রাজ্য

১০ কোটির আইফোন লুটের মূল পান্ডা গ্রেপ্তার হরিয়ানায়

শুভ্র চট্টোপাধ্যায়, কলকাতা : ব্যবসায়ী সেজে লরি ভাড়া নেওয়ার টোপ দিয়েছিলেন সিআইডির অফিসাররা। ছ’নম্বর জাতীয় সড়কের ডেবরায় আইফোন লুটের মূল পান্ডা আসলাম যাতে এই টোপ গেলে, তার জন্য ‘সাহায্য’ নেওয়া হয় তারই এক সহযোগীর। ওই সহযোগীর মোবাইল থেকে আসলামের সঙ্গে কথাও বলেন সিআইডি আধিকারকরা। প্রায় ১০ কোটি টাকার আইফোন  লুটের মূল পান্ডাকে হরিয়ানার মেওয়াটে তার ডেরা তথা সাইবার অপরাধীদের ‘চারণক্ষেত্র’ থেকে পাকড়াও করতে যাওয়ার আগে এই ‘কৌশল’ অবলম্বন করেন রাজ্যের গোয়েন্দারা। টোপ গিলে দেখা করতে রাজি হয় আসলাম। ওঁত পেতে থাকা সিআইডি’র তদন্তকারীরা তাকে পাকড়াও করে। আসলামকে নিয়ে আসা হয় কলকাতায়। 
পুলিস সূত্রে খবর, ২০২৩ সালে তামিলনাড়ুর চেন্নাই থেকে আইফোন ভর্তি ট্রাক কলকাতায় পাঠানো হয়। তাতে ১৫০০ আইফোন ছিল। ওই বছরের ২৩ সেপ্টেম্বর ডেবরায় ট্রাক থেকে উধাও হয়ে যায় ৯.৭ কোটি টাকা মূল্যের ফোন। ট্রাকটি হাইওয়েতে পড়ে ছিল। তার চালক ও খালাসির খোঁজ মেলেনি। হাইকোর্টের নির্দেশে জেলা পুলিসের হাত থেকে তদন্তভার যায় সিআইডির হাতে।  তদন্তে নেমে সিআইডি জানতে পারে, আইফোন লুটের পিছনে রয়েছে হরিয়ানার মেওয়াট গ্যাং।  তাদের মাথায় রয়েছে আসলাম নামে মেওয়াটের এক যুবক। চেন্নাইয়ের একটি কোম্পানির ট্রান্সপোর্ট বিভাগের কর্মী সে। নিজেদের গোডাউন থেকে আইফোন দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়ার কাজ করে ওই কোম্পানি। 
তদন্তকারীরা বলছেন, আইফোন লুটের পরিকল্পা করে আসলাম। পরিকল্পনা অনুযায়ী, পরিচিত এক ব্যক্তির ট্রাক ভাড়া করে এক সঙ্গীকে চালক হিসেবে নেয়। ট্রাকে লাগানো গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) নিজের নিয়ন্ত্রণে নেয় সে। ডেবরায় ফাঁকা ট্রাকটি মেলার পর ওই এলাকার মোবাইল টাওয়ার ডাম্প করে দেখা যায়, আসলামের বেশ কয়েকটি ফোন এসেছে চালকের কাছে। এখান থেকে তদন্তকারীরা বুঝতে পারেন আসলাম এই লুটের ঘটনায় জড়িত। জানা যায়, লুটের পর থেকে সে মেওয়াটেই রয়েছে। এরপর পাতা হয় ফাঁদ।  
ধৃতকে জেরা করে তদন্তকারীরা জানতে পারছেন, কয়েকজন কর্মীকে সঙ্গে নিয়ে আসলামই কলকাতামুখী ওই ট্রাকে আইফোন লোড করেছিল। ট্রাকটি চেন্নাই ছাড়ার পরই তার কথামতো অপর একটি গাড়িতে চেপে পিছু ধাওয়া করে। ট্রাকটি বাংলায় ঢোকার পর জাতীয় সড়কের কোনও নির্জন জায়গায় ‘অপারেশন’ চালানোর পরিকল্পনা আগেই করে রেখেছিল আসলাম। আইফোন ভর্তি ওই ট্রাকটি ডেবরায় পৌঁছনো মাত্রই চালককে ফোন করে রাস্তার ধারে ট্রাকটি দাঁড় করাতে নির্দেশ দেয় সে। এরপর আসলামের কথামতো ট্রাকের পিছু ধাওয়া করা শাগরেদরা কন্টেনারের তালা ভেঙে সমস্ত আইফোন সরিয়ে নেয়। আসলাম চালককে নির্দেশ দেয়, ট্রাকটি সেখানেই রেখে এলাকা ছাড়তে। ট্রাক চালক তাই করে। তদন্তকারীরা বলছেন, যাতে সাধারণভাবে দেখলে মনে হবে, চালক ও খালাসি মারধর করে ট্রাকটি লুট করা হয়েছে। আসলে তদন্তকে বিভ্রান্ত করতেই এই কৌশল তারা নিয়েছিল বলে জেনেছেন আধিকারিকরা।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

গুরুজনের থেকে অর্থকড়ি লাভ হতে পারে। স্বার্থান্বেষী আত্মীয়-স্বজনের সঙ্গে দূরত্ব রেখে চলুন। মনে চাঞ্চল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮১ টাকা৮৪.৫৫ টাকা
পাউন্ড১০৬.৫৫ টাকা১১০.০৬ টাকা
ইউরো৮৯.৫৫ টাকা৯২.৭১ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা