রাজ্য

দু’হাজারের বেশি মৃত কৃষকের পরিবারকে ২ লক্ষ টাকা করে আর্থিক সহায়তা রাজ্যের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কৃষকবন্ধু প্রকল্পের আওতাভুক্ত কোনও কৃষকের মৃত্যু হলে তাঁর পরিবারকে এককালীন দু’লক্ষ টাকা আর্থিক অনুদান দেয় রাজ্য। সোমবার এরকম ২ হাজার ১৫০টি পরিবারের হাতে সেই অনুদান পৌঁছে দিল মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। এর জন্য রাজ্যের কোষাগার থেকে খরচ হয়েছে ৪৩ কোটিরও বেশি টাকা। 
চলতি অর্থবর্ষে এনিয়ে দ্বিতীয়বার এই খাতে টাকা দিল নবান্ন। গোটা রাজ্য থেকে আসা আবেদনগুলি সাধারণত ১৫ দিন অন্তর যাচাই করে সরকার। তারপর আর্থিক অনুদান পাঠানো হয়। লোকসভা নির্বাচন চলাকালীন অনেক ক্ষেত্রে তা সম্ভব হয়নি। তাই সেই পর্ব মিটতেই স্বজনহারা কৃষক পরিবারের কাছে টাকা পৌঁছে দিল রাজ্য। প্রসঙ্গত, পশ্চিমবঙ্গেই শুধুমাত্র এই প্রকল্প রয়েছে, যেখানে অনুদান দেওয়ার জন্য কৃষকের মৃত্যুর কারণ দেখা হয় না। গত অর্থবর্ষে এই খাতে প্রায় সাড়ে সাতশো কোটি টাকার সহায়তা প্রদান করা হয়েছে। চলতি অর্থবর্ষেও বরাদ্দ হয়েছে ৭০০ কোটি টাকা।
প্রসঙ্গত, আজ মঙ্গলবার কেন্দ্রের ‘পিএম কিষাণ’ প্রকল্পের টাকা ছাড়ার কথা রয়েছে। তার আগেই পশ্চিমবঙ্গ সরকার তাদের নিজস্ব প্রকল্পের টাকা কৃষকদের হাতে তুলে দিতে তৎপর হয়েছে। গত সপ্তাহে ২ লক্ষ ১০ হাজার কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ফসলের ক্ষতিপূরণ হিসেবে ২৯৩ কোটি টাকা পাঠিয়ে দেওয়া হয়েছে। বাংলা শস্য বিমার অধীনে এই ক্ষতিপূরণ দিয়েছে রাজ্য সরকার। নবান্নের এক পদস্থ কর্তা জানান, ২০১১ সালের পর থেকে রাজ্যের কৃষকদের জন্য একাধিক প্রকল্প চালু করা হয়েছে। সব থেকে গুরুত্বপূর্ণ প্রকল্প হল কৃষকবন্ধু এবং বাংলা শস্য বিমা। কৃষকবন্ধু প্রকল্পের মাধ্যমে কৃষক-মৃত্যুর জন্য এককালীন সহায়তা প্রদান ছাড়াও রাজ্যের ১ কোটি ৫ লক্ষ কৃষক ও বর্গাদারকে বছরে দু’বার আর্থিক সহায়তা প্রদান করা হয়। 
২০১৯ সালে কৃষকবন্ধু চালু করে পশ্চিমবঙ্গ সরকার। এখনও পর্যন্ত ১ লক্ষ ১২ হাজার কৃষক পরিবারকে এককালীন আর্থিক সহায়তা প্রদান করা হয়েছে। এর জন্য মোট খরচ হয়েছে ২,২৪০ কোটি টাকা।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা