উত্তরবঙ্গ

দুই ভাই খুনে চারজনকে যাবজ্জীবন কারাদণ্ড দিল জলপাইগুড়ি আদালত

সংবাদদাতা, জলপাইগুড়ি: বিচারের নামে বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে প্রকাশ্যে খুন করা হয়েছিল প্রাক্তন সেনাকর্মী এবং তাঁর চা শ্রমিক ভাইকে। সেনাকর্মীর কাটা মুন্ড হাতে নিয়ে এলাকায় ঘুরেছিল আততায়ীরা। হাড়হিম করা ওই ঘটনার ৩৪ বছর পরে বিচার পেল মৃতের পরিবার। 
শুক্রবার জলপাইগুড়ি জেলা আদালত ঘটনায় অভিযুক্ত মালু ওরাওঁ, সমা লোহার, ধন সিং এবং ফাগু সাহাসিকে যাবজ্জীবনের সাজা শোনাল। এদিন অ্যাডিশনাল ডিস্ট্রিক্ট জাজ থার্ড কোর্ট বিপ্লব রায় এই সাজার নির্দেশ দিয়েছেন। অভিযুক্তরা প্রত্যেকেই বর্তমানে ষাটোর্ধ্ব। এদিকে, অভিযুক্তদের পক্ষের আইনজীবী দ্যুতি রায় জানান, তাঁরা এই রায়ের প্রেক্ষিতে উচ্চ আদালতের দ্বারস্থ হচ্ছেন। 
আদালত সূত্রে জানা গিয়েছে, ১৯৯০ সালে ১৭ মার্চ মর্মান্তিক ঘটনাটি ঘটেছিল জলপাইগুড়ি সদর ব্লকের রায়পুর চা বাগানে। এদিন এই মামলার সরকারি আইনজীবী পার্থ চৌধুরী বলেন, কোনও একটি বিষয় নিয়ে সালিশি সভার জন্য ঘটনার দিন সকালে ওই বাগানের বাসিন্দা প্রাক্তন সেনাকর্মী মনবথ নায়েক এবং তাঁর ভাই চা শ্রমিক শিবনাথ নায়েককে ডেকে আনা হয়েছিল।  বাগানের ফ্যাক্টরির সামনে সালিশি সভা শুরু হওয়ার পরেই অভিযুক্তরা মনবথ নায়েকের গলায় ধারালো অস্ত্রের কোপ দিয়ে দেহ থেকে মাথা আলাদা করে দেয়। এই দৃশ্য দেখে ঘটনাস্থল থেকে ভাই শিবনাথ নায়েক পালিয়ে যাওয়ার চেষ্টা করলে বাগানের কালীমন্দিরের সামনে তাঁকে কুপিয়ে হত্যা করা হয়। এখানেই শেষ নয়, মনবথ নায়েকের কাটা মাথা হাতে চা বাগান এলাকায় ঘুরে বেরিয়েছিল মালু ওরাওঁ। মোট আটজনের নামে কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের করেছিলেন মনবথ নায়েকের স্ত্রী কৌশল্যা নায়েক। পুলিস নির্দিষ্ট ধারায় মামলা দায়ের করে তদন্ত শুরু করেছিল। তবে অভিযুক্তদের আটজনের মধ্যে চারজন পালিয়ে গেলেও চারজনকে গ্রেপ্তার করেছিল পুলিস। 
আইনজীবী জানান, মামলা চলাকালীন এই চার অভিযুক্তকে আদালত জামিন দিয়েছিল। কিন্তু, সঠিকভাবে থানায় হাজিরা না দেওয়ায় আদালত ওয়ারেন্ট জারি করলে পুলিস তাদের ফের গ্রেপ্তার করে। তারপর থেকে তারা জেলেই আছে। এই মামলায় সমস্ত তথ্য প্রমাণ এবং আটজনের সাক্ষ্য গ্রহণের পর আদালত ধৃতদের দোষী সাব্যস্ত করে এদিন যাবজ্জীবনের সাজা শুনিয়েছে। এদিকে, আদালতের রায়ে খুশি মনবথ নায়েকের স্ত্রী কৌশল্যা। তিনি বলেন, দোষীদের শাস্তি হবে এই আশায় দীর্ঘ ৩৪ বছর অপেক্ষায় ছিলাম। অবশেষে বিচার পেলাম।
আদালত থেকে সাজাপ্রাপ্তদের নিয়ে যাওয়া হচ্ছে।-নিজস্ব চিত্র
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা