বর্তমান পত্রিকা : Bartaman Patrika | West Bengal's frontliner Newspaper | Latest Bengali News, এই মুহূর্তে বাংলা খবর
দক্ষিণবঙ্গ
 

ডিসিআরসির প্রতিবাদ ছাত্রছাত্রীদের ঢুকতে পারল না জেলা প্রশাসনের টিম

সংবাদদাতা, পুরুলিয়া: পুরুলিয়ার সিধো কানহো বিরসা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে লোকসভা ভোটের ডিসিআরসি করা নিয়ে আলোচনা চলছে। যাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এবং জেলা প্রশাসনের ব্যাপক টানাপোড়েন শুরু হয়েছে। সোমবার জেলা প্রশাসনের একটি টিম এবিষয়ে আলোচনার জন্য বিশ্ববিদ্যালয়ে পৌঁছয়। কিন্তু, শিক্ষক এবং ছাত্রছাত্রীদের বিক্ষোভের জেরে তারা বিশ্ববিদ্যালয়ে ঢুকতেই পারেনি। ফিরে যেতে বাধ্য হয়। গোটা বিষয়টিকে ভালো চোখে দেখছে না পুরুলিয়া জেলা প্রশাসন ও নির্বাচন দপ্তর।
পুরুলিয়ার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এবার নির্বাচনের ডিসিআরসি করার বিষয়ে আলোচনা শুরু হয়েছে। এনিয়ে ইতিমধ্যেই একাধিকবার আলোচনা হয়েছে। সোমবার এবিষয়ে আলোচনা এবং পরিদর্শনের জন্য বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে যায় জেলা প্রশাসনের উচ্চ পর্যায়ের একটি টিম। সেই খবর আগাম জানতে পেরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা এবং পড়ুয়াদের একাংশ বিশ্ববিদ্যালয়ের গেট আটকে বিক্ষোভ দেখাতে শুরু করে। বিশ্ববিদ্যালয় ডিসিআরসি করা যাবে না বলে তারা স্লোগান দিতে থাকে। অধ্যাপকরাও এতে শামিল হন। মূলত পঠন-পাঠনে সমস্যা হবে বলে জানান আন্দোলনকারীরা। বিক্ষোভের জেরে জেলা প্রশাসনের ওই টিম ফিরে যেতে বাধ্য হয়। তারা এদিন বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ঢুকতেই পারেনি। 
পুরুলিয়ার অতিরিক্ত জেলাশাসক রাজেশ রাঠোর বলেন, নির্বাচন সংক্রান্ত বিষয়ে কিছু বলতে পারব না। তবে বিভিন্ন বিষয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা মাঝে মধ্যেই হয়। এদিনও আলোচনা হওয়ার কথা ছিল। কিন্তু, তা হয়নি। আগামিকাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আলোচনার জন্য ডাকা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার নচিকেতা বন্দ্যোপাধ্যায় বলেন, বিশ্ববিদ্যালয়ে ডিসিআরসি হওয়ার কথা রয়েছে। এবিষয়ে জেলা প্রশাসনের সঙ্গে আলোচনা চলছে। ছাত্রছাত্রী এবং শিক্ষকরা প্রতিবাদ জানিয়েছে। ইতিমধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ছাত্রছাত্রী এবং শিক্ষকদের ডেপুটেশনের কপি সহ চিঠি জেলাশাসককে পাঠিয়েছেন। এদিন জেলা প্রশাসনের টিম বিশ্ববিদ্যালয় ঢুকতে না পারার বিষয়ে তিনি বলেন, পুরোটাই ছাত্রছাত্রীদের বিষয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি সঠিকভাবে জানে না। ছাত্রছাত্রী এবং অধ্যাপকরা আমার কাছেও এদিন বিক্ষোভ দেখান। মঙ্গলবার এবিষয়ে ফের আলোচনা হওয়ার কথা রয়েছে। তবে জেলা প্রশাসনের টিম বিশ্ববিদ্যালয়ে আসবে নাকি বিশ্ববিদ্যালয়ের আধিকারিকরা জেলা প্রশাসনের অফিসে যাবে, তা এখনও চূড়ান্ত হয়নি।  মঙ্গলবার বিশ্ববিদ্যালয় শুরুর প্রথমার্ধে সেমিনার রয়েছে। তাই তখন আলোচনা সম্ভব নয়। পরবর্তীতে সময় ঠিক করা হবে।

5th     March,   2024
 
 
কলকাতা
 
রাজ্য
 
দেশ
 
বিদেশ
 
খেলা
 
বিনোদন
 
আজকের দিনে
 
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
এখনকার দর
দিন পঞ্জিকা
 
শরীর ও স্বাস্থ্য
 
বিশেষ নিবন্ধ
 
সিনেমা
 
প্রচ্ছদ নিবন্ধ