উত্তরবঙ্গ

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনায় আতঙ্ক মালদহের বাসিন্দাদের মনেও

সংবাদদাতা, মালদহ: ডুয়ার্স বা পাহাড়ে বেড়াতে যাওয়াই হোক বা কিংবা উত্তরবঙ্গে আত্মীয়দের বাড়িতে যাতায়াত, মালদহের অনেক বাসিন্দারই পছন্দের তালিকায় প্রথম থাকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। মালদহে আসতেও উত্তরবঙ্গের অনেক বাসিন্দা চড়ে বসেন এই ট্রেনে। এহেন কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের দুর্ঘটনার খবরে শিউরে উঠছেন অনেকেই। রেল নিয়ে বাগাড়ম্বর করা কেন্দ্রীয় সরকারের যাত্রী সুরক্ষাকেই দুষেছেন প্রায় সকলে। শিলিগুড়ির নাকের ডগায় ঘটা সোমবারের দুর্ঘটনা কাঁপন ধরিয়েছে এই ট্রেনে নিয়মিত যাতায়াত করা মালদহের বাসিন্দাদের মনেও।
এদিনের দুর্ঘটনার কথা শুনে শিউরে উঠেছেন ৭৭ বছরের বাসিন্দা ঝর্ণা সরকার। ঠিক সাত দিন আগে, গত সপ্তাহের সোমবারেই তাঁকে দেখতে এসেছিলেন ময়নাগুড়ির বাসিন্দা অবসরপ্রাপ্ত স্কুল শিক্ষক বিদ্যুৎ গুহ। এই কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে চেপেই মেজদি ঝর্ণা সরকারকে দেখতে এসেছিলেন তিনি। দিদিকে দেখে ফিরেও গিয়েছেন একই ট্রেনে। এদিন দুর্ঘটনার খবর শুনেই মালদহের মকদুমপুরের বাসিন্দা ঝর্ণা সরকার বলেন, ভেবে আঁতকে উঠছি, এক সপ্তাহ আগে দুর্ঘটনাটি ঘটলে ভাইয়ের কী হতো! রেলের উন্নয়ন নিয়ে কত বড় বড় কথা শুনি! কিন্তু যাত্রী সুরক্ষা নিয়ে কী রেল কর্তৃপক্ষ আদৌ কিছু ভাবছে! আমাদের মতো প্রবীণ নাগরিকদের যাত্রী ভাড়ায় ছাড় তো কবেই তুলে দিয়েছে কেন্দ্রীয় সরকার। কিন্তু যাত্রী সুরক্ষা তো তলানিতে পৌঁছে গিয়েছে। আর কত মানুষের মৃত্যু হলে রেল মন্ত্রকের ঘুম ভাঙবে?
প্রায় একই প্রশ্ন করেছেন পেশায় ঠিকাদার সুরজিৎ দাস। নিজের পেশার জন্য প্রায়ই উত্তরবঙ্গের শিলিগুড়ি থেকে কোচবিহার যেতে হয় তাঁকে। এদিনের দুর্ঘটনার কথা শুনে মধ্য চল্লিশের এই ব্যবসায়ী বলেন, বিভিন্ন ছুতোয় রেলের ভাড়া বেড়েই চলেছে। কিন্তু যাত্রী সুরক্ষার যা অবস্থা তাতে ট্রেনে চড়াটাই আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে। আমরা শুধু ভাষণ শুনছি। বুলেট ট্রেন, বন্দে ভারত আরও কত কী! কিন্তু ছাপোষা যাত্রীদের সুরক্ষা নিয়ে কী রেল কর্তৃপক্ষ আদৌ চিন্তিত!
মালদহের মোথাবাড়ির বাসিন্দা আজিজুল শেখ বলেন, আমি উত্তর-পূর্ব ভারতে শ্রমিকের কাজ করি। বেশিরভাগ সময় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসেই যাতায়াত করি। ইদুজ্জোহা উপলক্ষ্যে দিন চারেক আগে এই ট্রেনেই মালদহে ফিরেছি। এদিনের দুর্ঘটনার কথা জেনে বুক শুকিয়ে গিয়েছে। দুর্ঘটনাস্থল থেকে মালদহের দূরত্ব ২৫০ কিলোমিটার। কিন্তু এই ভয়াবহ ঘটনা ও এতগুলি মৃত্যুর অভিঘাত একই ভাবে ছুঁয়ে গিয়েছে মালদহকেও।
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৭ টাকা৮৪.৪১ টাকা
পাউন্ড১০৪.৩১ টাকা১০৭.৭৮ টাকা
ইউরো৮৮.১৪ টাকা৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
26th     June,   2024
দিন পঞ্জিকা