রাজ্য

ভোট পরবর্তী হিংসা: সরব বঙ্গ বিজেপি, আক্রান্তদের পাশে দাঁড়ানোর উদ্যোগ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: লোকসভার ফল প্রকাশের পর থেকেই বাংলাজুড়ে ঘটে চলেছে ভোট পরবর্তী হিংসার ঘটনা। বঙ্গ বিজেপি নেতৃত্বের এমনটাই অভিযোগ। এই সময় দলের কর্মী-সমর্থকদের পাশে বিজেপি নেতাদের দেখা যাচ্ছে না বলেও অভিযোগ উঠছিল বিভিন্ন মহল থেকে। ফল প্রকাশের ১১ দিন পর অবশেষে বঙ্গ বিজেপির ‘শীতঘুম’ ভাঙতে চলেছে। শনিবার দলের সল্টলেক কার্যালয়ে বিজেপির কোর কমিটির বৈঠক বসে। তবে সেখানে হাজির ছিলেন না বহু নেতা। ভোট পরবর্তী সন্ত্রাসে আক্রান্তদের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয় সেখানে। সেই সূত্রে আজ, রবিবার রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার দক্ষিণ ২৪ পরগনা সহ কয়েকটি জেলার হিংসা কবলিত এলাকায় যাবেন বলে ঠিক হয়েছে। তৃণমূল অবশ্য কটাক্ষের সুরে দাবি করেছে, বাংলায় ভোট পরবর্তী হিংসার গল্প কাল্পনিক। আর তর্কের খাতিরে তা মেনে নিলেও তো বিজেপির নেতাদের মুখ পুড়বে। কারণ, প্রায় দু’সপ্তাহ আগে ভোটের ফল বেরিয়েছে। এই ধরনের কোনও ঘটনা ঘটে থাকলে এতদিন কেন পদ্ম-পার্টির নেতারা কর্মীদের পাশে দাঁড়াননি, সেই প্রশ্ন তো উঠবেই। 
এ প্রসঙ্গে তৃণমূল এদিন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের লেখা একটি চিঠিকেও রাজনৈতিক হাতিয়ার করেছে। ওই চিঠিতে কমিশনার ডায়মণ্ডহারবার পুলিস জেলার এসপি-কে প্রশংসায় ভরিয়ে দিয়েছেন। শান্তিপূর্ণভাবে ভোট সামলানোর জন্য ওই পুলিসকর্তাকে ধন্যবাদ জানিয়েছেন রাজীব কুমার। সেই প্রসঙ্গ উত্থাপন করে তৃণমূলের তরফে জানানো হয়েছে, ডায়মণ্ডহারবার নিয়ে বিজেপির প্রচুর অভিযোগ করেছে। কিন্তু মুখ্য নির্বাচন কমিশনারের চিঠি থেকেই স্পষ্ট, স্বচ্ছ ও নিরপেক্ষ ভোট হয়েছে। বিজেপি সস্তা প্রচার পাওয়ার লক্ষ্যে মন গড়া অভিযোগ সামনে আনছে। 
অন্যদিকে, আগামী ১০ জুলাই রাজ্যের চারটি বিধানসভা কেন্দ্রে উপ নির্বাচন। তৃণমূল ইতিমধ্যে তাদের প্রার্থীদের নাম ঘোষণা করে দিয়েছে। পিছিয়ে নেই বামেরাও। কিন্তু লোকসভায় বিপর্যয়ের পর কার্যত কুঁকড়ে গিয়েছে গেরুয়া শিবির। উপ নির্বাচন নিয়ে পার্টির অন্দরে কার্যত কোনও হেলদোল নেই। তবে এদিনের বৈঠকে প্রাথমিকভাবে সম্ভাব্য প্রার্থীদের নাম নিয়ে আলোচনা হয়েছে। জানা গিয়েছে, চারটি কেন্দ্রের জন্য তিনজন করে সম্ভাব্য প্রার্থীর নামের খসড়া তৈরি হয়েছে। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে কেন্দ্রীয় বিজেপি। সেক্ষেত্রে বঙ্গ নেতাদের পাঠানো নামের তালিকা অগ্রাহ্যও করা হতে পারে। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনেও তেমনই ঘটেছিল। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা