উত্তরবঙ্গ

ঐতিহ্যের রামকেলি মেলায় নজর কাড়ল মালদহের গম্ভীরা

সংবাদদাতা, পুরাতন মালদহ: সোমবার শেষ হল মালদহের ঐতিহ্যবাহী তিনদিনব্যাপী রামকেলি মেলা। শেষদিনেও জমজমাট মেলা প্রাঙ্গণ। আর এই মেলাই মুখে হাসি ফুটিয়েছে স্থানীয় শিল্পীদের। রামকেলির মতো ঐতিহ্যবাহী মেলায় ডাক পেয়ে খুশি মালদহের গম্ভীরা শিল্পীরা। 
এদিন গরমের কারণে অন্যদিনের তুলনায় ভক্তদের উপস্থিতি কম ছিল।  মহাপ্রভু, মহাবৈষ্ণব রূপ এবং সনাতন গোস্বামীর স্মৃতি বিজরিত মদনমোহন মন্দিরে বিশেষ ভোগ দেওয়া হয়। নাম কীর্তনে অগণিত ভক্ত মেতে উঠেন। তবে তিনদিন নজর কেড়েছে বিভিন্ন অনুষ্ঠান। পৃথকমঞ্চে জেলার ১৪টি দলের শিল্পীদের দিয়ে গম্ভীরার আয়োজন করা হয়। দুপুর থেকে বিকেল পর্যন্ত শিল্পীরা রামকেলি মহিমা প্রচার, বৈষ্ণব দর্শন সহ বিভিন্ন বিষয়ে একাধিক অনুষ্ঠান করেন। 
রামকেলি মেলায় অনুষ্ঠানের বরাত পেয়ে খুশি গম্ভীরা শিল্পীরা। তাঁরা জেলা প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন। মেলায় গম্ভীরা অনুষ্ঠান পরিবেশনের বরাত পেয়েছেন ফতেপুর গম্ভীরা দল এবং পুরাতন মালদহের লুধ্বক একটি সাংস্কৃতিক প্রয়াসের দল। ফতেপুরের দলনেতা বাবলু মণ্ডল বলেন, আমরা ১৬ জুন সেখানে অনুষ্ঠান করেছি। খুব ভালো লেগেছে। আমাদের বিষয় ছিল বৈষ্ণব দর্শন। ভক্তদের বার্তা দিয়েছি, মহাপ্রভু আমাদের শ্রেষ্ঠ আদর্শ। লুধ্বক সাংস্কৃতিক প্রয়াসের গম্ভীরা দলের কর্ণধার রবিশঙ্কর ঘোষ বলেন, এবার কীর্তনের আঙ্গিকে গম্ভীরা পরিবেশন করেছি। সেখানে রামকেলি মহিমা, শ্রী রূপ এবং সনাতন গোস্বামীর কথা তুলে ধরেছি। আমাদের অনুষ্ঠান দেখে প্রশাসন আপ্লুত হয়েছে। সেজন্য আমাদের গান দেখে শেষ দিনে মূল মঞ্চে সুযোগ দিয়েছে। এর জন্য আমরা প্রশাসনকে ধন্যবাদ জানাই। 
মালদহ জেলা পরিষদের সভাধিপতি লিপিকা বর্মনঘোষ বলেন, রামকেলি মেলা বহু প্রাচীন। গম্ভীরা জেলার ঐতিহ্যবাহী লোকসংস্কৃতি। বহু বছর ধরে তা মেলায় ধরে রাখা হয়েছে।
8d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

হস্তশিল্পীদের কর্মে সাফল্য ও সুনাম। সন্তানের সঙ্গে মতবিরোধ হতে পারে। ধর্মকর্মে মনোযোগ বাড়বে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৬৭ টাকা৮৪.৪১ টাকা
পাউন্ড১০৪.৩১ টাকা১০৭.৭৮ টাকা
ইউরো৮৮.১৪ টাকা৯১.২৬ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
26th     June,   2024
দিন পঞ্জিকা