উত্তরবঙ্গ

বিশাল উচ্চতার প্রতিমা: পুজো কমিটিকে সতর্ক করলেন মেয়র

নিজস্ব প্রতিনিধি, শিলিগুড়ি: কালীপুজোয় বিশাল উচ্চতার প্রতিমা গড়ার আগ্রহ ক্রমবর্ধমান। শিলিগুড়ি শহরের কোথাও ২২ ফুট, আবার কোথাও ২৫ ফুট উচ্চতার কালী প্রতিমা তৈরি হচ্ছে। সেগুলি বিসর্জনের দায়িত্ব নিতে রাজি নয় পুলিস, দমকল, প্রশাসন ও পুরসভা। শুক্রবার পুজোর প্রস্তুতি বৈঠকে তা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন মেয়র গৌতম দেব।  
কালীপুজোর কাউন্টডাউন শুরু। আগামী বৃহস্পতিবার পুজো। আর এই পুজো ঘিরেই শিলিগুড়িতে তৈরি হয়েছে নয়া ট্রেন্ড। গতবছর শহরে বিশাল উচ্চতার একটি কালী প্রতিমায় পুজো হয়েছিল। এবারও বিশাল উচ্চতার একাধিক প্রতিমা গড়া হচ্ছে। হায়দরপাড়া ও হাতিমোড়ে দেখা যাবে ২৫ ফুট উচ্চতার দু’টি প্রতিমা। আর ভারতনগরে ২২ ফুট উচ্চতার প্রতিমা। অভিযোগ, বিসর্জনের উপযুক্ত পরিকাঠামো তৈরি না করেই শুধুমাত্র আবেগের বশে এমন প্রতিমা গড়ছে পুজো কমিটিগুলি। এনিয়ে পুরসভা, প্রশাসন, পুলিস ও দমকল বাহিনী দুশ্চিন্তায় পড়েছে। শিলিগুড়ি শহরে অনুমোদিত কালীপুজোর সংখ্যা ৩৮৩টি। এরবাইরে আরও ২০০টি পুজো হয়। সবমিলিয়ে কালীপুজোর সংখ্যা প্রায় ৬০০। দুর্গাপুজোর মতো এই উৎসবও সুষ্ঠুমতো করতে এদিন দীনবন্ধু মঞ্চে প্রস্তুতি বৈঠক করে পুরসভা। সেখানে পুলিস, দমকল বাহিনী সহ বিভিন্ন দপ্তরের আধিকারিকরা ও পুজো কমিটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে বিশাল উচ্চতার কালী প্রতিমা পুজোর বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। 
বৈঠকে দমকল বাহিনী জানিয়েছে, ওসব প্রতিমা বিসর্জন দেওয়া নিয়ে ব্যাপক ঝঞ্ঝা পোহাতে হয়। গতবছর বিশাল উচ্চতার প্রতিমা বিসর্জন দিতেই প্রায় চার ঘণ্টা সময় লেগেছিল দমকলের । এবার একটি বিশাল উচ্চতার গণেশ প্রতিমা বিসর্জন দিতে গিয়েও সমস্যা হয়। কাজেই এধরনের প্রতিমা গড়ার আগে বিসর্জনের পরিকাঠামো নিজেদেরই গড়া উচিত পুজো কমিটিগুলির। পুজো মণ্ডপের আশপাশে পাম্প বসিয়ে প্রয়োজনীয় জলের ব্যবস্থা করা দরকার। 
উল্লেখ্য, শিলিগুড়ি দমকল কেন্দ্রে ইঞ্জিনের সংখ্যা মাত্র চারটি। তা দিয়ে সমগ্র শহর ও আশপাশ এলাকার অগ্নিকাণ্ডের মোকাবিলা হয়। বৈঠকে মেয়র বলেন, পুজো কমিটিগুলি বিশাল প্রতিমা পুজোর প্রস্তুতি নিয়ে নিয়েছে। এখন কোনও পুজো আমরা বন্ধ করতে চাই না। কিন্তু প্রতিমাগুলি বিসর্জনের দায়িত্ব পুজো কমিটিগুলিকেই নিতে হবে। প্রতিমা বিসর্জন দেওয়ার সময় যাবে না দমকল বাহিনী। কারণ সেই সময় শহরে কোথাও অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে কে দায় নেবে? ডেপুটি মেয়র রঞ্জন সরকার বলেন, বিশাল উচ্চতার প্রতিমায় পুজো আমাদের কাছে মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়াচ্ছে। তাই প্রতিমার উচ্চতার ব্যাপারে সকলকে একটু সতর্ক থাকার অনুরোধ করছি। 
7h 7m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মে উন্নতি ও কর্মসূত্রে বিদেশ গমন হতে পারে। বিলাস দ্রব্যের ব্যবসায় বেশি লাভের সম্ভাবনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৫ টাকা৮৪.৯৯ টাকা
পাউন্ড১০৭.১৯ টাকা১১০.৯৬ টাকা
ইউরো৮৯.৩৫ টাকা৯২.৭৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা