। অবিলম্বে পশ (প্রিভেনসন অব সেক্সুয়াল হ্যারাসমেন্ট) লাগু করার  সিদ্ধান্ত নিল সর্বভারতীয় ফুটবল সংস্থা। মহিলা ফুটবলারদের উপর যৌন হেনস্থার অভিযোগে গত কয়েকমাস ধরেই উত্তাল এআইএফএফ।
বিশদ

09th  May, 2024
কোর্টে ফিরছেন অ্যান্ডি মারে

এক মাস পর কোর্টে ফিরছেন অ্যান্ডি মারে। ১৮ মে শুরু হচ্ছে জেনেভা ওপেন। চোট সারিয়ে এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন ব্রিটিশ টেনিস তারকা। বুধবার উদ্যোক্তারা জানিয়েছেন, ওয়াইল্ড কার্ড এন্ট্রি দেওয়া হয়েছে মারেকে।
বিশদ

09th  May, 2024
ফেডারেশন কাপে অংশ নেবেন নীরজ চোপড়া

প্যারিস ওলিম্পিকসে সোনার দৌড় জারি রাখতে বদ্ধপরিকর নীরজ চোপড়া। প্রস্তুতিতে এতটুকু খামতি রাখছেন না ভারতের সোনার ছেলে। গ্রেটেস্ট শো অন দ্য আর্থে অংশগ্রহণের আগে আত্মবিশ্বাস আরও বাড়িয়ে নেওয়াই লক্ষ্য বিশ্বের এক নম্বর জ্যাভেলিন থ্রোয়ারের।
বিশদ

09th  May, 2024
স্পিনই ভারতের শক্তি: ওয়ালশ

টি-২০ বিশ্বকাপের স্কোয়াডে চারজন স্পিনারকে রেখেছে ভারত। কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহালের সঙ্গে রয়েছেন রবীন্দ্র জাদেজা ও অক্ষর প্যাটেল। অর্থাৎ কাপযুদ্ধে স্পিনারদের উপর বাড়তি আস্থা রাখছেন অধিনায়ক রোহিত শর্মা।
বিশদ

09th  May, 2024
বিতর্কিত আউট নিয়ে জোর চর্চা, ম্যাচ ফি কাটা গেল স্যামসনের

দিল্লি ক্যাপিটালসের কাছে পরাজয় মানতে পারছে না রাজস্থান রয়্যালস। গোলাপি জার্সিধারীদের অসন্তোষ আরও বাড়িয়ে দিয়েছে সঞ্জু স্যামসনের বিতর্কিত আউট। তা নিয়ে সরগরম ক্রিকেট মহলও।
বিশদ

09th  May, 2024
যশস্বীর ভবিষ্যৎ নিয়ে দারুণ আশাবাদী লারা

৯ টেস্টে ৭০ গড়। তিনটি শতরান। তার মধ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরোয়া সিরিজে রয়েছে দু’টি ডাবল সেঞ্চুরি। এখন ভারতের টেস্ট ও টি-২০ দলের অবিচ্ছেদ্য অংশ যশস্বী জয়সওয়াল। রাজস্থান রয়্যালসের বাঁ হাতি ওপেনার সম্পর্কে উচ্ছ্বসিত ব্রায়ান লারা।
বিশদ

09th  May, 2024
বিকেলে কলকাতায় ফিরলেন শ্রেয়স, রাসেলরা

অবশেষে ঘরে ফেরা। লখনউ থেকে সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার মধ্যে কলকাতায় আসার কথা ছিল নাইট রাইডার্সের। কিন্তু ঝড়বৃষ্টির প্রকোপে সুনীল নারিনরা প্রায় কুড়ি ঘণ্টা পরে শহরে পৌঁছলেন।
বিশদ

08th  May, 2024
জয়ের সরণিতে ফেরার লড়াইয়ে মুখোমুখি লোকেশ ও কামিন্সরা

আইপিএলের লিগ পর্ব এখন শেষের দিকে। ফলে প্রতিটি ম্যাচের সঙ্গেই জড়িয়ে থাকছে প্লে-অফের অঙ্ক। বুধবার উপ্পলে লখনউ সুপার জায়ান্টস বনাম সানরাইজার্স হায়দরাবাদ ম্যাচেও তার ব্যতিক্রম নয়।
বিশদ

08th  May, 2024
রোহিত শর্মার হাতে ট্রফি দেখতে চাইছেন যুবরাজ

২০১৩ সালে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বাধীন দল চ্যাম্পিয়ন্স ট্রফি জিতেছিল। তারপর দীর্ঘ ১১ বছরে কোনও আইসিসি খেতাব ভারতে আসেনি। গত বছর তীরে এসেও তরী ডুবেছে।
বিশদ

08th  May, 2024
ব্যর্থ স্যামসনের লড়াই, রাজস্থানকে হারাল দিল্লি

ম্যাচ শেষ হতেই হাঁটু মুড়ে ২২ গজে বসে পড়লেন মুকেশ কুমার। দু’হাত আকাশে তুলে উপরওয়ালাকে ধন্যবাদ জানালেন বঙ্গ পেসার। মোক্ষম সময়ে বিপজ্জনক সঞ্জুকে প্যাভিলিয়নে ফেরান মুকেশ।
বিশদ

08th  May, 2024
ফর্মে হার্দিক, স্বস্তিতে টিম ইন্ডিয়া

সানরাইজার্স হায়দরাবাদের বিরুদ্ধে বল হাতে নজর কেড়েছেন হার্দিক পান্ডিয়া। মাত্র ৩১ রানের বিনিময়ে তিন উইকেট নিয়ে মুম্বইয়ের জয়ে অবদান রেখেছেন তারকা অলরাউন্ডার।
বিশদ

08th  May, 2024
কেরল ব্লাস্টার্সের কোচের দৌড়ে হুয়ান ফেরান্দো

ভারতের মাটিতে ফের কোচিং করাতে পারেন হুয়ান ফেরান্দো। মোহন বাগানের প্রাক্তনীকে কোচ হিসাবে পেতে আগ্রহী কেরল ব্লাস্টার্স।
বিশদ

08th  May, 2024
আজ আক্রমণাত্মক ফুটবল মেলে ধরাই লক্ষ্য রিয়ালের

২ মে ২০১৮। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ সেমি-ফাইনালের ফিরতি পর্বের লড়াই। মাদ্রিদের সান্তিয়াগো বার্নাব্যুতে দুরন্ত লড়াই মেলে ধরে বায়ার্ন মিউনিখ।
বিশদ

08th  May, 2024

Pages: 12345

একনজরে
কয়লা কেলেঙ্কারি নিয়ে বিজেপিকে পাল্টা তোপ দাগলেন তৃণমূলের সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়। শনিবার প্রচারের শেষ দিন বর্ধমানের হাটগোবিন্দপুরে তৃণমূলের সেকেন্ড ইন কমান্ড বলেন, বিজেপি কয়লা চুরি ...

ট্রায়াল রান কবে শুরু হবে? এখনও পর্যন্ত এপ্রশ্নের কোনও সঠিক উত্তর নেই। কোনও সুস্পষ্ট দিশাও পাওয়া যাচ্ছে না। কিন্তু যাবতীয় সংশয় এবং ধোঁয়াশার মধ্যেই বন্দে ...

ফলতার গোপালপুর গ্রাম পঞ্চায়েতের বুধা গ্রামের ৪৮ নম্বর অঙ্গনওয়াড়ি কেন্দ্রের স্থায়ী ভবন আছে। কিন্তু সেখানে যাতায়াতের কোনও রাস্তা নেই। খালের উপর বিদ্যুতের কংক্রিটের সরু খুঁটি পেতে ...

রিজার্ভে থাকা ইভিএম অপব্যবহার রুখতে নজরদারির ব্যবস্থা করেছে নির্বাচন কমিশন। যে সব জায়গায় অতিরিক্ত ইভিএম থাকবে এবং ভোটের কাজে ব্যবহার হবে না সেগুলি প্রয়োজনে যে গাড়িতে আনা নেওয়া হবে তাতে জিপিএস লাগানো হবে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

পারিবারিক ধর্মাচরণে মানসিক শান্তি। পেশাদার আইনজীবী, বাস্তুবিদদের অর্থকড়ি উপার্জন বাড়বে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক নার্স দিবস
১৬৬৬ - মুঘল সম্রাট আওরঙ্গজেবের সঙ্গে চুক্তি স্বাক্ষরের জন্য শিবাজি আগ্রায় আসেন
১৮২০- নার্সিং-এর স্রষ্টা ফ্লোরেন্স নাইটিঙ্গলের জন্ম
১৮৬৩- শিশু সাহিত্যিক উপেন্দ্রকিশোর রায়চৌধুরির জন্ম
১৮৭৭ - ভারতীয় মুসলমানদের প্রথম রাজনৈতিক প্রতিষ্ঠান সেন্ট্রাল ন্যাশনাল মোহামেডানের প্রতিষ্ঠা হয়
১৯১৫- স্বাধীনতা সংগ্রামী রাসবিহারী বসু বৃটিশের শ্যেন চক্ষু ফাঁকি দিয়ে কলকাতার খিদিরপুর বন্দর থেকে জাপানি জাহাজ 'সানুকি-মারু' সহযোগে ভারতবর্ষ ত্যাগ করেন
১৯২৩- শিল্পী ও ভাস্কর মীরা মুখোপাধ্যায়ের জন্ম
১৯৮০ - ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিক ব্যক্তিত্ব ঋষি সুনাকের জন্ম, যিনি ব্রিটেনের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হন ২০২২ সালের ২৮ অক্টোবরে
১৯৮৭- ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার কায়রন পোলার্ডের জন্ম
২০০৮- চীনের সিচুয়ান প্রদেশে শক্তিশালী ভূমিকম্পে প্রায় ৭০ হাজার মানুষের মৃত্যু
২০১৫-  বাঙালি সাহিত্যিক সুচিত্রা ভট্টাচার্যের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৬ টাকা ৮৪.৪০ টাকা
পাউন্ড ১০২.৮৩ টাকা ১০৬.২৬ টাকা
ইউরো ৮৮.৪৫ টাকা ৯১.৫৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
11th  May, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৩০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৩,৬৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,০৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৩,৮০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৩,৯০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৯ বৈশাখ, ১৪৩১, রবিবার, ১২ মে ২০২৪। পঞ্চমী ৫২/৩৫ রাত্রি ২/৪। আর্দ্রা নক্ষত্র ১৩/৩৩ দিবা ১০/২৭। সূর্যোদয় ৫/১/৩৮, সূর্যাস্ত ৬/৪/১৫। অমৃতযোগ প্রাতঃ ৫/৫৪ গতে ৯/২২ মধ্যে। রাত্রি ৭/৩১ গতে ৯/০ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৫/৫৪ মধ্যে পুনঃ ১২/৫২ গতে ১/৪৩ মধ্যে। রাত্রি ৬/৪৭ গতে ৭/৩১ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ২/৫১ মধ্যে। বারবেলা দিবা ৯/৫৫ গতে ১/১১ মধ্যে। কালরাত্রি ১২/৫৫ গতে ২/১৭ মধ্যে। 
২৯ বৈশাখ, ১৪৩১, রবিবার, ১২ মে ২০২৪। পঞ্চমী শেষরাত্রি ৪/২৮। আর্দ্রা নক্ষত্র দিবা ১২/৫৭। সূর্যোদয় ৫/২, সূর্যাস্ত ৬/৬। অমৃতযোগ দিবা ৫/৫৪ গতে ৯/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৩৪ গতে ৯/২ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫৪ মধ্যে ও ১২/৫২ গতে ১/৪৪ মধ্যে এবং রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে ও ১১/৫৫ গতে ২/৫০ মধ্যে। বারবেলা ৯/৫৬ গতে ১/১২ মধ্যে। কালরাত্রি ১২/৫৬ গতে ২/১৮ মধ্যে। 
৩ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
আইপিএল: মুম্বই ৮১/২ (১০ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:57:00 PM

আইপিএল: ৪০ রানে আউট ঈশান, মুম্বই ৬৫/১ (৬.৫ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:43:00 PM

আইপিএল: মুম্বই ১৭/০ (২ ওভার), টার্গেট ১৫৮

11-05-2024 - 11:32:15 PM

আইপিএল: মুম্বইকে জয়ের জন্য ১৫৮ রানের টার্গেট দিল কেকেআর

11-05-2024 - 11:05:00 PM

আইপিএল: ২৪ রানে আউট রাসেল, কেকেআর ১২৫/৬ (১৩ ওভার), বিপক্ষ মুম্বই

11-05-2024 - 10:44:58 PM

আইপিএল: ৩৩ রানে আউট নীতিশ, কেকেআর ১১৬/৫ (১২ ওভার), বিপক্ষ মুম্বই

11-05-2024 - 10:41:18 PM