উত্তরবঙ্গ

কচুরিপানা, আবর্জনায় ভরে গিয়েছে সামসি পঞ্চায়েতের পিছনের পুকুর

সংবাদদাতা, চাঁচল: এক সময় যে জলাভূমি এলাকার প্রাকৃতিক সৌন্দর্য্য বাড়িয়ে দিত, যার জল স্নান থেকে শুরু করে স্থানীয়রা দৈনন্দিন কাজে ব্যবহার করত, তাকে চেনা আজ দুষ্কর। হঠাৎ করে কেউ দেখলে ওই জায়গাটিতে যে একসময় বিরাট জলাশয় ছিল তা বোঝা মুশকিল। কচুরিপানা ও আবর্জনায় ভরাট হয়ে সেই জলাভূমি বর্তমানে অবরুদ্ধ। তাই এলাকায় জলকষ্ট দূর করা ও প্রাকৃতিক ভারসাম্য রক্ষার স্বার্থে দ্রুত জলাভূমিটি সংস্কারের দাবি উঠেছে। মালদহ জেলার সামসি গ্রাম পঞ্চায়েত কার্যালয়ের পিছনেই রয়েছে ওই জলাভূমিটি। যার আয়তন তিন বিঘা বলে পঞ্চায়েত জানিয়েছে। 
রাজ্যের মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠক থেকে জলাভূমি ভরাট নিয়ে কঠোর পদক্ষেপের নির্দেশ দিয়েছেন। সেই সময় সামসির বাসিন্দারা আশা করছেন তাদের ঐতিহ্যবাহী পুকুরটি আবার আগের রূপ ফিরে পাবে। মালদহ উত্তরের অন্যতম গুরুত্বপূর্ণ অন্যতম এলাকা হল সামসি। বিশেষ করে রেল স্টেশনের কারণে চাঁচল মহকুমার বিস্তীর্ণ এলাকার মানুষকে সামসি হয়ে যাতায়াত করতে হয়। ব্যবসার দিক থেকেও সামসি এলাকা জেলার মধ্যে অন্যতম সমৃদ্ধশালী। কিন্তু এমন একটি গুরুত্বপূর্ণ এলাকায় এই পুকুর সংস্কার নিয়ে কেন উদ্যোগ নিচ্ছে না প্রশাসন তা নিয়ে প্রশ্ন তুলেছেন এলাকাবাসী।
যদিও পঞ্চায়েত প্রধান মনীষা দাস বলেন, পঞ্চায়েত কর্তৃপক্ষের সদিচ্ছা রয়েছে জলাভূমিটি সংস্কার করার। তবে পুকুরের ধারে গড়ে ওঠা জনবসতির কারণে জেসিবি দিয়ে পুকুর সংস্কার করা সম্ভব হচ্ছে না। বিকল্প উপায়ে পুকুরটিকে কচুরিপানা মুক্ত করে মাছ চাষের যোগ্য করার চেষ্টা চালানো হবে। পঞ্চায়েতে তা আলোচনা করা হবে। 
পুকুর সংলগ্ন এলাকায় রয়েছে দেশবন্ধুপাড়া, গণেশপাড়া ও মাস্টারপাড়া। সন্ধ্যে নামলেই এলাকায় মশার উপদ্রব বাড়ে। সেজন্য আবর্জনাপূর্ণ পুকুরটির ঘাড়েই দায় চাপান বাসিন্দারা। স্থানীয় বাসিন্দা রাজেন আগরওয়াল বলেন, এই পুকুরের জল একসময় আয়নার মতো স্বচ্ছ ছিল। পাড়া প্রতিবেশী অনেকে স্নান সহ বিভিন্ন কাজে এই জল ব্যবহার করতেন। তিন দশক ধরে সংস্কার না হওয়ায় পুকুরটি সৌন্দর্য্য হারিয়েছে, মজে গিয়েছে। মশা মাছির উপদ্রবও বেড়েছে। পঞ্চায়েতের কাছে আমাদের দাবি দ্রুত পুকুরটি সংস্কার করা হোক। 
নিজস্ব চিত্র।
3d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা