Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মুকুটমণিকে দিল্লি পাঠাতে ময়দানে নবদ্বীপের কৃষকরা

সংবাদদাতা, নবদ্বীপ: রানাঘাট লোকসভার তৃণমূল প্রার্থী মুকুটমণি অধিকারীর হয়ে ভোট প্রচারে নামলেন মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের চাষিরা। তাঁদের বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কৃষকদের অনেক সুযোগ সুবিধা দিয়েছেন। এছাড়া পরিবারের সদস্যরা লক্ষ্মীর ভাণ্ডার, সবুজসাথী, কন্যাশ্রী, শিক্ষাশ্রী সহ বিভিন্ন প্রকল্পের সুবিধা পাচ্ছেন। সবমিলিয়ে মানবিক কারণে তাঁরা তৃণমূল প্রার্থীর সমর্থনে প্রচারে বেরচ্ছেন।
জানা গিয়েছে, নবদ্বীপ ব্লকের ৮ হাজার ২০০ হেক্টর কৃষি জমি আছে। বিশেষ করে মায়াপুর-বামুনপুকুর ২, মহিশুরা, ফকিরডাঙা-ঘোলাপাড়া, মায়াপুর- বামুনপুকুর ১, মাজদিয়া-পানশিলা পঞ্চায়েত এলাকায় সব থেকে বেশি কৃষি জমি রয়েছে। এছাড়া চরমাজদিয়া-চরব্রহ্মনগর, বাবলারি, স্বরূপগঞ্জ পঞ্চায়েত এলাকায় কৃষিজমি আছে। বর্তমান সরকার, প্রত্যেক পঞ্চায়েত এলাকায় এখন উন্নত প্রজাতির বীজ থেকে শুরু করে কৃষক বন্ধুর টাকা, পেনশন, এছাড়া উন্নত কৃষি যন্ত্রপাতি ট্রাক্টর থেকে ডেলিভারি পাইপ, স্প্রে মেশিন, বিচালি কাটার মেশিন সহ বিভিন্ন যন্ত্রাংশ পৌঁছে দিয়েছে। শুধু তাই নয়, ভর্তুকির ব্যবস্থাও করে দিয়েছে। নবদ্বীপ ব্লকের কৃষকরা এখন কৃষক বন্ধু, কৃষক ভাতা, বাংলার শস্য বিমা, আত্মা, আরকেভিআই, এনএমওওপি ইত্যাদি স্কিমের সুযোগ পাচ্ছেন।
উল্লেখ্য, ১৭ হাজারেরও বেশি চাষি ‘কৃষক বন্ধু’ ভাতা পেয়েছেন। প্রত্যেক কৃষকের এক একর করে জমি থাকলে চাষবাস করার জন্য বছরে ১০ হাজার টাকা দেওয়া হয় কৃষক বন্ধু প্রকল্পে। বছরে ১২ থেকে ১৩ হাজার জন ‘বাংলার শস্য বিমা’ পান। প্রাকৃতিক দুর্যোগ বা বন্যায় যদি ফসলের ক্ষতি হয়, তবে শস্য  বিমার অধীনে থাকা কৃষকরা ফসলের ক্ষতিপূরণ পাচ্ছেন। কৃষি পেনশন প্রকল্পে  কৃষকদের এক হাজার টাকা করে দেওয়া হয়। নবদ্বীপ ব্লকে এমন প্রায় ১৬৫ জন কৃষককে কৃষি পেনশন দেওয়া হয়। আত্মা, আরকেভিআই (রাষ্ট্রীয় কৃষি বিকাশ যোজনা), এন এফ এস এম ( ন্যাশনাল ফুড সিকিউরিটি মিশন ) এন এম ও ও পি সহ বিভিন্ন স্কিমের মাধ্যমে (ডেমনেস্টিশন) প্রদর্শনী ক্ষেত্র ও প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়াও প্রচুর স্কিম আছে যেগুলির অধীনে ফসলের বীজ ও উন্নত মানের যন্ত্রাংশ দেওয়া হয়।
মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের নতুন ঘোলাপাড়ার সত্যচরণ ঘোষ বলেন, মুখ্যমন্ত্রী আমাদের মতো কৃষকদের জন্য অনেক প্রকল্প চালু করেছেন। তাই আমরা মমতা বন্দ্যোপাধ্যায়ের পাশে আছি। মাজদিয়া-পানশিলা পঞ্চায়েতের শিল্প ও পরিকাঠামো দপ্তরের সঞ্চালক মিঠুন ঘোষ বলেন, কৃষিপ্রধান এই পঞ্চায়েতের নব্বই শতাংশ মানুষ কৃষিকাজের সঙ্গে যুক্ত। কৃষকদের পাশে মমতা বন্দোপাধ্যায়ের সর্বদা আছেন। সে কারণে লোকসভা নির্বাচনে তৃণমূল  প্রার্থীর লড়াইয়ে শামিল হচ্ছেন ওঁরা।
নবদ্বীপ পঞ্চায়েত সমিতির সহ সভাপতি তাপস ঘোষ বলেন,  মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দৌলতে এখন এমন একটা কৃষক পরিবারে নেই, যেখানে লেখাপড়া জানা ছেলেমেয়ে নেই। এমনকী কোন কৃষক ৬০ বছরের আগে মারা গিয়েছেন তো তাঁদের পরিবারকে ১৫ দিনের মধ্যে ২ লক্ষ টাকা করে তাঁদের অ্যাকাউন্টে পৌঁছে গিয়েছে। সেইসব কৃষক পরিবারগুলো শুধু প্রচারে বেরচ্ছেন তাই নয়, মুখ্যমন্ত্রীর প্রার্থীকে ঢেলে ভোট দেবেন।

25th  April, 2024
মতুয়াগড়ে সিএএ গাজর ঝুলিয়ে মোদির হুঙ্কার, ‘কার্যকর হবেই’

প্রত্যাশা মতোই সিএএ নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঠিন যেন, পাঁচ বছর আগের পুরনো রিল ফের বাজল শুক্রবার তেহট্টের শ্যামনগরের জনসভায়।
বিশদ

টাকা আটকে এখন বিলি করছে বিজেপি: অভিষেক

বিজেপি প্রার্থী আপনাকে টাকা দিতে এলে নিয়ে নিন। মনে রাখবেন, ওটা আপনাদের হকের টাকা। বাংলার মানুষের ১ লক্ষ ৬০ হাজার কোটি টাকা আটকে রেখেছে বিজেপি সরকার।
বিশদ

‘লক্ষ্মী’দের ভিড়ে উপচে পড়ল মমতার সমুদ্রগড়ের জনসভা

শুক্রবার পূর্বস্থলী-১ ব্লকের সমুদ্রগড়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের সভায় ঢল নামল লক্ষ্মীর ভাণ্ডার প্রাপকদের। মহিলাদের ব্যাপক জমায়েতে অনেক পুরুষ কর্মী সমর্থক জনসভায় ঢুকতে পারেননি। এ
বিশদ

মোদির সভার দিনেই বিজেপি পরিচালিত পঞ্চায়েত এলাকায় শতাব্দীর সভায় ভিড়

জেলায় মোদির জনসভার দিনই বিজেপির দখলে থাকা রামপুরহাট-১ ব্লকের কাষ্ঠগড়া অঞ্চলে তৃণমূল প্রার্থী শতাব্দী রায়ের সভায় উপচে পড়ল ভিড়। যা অবাক করেছে শাসক দলের নেতৃত্বকেও
বিশদ

বিশ্বভারতী, রবীন্দ্রনাথ নিয়ে আবেগ উসকে দেওয়ার চেষ্টা প্রধানমন্ত্রীর

বিগত ১০ বছর ধরে তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের আচার্য। অথচ সাম্প্রতিক সময়ে বিশ্বভারতীর ডামাডোল কোনও কড়া পদক্ষেপ কিংবা মন্তব্য কোনওটাই করেননি। ভোটের সময়ে বীরভূমে এসে সেই কবিগুরুর স্মৃতিবিজড়িত বিশ্বভারতীকেই প্রচারের অস্ত্র করলেন মোদি।
বিশদ

বাংলার লোকসংস্কৃতিকে আঘাত মোদি-মঞ্চে কবিগানে মানা

তিনি পেশায় কবিয়াল। ভোট প্রচারে নেমে বর্ধমান পূর্বের বিজেপি প্রার্থী অসীম সরকারের হাতিয়ার হয়ে উঠেছে কবিগান। কথায় কথায় গান বানিয়ে দিতে পারেন। কয়েক দিন আগে রসুলপুরে অমিত শাহর সভায় তিনি গান গেয়ে মঞ্চ জমিয়ে ছিলেন।
বিশদ

সামশেরগঞ্জে প্রচারে ঝড় তুললেন ইউসুফ

শুক্রবার সকালে মালদহ দক্ষিণ কেন্দ্রের শাসকদলের প্রার্থীর সমর্থনে সামশেরগঞ্জে প্রচারে ঝড় তুললেন ইউসুফ পাঠান। তিনি পায়ে হেঁটে প্রচার শুরু করেন। তারপর তিনি হুডখোলা গাড়িতে চেপে রোড শোতে শামিল হন। তৃণমূল কংগ্রেস প্রার্থী শাহ নওয়াজ আলি রায়হানের সমর্থনে ইউসুফ ছাড়াও এদিন প্রচারে ছিলেন
বিশদ

প্রস্তাবক ‘বাজনদাররা’ স্বাক্ষরে নারাজ, বিনা মনোনয়নেই ফিরলেন গোপাল

মনোনয়ন জমা দেবেন বলে ২৫ হাজার টাকা দিয়ে ডিসিআর কেটেছিলেন। ভাড়া করেছিলেন বাজনার দল। দলের সদস্যদেরই প্রস্তাবক হিসাবে পেতে ১০হাজার টাকাও দিয়েছিলেন ঘাটালের গোপাল মণ্ডল। যদিও শেষে প্রস্তাবক হিসাবে সই করতে বাজনার দলের সদস্যরা বেঁকে বসায় নির্দলে মনোনয়ন না করেই ফিরে যেতে হল গোপালকে। 
বিশদ

শক্তি প্রদর্শন করেই তমলুক, কাঁথি কেন্দ্র থেকে বাম-কংগ্রেস প্রার্থীদের মনোনয়ন

শুক্রবার শক্তি প্রদর্শন করেই তমলুক ও কাঁথি আসনে বাম, কংগ্রেস প্রার্থীরা মনোনয়ন জমা দিলেন। এদিন বর্ণাঢ্য শোভাযাত্রা করে বামফ্রন্ট ও কংগ্রেস কর্মীরা ধারিন্দা প্রাণি চিকিৎসা কেন্দ্র চত্বর থেকে মিছিল করে ডিএম অফিসে যান।
বিশদ

ক্যান্সারে বাদ ডান হাত মাধ্যমিকে সফল শুভজিৎ

বোন ক্যান্সারের জন্য পরীক্ষার মাত্র দু’মাস আগে কনুই থেকে অস্ত্রোপচার করে বাদ দিতে হয় ডান হাত। তবে মনের অদম্য জেদের কাছে অঙ্গবিচ্ছেদ প্রতিবন্ধকতা হয়ে দাঁড়াতে পারেনি।
বিশদ

গোপীবল্লভপুরে ব্যবসায়ীর কাছে তোলাবাজি, গ্রেপ্তার দাপুটে বিজেপি নেতা

মাথায় বন্দুক ঠেকিয়ে এক ব্যবসায়ীর কাছ থেকে তোলাবাজি করার অভিযোগে এক দাপুটে বিজেপি নেতাকে গ্রেপ্তার করল গোপীবল্লভপুর থানার পুলিস। ধৃত বিজেপি নেতার নাম মানিক শ্যামল।
বিশদ

পাঠানের হাতে লক্ষ্মী ভাণ্ডারের টাকা তুলে দিলেন ৫০ মহিলা

লক্ষ্মীর ভাণ্ডারের উপভোক্তাদের ভালোবাসা ও শুভেচ্ছায় চোখের জল ধরে রাখতে পারলেন না বহরমপুর লোকসভার ক্রিকেটার প্রার্থী ইউসুফ পাঠান। অবলীলায় ছক্কা হাঁকানো ক্রিকেটার হাজার হাজার ভক্ত সমর্থকদের সামনে মঞ্চে দাঁড়িয়ে ঝরঝর করে কেঁদে ফেললেন।
বিশদ

কৃষ্ণসায়র পার্কের মূল্যবান গাছ কেটে পাচার, অভিযোগ দায়ের বিশ্ববিদ্যালয়ের

বর্ধমানে কৃষ্ণসায়র পার্ক থেকে বেশকিছু মূল্যবান গাছ কেটে তা পাচার করা হয়েছে। কয়েকদিন ধরেই গাছ কেটে পাচারের কাজ চলছে। পার্কে নিরাপত্তারক্ষী রয়েছে।
বিশদ

শুভক্ষণে মনোনয়ন জমার জন্য ডিএম অফিসে অপেক্ষা অরূপের

জ্যোতিষী বলে দিয়েছিলেন মনোনয়ন জমা দেওয়ার শুভ সময় ১২টা ৫১। শুভক্ষণে মনোনয়ন জমা দেওয়ার জন্য ডিএম অফিস চত্বরে ঢুকেও কিছু সময় অপেক্ষা করতে দেখা গেল বাঁকুড়া কেন্দ্রের তৃণমূল প্রার্থী অরূপ চক্রবর্তীকে।
বিশদ

Pages: 12345

একনজরে
হাতে মোটামুটি সপ্তাহ দুয়েক সময় আছে। এই শেষ লগ্ণে প্রচারে গতি তুলেছেন ভোট প্রার্থীরা। একদিকে প্রবল গরম। অন্যদিকে লাগাতার প্রচার করে যাওয়ার ক্লান্তি রয়েছে প্রার্থীদের ...

ভয়াবহ বাস দুর্ঘটনা পাকিস্তানে। কারাকোরাম পর্বত ঘেরা গিলগিট-বালটিস্তানে একটি যাত্রীবাহী বাস সিন্ধু নদে পড়ে গেলে মৃত্যু হয়েছে ২০ জনের। এছাড়াও জখম হয়েছে আরও ২১ জন। ...

বৃষ্টির দেখা নেই। তীব্র দাবদাহে অস্বস্তি বাড়ছে শীতলকুচির পাট ও ভুট্টা চাষিদের। বৃষ্টির জল না পেয়ে পাটের চারা শুকিয়ে যাচ্ছে। সেই সঙ্গে ভুট্টা ও পাট গাছে রোগপোকার আক্রমণ দেখা দিয়েছে। ...

রাজ্য বিদ্যুৎ বণ্টন সংস্থর বিদ্যুতের মাশুল সংক্রান্ত নতুন চার্ট প্রকাশিত হয়েছে। তা কার্যকর হয়েছে গত এপ্রিল মাস থেকে। এনিয়ে চর্চাও শুরু হয়েছে সোশ্যাল মিডিয়ায়। দাবি ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ধনাগম যোগটি অনুকূল। দুপুর থেকে কর্মের বাধা মুক্তি ও উন্নতি। শরীর-স্বাস্থ্য সমস্যার যোগ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৫০২: ক্রিস্টোফার কলম্বাসের কোস্টারিকা আবিষ্কার
১৬২৬:  ডাচ অভিযাত্রী পিটার মিনিট ম্যানহাটন দ্বিপে প্রথম ইউরোপীয় হিসেবে পা রাখেন, যেখানে আজকের নিউ ইয়র্ক শহর অবস্থিত
১৭৯৯: মহীশূর রাজ্যের শাসনকর্তা টিপু সুলতানের মৃত্যু
১৮০০: কলকাতা ফোর্ট উইলিয়াম কলেজ প্রতিষ্ঠার জন্য বিধিবদ্ধ আইনে সম্মতি প্রদান করা হয়
১৮৪৯: বাঙালি নাট্যকার, সঙ্গীতস্রষ্টা, সম্পাদক ও চিত্রশিল্পী জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের জন্ম
১৮৮৬: হে মার্কেট স্কোয়ার হিংসা: শিকাগো, ইলিনয় সহ বিভিন্ন স্থানে শ্রমিক মিছিল ছত্রভঙ্গ করতে সচেষ্ট পুলিসকে লক্ষ্য করে বোমা নিক্ষেপ, ৮ জনের মৃত্যু, আহত ৬০, জনতাকে লক্ষ্য করে পুলিসের গুলি
১৮৮৯: সাহিত্যিক আশুতোষ মুখোপাধ্যায়ের মৃত্যু
১৯০৪: মার্কিন যুক্তরাষ্ট্র পানামা খাল নির্মাণ শুরু করে
১৯৪২: ভারতীয় ইঞ্জিনিয়ার, ব্যবসানির্বাহী এবং নীতি সৃষ্টিকর্তা স্যাম পিত্রোদার জন্ম
১৯৫৩: ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি গ্রন্থের জন্য পুলিৎজার পুরস্কার পেলেন আর্নেস্ট হেমিংওয়ে
১৯৫৯: প্রথম গ্র্যামি পুরস্কার দেওয়া হল
১৯৭২: নোবেল পুরস্কার বিজয়ী আমেরিকান রসায়নবিদ এডয়ার্ড কেলভিন কেন্ডালের মৃত্যু
১৯৭৯: ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রী হলেন মার্গারেট থ্যাচার



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৫৭ টাকা ৮৪.৩১ টাকা
পাউন্ড ১০৩.০১ টাকা ১০৬.৪৬ টাকা
ইউরো ৮৮.০০ টাকা ৯১.১৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৮০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,১৫০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৬০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮০,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮০,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২১ বৈশাখ, ১৪৩১, শনিবার, ৪ মে ২০২৪। একাদশী ৩৮/৫৩ রাত্রি ৮/৩৯। পূর্বভাদ্রপদ নক্ষত্র ৪২/৩৩ রাত্রি ১০/৭। সূর্যোদয় ৫/৬/৪, সূর্যাস্ত ৬/০/৪৫। অমৃতযোগ দিবা ৯/২৫ গতে ১২/৫২ মধ্যে। রাত্রি ৮/১৪ গতে ১০/২৭ মধ্যে পুনঃ ১১/৫৬ গতে ১/২৪ মধ্যে পুনঃ ২/৮ গতে ৩/৩৭ মধ্যে। বারবেলা ৬/৪৩ মধ্যে পুনঃ ১/১০ গতে ২/৪৭ মধ্যে পুনঃ ৪/২৪ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৪ মধ্যে পুনঃ ৩/৪৩ গতে উদয়াবধি।
২১ বৈশাখ, ১৪৩১, শনিবার, ৪ মে ২০২৪। একাদশী সন্ধ্যা ৫/৫১। পূর্বভাদ্রপদ নক্ষত্র রাত্রি ৭/৪৬। সূর্যোদয় ৫/৭, সূর্যাস্ত ৬/২। অমৃতযোগ দিবা ৯/২২ গতে ১২/৫১ মধ্যে এবং রাত্রি ৮/১৬ গতে ১০/২৭ মধ্যে ও ১১/৫৬ গতে ১/৫২ মধ্যে ও ২/৩ গতে ৩/৩৩ মধ্যে।
২৪ শওয়াল

ছবি সংবাদ

এই মুহূর্তে
শান্তিপুরে আদিবাসী যুবকের উপর অত্যাচার করা হয়েছে, আমরা এর তীব্র নিন্দা করছি, আইন আইনের পথে চলবে, প্রশাসন ব্যবস্থা নেবে, :মমতা

04:25:00 PM

এবার বিজেপি পগার পার হবেই, ওরা পোস্টাল ব্যালট পর্যন্ত বন্ধ করে দিয়েছে, গতকাল দেখলাম তামিলনাড়ুতে আধঘণ্টার জন্য সিসি ক্যামেরা বন্ধ করে দেওয়া হয়েছিল, ১৯ লক্ষ ইভিএম মেশিনের হিসেব নেই, সব বিচারের জায়গা এই দেশে বন্ধ, তাই শক্তি নিজেদের জোগাড় করতে হবে

04:23:00 PM

আমি খুব খুশি বীরনগর আপনারা দুজন খেলোয়াড়ের নাম লিখেছেন, আমি আরেকটা নাম লেখার কথা বলব, তিনি ভারতবর্ষের বিখ্যাত রেসলার, সাক্ষী। বিজেপি ওর ওপর অনেক অত্যাচার করেছে, ও আজও বিচার পাইনি, সাক্ষীর নামে আমরা করব। বাংলা করবে :মমতা

04:23:00 PM

গত ১০ বছরে বিজেপি কি করেছে?  মাঝে মাঝে এখানে আসে, যেমন বিদ্যুৎ চমকায়, প্রধানমন্ত্রী এসে মাঝে মাঝে চমকায়, এবারে ওদের ৪০০ পার নয়, এবার মোদির পগারপার, এবারেও বিজেপি সব জায়গায় হারছে: মমতা

04:08:00 PM

তাঁত শিল্পীদের জন্য অনেক কাজ করেছি। কৃষক মারা গেলেও আমরা সাহায্য করি, কৃষি জমির মিউটেশন টাকা নিই না। আমরা হরিচাঁদ ঠাকুর , বিরসা মুন্ডার জন্মদিনে ছুটি দিয়েছি। ঠাকুরনগরে হরিচাঁদ বিশ্ববিদ্যালয়: মমতা

04:06:00 PM

সিবিআই থেকে বাঁচতে চাও বিজেপিতে চলে যাও, ইনকাম ট্যাক্স থেকে বাঁচতে চাও বিজেপিতে মাথা গলাও, মুকুটমণি দু'নম্বরী কাজ করেনি বলেই বিজেপি ছেড়ে তৃণমূলে এসেছে :মমতা

04:06:00 PM