উত্তরবঙ্গ

ডালখোলা পুরসভার ল্যাব

সংবাদদাতা, ইসলামপুর: ডালখোলা শহরে সরকারি স্বাস্থ্য পরিসেবা নিয়ে প্রায়শই প্রশ্ন তোলেন বাসিন্দারা। গুরুতর কিছু হলে প্রায় ৬০ কিমি দূরে ইসলামপুর কিংবা রায়গঞ্জে ছুটতে হয় সাধারণ মানুষকে। এবার পুরসভার উদ্যোগে কিছুটা হলেও স্বস্তি পেতে চলেছেন বাসিন্দারা। ১  জুলাই থেকে পুরসভা কার্যালয়ে উদ্বোধন হতে চলেছে প্যাথলজিক্যাল ল্যাবের। নামমাত্র খরচে বাসিন্দারা সেখানে মল, মূত্র, কফ, থাইরয়েড সহ রক্তের বিভিন্ন পরীক্ষা করাতে পারবেন। 
পুরসভা সূত্রে খবর, শহরে একটি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে রয়েছে। পঞ্চায়েত থাকাকালীন সময় থেকেই ওই একমাত্র স্বাস্থ্যকেন্দ্রের উপর হাজার হাজার মানুষ নির্ভর করেন। সেখানে জ্বর, সর্দি, কাশির চিকিৎসা হয়। তবে গর্ভবতী ও প্রসূতিদের জন্য বেডের ব্যবস্থা, শিশুদের জন্য পুষ্টি পুনর্বাসন কেন্দ্র রয়েছে।  রোগ নির্ণয়ে রক্তের নমুনা পরীক্ষার জন্য সরকারি ল্যাব নেই। এমন পরিস্থিতিতে পুরসভার ল্যাব তৈরির উদ্যোগের প্রশংসা করছেন বাসিন্দারা।
পুর চেয়ারম্যান স্বদেশ সরকার বলেন, রায়গঞ্জের একটি বড় নার্সিংহোমের সঙ্গে চুক্তি করেছি। পুরসভা কার্যালয়ে একটি ঘরে ল্যাব এবং রক্তের নমুনা সংগ্রহ করার পরিকাঠামো তৈরি করেছি। নার্সিংহোমের কর্মীরা রক্তের নমুনা সংগ্রহ করবেন। ছোটখাট পরীক্ষা এখানেই হবে। বাকি রায়গঞ্জ থেকে রিপোর্ট তৈরি হয়ে আসবে। পরীক্ষার খরচের বেশিরভাগ টাকা পুরসভা দেবে। বাকিটা রোগীকে দিতে হবে। সোম থেকে শুক্রবার ল্যাব খোলা থাকবে।
2d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

দীর্ঘমেয়াদি সঞ্চয় বা শেয়ার থেকে অর্থাগম যোগ। বিদ্যার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষায় শুভ ফল লাভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৮৩ টাকা১০৭.৩০ টাকা
ইউরো৮৭.৯০ টাকা৯১.০৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
30th     June,   2024
দিন পঞ্জিকা