Bartaman Patrika
বিদেশ
 

মার্কিন যুক্তরাষ্ট্রে মাদক পাচার, অর্থ তছরুপে অভিযুক্ত ভারতীয় ব্যবসায়ী

  ওয়াশিংটন, ২৮ জুন (পিটিআই): আমেরিকায় মাদক পাচারের ষড়যন্ত্র এবং অর্থ তছরুপের অভিযোগ উঠল এক ভারতীয় ব্যবসায়ীর বিরুদ্ধে। তাঁর নাম জিতেন্দ্র হরিশ বেলানি। মুম্বইয়ের এই ব্যবসায়ীর বিরুদ্ধে আটটি অভিযোগ রয়েছে বলে জানিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি স্কট ডব্লু ব্র্যাডি।
বিশদ
 মার্কিন-রুশ সম্পর্ক ‘খুব খুব ভালো’, পুতিনের সঙ্গে বৈঠকে দাবি করলেন মার্কিন প্রেসিডেন্ট

ওসাকা, ২৮ জুন (এএফপি): জি-২০ সম্মেলনের ফাঁকে শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিরি পুতিনের সঙ্গে বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ককে এদিন ‘খুব খুব ভালো’ বলেও উল্লেখ করেন ট্রাম্প। এদিনের বৈঠকের ব্যাপারে তিনি বলেন, ‘প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করা অত্যন্ত সম্মানের বিষয়।’
বিশদ

29th  June, 2019
 ভারত ও বাংলাদেশের সেনাবাহিনীর সমন্বয় বৈঠক

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশ সেনাবাহিনীর ইনফ্যান্ট্রি ডিভিশনের প্রধান মেজর জেনারেল এস এম মইতুর রহমানের নেতৃত্বে শুক্রবার চারজনের একটি প্রতিনিধি দল ভারতীয় সেনাবাহিনীর পূর্বাঞ্চলীয় সদর দপ্তর ফোর্ট উইলিয়ামে আসে। দু’দেশের সেনাবহিনীর মধ্যে সমন্বয় বাড়ানোর বিষয়ে আলোচনা করেন তাঁরা।
বিশদ

29th  June, 2019
 আমেরিকায় তিন বছরের কারাদণ্ড ভারতীয় বংশোদ্ভূত উবের চালকের

  নিউইয়র্ক, ২৮ জুন (পিটিআই): মার্কিন যুক্তরাষ্ট্রে এক মহিলা যাত্রীকে অপহরণ করায় তিন বছরের কারাদণ্ড হল ভারতীয় বংশোদ্ভূত উবের চালক হরবীর পারমারের। সেই সঙ্গে ৩ হাজার ৬৪২ ডলার জরিমানা করা হয়েছে তাকে। গত মার্চ মাসে নিউইয়র্কের জেলা বিচারক ভিনসেন্ট ব্রিসেটি পারমারকে দোষী সাব্যস্ত করেছিলেন।
বিশদ

29th  June, 2019
তিউনিশিয়ায় জঙ্গি হামলার দায় নিল আইএস

 তিউনিস ও নয়াদিল্লি, ২৮ জুন (এএফপি ও পিটিআই): তিউনিশিয়ায় জোড়া আত্মঘাতী হামলার দায় স্বীকার করল জঙ্গি সংগঠন আইএস। রাজধানী তিউনিসে বৃহস্পতিবারের এই জোড়া হামলায় এক পুলিস অফিসারের মৃত্যু হয়েছে। জখম হয়েছেন আটজন।
বিশদ

29th  June, 2019
ইডির আবেদনে
ফ্রিজ হল নীরব মোদি ও বোন
পূরবীর ৪টি সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্ট

রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৭ জুন: পিএনবি কেলেঙ্কারির মাথা নীরব মোদির বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিল সুইজারল্যান্ড কর্তৃপক্ষ। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) আবেদনের ভিত্তিতে। ফ্রিজ করে দেওয়া হল নীরব ও তাঁর বোন পূরবী মোদির চারটি সুইস ব্যাঙ্ক অ্যাকাউন্ট। সুইস কর্তৃপক্ষের এই কড়া পদক্ষেপের মধ্যেই বৃহস্পতিবার ব্রিটেনের আদালত নীরব মোদির রিম্যান্ডের মেয়াদ ২৫ জুলাই পর্যন্ত বর্ধিত করে দিল।
বিশদ

28th  June, 2019
মোদির সঙ্গে বৈঠকের আগে চাপ বাড়ানোর কৌশল মার্কিন প্রেসিডেন্টের
ভারতের চাপানো অতি চড়া শুল্ক মেনে নেওয়া যায় না, প্রত্যাহার করতে হবে: ডোনাল্ড ট্রাম্প

ওয়াশিংটন ও ওসাকা, ২৭ জুন (পিটিআই): শুক্রবার জাপানের ওসাকায় শুরু হচ্ছে জি-২০ সম্মেলন। তার ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক হবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। যদিও গুরুত্বপূর্ণ সেই বৈঠকের ঠিক আগে কেন্দ্রের মোদি সরকারকে বিড়ম্বনায় ফেলল ট্রাম্পের ট্যুইট।
বিশদ

28th  June, 2019
 বিশ্ব অর্থনীতির পাশাপাশি আর্থিক অপরাধী প্রসঙ্গেও আলোচনা হল মোদি-শিনজো আবের মধ্যে

 ওসাকা, ২৭ জুন (পিটিআই): জি-২০ সম্মেলনের আগে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দীর্ঘ বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশ্ব অর্থনীতি, পলাতক আর্থিক অপরাধী, বিপর্যয় মোকাবিলা থেকে আগামী অক্টোবরে রাজা নারুহিতোর রাজ্যাভিষেকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উপস্থিতি নিয়ে দু’জনের মধ্যে আলোচনা হয়।
বিশদ

28th  June, 2019
 বোমাতঙ্কের জেরে লন্ডনে জরুরি অবতরণ এয়ার ইন্ডিয়ার বিমানের

  লন্ডন, ২৭ জুন (পিটিআই): এয়ার ইন্ডিয়ার বিমানে বোমাতঙ্ক। আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আমেরিকাগামী বিমানটি লন্ডনে জরুরি অবতরণ করে। বৃহস্পতিবার সকালে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এআই ১৯১ মুম্বই থেকে আমেরিকার নেওয়ার্ক বিমানবন্দরের উদ্দেশে যাত্রা শুরু করে। কিন্তু মাঝ আকাশেই ঘটে বিপত্তি।
বিশদ

28th  June, 2019
রাষ্ট্রসঙ্ঘ : নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদের মনোনয়নে চীন, পাকিস্তান সহ ৫৫ দেশের সমর্থন পেল ভারত

রাষ্ট্রসঙ্ঘ, ২৬ জুন (পিটিআই): রাষ্ট্রসঙ্ঘের অন্যতম গুরুত্বপূর্ণ নিরাপত্তা পরিষদে দু’বছরের অস্থায়ী সদস্যপদের জন্য মনোনয়ন পেল ভারত। চীন, পাকিস্তান সহ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় গোষ্ঠীর ৫৫টি দেশ এই মনোনয়নের ক্ষেত্রে ভারতকে সমর্থন করে।
বিশদ

27th  June, 2019
পাকিস্তানে কেবল শিখদের জন্য আলাদা স্কুল তৈরির ছাড়পত্র

 পেশোয়ার, ২৬ জুন (পিটিআই): পাকিস্তানে এই প্রথম কেবলমাত্র শিখ ধর্মাবলম্বীদের জন্য স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হল। খাইবার পাখতুনওয়া প্রদেশের রাজধানী পেশোয়ারে এই স্কুল চালু করা হবে বলে বুধবার ঘোষণা করা হয়েছে।
বিশদ

27th  June, 2019
 যুদ্ধ চাই না, আমেরিকাকে বার্তা ইরানের

  তেহরান, ২৬ জুন (এএফপি): ইরান কোনও দেশের সঙ্গে যুদ্ধ চায় না। মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি নিয়ে এমনই বার্তা দিলেন ইরানের প্রেসিডেন্ট হাসান রোহিনা। গত সপ্তাহে একটি মার্কিন ড্রোন গুলি করে নামানোর ঘটনায় দুই দেশের মধ্যে উত্তেজনা তৈরি হয়। ক্রমশ তা যুদ্ধের দিকে গড়াচ্ছে বলে দু’দেশের সংবাদমাধ্যমের দাবি।
বিশদ

27th  June, 2019
 ভারতের সঙ্গে মজবুত সম্পর্ক তৈরিতে পিছিয়ে পড়ছে ব্রিটেন, সতর্ক করলেন এমপি’রা

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ২৫ জুন: ইন্ডিয়া ডে উদযাপনের আগে ব্রিটিশ সংসদের রিপোর্টে হতবাক অনাবাসীরা। সোমবারই প্রকাশিত হয়েছে ওই রিপোর্ট। সেই রিপোর্টে বলা হয়েছে, ভারতের মতো বিকাশশীল অর্থনৈতিক সুপারপাওয়ারের সঙ্গে খাপ খাওয়াতে ব্যর্থ হয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে পিছিয়ে পড়ছে ব্রিটেন।
বিশদ

26th  June, 2019
আলোচনার প্রস্তাবে ইরান সাড়া না দেওয়ায় ক্ষুব্ধ আমেরিকা, উত্তেজনা কমার কোনও লক্ষণ নেই

জেরুজালেম, ২৫ জুন (এএফপি): ইরানকে কিছুতেই বাগে আনতে পারছে না আমেরিকা। ওয়াশিংটনের পক্ষ থেকে বৈঠকের প্রস্তাব দেওয়া হলেও, তা নিয়ে উচ্চবাচ্য করছে না তেহরান। এই নিয়ে ক্ষুব্ধ আমেরিকা। মঙ্গলবার মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেন, ‘আমেরিকার প্রেসিডেন্ট প্রকৃত অর্থেই আলোচনার জন্য দরজা খুলে দিয়েছেন।
বিশদ

26th  June, 2019
হ্যারি-মেগানের বাড়ি সংস্কারে ৩০ লক্ষ ডলার ব্যয় নিয়ে বিতর্ক

লন্ডন, ২৫ জুন (এপি): ডিউক ও ডাচেস অব সাসেক্স যুবরাজ হ্যারি ও মেগান মার্কেলের বাড়ি সংস্কারে খরচ হয়েছে ২৪ লক্ষ পাউন্ড বা ৩০ লক্ষ ৬ হাজার ডলার। যার পুরোটাই ব্রিটেনের সাধারণ করদাতাদের টাকা। মঙ্গলবার রাজকোষাগারের পক্ষ থেকে এই হিসেব প্রকাশ হওয়া মাত্রই শুরু হয়েছে বিতর্ক।
বিশদ

26th  June, 2019

Pages: 12345

একনজরে
 অভিজিৎ চৌধুরী  মালদহ, বিএনএ: গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে লাগাতার নানান অশান্তি এবং অভিযোগের প্রেক্ষিতে এবার উপাচার্যকে ডেকে পাঠালেন রাজ্যের শিক্ষামন্ত্রী। আগামী ১৪ই জুলাই কলকাতায় উপাচার্যকে বৈঠকে থাকার জন্য বলেছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডোমিসাইল বিতর্কের জল এবার গড়াতে চলেছে আদালতে। এ নিয়ে হাইকোর্টে মামলা করতে চলেছে নিট পাশ ছাত্রছাত্রী এবং অভিভাবকদের একাংশ। শুক্রবার এ নিয়ে উচ্চ আদালতে মামলা দায়ের হতে চলেছে বলে সূত্রের খবর। ...

 ম্যাঞ্চেস্টার, ১০ জুলাই: জেমস নিসামের বল যুজবেন্দ্র চাহালের ব্যাটের কানা ছুঁয়ে উইকেটরক্ষক টম লাথামের দস্তানায় জমা পড়তেই অধিনায়ক কেন উইলিয়ামসন বুকে টেনে নিলেন মার্টিন গাপটিলকে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

আবেগের বশে কোনও কাজ না করাই ভালো। দাম্পত্য জীবনে বনিবনার অভাবে সংসারে অশান্তি বাড়বে। কর্মে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৮৩ টাকা ৬৯.৫২ টাকা
পাউন্ড ৮৩.৯৪ টাকা ৮৭.০৭ টাকা
ইউরো ৭৫.৪৬ টাকা ৭৮.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৪,৭৬৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩২,৯৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৪৮০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,০৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,১৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৬ আষা‌ঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, দশমী ৫০/০ রাত্রি ১/৩। স্বাতী ২৭/১১ দিবা ৩/৫৫। সূ উ ৫/২/৪৯, অ ৬/২১/১, অমৃতযোগ দিবা ৩/৪১ গতে অস্তাবধি। রাত্রি ৭/৪ গতে ৯/১২ মধ্যে পুনঃ ১২/৩ গতে ২/১২ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৩/১ গতে অস্তাবধি, কালরাত্রি ১১/৪২ গতে ১/২ মধ্যে।
২৫ আষাঢ় ১৪২৬, ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, নবমী ০/১৫/১৭ প্রাতঃ ৫/৮/৪৭ পরে দশমী ৫৬/১২/২১ রাত্রি ৩/৩১/৪০। স্বাতীনক্ষত্র ৩৫/৩৮/১৯ রাত্রি ৭/১৮/৪, সূ উ ৫/২/৪৪, অ ৬/২৩/১০, অমৃতযোগ দিবা ৩/৪২ গতে ৬/২৩ মধ্যে এবং রাত্রি ৭/৪ গতে ৯/১৩ মধ্যে ও ১২/৪ গতে ২/১২ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৪/৪৩/৬ গতে ৬/২৩/১০ মধ্যে, কালবেলা ৩/৩/৩ গতে ৪/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ১১/৪২/৫৭ গতে ১/২/৫৪ মধ্যে।
৭ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: খেলাধুলায় বিশেষ সাফল্য। বৃষ: কর্মসূত্রে বিদেশ সফরের সুযোগ। মিথুন: সৃষ্টিশীল কাজে ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে

বিশ্ব জনসংখ্যা দিবস১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ...বিশদ

07:03:20 PM

 বিশ্বকাপ: অস্ট্রেলিয়াকে হারিয়ে ফাইনালে ইংল্যান্ড

09:49:59 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ২১০/২ (৩০ ওভার)

09:41:16 PM

 বিশ্বকাপ: ইংল্যান্ড ১৪৭/২ (২০ ওভার)

08:55:51 PM

বিশ্বকাপ: ইংল্যান্ড ৫০/০ (১০ ওভার)

08:00:01 PM