রাজ্য

২ লিটার ঠান্ডা পানীয়ের বোতল বিক্রি ২০ হাজারে, ভিতরে থাকছে মাছের ডিমপোনা

অলকাভ নিয়োগী, বিধাননগর: ২ লিটারের কোল্ড ড্রিঙ্কস বা ঠান্ডা পানীয়ের বোতল। কিন্তু ভিতরে ঠান্ডা পানীয় নেই। রয়েছে বোতলভর্তি জল! দেখে মনে হবে, খাবার জন্য ঠান্ডা জল নিয়ে যাওয়া হচ্ছে। কিন্তু সীমান্তে জলভর্তি দুই লিটারের ওই বোতলের দাম নাকি ২০ হাজার টাকা! শুনতে অবাক লাগলেও এটাই সত্যি! ঠান্ডা পানীয়ের বোতলের ভিতর মাছের ডিমপোনা পাচার হচ্ছে বাংলাদেশে! সম্প্রতি, গোয়েন্দা এবং বিএসএফের হাতে এই তথ্য এসেছে। হাওয়া ভর্তি প্লাস্টিকের প্যাকেটে করেই পাচারকারীরা সাধারণত ডিমপোনা বাংলাদেশে চালান করে। গোয়েন্দাদের অনুমান, ধরা পড়ার ভয়েই পাচারকারীরা এই বোতলের কৌশল নিয়েছে।
বর্ষার আগে প্রতি বছরই এপারে মাছের ডিমপোনা উৎপাদন হয়। গোয়েন্দা ও বিএসএফ সূত্রে জানা গিয়েছে, বাংলাদেশে এই ডিমপোনার চাহিদা বিপুল। তাই পাচারকারীরা ভারত থেকে তা বাংলাদেশে পাচারের চেষ্টা করে। আগে হিঙ্গলগঞ্জের সাহেবখালি, সিএস খালি জল সীমান্ত দিয়ে হাওয়া ভর্তি প্যাকেটে এই ডিমপোনা পাচার হতো। জলে ভাসিয়ে ওই প্যাকেট নিয়ে যাওয়া হয়। তবে এখন স্বরূপনগর, বসিরহাটের স্থল সীমান্ত দিয়েও পাচারের চেষ্টা করছে কারবারিরা। সীমান্তের দু‌’পা঩রে এই ডিমপোনা পাচারের লক্ষ লক্ষ টাকার কারবার চলছে।
বৃহস্পতিবার হিঙ্গলগঞ্জের সিএস খালি সীমান্তে ৪ প্যাকেট, সাহেবখালি সীমান্তে ১৬ প্যাকেট, স্বরূপনগরের গাবোড্ডা সীমান্তে ৯ প্যাকেট এবং বসিরহাটের ঘোজাডাঙা সীমান্তে ৬ প্যাকেট ডিমপোনা বা঩জেয়াপ্ত করা হয়েছে। তার মধ্যে ঘোজাডাঙার ডিমপোনা দেখে অবাক হয়েছেন বিএসএফ জওয়ানরা। কারণ, সেখানে ২ লিটারের পানীয়ের বোতলে জল ভরে ওই ডিমপোনা পাচার করা হচ্ছিল। ডিমপোনা ভর্তি মোট ছ’টি ২ লিটারের বোতল পাওয়া গিয়েছে। তদন্তে বিএসএফ জানতে পেরেছে, ডিমপোনা ভর্তি এক একটি ২ লিটারের বোতলের দাম ২০ হাজার টাকা! অর্থাৎ, যে ৬টি বোতল উদ্ধার হয়েছে, তার মূল ১ লক্ষ ২০ হাজার টাকা।
সীমান্তে এলাকায় চাষের জমিতে অনেকেই কাজ করতে যান। গরিব দিনমজুরদের অনেকের হাতেই এই ধরনের জলের বোতল থাকে। তাই এই কৌশল সামনে আসতেই সীমান্তে আরও বেশি সতর্কতা নেওয়া হয়েছে। সেই সঙ্গে সন্দেহজনক বোতল দেখলেই বিশেষ নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিএসএফ জানিয়েছে, পাচারকারীরা কৌশল বদলালেও জওয়ানরা সতর্ক রয়েছেন। পাচারকারীদের ঠিকই ধরা হবে।
এভাবেই বোতলে ভরে পাচার হচ্ছে ডিমপোনা।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

বিকল্প উপার্জনের নতুন পথের সন্ধান লাভ। কর্মে উন্নতি ও আয় বৃদ্ধি। মনে অস্থিরতা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.২৩ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৬.৮৮ টাকা১০৯.৫৬ টাকা
ইউরো৯০.০২ টাকা৯২.৪৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
21st     July,   2024
দিন পঞ্জিকা