Bartaman Patrika

অর্থনীতিকে চাঙ্গা করতে কর্পোরেট
করে ব্যাপক ছাড় মোদি সরকারের
প্রস্তাব মাত্রই চড়ল শেয়ার বাজার

সমৃদ্ধ দত্ত, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: আর্থিক মন্দার আবহে পর্যটন ও পরিষেবা সেক্টরকে চাঙ্গা করতে জিএসটি কাউন্সিল বৈঠকে আজ হোটেল, ক্যাটারিং পরিষেবার জিএসটি কমিয়ে দেওয়ার প্রস্তাবে সিলমোহর দিয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছে সাড়ে ৭ হাজার টাকার বেশি রুমচার্জের হোটেল ভাড়ার ক্ষেত্রে জিএসটি হবে এবার থেকে ১৮ শতাংশ। আর সাড়ে ৭ হাজার টাকার কম রুমচার্জের ক্ষেত্রে জিএসটি হবে ১২ শতাংশ। ১ হাজার টাকার নীচে হোটেল ভাড়া হলে জিএসটি শূন্য। আউটডোর ক্যাটারিং পরিষেবার সঙ্গে অসংখ্য কর্মসংস্থান জড়িত। সেকথা মাথায় রেখে আজ জিএসটি কাউন্সিল ক্যাটারিং সার্ভিসের জিএসটি কমিয়ে ৫ শতাংশ করার সিদ্ধান্ত নিচ্ছে। সন্ধ্যায় এই সিদ্ধান্ত গ্রহণের আগে আজ সকালে আর্থিক মন্দার মোকাবিলায় মরিয়া মোদি সরকার নতুন করে কর্পোরেট ট্যাক্সে বিপুল ছাড় ঘোষণা করেছে।
বিশদ
এখনও নেভেনি আগুন,
হলদিয়া পেট্রকেমে উৎপাদন বন্ধ

সংবাদদাতা, হলদিয়া: ২৪ ঘণ্টা কেটে গেলেও এখনও নিয়ন্ত্রণে এল না হলদিয়া পেট্রকেমিক্যালসের আগুন। আগুন নেভানোর চেষ্টা চালিয়ে যাচ্ছে দমকলের একাধিক ইঞ্জিন। পরিস্থিতি বেগতিক দেখে গত রাতেই প্ল্যান্টে ‘এমারজেন্সি শাটডাউন’-এর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।
বিশদ

যাদবপুর: শাসক দল ও
রাজ্যপাল সংঘাত চরমে

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: যাদবপুর বিশ্ববিদ্যালয়কাণ্ড ঘিরে রাজ্যপাল জগদীপ ধনকারের সঙ্গে শাসক শিবিরের সংঘাত ক্রমশ চরমে উঠছে। টানা কয়েক ঘণ্টার ছাত্র বিক্ষোভ ও হেনস্তার ফলে আটকে পড়া কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়কে বৃহস্পতিবার রাতে যেভাবে নিজে গিয়ে ধনকার নজিরবিহীনভাবে উদ্ধার করে আনেন, তা নিয়ে তাঁর সমালোচনায় সরব হয় মমতা বন্দ্যোপাধ্যায়ের দল।
বিশদ

জেলায় জেলায় এনআরসি নিয়ে
আতঙ্ক, ময়নাগুড়িতে আত্মঘাতী

বাংলায় এনআরসি নয়: মুখ্যমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি ও বাংলা নিউজ এজেন্সি: উত্তরবঙ্গের জেলাগুলিতে এনআরসির আতঙ্ক প্রবলভাবে জাঁকিয়ে বসেছে। এরই মধ্যে শুক্রবার এই প্রথম উত্তরবঙ্গে এনআরসি আতঙ্কে মৃত্যুর ঘটনায় তুমুল চাঞ্চল্য ছড়িয়েছে। এনআরসি নিয়ে আতঙ্কেই এই দুটি মৃত্যুর ঘটনা ঘটেছে বলে জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

স্বশাসিত ইপিএফও’র পরিচালনভার
নিজেদের হাতে তুলে নিতে চায় কেন্দ্র

দিব্যেন্দু বিশ্বাস, নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: কর্মচারী ভবিষ্যনিধি সংগঠন (ইপিএফও) এবার সরাসরি নিজেদের হাতে নিতে চাইছে কেন্দ্রীয় সরকার। এই মুহূর্তে ইপিএফও কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন একটি স্বশাসিত সংস্থা হিসেবে কাজ করছে।
বিশদ

দুর্গাপুজোয় মমতাকে আমন্ত্রণ ১০ হাজার ছুঁই
ছুঁই, উদ্বোধনে চান সাড়ে ৩ হাজার উদ্যোক্তা

দেবাঞ্জন দাস, কলকাতা: বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর উদ্যোক্তাদের কাছে এবারও তিনিই অন্যতম আকর্ষণ। সেই আকর্ষণের মাত্রা যেন বছর বছর লাফিয়ে লাফিয়ে বাড়ছে। গত বছর গোটা রাজ্য তথা দেশের নানা প্রান্ত থেকে তাঁর কাছে পুজোর আমন্ত্রণপত্র এসেছিল ১০ হাজারেরও বেশি।
বিশদ

রাজীবের স্ত্রীর সঙ্গে কথা বললেন
তদন্তকারীরা, নজরে ঘনিষ্ঠরা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতার প্রাক্তন পুলিস কমিশনার রাজীব কুমারের অবস্থান জানতে এবার তাঁর স্ত্রীর সঙ্গে কথা বলল সিবিআই। শুক্রবার তদন্তকারী অফিসারদের একটি টিম পার্ক স্ট্রিটে রাজীবের কোয়ার্টারে গিয়ে তাঁর সঙ্গে কথা বলেন বলে জানা গিয়েছে।
বিশদ

পুরুলিয়ায় গণপিটুনিতে পুলিস আধিকারিকের ছেলের মৃত্যু, অবরোধ 

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়ার মফস্সল থানার বোঙাবাড়ি এলাকায় গণপিটুনিতে মৃত্যু হল এক পুলিস আধিকারিকের ছেলের। মৃতের নাম অরিজিৎ গঙ্গোপাধ্যায় ওরফে ঋজু (২৫)।
বিশদ

বিক্রমকে ভুলে এখন অরবিটারকে
নিয়ে আশায় বুক বাঁধছে ইসরো

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিক্রম নিয়ে আর কোনও আশার কথা শোনাতে পারছেন না ভারতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরোর বিজ্ঞানীরা। তবে অরবিটার নিয়ে আশা দেখালেন তাঁরা।
বিশদ

গুগল গোয়েন্দার কেরামতি
গোয়েন্দা জুনিয়র

বিক্রম ষোলো বছরের এক কিশোর। সে একেবারে গুগল আলেক্সার কপি। সে সব জানে। স-ব। প্রতিটি বিষয়ে সে গড়গড়িয়ে তথ্য পরিবেশন করে গুগলের ঢঙে এবং যে কোনও ল্যাপটপের পাসওয়ার্ড সে হ্যাক করতে পারে।
বিশদ

এক মঞ্চে, একসঙ্গে 

পুজোর মুখে এক দারুণ সন্ধ্যা উপহার পেতে চলেছেন সঙ্গীতপ্রেমীরা। সৌজন্যে বাংলার তিন জনপ্রিয় শিল্পী রূপঙ্কর বাগচী, মনোময় ভট্টাচার্য ও রাঘব চট্টোপাধ্যায়। আজ বিকেল সাড়ে ৫টা থেকে জি ডি বিড়লা সভাঘরে বসতে চলেছে তিন বন্ধুর এই আড্ডার আসর। 
বিশদ

অধিনায়ক কোহলিকে
খোঁচা গৌতম গম্ভীরের

আমেদাবাদ, ২০ সেপ্টেম্বর: মাঠে রহিত শর্মা ও মহেন্দ্র সিং ধোনির পরামর্শকেই অধিনায়ক বিরাট কোহলির সাফল্যের চাবিকাঠি হিসাবে বর্ণনা করেছেন গৌতম গম্ভীর। ভারতের প্রাক্তন ওপেনারটির মতে, রহিত ও ধোনি দলে না থাকলে ক্যাপ্টেন কোহলিকে কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কঠিন পরীক্ষার মুখে পড়তে হত।
বিশদ

ধোনি নয়, ঋষভ পন্থেই
আস্থা গাভাসকরের

নয়াদিল্লি, ২০ সেপ্টেম্বর: সেরা সময় পেরিয়ে এসেছেন মহেন্দ্র সিং ধোনি। তাই এখন তাঁর উপর নির্ভরতা কাটিয়ে তরুণদের দিকে তাকাতে বলছেন সুনীল গাভাসকর। ভারতের প্রাক্তন এই কিংবদন্তির মতে, আগামী বছরের টি-২০ বিশ্বকাপে উইকেটরক্ষকের ভূমিকায় ধোনি নয়, ঋষভ পন্থই তাঁর প্রথম পছন্দ।
বিশদ

দুটি চেয়ার কেন? 

অগ্রজকে কীভাবে সম্মান জানাতে হয় তা শিখেছিলেন বিভাস চক্রবর্তীর থেকেই। তাঁর আসন্ন জন্মদিন উপলক্ষে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করলেন প্রকাশ ভট্টাচার্য।  বিশদ

হালকা অথচ সুস্বাদু

 ভুনা খিচুড়ি: উপকরণ: মুগ ডাল ১ কাপ, গোবিন্দভোগ চাল ১ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রোস্টেড জিরের গুঁড়ো  টেবিল চামচ, হলুদ  চা চামচ, নুন, চিনি, কাঁচালঙ্কা, ঘি ২ টেবিল চামচ, ভাঙা কাজুবাদাম, কিসমিস ১ টেবিল চামচ। ফোড়নের জন্য গোটা জিরে  চা চামচ, তেজপাতা ১টি, শুকনো লঙ্কা ১টি, গোটা গরমমশলা। বিশদ

ভিআইপির বদলে ক্লাব ইনভাইটি কার্ড বিলি
হবে অনেক কম, জানাল পুজো উদ্যোক্তারা

সায়ন্ত ভট্টাচার্য, কলকাতা: প্রতিমা দর্শনে ভিআইপি কার্ড নয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই মনোভাব জানার পর প্রথমটায় চিন্তায় পড়ে গিয়েছিলেন পুজোকর্তারা। পরে তাঁদের আবেদনে সাড়া দিয়ে মুখ্যমন্ত্রী ‘ক্লাব ইনভাইটি কার্ড’ তৈরির পরামর্শ দেন। এরপরই শহরের প্রায় প্রতিটি ক্লাবই তৈরি করেছে বা করছে ‘ক্লাব ইনভাইটি কার্ড’।
বিশদ

একনজরে
 গুয়াহাটি, ২০ সেপ্টেম্বর (পিটিআই): এনআরসির বিরোধিতায় শুক্রবার অসমজুড়ে ১২ ঘণ্টার বন্ধ পালন করা হয়। অল কোচ রাজবংশী স্টুডেন্টস ইউনিয়ন (একেআরএসইউ)-এর ডাকা ওই বন্঩ধে এদিন স্বাভাবিক ...

 নিজস্ব প্রতিনিধি, হাওড়া: শুক্রবার সকালে সাঁকরাইলের ডেল্টা জুটমিলের পরিত্যক্ত ক্যান্টিন থেকে নিখোঁজ থাকা এক শ্রমিকের মৃতদেহ উদ্বার হল। তাঁর নাম সুভাষ রায় (৪৫)। তাঁকে খুন করা হয়েছে বলে পরিবারের লোকজন অভিযোগ করেছেন। ...

 ওয়াশিংটন, ২০ সেপ্টেম্বর (পিটিআই): আমেরিকার রাস্তায় ফের প্রকাশ্যে বন্দুকবাজের তাণ্ডব। গুলিতে একজন প্রাণ হারিয়েছেন এবং আরও পাঁচজন জখম হয়েছেন। পুলিস জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১০টা নাগাদ কলম্বিয়া হাইটস এলাকায় ওই ঘটনা ঘটেছে। জায়গাটি হোয়াইট হাউস থেকে খুব বেশি দূরে নয় বলেও ...

বিএনএ, রায়গঞ্জ: দুই শিক্ষাকর্মীর বদলির প্রতিবাদে ছাত্র আন্দোলনে শুক্রবার উত্তাল হল রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়। এদিন বিশ্ববিদ্যালয়ে অঙ্ক ও কম্পিউটার অ্যান্ড ইনফর্মেশন সায়েন্স বিভাগের সামনে কয়েকশ’ ছাত্রছাত্রী ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

শরীর ভালো যাবে না। সাংসারিক কলহবৃদ্ধি। প্রেমে সফলতা। শত্রুর সঙ্গে সন্তোষজনক সমঝোতা। সন্তানের সাফল্যে মানসিক ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক শান্তি দিবস
১৮৬৬: ব্রিটিশ সাংবাদিক, ঐতিহাসিক ও লেখক এইচ জি ওয়েলসের জন্ম
১৯৩৪: জাপানের হনসুতে টাইফুনের তাণ্ডব, মৃত ৩ হাজার ৩৬ জন
১৯৪৭: মার্কিন লেখক স্টিফেন কিংয়ের জন্ম
১৯৭৯: ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের জন্ম
১৯৮০: অভিনেত্রী করিনা কাপুর খানের জন্ম
১৯৮১: অভিনেত্রী রিমি সেনের জন্ম
১৯৯৩: সংবিধানকে অস্বীকার করে রাশিয়ায় সাংবিধানিক সংকট তৈরি করলেন তৎকালীন প্রেসিডেন্ট বরিস ইয়েলৎসিন
২০০৭: রিজওয়ানুর রহমানের মৃত্যু
২০১৩: কেনিয়ার রাজধানী নাইরোবিতে ওয়েস্ট গেট শপিং মলে জঙ্গি হামলা, নিহত কমপক্ষে ৬৭





ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯.১৯ টাকা ৭২.৭০ টাকা
পাউন্ড ৮৬.৪৪ টাকা ৯১.১২ টাকা
ইউরো ৭৬.২৬ টাকা ৮০.৩৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৭,৯৯০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,০৪৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৫৮৫ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,৯০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬,০০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

৪ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ৩৭/১২ রাত্রি ৮/২১। রোহিণী ১৪/৪৩ দিবা ১১/২২। সূ উ ৫/২৮/২৩, অ ৫/৩১/৪০, অমৃতযোগ দিবা ৬/১৬ মধ্যে পুনঃ ৭/৪ গতে ৯/২৯ মধ্যে পুনঃ ১১/৫৪ গতে ৩/৬ মধ্যে পুনঃ ৩/৫৫ গতে অস্তাবধি। রাত্রি ১২/৪১ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ৬/৫৯ মধ্যে পুনঃ ১/০ গতে ২/৩০ মধ্যে পুনঃ ৪/০ গতে অস্তাবধি, কালরাত্রি ৭/১ মধ্যে পুনঃ ৩/৫৯ গতে উদয়াবধি।
৩ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯, শনিবার, সপ্তমী ২৫/২২/২১ দিবা ৩/৩৭/৫। রোহিণী ৭/১/২৪ দিবা ৮/১৬/৪৩, সূ উ ৫/২৮/৯, অ ৫/৩৩/২৯, অমৃতযোগ দিবা ৬/২০ মধ্যে ও ৭/৭ গতে ৯/২৯ মধ্যে ও ১১/৪৮ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৪২ গতে ৫/৩৩ মধ্যে এবং রাত্রি ১২/৩৮ গতে ২/১৭ মধ্যে, বারবেলা ১/১/২৯ গতে ২/৩২/৯ মধ্যে, কালবেলা ৬/৫৮/৪৯ মধ্যে ও ৪/২/৪৯ গতে ৫/৩৩/২৯ মধ্যে, কালরাত্রি ৭/২/৪৯ মধ্যে ও ৩/৫৮/৪৯ গতে ৫/২৮/২৮ মধ্যে।
২১ মহরম

ছবি সংবাদ

এই মুহূর্তে
রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ
আজ রাজীব কুমারের আগাম জামিনের আবেদন খারিজ করে দিল আলিপুর ...বিশদ

08:21:33 PM

ফের সিএবি প্রেসিডেন্ট সৌরভ
আরও একবার সিএবি-র প্রেসিডেন্ট হলেন সৌরভ গঙ্গোপাধধ্যায়। আজ বিনা প্রতিদ্বন্দ্বিতায় ...বিশদ

07:39:27 PM

অস্কারে মনোনীত ছবি-গালি বয়

06:03:00 PM

ইভটিজিংয়ের প্রতিবাদ করায় যুবককে মারধর
স্কুলের ছাত্রীদের উত্ত্যক্ত করার প্রতিবাদ করায় এক যুবককে লাঠি-রড দিয়ে ...বিশদ

05:22:00 PM

মুর্শিদাবাদে আগ্নেয়াস্ত্র সহ গ্রেপ্তার ১ 
আজ সকালে মুর্শিদাবাদের পাহাড়ঘাটি মোড় থেকে আগ্নেয়াস্ত্র সহ সফিকুল ইসলাম ...বিশদ

05:13:00 PM

দীঘায় ডুবন্ত ব্যক্তিকে উদ্ধার করল নুলিয়া
 

দীঘার সমুদ্রে তলিয়ে যাওয়ার মুখে এক পর্যটককে উদ্ধার করল নুলিয়া। ...বিশদ

05:05:00 PM