রাজ্য

মঙ্গল-বুধবারে চালু হতে পারে কলেজে ভর্তির অভিন্ন পোর্টাল, আশ্বাস ব্রাত্যর

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলেজ স্নাতকস্তরে ভর্তির অভিন্ন পোর্টাল মঙ্গলবার বা বুধবার চালু হয়ে যেতে পারে। শনিবার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে একটি অনুষ্ঠানের পর সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনই আশাপ্রকাশ করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি জানান, মুখ্যমন্ত্রীর সঙ্গে তাঁর এ ব্যাপারে বিস্তারিত কথাবার্তা হয়েছে। তিনি সবুজ সঙ্কেত দিলেই পোর্টাল চালুর আনুষ্ঠানিক ঘোষণা করা হবে।
লক্ষ লক্ষ ছাত্রছাত্রী ভর্তির প্রত্যাশী হয়ে উদ্বেগে দিন কাটাচ্ছেন। উচ্চ মাধ্যমিকের ফলপ্রকাশ হয়েছে ৮ মে। তার পরে কেটে গিয়েছে প্রায় ৪০ দিন। শুধু তাই নয়, সিবিএসই দ্বাদশ এবং আইএসসির ফলও বহুদিন প্রকাশিত হয়ে গিয়েছে। কিন্তু এখনও ভর্তি নিয়ে সরকারের তরফে কোনও বিজ্ঞপ্তি প্রকাশিত না হওয়ায় পড়ুয়াদের বড় অংশের দিশাহারা অবস্থা। শুধু পড়ুয়া নয়, অভিভাবক এবং কলেজ কর্তৃপক্ষেরও একই অবস্থা। একটি কলেজের নাম প্রকাশে অনিচ্ছুক অধ্যক্ষ বলেন, ‘শেষ মুহূর্তে যদি কেন্দ্রীয় পোর্টাল বাতিল হয়ে যায়, তাহলে আমরা সমস্যায় পড়ব। কারণ, এনিয়ে আমাদের প্রস্তুতি নিতে সময় লাগবে। ফলে, আরও পিছিয়ে যাবে গোটা প্রক্রিয়া।’ তাছাড়া, যেভাবে উচ্চশিক্ষা সংসদের কাছে ভর্তির টাকা জমা পড়ার কথা আলোচনা হয়েছে বলে প্রকাশ, তাতেও কিছুটা আশঙ্কায় রয়েছেন তাঁরা। তাঁদের আশঙ্কা, এই টাকা কলেজের অ্যাকাউন্টে ঢুকতে দেরি হতে পারে। বিকাশ ভবনের আধিকারিকরা অবশ্য বলছেন, এই আশঙ্কা একেবারেই অমূলক। যথাসময়েই টাকা পেয়ে যাবে কলেজগুলি। যে কলেজের যত টাকা অ্যাডমিশন বা অন্যান্য ফি, তাই পাবে তারা। প্রসঙ্গত, সর্বোচ্চ ২৫টি কলেজে একজন ছাত্র বা ছাত্রী আবেদন করতে পারবেন বলে এখনও পর্যন্ত ঠিক হয়েছে। পরবর্তীতে কলেজ পরিবর্তনও করা যাবে। তখন ওই প্রার্থীর ভর্তির টাকা পরের কলেজটি পেয়ে যাবে।
শিক্ষামন্ত্রী জানিয়েছেন, বিজ্ঞপ্তি প্রকাশের দিনই পোর্টাল খুলে যাবে। তার আগে সাংবাদিক বৈঠক করে এই পোর্টালের বৈশিষ্ট্যগুলি বিশদে আলোচনা করা হবে। ভর্তি নিয়ে ছাত্রছাত্রীদের উদ্বেগ বা দুশ্চিন্তার কোনও কারণ নেই বলেও আশ্বাস দিয়েছেন তিনি। তবে বিহার বা ওড়িশার মতো প্রতিবেশী রাজ্যগুলি ইতিমধ্যেই অনলাইনে ছাত্রভর্তির প্রাথমিক প্রক্রিয়া শুরু করে দিয়েছে। এই অবস্থায় বাংলার পড়ুয়াদের পিছিয়ে পড়ার আশঙ্কা রয়েছে। ক্ষতিগ্রস্ত হতে পারে এ রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিও। কারণ, এখানে ভর্তিতে বিলম্ব হওয়ায় প্রতিবেশী রাজ্যগুলিতে কিছু ছাত্র চলে গেলে আসন ভর্তি নিয়ে চাপ বাড়বে। 
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা