উত্তরবঙ্গ

কোচবিহারে ফুটপাত দখলমুক্ত অভিযান, বেআইনি নির্মাণ ভাঙল প্রশাসন

নিজস্ব প্রতিনিধি, কোচবিহার: রাজ্যের বিভিন্ন জায়গায় বেআইনি দখলদারি নিয়ে সরব হয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে কোচবিহার শহরের অধিকাংশ রাস্তার ধারের ফুটপাত দখল করে গজিয়ে উঠেছে দোকান। এর ফলে একদিকে নিকাশি নালা পরিষ্কারের সমস্যা হচ্ছে, পাশাপাশি দিনকে দিন যানজটের সমস্যা বেড়েই চলেছে। মাঝেমধ্যেই ফুটপাত দখল মুক্ত করতে পুরসভা অভিযান চালালেও ফের অদৃশ্য কোনও কারণে ফুটপাতের ধার ঘেঁষে আবারও দোকান বসে যায়। গড়ে ওঠে বাঁশ, টিনের কাঠামো। মঙ্গলবার পুলিসের পক্ষ থেকে শহরের জেনকিন্স মোড়, রাসমেলা ময়দান সংলগ্ন এলাকায় রাস্তার ধারের ফুটপাত দখলমুক্ত করা হয়। পাশাপাশি মহিষবাথানে পরিবহণ দপ্তরের অফিসের সামনে জাতীয় সড়কের ধারে থাকা দোকানপাট সরিয়ে দেওয়া হয়। কিছুদিন আগে এখানে দোকান সরানোর জন্য প্রশাসনের পক্ষ থেকে অভিযানে নামা হয়েছিল। সেই সময় দোকান সরানোর কথা বলা হয়েছিল। কিন্তু তারপরেও একাংশ দোকান না সরানোয় এদিন প্রশাসন পদক্ষেপ করে। 
পুলিস সুপার দ্যুতিমান ভট্টাচার্য বলেন, মহিষবাথানে পরিবহণ দপ্তরের অফিসের সামনে থেকে দখলদারি সরানো হয়েছে। কোচবিহারের অতিরিক্ত পুলিস সুপার কৃষ্ণগোপাল মিনা বলেন, যেসব জায়গায় বেআইনি নির্মাণ বা দখলদারি রয়েছে সেসব জায়গায় আগেও সর্তক বার্তা দেওয়া হয়েছিল। সেসব জায়গায় এদিন পদক্ষেপ করা হয়েছে। যেখানে যেখানে বেআইনি নির্মাণ রয়েছে তা সরিয়ে নেওয়ার জন্য এদিন ফের নির্দেশ দেওয়া হয়েছে। পুরো জেলাতেই সমীক্ষা চলছে। যেখানেই এমনটা রয়েছে সেখানেই ব্যবস্থা নেওয়া হবে। 
কোচবিহারের মহকুমা শাসক কুণাল বন্দ্যোপাধ্যায় বলেন, আগের দিন যখন আমরা পরিবহণ দপ্তরের সামনে গিয়েছিলাম সেসময় কিছু লোকজন সময় চেয়েছিল। আমরা যথেষ্ট সময় দিয়েছি। কিছু মানুষ দোকান সরিয়েছে। কিছু লোক সরায়নি। গত দু’দিন মাইকিং করে আরও ২৪ ঘণ্টা সময় দেওয়া হয়েছিল। এরপর এদিন জেলাশাসকের নির্দেশ অনুসারে সেখান থেকে দখল সরানো হয়েছে। কিছু বেআইনি নির্মাণ রয়েছে। সেগুলি সরানোর জন্য পূর্তদপ্তরের জাতীয় সড়ক ডিভিশনকে বলা হয়েছে। শহরের কোথায় কোথায় দখল রয়েছে সেই বিষয়টি জেলাশাসক খতিয়ে দেখছেন। তাঁর নির্দেশ মতো ব্যবস্থা হবে। 
কোচবিহার শহরের সুনীতি রোড, সিলভার জুবিলি রোড, বিশ্বসিংহ রোড থেকে শুরু করে বিভিন্ন রাস্তার ধারের ফুটপাত দখল করে প্রচুর দোকান রয়েছে। এর ফলে শহরের ফুটপাত দিয়ে পথচারীরা চলাচল করতে পারেন না। আবার রাস্তায় প্রচুর টোটো, অটো সহ অন্যান্য যানবাহন থাকার কারণে সেখান দিয়েও পথচলা দুষ্কর। এসব নিয়ে শহরবাসীর মনে ক্ষোভও রয়েছে। প্রশাসনের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে লোকজন।
কোচবিহার রাসমেলার মাঠের পাশে বেআইনি দোকান ভেঙে দিচ্ছে প্রশাসন। - নিজস্ব চিত্র।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা