রাজ্য

সুগার-স্ট্রোক, মা-শিশুর অসুখ, অ্যালোপ্যাথিকে চ্যালেঞ্জ, এবার বাংলায় আয়ূষ প্রকল্প

বিশ্বজিৎ দাস, কলকাতা: করোনার সময় থেকে বাংলায় উল্লেখযোগ্য অগ্রগতি করেছে অ্যালোপ্যাথি তথা মডার্ন মেডিসিনের বিকল্প—আয়ূষ ব্যবস্থা। আয়ুর্বেদ, হোমিওপ্যাথি, ইউনানি ও যোগ (সিদ্ধা চিকিৎসা এখানে তেমনভাবে চালু নেই)। লক্ষ লক্ষ রোগী ভরসা রাখতে শুরু করেছেন এসব চিকিৎসায়। অ্যালোপ্যাথির মতো মূল ধারার চিকিৎসায় বিশ্বাসীরা যতই আয়ূষকে দুচ্ছাই করছেন, ততই রোগীর সংখ্যা বেড়ে চলেছে এই বিকল্প চিকিৎসায়। এই পরিস্থিতিতে অ্যালোপ্যাথিকে বড়সড়  চ্যালেঞ্জ ছুড়ে দিল আয়ূষ। সৌজন্যে ন্যাশনাল আয়ূষ মিশন। রাজ্যে এই প্রকল্পে তৈরি হল ২৫৪টি সম্পূর্ণ নতুন পদ। তার মধ্যে রয়েছে আয়ূষ মেডিক্যাল অফিসার, ফার্মাসিস্ট, যোগা ইনস্ট্রাকটার, মাল্টিপারপাস ওয়ার্কার প্রভৃতি পদ। নতুন পদ সৃষ্টির জন্য বাংলায় আয়ূষ চিকিৎসা আরও শক্তিশালী হতে চলেছে। শুধু তাই নয়, রাজ্যজুড়ে আট ধরনের নতুন আয়ূষ চিকিৎসা প্রকল্পও চালু হচ্ছে। 
সুগার, প্রেসার নিয়ন্ত্রণ থেকে মা ও শিশুর চিকিৎসা, ক্যান্সার ও বিভিন্ন মারণ রোগের অন্তিম পর্যায়ের রোগীর চিকিৎসা থেকে শুরু করে ঘাড়, পিঠ, হাঁটু, কোমর সহ বিভিন্ন জায়গার ব্যথা নিরাময়, কী নেই তাতে! বয়স্কদের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে বিশ্বজুড়ে এখন অন্যতম চর্চার বিষয় হয়ে উঠেছে জেরিয়াট্রিক মেডিসিন বা ষাটোর্ধ্বদের চিকিৎসা। তাতেও এবার সরকারিভাবে প্রবেশ করবে আয়ূষ। স্কুলে স্কুলে বাচ্চাদের আয়ূষ জীবনশৈলীর পাঠ দেওয়া হবে। ৩১ শে জুলাইয়ের মধ্যে নয়া পদগুলিতে নিয়োগপ্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্যভবন। 
স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, নতুন ২৫৪টি পদের মধ্যে ১০৬টি হল আয়ূষ মেডিক্যাল অফিসারের পদ। তার মধ্যে রয়েছে ৫৪টি হোমিওপ্যাথিক ও ৪৮টি আয়ুর্বেদ মেডিক্যাল অফিসার পদ। এছাড়া ২১ জন হোমিওপ্যাথিক এবং ১৫ জন আয়ুর্বেদিক ফার্মাসিস্ট, ৪২ জন যোগা প্রশিক্ষক এবং ৭০ জন মাল্টিপারপাস ওয়ার্কার আছেন নিয়োগের তালিকায়। অ্যালোপ্যাথিকে চ্যালেঞ্জ ছুড়ে দেওয়ার মতো যে আটটি নয়া প্রকল্প চালু হচ্ছে আয়ূষে, সেগুলি হল মাসকিউলোস্কেলিটল ডিজঅর্ডার বা ব্যথার চিকিৎসা, ক্যান্সার, সুগার, হার্টের অসুখ এবং স্ট্রোকের চিকিৎসা প্রকল্প, সুপ্রজা বা মা-শিশুর চিকিৎসা, বয়স্কদের চিকিৎসা বা বয়ঃমিত্র, ৭৫ হাজার স্কুলে আয়ূষ জীবনশৈলীর পাঠ বা আয়ুঃবিদ্যা, আদিবাসী এলাকায় আয়ূষ মোবাইল ইউনিট, অন্তিম পর্যায়ের রোগের চিকিৎসা বা করুণা এবং গোদের জন্য বিকলঙ্গতা নিরাময়। কোথাও ব্লকস্তরে, কোথাও জেলাস্তরে, কোথাও আবার আয়ুর্বেদ বা হোমিওপ্যাথিক মেডিক্যাল কলেজগুলিতে এই প্রকল্পগুলি বাস্তবায়িত হবে।
1Month ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা