উত্তরবঙ্গ

ডলফিন রক্ষা করতে সচেতনতা প্রচার

সংবাদদাতা, তুফানগঞ্জ: কয়েক বছর ধরে বর্ষার মরশুমে তুফানগঞ্জ-১ ব্লকের বালাভূত ও চিলাখানায় কালজানি নদীতে স্থানীয় বাসিন্দারা ডলফিন দেখতে পাচ্ছেন। বছর খানেক আগে ডলফিন মেরে মাংস বিক্রির অভিযোগও উঠেছিল। রাতের অন্ধকারে এ ধরনের অপরাধের পুনরাবৃত্তি যেন না ঘটে, সেজন্য সতর্ক বনদপ্তর। 
তুফানগঞ্জ-১ ব্লকের ভারত-বাংলাদেশ সীমান্তবর্তী বালাভূতে কালজানি, গদাধর, ঘরঘরিয়া ও রায়ডাক এই চারটি নদী এসে মিলিত হয়েছে। প্রতিবছর বর্ষার মরশুমে নদীগুলিতে ডলফিনের দেখা মেলে। বনদপ্তর সূত্রে জানা গিয়েছে, ডলফিনগুলি মূলত ব্রহ্মপুত্র নদ থেকে বাংলাদেশের মেঘনা নদী হয়ে এই অঞ্চলে ঢুকে পড়ে। আবার কিছু কিছু ডলফিন বছরভর এখানেই থাকে। ওইসব এলাকায় নজরদারি চালানোর পাশাপাশি সাধারণ মানুষকে সচেতন করতে প্রচার অভিযানে ফের নামতে যাচ্ছে বনদপ্তর। 
কোচবিহারের এডিএফও বিজনকুমার নাথ বলেন, বিগত কয়েক বছরে কালজানি নদীর সংযোগস্থলে ডলফিনের দেখা মিলছে। বনকর্মীরা সারা বছরই নদী তীরবর্তী এলাকায় নজরদারি চালান। ডলফিনের চোরাশিকার রুখতে বাসিন্দাদের মধ্যে সচেতনতামূলক প্রচার করা হয়। এবারও বাড়তি সতর্কতা নেওয়া হচ্ছে। 
তুফানগঞ্জ-১ ব্লকের জীব বৈচিত্র্য ব্যবস্থাপনা নামে একটি সংস্থার সম্পাদক সরোজকুমার পঞ্চানন বলেন, ডলফিন মারা যে শাস্তিযোগ্য অপরাধ, এ ব্যাপারে মানুষজনকে সজাগ করা হচ্ছে। এদের বাঁচিয়ে রাখা আমাদের সকলের দায়িত্ব। 
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা