Bartaman Patrika
দক্ষিণবঙ্গ
 

মতুয়াগড়ে সিএএ গাজর ঝুলিয়ে মোদির হুঙ্কার, ‘কার্যকর হবেই’

নিজস্ব প্রতিনিধি, তেহট্ট: প্রত্যাশা মতোই সিএএ নিয়ে মুখ খুললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ঠিন যেন, পাঁচ বছর আগের পুরনো রিল ফের বাজল শুক্রবার তেহট্টের শ্যামনগরের জনসভায়। ভোটের মরশুমে সীমান্ত এলাকায় প্রধানমন্ত্রীর ঝুলি থেকে বেরল সিএএ গাজর। তাৎপর্যপূর্ণ বিষয় হল, ২৪ ঘণ্টা আগেই তেহট্ট থেকে সিএএ নিয়ে বিজেপির বিরুদ্ধে তোপ দেগে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন, সিএএ-এনআরসি করে আপনাদের নাগরিকত্ব কাড়ার অধিকার বিজেপির নেই‌। শুক্রবার সেই তেহট্ট থেকেই প্রধানমন্ত্রী জানান, ‘তৃণমূল সিএএ লাগু করা আটকাতে পারবে না। সিএএ কার্যকর হবেই।’ ওয়াকিবহাল মহল অবশ্য মনে করছে, এটা নতুন কিছু নয়। বাংলায় ভোট এলেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে বিজেপির সকল নেতাদের মুখে এই কথা শোনা যায়।
উল্লেখ্য, সিএএ’কে কেন্দ্র করে নদীয়ার লোকসভার দু’টি আসনই সরগরম রয়েছে। এদিন মোদির জনসভায় মতুয়াদের উপস্থিতি চোখে পড়লেও উচ্ছ্বাস ও স্বতঃস্ফূর্ততার নিরিখে মুখ্যমন্ত্রীর সভার কাছে তা অনেকটাই ফিকে ছিল। তার অন্যতম কারণ হল মতুয়াদের একটা বড় অংশ ‘বিশ্বাসঘাতকের সিংহাসনে’ বসিয়েছে বিজেপিকে। 
প্রসঙ্গত, কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রে সামগ্রিকভাবে মতুয়া ভোট এক্স ফ্যাক্টর নয়। তবে এই লোকসভার অন্তর্গত তেহট্ট বিধানসভা মতুয়া ভোট নির্ণায়ক ভূমিকা নেবে। আর এই তেহট্ট বিধানসভার উপর অনেকটাই নির্ভর করছে তৃণমূল বা বিজেপির জয়-পরাজয়ের মার্জিন। তাই উভয় শিবিরের বিশেষ নজরে রয়েছে তেহট্ট বিধানসভা। রানাঘাট লোকসভা কেন্দ্রে মতুয়া ভোট এক্স ফ্যাক্টর। কিন্তু, বিজেপির দ্বিচারিতার কারণে বিজেপির স্বঘোষিত মতুয়া ভোটব্যাঙ্কে ফাটল ধরেছে। বিজেপির একসময়ের মতুয়া বিধায়ক এবার রানাঘাট লোকসভায় তৃণমূলের প্রার্থী। এদিন রানাঘাট, কৃষ্ণনগর ও বহরমপুরের বিজেপি প্রার্থীদের পাশে নিয়েই, সিএএ কার্যকর করার হুঙ্কার দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
এদিন তেহট্টের সভা থেকে প্রধানমন্ত্রী বলেন, ‘ধর্মের ভিত্তিতে কংগ্রেস দেশের বিভাজন করেছিল। কিন্তু, যে সমস্ত হিন্দু, শিখ পার্সি সীমান্তের ওপারে থেকে গিয়েছিলেন, তাঁদের তো কোনও ভুল ছিল না। তাঁদের খেয়াল রাখার দায়িত্ব তখনকার সরকারকে দেওয়া হয়েছিল। কিন্তু, স্বাধীনতার পর এই বিষয়টি ভুলে যাওয়া হয়েছে।’
এরপরই মতুয়াদের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ‘যখন আমি মতুয়া সম্প্রদায়ের মানুষদের সঙ্গে মিশি তখন তাঁরা তাঁদের কষ্টের কথা আমাকে বলেন। যা শুনে আমার কষ্ট হয়। সেই দুঃখ দূর করতেই আমরা সিএএ লাগু করেছি। কিন্তু, তৃণমূল সরকার এই আইনের সবচেয়ে বেশি বিরোধিতা করছে।’ 
তৃণমূলকে আক্রমণ করে প্রধানমন্ত্রী বলেন, ‘তৃণমূলের কাছে ভোটব্যাঙ্কের রাজনীতি সবচেয়ে প্রিয়। মানুষের মধ্যে তৃণমূল সিএএ নিয়ে অপপ্রচার করছে। কোনও নিপিড়িত হিন্দুর অধিকার পাওয়া নিয়ে তৃণমূলের অ্যালার্জি আছে। কিন্তু, তৃণমূল এই সিএএ লাগু হওয়া আটকাতে পারবে না।’ 
প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ভারতের নাগরিকত্ব চাওয়ার সমস্ত মানুষকে আমি আশ্বাস দিচ্ছি, তাঁরা নিজের প্রাপ্য অধিকার পাবেন। সেইসঙ্গে সরকারি সমস্ত সুবিধা উপভোগ করতে পারবেন।’
কৃষ্ণনগরের ঘাসফুল প্রার্থী মহুয়া মৈত্র বলেন, বিজেপির মতুয়া ভোটব্যাঙ্ক বলে কিছু নেই। মতুয়ারা বিজেপির ভাঁওতাবাজি ধরে ফেলেছে। এবার লোকসভা নির্বাচনে মতুয়া সম্প্রদায়ের মানুষজনই বিজেপিকে শিক্ষা দেবে।  আমাদের নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে গিয়েছেন, বিজেপির নাগরিকত্ব কাড়ার ক্ষমতা নেই। 
নিজস্ব চিত্র

04th  May, 2024
খড়্গপুরে মমতার পদযাত্রায় জনজোয়ার

শুক্রবার খড়্গপুরের পদযাত্রায় জনজোয়ারে ভাসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলনেত্রীর সঙ্গে পা মেলালেন হাজার হাজার মানুষ। যা দেখে অভিভূত খোদ তৃণমূল সুপ্রিমো। মুখ্যমন্ত্রীর পদযাত্রায় মানুষের ভিড় বিরোধী শিবিরের বুকে কম্পন ধরিয়ে দেওয়ার জন্য যথেষ্ট, এমনটাই বক্তব্য রাজনৈতিক মহলের।   বিশদ

তমলুকে অভিষেকের রোড শো ঘিরে বাধভাঙা উচ্ছ্বাস

দেবাংশু ভট্টাচার্যের সমর্থনে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের রোড শোয়ে জনস্রোতে ভাসল তমলুক। শুক্রবার ঐতিহাসিক শহরের রাজবাড়ি ময়দান থেকে হাসপাতাল মোড় পর্যন্ত রোড শো ছিল। ধামসা, মাদল, রণপা সহযোগে এদিনের র‌্যালি আক্ষরিক অর্থে রঙিন হয়ে উঠেছিল। বিশদ

গোপীবল্লভপুরে মুখ্যমন্ত্রীর সভায় মহিলাদের ব্যাপক ভিড়

গোপীবল্লভপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সভাস্থল ভরিয়ে দিলেন মহিলারাই। নির্বাচনের প্রাক্কালে বিপুল সংখ্যক মহিলার উপস্থিতি বিজেপির রক্তচাপ বাড়াবে বলেই মনে করছে রাজনৈতিক মহল।
বিশদ

দুর্গাপুরে লিডের আশায় তৃণমূল

পুরভোট আর লোকসভা ভোটের মধ্যে গভীর সম্পর্ক রয়েছে দুর্গাপুরের। কারণ, পুরভোটের ফলাফলই  জানান দিয়ে দেয় লোকসভা ভোটে কার ভাগ্যের চাকা ঘুরবে। 
বিশদ

দুই-তিন বছরের মধ্যে বাস্তবায়িত হবে ঘাটাল মাস্টার প্ল্যান: মুখ্যমন্ত্রী

ঘাটাল মহকুমা ও তার পার্শ্ববর্তী এলাকার দীর্ঘদিনের সমস্যা ঘাটাল মাস্টার প্ল্যান দু’-তিন বছরের মধ্যেই বাস্তবায়িত হয়ে যাবে।​​​​​​ 
বিশদ

নির্বাচন পরবর্তী অশান্তি রুখতে বোলপুরে বাহিনীর রুটমার্চ জারি

লোকসভা নির্বাচনের পর জেলা বিভিন্ন প্রান্তে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ তুলেছে বিজেপি। তাই ভোট পরবর্তী হিংসা রুখতে এবার তৎপর হল নির্বাচন কমিশন ও জেলা প্রশাসন। এই মর্মে বীরভূম জেলার বিভিন্ন প্রান্তে প্রশাসনের তরফে কেন্দ্রীয় বাহিনীর রুটমার্চ জারি রাখা হয়েছে।
বিশদ

মোদির গ্যারান্টি আমরা চাই না: মীনাক্ষী

দেশে দু’কোটি বেকার যুবক-যুবতীকে চাকরি দেওয়ার স্বপ্ন দেখিয়েছিল বিজেপি। কিন্তু, তা পূরণ হয়নি। তার বদলে রেল, বিএসএনএল সব কিছু তারা বিক্রি করে দিয়েছে।
বিশদ

ভোট মিটতেই দাম আকাশছোঁয়া, চল্লিশের নীচে নেই সব্জি

ভোট মিটতেই মুর্শিদাবাদ জেলায় সব্জির দাম আকাশছোঁয়া। ৪০ টাকার নীচে কোনও সব্জি নেই। আবারও মধ্যবিত্তের হেঁশেলে সব্জির আকাল দেখা দিতে শুরু করেছে।
বিশদ

নির্বাচনী বিধির কারণে স্বাস্থ্যসাথীর নাম নথিভুক্তকরণ বন্ধ, বিপাকে বহু পরিবার

নির্বাচন কমিশনের নির্দেশে স্বাস্থ্যসাথী কার্ডে নতুন নাম নথিভুক্তকরণ বন্ধ রয়েছে। তার জেরে বহু রোগীকে নাজেহাল হতে হচ্ছে। চিকিৎসা পেতে তাঁরা সমস্যায় পড়ছেন। হাসপাতাল বা নার্সিংহোমে রোগীকে ভর্তি রেখে পরিবারের লোকজনদের সরকারি অফিসে ছুটতে হচ্ছে।
বিশদ

মায়ের শাড়ি নিয়ে খেলতে গিয়ে গলায় ফাঁস লেগে কাটোয়ায় মৃত্যু নাবালিকার

কাটোয়ায় মায়ের কাপড় নিয়ে খেলতে গিয়ে গলায় ফাঁস লেগে মর্মান্তিক মৃত্যু হল সপ্তম শ্রেণির ছাত্রীর। ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।
বিশদ

স্বাস্থ্যসাথী কার্ডে ক্যান্সারের চিকিৎসা, মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ জানাতে প্ল্যাকার্ড হাতে খড়্গপুরের অধীর

ঘড়িতে তখন বিকেল ৪টে। ঘণ্টাখানেকের মধ্যেই খড়্গপুরে আসবেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। তারজন্য শুক্রবার দুপুর থেকেই ইন্দা কলেজ মোড়ে পুলিসের চূড়ান্ত ব্যস্ততা। রাস্তার দু’ধারে ভিড় জমতে শুরু হয়েছে। চোখে পড়ল এক বৃদ্ধকে।
বিশদ

কঙ্কাল কাণ্ডে একদা কুখ্যাত বেনাচাপড়ায় সিপিএমের বন্ধ পার্টি অফিস এখন বেদখল

মাওবাদীদের দাপটে যখন উত্তাল জঙ্গলমহল, সেইসময় এখানে বসেই কৌশলী চাল খেলতেন সিপিএম নেতারা। কিন্তু পালাবদলের পর থেকে বন্ধ হয়ে পড়ে রয়েছে পার্টি অফিস। বর্তমানে সেই পার্টি অফিস গ্রামের বাসিন্দাদের দখলে।
বিশদ

স্বর্ণমুদ্রার পর এবার পাইকরের বাঁশলৈ নদী থেকে উদ্ধার বহু প্রাচীন দেবীমূর্তি

স্বর্ণমুদ্রা উদ্ধারের পর এবার বাঁশলৈ নদী থেকে মিলল প্রাচীন দেবী মূর্তি। গত বছর মার্চে মুরারই থানার পারকান্দি গ্রামের বাঁশলৈ নদী থেকে শতাধিক স্বর্ণমুদ্রা উদ্ধার হয়েছিল।
বিশদ

বেলডাঙায় হিমাচল প্রদেশের ৩ প্রজাতির আপেল চাষ শিক্ষকের

বেলডাঙার মাটিতে হিমাচল প্রদেশের তিন প্রজাতির আপেল ফলিয়ে তাক লাগালেন স্কুল শিক্ষক রূপেশ দাস। বেলডাঙা পুরসভার ১৪ নম্বর ওয়ার্ডের কাছারিপাড়ায় বাড়ি লাগোয়া দেড় কাঠা বাগানে আপেল সহ বিভিন্ন বিদেশি গাছ লাগিয়েছেন তিনি।
বিশদ

Pages: 12345

একনজরে
কয়েকদিন ধরে নিখোঁজ ছিলেন মঙ্গোলিয়ার দুই পর্বতারোহী। গত রবিবার শেষ তাঁদের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়েছিল। তখন তাঁরা এভারেস্টের চূড়া থেকে মাত্র ৩ হাজার ৩০০ ...

ডেভেলপমেন্ট লিগ ফাইনালের আগে পারদ চড়ছে মুম্বইয়ে। আজ খেতাবি লড়াইয়ে লাল-হলুদ ব্রিগেডের প্রতিপক্ষ পাঞ্জাব এফসি। বিনো জর্জের দলকে চ্যালেঞ্জ ছুড়তে তৈরি শঙ্করলাল চক্রবর্তীর পাঞ্জাব। অন্যদিকে ...

বরকত গনিখান চৌধুরীর আমলে রেল মানচিত্রে মালদহের উল্লেখযোগ্য স্থান ছিল। বর্তমানে বহু মেল, এক্সপ্রেস, সুপারফাস্ট ট্রেন মালদহের উপর দিয়ে যাতায়াত করে। ...

মথুয়ার কৃষ্ণ জন্মভূমি-শাহি ঈদগাহ মামলায় নয়া মোড়। হিন্দুপক্ষের দাবি, বিতর্কিত সম্পত্তির মালিকানা সংক্রান্ত কোন নথি মসজিদ কমিটি কিংবা ওয়াকফ বোর্ড জমা দেয়নি। বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্টে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

ঘরে বা পথেঘাটে পড়ে গিয়ে শরীরে বড় আঘাত পেতে পারেন। আমদানি রপ্তানির ব্যবসা ভালো হবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক জাদুঘর দিবস
১০৪৮: কবি ও দার্শনিক ওমর খৈয়ামের জন্ম
১৭৯৮: লর্ড ওয়েলেসলি গভর্নর জেনারেল হয়ে কলকাতায় আসেন
১৮০৪: ফ্রান্সের সংসদ সিনেটে এক আইন পাশের মধ্য দিয়ে নেপোলিয়ান বেনাপার্ট সেদেশের সম্রাট হিসাবে আত্মপ্রকাশ করেন
১৮৬০: আব্রাহাম লিংকন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হন
১৮৭২: ইংরেজ শিক্ষাবিদ,দার্শনিক ও লেখক বারট্রান্ড রাসেলের জন্ম
১৮৮৬: লেখক অক্ষয়কুমার দত্তের মৃত্যু
১৯১২: প্রথম ভারতীয় চলচ্চিত্র দাদাসাহেব নির্মিত শ্রী পুন্ডলিক মুক্তি পেল তৎকালিন বম্বেতে
১৯৩৩: ভারতের একাদশ প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়ার জন্ম
১৯৩৪: চারণ কবি মুকুন্দ দাসের মৃত্যু
১৯৪৩: বিশিষ্ট বাঙালি চিকিৎসক ও শিক্ষাবিদ নীলরতন সরকারের মৃত্যু
১৯৭৪: রাজস্থানের পোখরানের ভূগর্ভে সফলভাবে পরমাণু বিস্ফোরণ (‘স্মাইলিং বুদ্ধ’) ঘটিয়ে ভারত হল পরমাণু শক্তিধর দেশ 
১৯৯৯: বাংলা ছড়ার গানের জনপ্রিয় গায়িকা জপমালা ঘোষের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮২.৬৮ টাকা ৮৪.৪২ টাকা
পাউন্ড ১০৪.০৩ টাকা ১০৭.৫০ টাকা
ইউরো ৮৯.১৭ টাকা ৯২.৩২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৭৩,৮৫০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭৪,২০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৭০,৫৫০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮৬,৭৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮৬,৮৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী ১৬/০ দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র ৪৮/৩১ রাত্রি ১২/২৩। সূর্যোদয় ৪/৫৯/৬, সূর্যাস্ত ৬/৭/৪। অমৃতযোগ দিবা ৩/২৯ গতে অস্তাবধি। রাত্রি ৬/৫১ গতে ৭/৩৪ মধ্যে পুনঃ ১১/১১ গতে ১/২১ মধ্যে পুনঃ ২/৪৯ গতে উদয়াবধি। মাহেন্দ্রযোগ দিবা ৫/৫১ মধ্যে পুনঃ ৯/২২ গতে ১১/৫৯ মধ্যে। বারবেলা ৬/৩৮ মধ্যে পুনঃ ১/১২ গতে ২/৫০ মধ্যে পুনঃ ৪/২৯ গতে অস্তাবধি। কালরাত্রি ৭/২৯ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি। 
৪ ‌জ্যৈষ্ঠ, ১৪৩১, শনিবার, ১৮ মে, ২০২৪। দশমী দিবা ১১/২৩। উত্তরফল্গুনী নক্ষত্র রাত্রি ১২/৩১। সূর্যোাদয় ৪/৫৯, সূর্যাস্ত ৬/৯। অমৃতযোগ দিবা ৩/৩৬ গতে ৬/৯ মধ্যে এবং রাত্রি ৭/০ গতে ৭/৪২ মধ্যে ও ১১/১৬ গতে ১/২২ মধ্যে ও ২/৪৮ গতে ৪/৫৮ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৫/৪৮ মধ্যে ও ৯/২২ গতে ১২/৪ মধ্যে। কালবেলা ৬/৩৮ মধ্যে ও ১/১৩ গতে ২/৫১ মধ্যে ও ৪/৩০ গতে ৬/৯। কালরাত্রি ৭/৩০ মধ্যে ও ৩/৩৮ গতে ৪/৫৮ মধ্যে। 
৯ জেল্কদ।

ছবি সংবাদ

এই মুহূর্তে
কোচ হওয়ার দৌড়ে গম্ভীর
টিম ইন্ডিয়ার প্রধান কোচ থাকতে আর আগ্রহী নন রাহুল দ্রাবিড়। ...বিশদ

09:20:00 AM

কালনায় অগ্নিকাণ্ড, ঘটনাস্থলে দমকলের তিনটি ইঞ্জিন
সাত সকালেই অগ্নিকাণ্ডের ঘটনা পূর্ব বর্ধমানের কালনা শহরে। সেখানকার ছোট ...বিশদ

09:14:05 AM

বাড়ি ফিরলেন অভিনেতা গুরুচরণ
অবশেষে বাড়ি ফিরলেন ‘তারক মেহতা কা উল্টা চশমা খ্যাত’ অভিনেতা ...বিশদ

09:13:56 AM

ফ্রান্সের ইউরো কাপ দলে কান্তে
ইউরো কাপের দল ঘোষণা করল ফ্রান্স। দু’বছর পর এনগোলো কান্তেকে ...বিশদ

09:10:00 AM

২০মে মেদিনীপুরে পদযাত্রা মমতার
খড়্গপুরের মানুষের ভালোবাসায় আপ্লুত হয়ে মেদিনীপুরেও পদযাত্রা করার সিদ্ধান্ত নিলেন ...বিশদ

09:00:00 AM

আজকের খেলা
বেঙ্গালুরু : চেন্নাই (সন্ধ্যা ৭-৩০, বেঙ্গালুরু) কালকের ফল লখনউ ২১৪-৬ : মুম্বই ...বিশদ

08:51:02 AM