উত্তরবঙ্গ

উদ্ধারকাজে ঝাঁপিয়ে পড়ে ‘ত্রাতা’ রাহুল, শামিম, আজহাররা

নিজস্ব প্রতিনিধি, (নির্মলজোত) ফাঁসিদেওয়া ও সংবাদদাতা, শিলিগুড়ি: একঝাঁক যুবক। তাঁদের কেউ কলেজ ছাত্র। কেউ কৃষক। সোমবার সকালে দুর্ঘটনার কবলে পড়া কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রীদের উদ্ধারে ঝাঁপালেন তাঁরা। খাওয়াদাওয়া ভুলে পাথর, লোহার রড, শাবল দিয়ে ট্রেনের জানালা, দরজা ভেঙে তাঁরা প্রথম উদ্ধারকাজ চালান। কাঁধে কিংবা চ্যাংদোলা করে যাত্রীদের নিরাপদস্থানে নিয়ে যান। তাঁদের ভূমিকার প্রশংসা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি ওই যুবকদের সিভিক ভলান্টিয়ার হিসেবে চাকরি দেওয়ার আশ্বাস দিয়েছেন বলে খবর।
ওই যুবকদের মধ্যে মহম্মদ রাহুল একজন। জালাস নিজামতারা গ্রাম পঞ্চায়েতের নির্মলজোতে বাড়ি। তিনি বাগডোগরা কলেজে বিএ তৃতীয় বর্ষের ছাত্র। নতুন পাজামা-পাঞ্জাবি পরে  নামাজ পড়তে গিয়েছিলেন। তিনি বলেন, ইদের নামাজ পড়ার পর রাস্তায় দাঁড়িয়ে বন্ধুদের সঙ্গে গল্প করছিলাম। সেই সময় ট্রেন দুর্ঘটনার খবর শুনে জমির আলপথ দিয়ে দৌড়ে যাই। তখন ট্রেনের বিধ্বস্ত কামরার ভিতর ফেঁসে আছেন এক পুলিস অফিসার। তাঁর পায়ের উপরে লোহার পাত। যন্ত্রণায় ছটফট করছেন। শাবল দিয়ে সেই পাত সরিয়ে তাঁকে উদ্ধার করি। সেই কামরা থেকেই অজ্ঞান হয়ে যাওয়া আরও তিনজনকে উদ্ধার করে কাঁধে করে গ্রামের মূল রাস্তায় নিয়ে গিয়েছিলাম। তাঁদের পুলিসের ভ্যানে তুলে দিই। 
আরও দুই যুবক মহম্মদ সামিম ও মহম্মদ আজহার। দু’জনেই কলেজে পড়েন। তাঁরা বলেন, লোহার রড দিয়ে দুমড়েমুচড়ে যাওয়া কামরার দরজা খুলি। সেখান থেকে কয়েকজন যাত্রীকে বাইরে বের করেছি। আর একজন মহম্মদ মোস্তাফা। তিনি পেশায় কৃষক।  বলেন, নামাজ পড়ে বাড়ি এসে সবে জামা ছেড়েছি। তখনই শুনি ট্রেন দুর্ঘটনা ঘটেছে। সঙ্গে সঙ্গে জলা জমি দিয়ে ঘটনাস্থলে চলে যাই। পাথর দিয়ে জানালার কাচ ভেঙে দু’জনকে বের করি।
এছাড়া মহম্মদ নাজির, মহম্মদ রাউত, মহম্মদ আখতার সহ আরও একঝাঁক যুবক এদিন দিনভর উদ্ধারকাজ চালান। তাঁদের সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি তাঁদের বাহবা দেন। ওই যুবকদের হাতে স্মারক উপহার তুলে দিয়ে শিক্ষাগত যোগ্যতা জানতে চান মুখ্যমন্ত্রী। নাজির ও রাউত বলেন, আমরা বিএ পাশ করেছি। সেকথা শোনার পর সিভিক ভলান্টিয়ার পদে নিয়োগপত্র দেবেন বলে মুখ্যমন্ত্রী জানান।
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৭ টাকা৮৪.৪১ টাকা
পাউন্ড১০৪.৩১ টাকা১০৭.৭৮ টাকা
ইউরো৮৮.১৪ টাকা৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
26th     June,   2024
দিন পঞ্জিকা