দেশ
 

জনতা পরিবারে ফের ভাঙন আসন্ন
শারদ যাদবকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত প্রায় পাকা, নীতীশকে জোটে যোগদানের আহ্বান বিজেপি’র

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ১২ আগস্ট: জনতা পরিবারের জন্মলগ্ন থেকে রামমনোহর লোহিয়াপন্থী রাজনীতিবিদদের মধ্যে এখনও সক্রিয় যে হাতেগোণা কয়েকজন জাতীয় স্তরের নেতা অবশিষ্ট আছেন তাঁদের অন্যতম শারদ যাদব একাকী হয়ে যাচ্ছেন। তাঁকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত প্রায় পাকা করেছেন নীতীশ কুমার। আজ তারই প্রাথমিক পদক্ষেপ হিসাবে শারদ যাদবকে সংসদীয় দলনেতার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে। এরপর আগামী সপ্তাহে দলের বিশেষ বৈঠক ডেকে শারদ যাদবকে দল থেকে বহিষ্কার করা হবে বলে সংযুক্ত জনতা দল সূত্রে জানা যাচ্ছে। জনতা পরিবারের ভাগ্যে ভাঙন নিয়তি নির্ধারিত। ১৯৭৭ সাল থেকে অসংখ্যবার ভেঙেছে এই পরিবার। কিন্তু শারদ যাদব সম্পূর্ণ একাকী হয়ে গিয়েছেন এরকম কখনও হয়নি। এবার তাই হতে চলেছে। নীতীশ কুমার একদিকে যেমন তাঁর দলকে এভাবেই নিষ্কন্টক করার পথে এগোচ্ছেন, ঠিক তেমনই তাঁর পুনরায় এনডিএ জোটে প্রবেশের ক্ষণও উপস্থিত। গতকাল নীতীশ কুমার দিল্লিতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করেছেন। আর আজই বিজেপি সভাপতি অমিত শাহ জানিয়েছেন তিনি নীতীশ কুমারকে এনডিএ জোটে যোগ দিতে আহ্বান জানি঩য়েছেন।
২০১৩ সালে নীতীশ কুমার এনডিএ জোটের সঙ্গ থেকে বিচ্ছিন্ন হয়ে যান একটিই কারণে। সেটি হল কেন সাম্প্রদায়িক মুখ নরেন্দ্র মোদিকে প্রধানমন্ত্রী পদপ্রার্থী করা হচ্ছে? মাত্র চার বছরের মধ্যে নীতীশ কুমার ১৮০ ডিগ্রি বৃত্ত সম্পূর্ণ করে যোগ দিতে চলেছেন সেই নরেন্দ্র মোদির পরিচালনাধীন সরকারে। আগামী একমাসের মধ্যেই নুটি নতুন এবং শক্তিশালী দল এনডিএ জোটের শরিক হতে চলেছে। এআইডিএমকে এবং নীতীশকুমারের সংযুক্ত জনতা দল। এখানেই থামতে রাজি নয় নরেন্দ্র মোদি ও অমিত শাহের কুশলী রাজনৈতিক আগ্রাসন। এবার চোখ শারদ পাওয়ারের দিকে। সোনিয়া গান্ধী তথা বিরোধী জোটের সঙ্গে তাঁর যে দূরত্ব বাড়ছে তা স্পষ্ট। সুতরাং ২০১৯ সাল আসার দেড় বছর আগেই এনডিএ জোটের মধ্যে আরও তিনটি দলকে প্রবেশ করাতে সমর্থ হলে একদিকে ঩যেমন লোকসভা ও রাজ্যসভায় এনডিএ জোটের শক্তি এক ধাক্কায় প্রবল বেড়ে যাবে, আবার অন্যদিকে আগামী লোকসভা ভোটেও পরিসংখ্যানগতভাবে অনেকটাই এগিয়ে যাবে মোদিবাহিনী।
এ আই ডি এম কে এবং নীতীশ কুমার এনডিএ জোটে যোগ দেওয়ার পর বিরোধী জোটের চিত্রটি যা দাঁড়াবে সেটি থেকে একটা বিষয় স্পষ্ট যে সবথেকে শক্তিশালী আঞ্চলিক দল হতে চলেছে তৃণমূল কংগ্রেস। কারণ বিরোধী জোটে রয়েছে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, সমাজবাদী পার্টি, মায়াবতীর দল, সিপিএম সহ বামপন্থীরা, ডিএমকে, ন্যাশনাল কনফারেন্স, কেরল কংগ্রেস, এইউডিএফের মতো দলগুলি। এর মধ্যে কংগ্রেস ছাড়া আর একটি দলের কাছেই রয়েছে শক্তিশালী সংখ্যা। কংগ্রেসের কাছে ৪৪টি এবং তৃণমূল কংগ্রেসের কাছে ৩৪ টি লোকসভা আসন। আগামী নির্বাচনে কংগ্রেসের পর দ্বিতীয় বৃহত্তম শক্তি হতে চলেছে মমতার দল। অবশ্য জয়ললিতার অনুপস্থিতিতে এআইডিএমকে যদি মুখ থুবড়ে পড়ে, সেক্ষেত্রে আবার ডিএমকের উত্থান হলে তারাও অনেক বেশি আসন নিয়ে আসতে পারে। ঠিক এই কারণেই প্রাণপণে মমতার উপর ভরসা করছেন সোনিয়া গান্ধী।
কিন্তু এই সখ্যের ফলে সবথেকে বিপদে পড়েছে বঙ্গ সিপিএম এবং বঙ্গ কংগ্রেস। ২০১৯ সালের ভোটে কী মমতা শেষ পর্যন্ত কংগ্রেসের সঙ্গে জোট গড়বেন? রাজনৈতিক মহলের মতে মমতার সেটিতে যে বিরাট কোনও রাজনৈতিক লাভ হবে তা মোটেই নয়। কারণ তিনি এককভাবে অনেক শক্তিশালী। বস্তুত কংগ্রেসের সঙ্গে জোট নয়, মমতার প্রধান লক্ষ্য আদতে কংগ্রেসকে সিপিএমের থেকে দূরে রাখা। বিশেষ করে রাজ্যে। সেই কাজটি অনেকটাই সহজ হয়ে দিয়েছেন প্রকাশ কারাত গোষ্ঠী। কারণ কেন্দ্রীয় কমিটি কংগ্রেসের সঙ্গে কোনওরকম সমঝোতার বিরোধী। আবার মমতা হাতছাড়া হয়ে যাবে ভেবে সোনিয়াও রাজি হবেন না সিপিএমের সঙ্গে জোট করতে। অর্থাৎ বঙ্গ সিপিএম এবং বঙ্গ কংগ্রেস দুপক্ষই একজোট হতে চাইলেও তাদের দিল্লির গার্জিয়ানদের অনুমতি পাবেন না কেউই!
13th  August, 2017
 ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ বাধ্যতামূলক, পরিষ্কার করল আরবিআই

 নয়াদিল্লি, ২১ অক্টোবর: যেখানে প্রয়োজন সেখানে ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার নম্বর যোগ বাধ্যতামূলক। শনিবার স্পষ্ট জানিয়ে দিল রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। তথ্যের অধিকার আইনে (আরটিআই) এক ব্যক্তির আবেদনের জবাবে জানা গিয়েছে, ব্যাংক অ্যাকাউন্টের সঙ্গে আধার যোগ আবশ্যিক নয়।
বিশদ

 গুজরাতে হার্দিককে নিয়ে জোট করতে মরিয়া কংগ্রেস

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ২১ অক্টোবর: গুজরাতে হার্দিক প্যাটেলকে নিয়ে জোট করতে মরিয়া কংগ্রেস। সেইমতো প্যাটেল আন্দোলনের নেতা হার্দিক প্যাটেলকে আহ্বান জানিয়ে ভোটে প্রার্থী হতেও বলেছে কংগ্রেস। হার্দিক প্রার্থী হওয়া নিয়ে কোনও সিদ্ধান্তের কথা খোলসা করেননি। তবে তিনি বলেছেন, বিজেপিকে হারাতে বিরোধীদের ঐক্যবদ্ধ হওয়া দরকার।
বিশদ

পশ্চিমবঙ্গের ২২টি আসনকে বিশেষভাবে বাছাই করা হয়েছে
৩৫০টি আসন টার্গেট করে আগামী লোকসভা ভোটের প্রচার শুরুর আগেই ৩৫০টি সভা করবে বিজেপি

সমৃদ্ধ দত্ত  নয়াদিল্লি, ২১ অক্টোবর: টার্গেট ৩৫০! তাই এক বছরে ৩৫০টি বিশেষ সমাবেশ করবে বিজেপি। ‘মিশন ২০১৯’-এর রণকৌশল এখন থেকেই চূড়ান্ত করার কাজ শুরু করে দিয়েছে বিজেপি। বিষয়টি নিয়ে দলের প্রধান স্ট্র্যাটেজিস্ট অমিত শাহ, অরুণ জেটলি এবং নরেন্দ্র মোদির মধ্যে একপ্রস্থ কথাও হয়ে গিয়েছে।
বিশদ

সরকারি কর্মীদের বিরুদ্ধে অনুমতি ছাড়া তদন্ত নয়, রাজস্থানের নয়া আইন ঘিরে বিতর্ক

 জয়পুর, ২১ অক্টোবর (পিটিআই): বিচারক ও আমলাদের রক্ষা করতে রাজস্থান সরকার যে অর্ডিন্যান্স জারি করেছে, তার বিরোধিতায় সরব হয়েছে কংগ্রেস ও বহু সংগঠন। কংগ্রেসের অভিযোগ দুর্নীতিগ্রস্তদের স্বার্থরক্ষার জন্যই সরকার এই অর্ডিন্যান্স জারি করেছে।
বিশদ

 ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে বন্ধ হল কেদারনাথ, যমুনোত্রী মন্দির

দেরাদুন, ২১ অক্টোবর (পিটিআই): প্রথা মেনে ধর্মীয় অনুষ্ঠানের মাধ্যমে শনিবার বন্ধ হয়ে গেল কেদারনাথ ও যমুনোত্রী মন্দির। শুক্রবার বন্ধ হয়েছিল গঙ্গোত্রী। ১৯ নভম্বর বন্ধ হবে ‘চারধামে’র আরেক মন্দির বদ্রীনাথ। এদিন সকাল ৮টা ২০ মিনিট নাগাদ ‘সমাধি পুজো’ ও ‘শুদ্ধিকরণ’ অনুষ্ঠানের মাধ্যমে বন্ধ হয় কেদারনাথের দরজা। বিশদ

তামিল ছবি মার্শালের সংলাপ বদলের দাবি বিজেপি’র, পালটা তোপ কংগ্রেসের

 চেন্নাই ও নয়াদিল্লি, ২১ অক্টোবর: তামিল ছবি ‘মার্শাল’-এর সংলাপ নিয়ে বিজেপি আপত্তি তোলায় কড়া সমালোচনা করল কংগ্রেস। ছবির সংলাপ ঘিরে শুরু হওয়া এই বিতর্কে তামিল সুপারস্টার বিজয়ের পাশেই দাঁড়িয়েছেন আর এক তারকা কমল হাসান।
বিশদ

বারামুলায় পাক সেনার গুলিতে হত সেনাবাহিনীর এক মালবাহক, আহত এক

 শ্রীনগর ও জম্মু, ২১ অক্টোবর (পিটিআই): ফের সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু-কাশ্মীরের বারামুলা জেলার কামালকোট সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাক সেনার নির্বিচারে গুলিবর্ষণে ভারতীয় সেনাবাহিনীর এক মালবাহক প্রাণ হারিয়েছেন। গুরুতম জখম হয়েছে একটি মেয়ে। তাকে উরি শহরের একটি হাসপাতালে ভরতি করা হয়েছে।
বিশদ

নোট বাতিল পরবর্তী জমা টাকার তড়িঘড়ি সুলুকসন্ধানের জন্য আয়কর দপ্তরকে নির্দেশ কেন্দ্রের

বাপ্পাদিত্য রায়চৌধুরী  কলকাতা: নোটবন্দির পর বহু ব্যাংক অ্যাকাউন্টে জমা পড়েছে কাঁড়ি কাঁড়ি টাকা। সেই টাকা কোথা থেকে এল, তার হদিশ করা হবে, আগেই হুঁশিয়ারি দিয়েছিল নরেন্দ্র মোদির সরকার। এবার সেই কাজ খাতায়-কলমে শুরু করে দিল তারা। এই বিষয়ে ইতিমধ্যেই দিল্লি থেকে নির্দেশ এসে গিয়েছে কলকাতায় আয়কর ভবনেও।
বিশদ

সুষমা স্বরাজের সঙ্গে দেখা করলেন পাক হাই কমিশনার সোহেল মেহমুদ

 ইসলামাবাদ, ২১ অক্টোবর (পিটিআই): বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সঙ্গে দেখা করলেন পাকিস্তানের হাই কমিশনার সোহেল মেহমুদ। তবে, তাঁদের মধ্যে কুলভূষণ যাদব নিয়ে আলোচনা হয়েছে বলে সংবাদমাধ্যমে যে খবর ছড়িয়েছে, তা নস্যাৎ করে দিয়েছে ইসলামাবাদ।
বিশদ

কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশকর্মীদের ক্ষতিপূরণ বাড়িয়ে ৫০ লক্ষ করল উত্তরপ্রদেশ

লখনউ, ২১ অক্টোবর (পিটিআই): কর্তব্যরত অবস্থায় হত পুলিশকর্মীদের পরিবারকে দেওয়া ক্ষতিপূরণ দ্বিগুণ করল উত্তরপ্রদেশের যোগী সরকার। ২৫ লক্ষ টাকা থেকে বাড়িয়ে তা ৫০ লক্ষ করা হয়েছে।
বিশদ

আজ গুজরাতে জনসভা মোদির, উদ্বোধন হবে একাধিক প্রকল্পের
প্রধানমন্ত্রীর সফরের পরই ভোটের নির্ঘণ্ট ঘোষণা নিয়ে জল্পনা

আমেদাবাদ, ২১ অক্টোবর (পিটিআই): হিমাচল প্রদেশে বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হলেও, গুজরাতে তা হয়নি এখনও। সেই সুযোগ নিয়েই রবিবার গুজরাত সফরে একাধিক প্রকল্পের উদ্বোধন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জল্পনা, এইসব প্রকল্পের ঘোষণা হয়ে গেলেই মোদির রাজ্যে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করতে পারে নির্বাচন কমিশন।
বিশদ

Pages: 12345

একনজরে
 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কম্পিউটার সফটওয়্যারের মাধ্যমে উচ্চ আয়ের বিদেশে চাকরি, বা বিজ্ঞান বিষয়ে পড়াশোনা ও গবেষণার প্রতি আগ্রহ অনেকদিন ধরে কমতে শুরু করেছে। এই অবস্থায় খুদে পড়ুয়াদের বিজ্ঞানের প্রতি আরও আকৃষ্ট করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের পক্ষ থেকে বিভিন্ন ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাত্রী পরিবহণে আয় বাড়ল পূর্ব রেলের। তারা জানিয়েছে, গত এপ্রিল থেকে সেপ্টেম্বর মাসে যাত্রী পরিবহণে তাদের আয় ৪.১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ...

আবিদজান, ২১ অক্টোবর (এএফপি): নাইজারে ফের হামলা। শনিবার মালি সীমান্ত লাগোয়া দক্ষিণ-পশ্চিম নাইজারে এই হামলার জেরে ১২ জন আধাসেনার মৃত্যু হল। দেশের অভ্যন্তরীণ মন্ত্রী মহম্মদ বাজৌম বলেন, নতুন করে হামলার ঘটনা ঘটেছে। ...

সংবাদদাতা, আলিপুরদুয়ার: শনিবার ডিমডিমায় বিরবিটি নদীর কাছে ৩১ সি জাতীয় সড়কে টাটা সুমোর দুর্ঘটনায় একটি একবছরের শিশুর মৃত্যু হয়েছে। দুর্ঘটনায় শিশুটির বাবা ও মাসহ আরও ১০ জন জখম হয়েছেন। মৃত শিশুটির নাম প্রবীণ সুবেদি(১)। তার বাড়ি ভুটানের কালীখোলায়। ...


আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চতর বিদ্যায় বাধা কাটবে। বড়দের কথার মান্যতা দেওয়া দরকার। ব্যাবসা সূত্রে উপার্জন বৃদ্ধি। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৫৪: কবি জীবনানন্দ দাশের মৃত্যু
১৯৮৮: অভিনেত্রী পরিণীতি চোপড়ার জন্ম
২০০৮: চিত্রশিল্পী পরিতোষ সেনের মৃত্যু
২০০৮: চন্দ্রায়ন-১-এর সূচনা

ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৪.২০ টাকা ৬৫.৮৮ টাকা
পাউন্ড ৮৩.৭৮ টাকা ৮৬.৬৩ টাকা
ইউরো ৭৫.৬০ টাকা ৭৮.২৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
21st  October, 2017
পাকা সোনা (১০ গ্রাম) ৩০,০৪৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ২৮,৫০৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ২৮,৯৩৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪০,০০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪০,১০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৫ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৪/৫২, নক্ষত্র-বিশাখা, সূ উ ৫/৩৯/৪৪, অ ৫/২/৪২, অমৃতযোগ দিবা ঘ ৬/২৫ গতে ৮/৪২ মধ্যে পুনঃ ১১/৪৪ গতে ২/৪৬ মধ্যে। রাত্রি ঘ ৭/৩৫ গতে ৯/১৩ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ১/২৮ মধ্যে পুনঃ ২/১৮ গতে উদয়াবধি, বারবেলা ৯/৫৬ গতে ১২/৪৭ মধ্যে, কালরাত্রি ১২/৫৬ গতে ২/৩১ মধ্যে।
৪ কার্তিক, ২২ অক্টোবর, রবিবার, তৃতীয়া রাত্রি ৩/৫/৪৮, বিশাখানক্ষত্র, সূ উ ৫/৩৯/৩৬, অ ৫/২/২৪, অমৃতযোগ দিবা ৬/২৫/৭-৮/৪১/৪১, ১১/৪৩/৪৬-২/৪৫/৫০, রাত্রি ৭/৩৩/৫০-৯/১৪/৪৮, ১১/৪৬/১৪-১/২৭/১২, ২/১৭/৪১-৫/৪০/৮, বারবেলা ৯/৫৫/৩৯-১১/২১/০, কালবেলা ১১/২১/০-১২/৪৬/২১, কালরাত্রি ১২/৫৫/৩৯-২/৩০/১৮। 
১ শফর

ছবি সংবাদ

এই মুহূর্তে
দিল্লিতে অর্জুনগড় মেট্রো স্টেশনের কাছে ওলা গাড়িতে উদ্ধার এক ব্যক্তির দেহ

21-10-2017 - 10:11:00 PM

দিল্লিতে রাজৌরি গার্ডেনের কাছে একটি হোটেলে দম্পতির দেহ উদ্ধার

21-10-2017 - 10:07:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকাকে ৪-১ গোলে হারাল ইংল্যান্ড

21-10-2017 - 10:05:14 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ১ - ইংল্যান্ড ৩ (৭৩ মিনিট)

21-10-2017 - 09:36:09 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ৩ (৬৪ মিনিট)

21-10-2017 - 09:28:04 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: আমেরিকা ০ - ইংল্যান্ড ২ (৫০ মিনিট)
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ মারগাঁওয়ে আমেরিকা বনাম ইংল্যান্ডের ম্যাচে ...বিশদ

21-10-2017 - 09:00:00 PM

অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপ: ঘানাকে ২-১ গোলে হারাল মালি
অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে আজ গুয়াহাটিতে মালি বনাম ঘানার ...বিশদ

21-10-2017 - 07:00:00 PM