রাজ্য

উপ নির্বাচনের প্রার্থীদের নাম ঘোষণা তৃণমূলের, স্থানীয় মুখেই ভরসা রাখলেন মমতা

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: স্থানীয় বাসিন্দা, এলাকায় পরিচিত মুখ এবং স্বচ্ছ ভাবমূর্তি। এই তিন বিষয় মাথায় রেখে রাজ্যের ছ’টি বিধানসভায় আসন্ন উপ নির্বাচনের প্রার্থী বাছাই করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। রবিবার দলের পক্ষ থেকে প্রার্থীদের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণার পরই প্রচারে নেমে পড়েছে তৃণমূল। দেওয়াল লিখন, কর্মী-বৈঠক শুরু হয়ে যায় দুপুর থেকে। আজ, সোমবার থেকে বাড়ি বাড়ি প্রচার, পথসভা শুরু হয়ে যাবে। একে একে প্রচারে যাবেন তৃণমূলের রাজ্যস্তরের শীর্ষনেতারা। ভোট হবে আগামী ১৩ নভেম্বর। 
তৃণমূল সূত্রে খবর, প্রার্থীতালিকা চূড়ান্ত করার আগে মমতা দলের রাজ্য সভাপতি সুব্রত বক্সির সঙ্গে আলোচনা করেছেন। সেখানে ঠিক হয়, প্রার্থীদের শুধু স্থানীয় হলেই চলবে না, এলাকায় যথেষ্ট পরিচিত মুখ হতে হবে। সিতাই আসনে তৃণমূল প্রার্থী করেছে সঙ্গীতা রায়কে। দীর্ঘদিন ধরে তিনি রাজনৈতিক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত রয়েছেন। কোচবিহারের তৃণমূল সাংসদ জগদীশচন্দ্র বসুনিয়ার স্ত্রী তিনি। উত্তরবঙ্গের একটি আসনে মহিলা প্রার্থী দেওয়া মমতার বড় চমক বলেই মনে করছে রাজনৈতিক মহল। উত্তরবঙ্গেরই মাদারিহাট কেন্দ্রে তৃণমূলের প্রার্থী জয়প্রকাশ টোপ্পো। চা বাগান অধ্যুষিত এই এলাকা থেকেই উঠে এসেছেন জয়প্রকাশ। একেবারে ব্লকস্তরের রাজনীতির সঙ্গে তাঁর প্রত্যক্ষ যোগাযোগ রয়েছে। মেদিনীপুর বিধানসভার উপ নির্বাচনে তৃণমূল প্রার্থী সুজয় হাজরা। দীর্ঘদিন ধরে সংগঠনের কাজকর্মের সঙ্গে যুক্ত তিনি। এলাকায় জনপ্রিয়তা রয়েছে। নৈহাটি বিধানসভায় তৃণমূলের প্রার্থী করা হয়েছে দে-কে। দলের যুব সংগঠন থেকে উঠে আসা সনৎবাবু নৈহাটির পরিচিত মুখ। এলাকাবাসীর সঙ্গে তাঁর নিবিড় যোগাযোগ রয়েছে। হাড়োয়া বিধানসভায় শেখ রবিউল ইসলামকে টিকিট দিচ্ছে তৃণমূল। তিনি সদ্যপ্রয়াত সাংসদ  হাজি নুরুল ইসলামের ছেলে। বাবার হাত ধরেই রাজনীতি শুরু তাঁর। গত পঞ্চায়েত নির্বাচনে প্রার্থী হয়ে জয়ী হয়েছিলেন। এছাড়া, বাঁকুড়ার তালডাংরা আসনে ফাল্গুনি সিংহবাবুকে প্রার্থী করেছে তৃণমূল। তিনিও এলাকায় জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব। 
গত লোকসভা ভোটের ফলাফলে দেখা গিয়েছে, উপ নির্বাচন হতে চলা ছ’টি আসনের মধ্যে পাঁচটিতে এগিয়ে শুরু করছে তৃণমূল। শুধুমাত্র মাদারিহাটে তৃণমূল কিছু ভোটে বিজেপির থেকে পিছিয়ে রয়েছে। তবে তৃণমূল নেতৃত্বের দাবি, এর আগে ধূপগুড়ি উপ নির্বাচনেও তাদের জয় এসেছে। ওই আসনও একসময় বিজেপির দখলে ছিল। এখন বিজেপির প্রতি মানুষের আস্থা যেভাবে কমছে, তাতে ছ’টি আসনেই তাদের জয় শুধু  সময়ের অপেক্ষা। 
1d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

শরিকি সম্পত্তি মামলায় ফল অনুকূল হতে পারে। উচ্চশিক্ষা ও বিজ্ঞান গবেষণায় উন্নতির যোগ। অর্থাগম হবে।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৯৭ টাকা
পাউন্ড১০৭.৮৭ টাকা১১১.৬৫ টাকা
ইউরো৮৯.৬৮ টাকা৯৩.০৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা