বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
খেলা
 

অস্ট্রেলিয়ান ওপেনের
রাজা জোকারই

মেলবোর্ন: স্টেফানোস সিসিপাসের ফোরহ্যান্ড রিটার্ন নেটে বিঁধতেই উচ্ছ্বাসে ফেটে পড়লেন তিনি। র‌্যাকেট ছুড়ে দিয়ে দৌড়ে গেলেন ভিআইপি গ্যালারিতে। জড়িয়ে ধরলেন বাবা-মা ও আপনজনদের। মুহূর্তে এলিয়ে দিলেন শরীরটা। দু’হাতে মুখ ঢেকে কাঁদলেন শিশুর মতো। কাঁদালেন গ্যালারিকেও। ঘোর কাটতে লাগল কিছুটা সময়। উঠে দাঁড়ালেন চ্যাম্পিয়ন। চোখের কোনে তখনও বিন্দু বিন্দু জল। এর আগেও তো ২১বার গ্র্যান্ড স্ল্যাম খেতাব জিতেছেন। কিন্তু নোভাক জকোভিচকে কি কখনও এভাবে আবেগে ভাসতে দেখা গিয়েছে? কেন এভাবে কাঁদলেন তিনি? পুরুষদের সিঙ্গলসে রাফায়েল নাদালের সর্বাধিক ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ডে ভাগ বসানোর খুশিতে! মনে হয় না। তবে কী অস্ট্রেলিয়ান ওপেনে দশে-দশ করার আনন্দে! সেটাও বোধহয় সঠিক কারণ নয়।
তাহলে? যথার্থ উত্তরের খোঁজে টাইম মেশিনে চড়ে পিছোতে হবে গত বছর জানুয়ারিতে। করোনা ভ্যাকসিন না নেওয়ার অপরাধে কার্যত দুচ্ছাই করে অস্ট্রেলিয়া থেকে ভাগানো হয়েছিল সার্বিয়ান মহাতারকাকে। নামতে পারেননি জীবনের সবচেয়ে প্রিয় টুর্নামেন্টে। সেই চরম অপমানের জবাব দিতে এবার সংকল্প করে রড লেভার এরিনায় ঝড় তুলেছেন জোকার। টুর্নামেন্টের প্রথম ম্যাচ থেকে সিসিপাসকে ফাইনালে হারিয়ে ট্রফি হাতে তোলা পর্যন্ত পূর্ণাঙ্গ শ্রেষ্ঠত্বের নিদর্শন রেখেছেন চতুর্থ বাছাই জকোভিচ। পায়ের লিগামেন্টের ব্যথা নিয়েই মেলবোর্নে অভিযান শুরু করেছিলেন তিনি। বাঁ ঊরুতে স্ট্র্যাপ বেঁধে নেমেছিলেন ফাইনালেও। কিন্তু আহত বাঘ যে কতটা ভয়ঙ্কর, তা হাড়ে হাড়ে টের পেলেন সিসিপাস।
রবিবাসরীয় খেতাবি লড়াইয়ে জকোভিচের বিরুদ্ধে মরিয়া চেষ্টা চালিয়েও স্ট্রেট সেটে হার এড়াতে পারেননি গ্রিসের ২৪ বছরের যুবক। ২ ঘণ্টা ৫৬ মিনিটের লড়াইয়ে জোকার জেতেন ৬-৩, ৭-৬ (৭-৪), ৭-৬ (৭-৫) সেটে। অস্ট্রেলিয়ান ওপেনে মোট ১০ বার ফাইনালে নেমে দশে-দশ করলেন তিনি। যাকে বলে ‘পারফেক্ট টেন’। সেই সঙ্গে সব থেকে বেশি গ্র্যান্ড স্ল্যাম জয়ের নিরিখে রাফায়েল নাদালের বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলেন জোকার। শ্রেষ্ঠত্বের প্রশ্নে তাঁদের মধ্যে চলে আসা চিরন্তন দ্বৈরথ আরও জমে গেল।
বিজয়োৎসবের প্রস্তুতি আগেই সেরে ফেলেছিলেন জকোভিচ ও তাঁর দলবল। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যে জ্যাকেট পরেছিলেন তিনি, তার ডান দিকে লেখা ‘২২’। হ্যাঁ, ২২তম গ্র্যান্ড স্ল্যাম জয়ের প্রতীক। ট্রফি কোলে চেপে জোকার বলেন, ‘কেরিয়ারের সেরা গ্র্যান্ড স্ল্যাম জয়। পরিস্থিতির বিচারেই এই সাফল্যকে সবার উপরে রাখছি। রড লেভার এরিনায় ১০ বার চ্যাম্পিয়ন হওয়ার ঘোর যেন কাটছে না। আনন্দটা আরও বেড়ে গিয়েছে রাফার সঙ্গে যৌথভাবে ২২টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের বিশ্বরেকর্ড ভাগ করে নিতে পেরে। এই মুহূর্তটা সারা জীবন মনে থাকবে।’ পাশাপাশি সিসিপাসেরও প্রশংসা করেছেন তিনি।
এই ম্যাচের আগে জকোভিচের এটিপি র‌্যাঙ্কিং ছিল পাঁচ। বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে চ্যাম্পিয়ন হওয়ার সুবাদে শীর্ষে উঠে এলেন সার্বিয়ান কিংবদন্তি। লকার রুমে ফেরার আগে মুষ্ঠিবদ্ধ হাতে রড লেভার এরিনার নীল কোর্ট ঠুকে জোকার যেন বুঝিয়ে দিলেন, অস্ট্রেলিয়ান ওপেনে অবিসংবাদিত সম্রাট তিনিই।

30th     January,   2023
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ