রাজ্য

রাজ্যে এখন মানুষ-পশুপাখিতে বার্ড ফ্লু ভাইরাসের কোনও অস্তিত্বই নেই: স্বাস্থ্য ও প্রাণিসম্পদ দপ্তর

নিজস্ব প্রতিনিধি কলকাতা ও সংবাদদাতা, মালদহ: রাজ্যে বার্ড ফ্লু ভাইরাসের কোনও অস্তিত্ব পাওয়া যায়নি। মালদহের কালিয়াচকের গ্রামে এবং অস্ট্রেলিয়া থেকে কলকাতা ঘুরতে আসা, দুটি ঘটনায় দুই শিশুর আক্রান্ত হওয়ার খবর স্বীকার করলেও, রাজ্যে কোন মুরগি বা পশু-পাখির খামার থেকে তাদের সংক্রমণ হয়নি বলে দাবি করলেন রাজ্য প্রশাসনের দুই সচিব। বৃহস্পতিবার বিকেলে এক সাংবাদিক সম্মেলনে প্রাণিসম্পদ দপ্তরের অতিরিক্ত মুখ্য সচিব বিবেক কুমার এবং স্বাস্থ্যদপ্তরের প্রধান সচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, কলকাতা এবং মালদহের ঘটনা দুটিতে সংক্রমনের উৎসস্থল তন্নতন্ন করে খোঁজা হয়েছে। মালদহের কালিয়াচকে গত আড়াই মাসের মধ্যে বিভিন্ন পোলট্রি খামার থেকে ৩৯০ টি নমুনা সংগ্রহ করে বেলগাছিয়ায় প্রাণিসম্পদ দপ্তরের অত্যাধুনিক ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়েছে। গোটা রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে সংগৃহীত ১৭২৮টি নমুনা পরীক্ষা করা হয়েছে। শুধু তাই নয়, সব নমুনাগুলির ৩০ শতাংশ ভোপালে কেন্দ্রীয় সরকারের উচ্চমানের গবেষণাগারেও ফের পরীক্ষা করা হয়েছে। একটি নমুনা থেকেও এই ভাইরাস মেলেনি। সচিবদ্বয় জানান, মালদহের ঘটনাস্থলের আশেপাশে প্রাণিসম্পদ দপ্তরের খামারে এক লক্ষ মুরগি আছে। এছাড়াও বেসরকারিভাবে আরও দুটি খামারে আট হাজার মুরগি রয়েছে। মালদহের নমুনাগুলি ওই খামারগুলি থেকেই সংগ্রহ করা। স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিগম বলেন, মানুষ থেকে মানুষে সংক্রমণের চিহ্নমাত্র পাওয়া যায়নি। তাছাড়া কালিয়াচকের বাচ্চাটি যে ধরনের বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়েছিল, তা অত্যন্ত ‘নিরীহ’ প্রকৃতির বলেও জানান এই দুই পদস্থ আমলা।
স্বভাবতই প্রশ্ন উঠেছে, তাহলে কীভাবে ওই দুটি বাচ্চা সংক্রামিত হল? দুই সচিবই বলেন, আমরা এখনো কোনও উৎস খুঁজে পাইনি। তবে এটা বলতে পারি, রাজ্যে এখন কোনও বার্ড ফ্লু ভাইরাস নেই। এখান থেকে এই সংক্রমণ ছড়ায়নি। আক্রান্ত দুই শিশুর সমস্ত ধরনের যোগাযোগ স্বাস্থ্যদপ্তর পরীক্ষা করে দেখেছে বলেও জানান সচিব। এমনকী মানুষের মধ্যে বাড়তি সংক্রমণের লক্ষণ যেমন জ্বর, শ্বাসকষ্ট ইত্যাদি হঠাৎ করে বেড়েছে কি না, তাও দেখা হয়েছে। তাতেও কোন অস্বাভাবিকতা চোখে পড়েনি। সচিবরা জানিয়েছেন, আতঙ্কিত হওয়ার তো কোনও প্রশ্নই আসে না। হাঁস-মুরগির মাংস, ডিম এবং সমস্ত ধরনের পণ্য নির্দ্বিধায় খাওয়া যেতে পারে বলে জানিয়েছেন তারা।
এদিকে মালদহের ইনফ্লুয়েঞ্জা পরিস্থিতি দেখতে আজ শুক্রবার আসছেন দুই সদস্যের এক প্রতিনিধিদল। কালিয়াচকের এক শিশুর শরীরে বার্ড ফ্লুর এইচ৯এন২ ভাইরাস চিহ্নিত হওয়ার পরে এই সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এদিকে শিশুটি মোটের ওপরে সুস্থ থাকলেও তার মাঝেমধ্যে অক্সিজেনের প্রয়োজন পড়ছে বলে পরিবার সূত্রে জানা গিয়েছে। দুই সদস্যের ওই প্রতিনিধিদল ওই এলাকাতেও যাবেন বলে স্বাস্থ্য দপ্তর সূত্রে জানা গিয়েছে। তবে ওই শিশুর আক্রান্ত হওয়ার ঘটনা নিয়ে বার্ড ফ্লু সংক্রান্ত উদ্বেগ অনাবশ্যক বলেও জানিয়েছেন স্বাস্থ্য দপ্তরের আধিকারিকরা। মালদহের জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুদীপ্ত ভাদুড়ি বলেন, যে প্রতিনিধি দল বৃহস্পতিবার সন্ধ্যায় আসছেন, তাঁরা জেলার ইনফ্লুয়েঞ্জা পরিস্থিতি খতিয়ে দেখবেন। পাশাপাশি মালদহ মেডিক্যালে যে ইনফ্লুয়েঞ্জা পরীক্ষা হয়, তার রিপোর্টও খতিয়ে দেখবেন তাঁরা।
4d ago
কলকাতা
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চশিক্ষার জন্য নামী প্রতিষ্ঠানে ভর্তির প্রচেষ্টা সফল হতে পারে। ব্যবসায় উন্নতির নতুন পথের দিশা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৭৩ টাকা৮৪.৪৭ টাকা
পাউন্ড১০৪.২১ টাকা১০৭.৬৮ টাকা
ইউরো৮৮.০৭ টাকা৯১.২২ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
16th     June,   2024
দিন পঞ্জিকা