উত্তরবঙ্গ

পাওনাদারদের চাপ, ২০০ অস্থায়ী কর্মীর বেতন-বোনাস, নাস্তানাবুদ মাল পুরসভা

ব্রতীন দাস, মালবাজার: সকাল থেকে হত্যে দিয়ে পড়ে থাকছেন পাওনাদাররা। কোনও ঠিকাদারের দাবি, তিনি পথবাতির কাজ করেছেন। অথচ বিল পাননি। কেউ আবার বলছেন, বিল না মেটালে তিনি আবাসের কাজ করতে পারবেন না। একদিকে ভাঁড়ে মা ভবানী অবস্থা পুরসভার। তারউপর বিলের জন্য ঠিকাদারদের ক্রমাগত চাপের মুখে নাস্তানাবুদ মাল পুর কর্তৃপক্ষ। এরই মধ্যে প্রায় দু’শো অস্থায়ী কর্মীর দু’মাসের বেতন বকেয়া। রয়েছে স্থায়ী ও অস্থায়ী কর্মীদের পুজোর বোনাস। সবমিলিয়ে ৫০ লক্ষ টাকার ধাক্কা। কোথা থেকে এত টাকা জোগাড় হবে, তা ভেবেই অস্থির তৃণমূল কংগ্রেস শাসিত মাল পুরবোর্ড।  
এদিকে, দল সাসপেন্ড করার পর ইস্তফা না দিয়েই কার্যত ‘বেপাত্তা’ চেয়ারম্যান স্বপন সাহা। সূত্রের খবর, তিনি কলকাতায় রয়েছেন। এদিন ফোনে স্বপনবাবু বলেন, বাইরে আছি। শনিবার ফিরব। সোমবার চেয়ারম্যান পদে ইস্তফাপত্র পাঠিয়ে দেব। 
এই পরিস্থিতিতে পুরসভাকে সচল রাখতে শুক্রবার জরুরি বোর্ড মিটিং তলব করেন ভাইস চেয়ারম্যান উৎপল ভাদুড়ী। সেখানে স্বপন সাহা ও আর এক কাউন্সিলার ছাড়া বাকিরা ছিলেন। বৈঠক শেষে ভাইস চেয়ারম্যান বলেন, অস্থায়ী কর্মীদের দু’মাসের বেতন বকেয়া। এখন একমাসের বেতন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। পুজোর বোনাস দেওয়া হবে। বকেয়া বাকি একমাসের বেতন কালীপুজোর আগে মেটানোর চেষ্টা করা হবে।  পাওনাদারদের চাপ নিয়ে তাঁর দাবি, এটা তো আজকের বিষয় নয়। অনেকদিন ধরেই ঠিকাদাররা বিল পাবেন। তাঁরা চাইতে আসছেন। তাঁদের কিছুদিন ধৈর্য ধরতে বলা হচ্ছে।
তবে পুরসভার যা তহবিলের অবস্থা, তাতে পুজোর আগে আদৌও শহরের রাস্তাঘাট, পথবাতি মেরামত হবে কি না, তা নিয়ে দানা বেঁধেছে সংশয়। 
ভাইস চেয়ারম্যান বলেন, তহবিলের অবস্থা খারাপ। অনেক দোকানভাড়া বাকি। প্রচুর টাকার ট্যাক্সও বকেয়া। সেসব আদায়ে নোটিস দেওয়া হয়েছে। ফোনও করছি। 
মাল পুরসভায় ১৬৩ জন অস্থায়ী কর্মী। তাঁদের বেতন বাবদ প্রতিমাসে লাগে ১০ লাখ ৮০ হাজার টাকা। পুরো টাকা মেটাতে হয় পুরসভাকে। এছাড়া স্থায়ী কর্মী ৫০ জন। তাঁদের বেতন বাবদ মাসে লাগে ১৭ লাখ ৯৬ হাজার টাকা। ৮৫ শতাংশ টাকা রাজ্য দেয়। বাকিটা জোগাড় করতে হয় পুরসভাকে। স্থায়ী ও অস্থায়ী কর্মীদের বোনাস বাবদ লাগবে ১৮ লাখ ৬০ হাজার টাকা। বৈঠকের পর এক কাউন্সিলার বলেন, পরিস্থিতি যা ঠিকাদারদের বকেয়া বিল মেটাতে গেলে অস্থায়ী কর্মীদের মাইনে ও পুজোর বোনাস হবে না। আর উল্টোটা দিতে গেলে ঠিকাদাররা আইনের রাস্তায় যেতে পারেন।
মালবাজার পুরসভায় বোর্ড মিটিং।-ছবি: পিনাকি শীল।
13h 13m ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

আর্থিক উন্নতি ও গৃহসুখ বৃদ্ধি। বস্ত্রাদি ও বিবিধ অলঙ্কারাদি ব্যবসার গতি বৃদ্ধি ও মানসিক তৃপ্তি।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৩ টাকা৮৪.৫৭ টাকা
পাউন্ড১১০.২৬ টাকা১১৩.৮৫ টাকা
ইউরো৯১.৭১ টাকা৯৪.৯১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা