রাজ্য

২৪শে আছড়ে পড়বে ঘূর্ণিঝড় ‘ডানা’, বাংলা-ওড়িশা উপকূলে সর্বোচ্চ গতি হবে ১২০ কিমি, ভারী বৃষ্টি

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: আশঙ্কাই সত্যি হল! কালীপুজোর মুখে বাংলা-ওড়িশা উপকূলে আছড়ে পড়তে চলেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ডানা’। রবিবার কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়ে দিল, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড় তৈরির প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ২৪ অক্টোবর, বৃহস্পতিবার সকাল নাগাদ সেটি ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে পৌঁছে যাবে। তারপর ঠিক কখন ও কোন এলাকা দিয়ে ঝড়টি উপকূল অতিক্রম করবে, নির্দিষ্টভাবে তা জানাতে আরও দু’-একদিন সময় লাগবে আবহাওয়া দপ্তরের। ‘ডানা’র  উপকূলে আছড়ে পড়ার প্রক্রিয়া চলাকালীন (বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার ভোর) ঝোড়ো হাওয়ার সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১২০ কিলোমিটার হতে পারে। এর প্রভাবে দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ অংশে দুর্যোগ পরিস্থিতি সৃষ্টির আশঙ্কা রয়েছে। বুধবার থেকে শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে। বুধবার ভারী বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগনা জেলায়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির ‘কমলা সতর্কতা’ জারি করা হয়েছে দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার জন্য। ওই দিন কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও ঝাড়গ্রাম জেলায়ও ভারী বৃষ্টি হতে পারে। শুক্রবারও দক্ষিণবঙ্গের কোনও কোনও জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সাধারণভাবে গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টি চলবে এই সময়। কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তর আন্দামান সাগরের ঘূর্ণাবর্তটি আজ, সোমবার শক্তি বাড়িয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপে পরিণত হবে। বুধবার বঙ্গোপসাগরের ওই অঞ্চলেই সেটি ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে উত্তর-পশ্চিম অভিমুখে অগ্রসর হবে। 
আসন্ন এই দুর্যোগে জোরালো হাওয়া ও ব্যাপক বৃষ্টিতে মাঠে থাকা ফসলের ক্ষয়ক্ষতি হতে পারে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর। কারণ, মাঠে মাঠে ধানগাছ এখন অনেকটাই পরিণত অবস্থায় রয়েছে। কিছু জায়গায় শীতের সব্জি ও আলু চাষের প্রক্রিয়া শুরু হয়েছে। ক্ষতির আশঙ্কা রয়েছে সেখানেও। এলাকা জলমগ্ন হয়ে ঘরবাড়ি, রাস্তা ক্ষতিগ্রস্ত হতে পারে। গাছ পড়ে বিদ্যুতের তার ছিঁড়ে যাওয়া সহ একাধিক বিষয়ে আগাম সতর্ক করা হয়েছে। পশ্চিমবঙ্গ উপকূলের মৎস্যজীবীদের বুধ থেকে শুক্রবার পর্যন্ত সমুদ্রে না থাকার পরামর্শ দিয়েছে আবহাওয়া দপ্তর। 
‘ডানা’ নিয়ে বঙ্গোপসাগর উপকূল সংলগ্ন সবক’টি রাজ্যকেই সতর্ক করেছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর। বিশেষভাবে সতর্ক করা হয়েছে ওড়িশা এবং পশ্চিমবঙ্গ সরকারকে। কারণ, বঙ্গোপসাগরের যে অংশে ঘূর্ণিঝড়টি বৃহস্পতিবার সকালে অবস্থান করবে, তা ওড়িশা ও পশ্চিমবঙ্গ উপকূল সংলগ্ন। ঠিক কোন জায়গা দিয়ে ঘূর্ণিঝড়ের কেন্দ্রস্থল (আই) উপকূল অতিক্রম করবে, নির্দিষ্টভাবে তা জানা যাবে শীঘ্রই। আলিপুর আবহাওয়া অফিসের অধিকর্তা হবিবুর রহমান বিশ্বাস জানিয়েছেন, যে জায়গা দিয়ে ঘূর্ণিঝড় উপকূল অতিক্রম করবে, তার আশপাশে এর প্রভাব হবে সর্বাধিক। পশ্চিমবঙ্গ উপকূলের কাছাকাছি ওড়িশার কোথাও ঘূর্ণিঝড়টি আছড়ে পড়লেও জোরালো প্রভাব পড়বে দক্ষিণবঙ্গে।
1d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা