Bartaman Patrika
 

 টেক রুট
বাগিনি হিমবাহ

নন্দাদেবী জাতীয় উদ্যানের উত্তরদিকের গায়ে বাগিনি হিমবাহের বিস্তার। স্বভাবতই এই হিমবাহের মাঝে পৌঁছে নন্দাদেবী স্যাংচুয়ারির আউটার ওয়ালের উপর অবস্থিত বহু প্রসিদ্ধ শৃঙ্গমালাকে কাছ থেকে দেখা যাবে। ট্রেনে হরিদ্বার। তারপর বাসে যোশিমঠ (দূরত্ব ২৭৮ কিমি)। যোশিমঠ থেকে মালারিগামী জিপে ৪০ কিমি দূরে জুমা গ্রাম। জুমা থেকে সেদিনই হাঁটা শুরু করা যায়। প্রথম দিন জুমা-রুইং (২২৮৬ মি)— ৩ কিমি।
ধৌলিগঙ্গার উপর ব্রিজ টপকে চলে আসবেন এর বাঁ-তটে। সহজ বনপথে ঘণ্টা দুয়েকের মধ্যে উঠে আসবেন রুইং গ্রামে। গ্রামের অনেকটা নীচে দুনাগিরি নালা মিশেছে ধৌলি গঙ্গার সঙ্গে। প্রথম দিনের হাঁটা এখানেই শেষ করাই শ্রেয়। রুইং গ্রাম পর্যন্ত মোটরপথ তৈরির কাজ চলেছে পুরোদমে।
দ্বিতীয় দিন রুইং গ্রাম-ছাজা-দুনাগিরি গ্রাম (৩৩৫৩ মি.)-৭ কিমি।
রুইং গ্রাম থেকে দক্ষিণ-পূর্বমুখী পথ উঠে চলেছে দুনাগিরি গাডের উজানে। ক্রমে নালাটির প্রবাহ নীচে চলে যাবে এবং সেই সঙ্গে গাছপালাও কমে যাবে। পৌঁছে যাবেন ছাজা। এরপর সবুজের আধিক্য কমে যাবে। চড়াই পথে রিজ্‌ ধ঩রে, আবার কখন ঝুরো পাথরের মধ্যে দিয়ে পাহাড়ে গা বেঁয়ে উঠে চলুন। পরপর কয়েকটা স্পার পেরনোর পর দূর থেকেই দুনাগিরি গ্রামটিকে দেখতে পাবেন। কংক্রিটের পথে উঠে যাবেন প্রাচীন গ্রামটির কাছে। গ্রামটি বেশ বড়। এখান থেকে হাতি ও ঘোড়ি (৬৭২৭ মি) পর্বতচূড়া দেখা যাবে। গ্রামকে বাঁদিকে রেখে ডানপাশে পঞ্চায়েতের বিশ্রামগৃহ।
তৃতীয় দিন দুনাগিরি গ্রাম-লংতোলি-লোয়ার বেসক্যাম্প (৪০০০ মি)
গ্রাম টপকে পথ নেমেছে দুনাগিরি নালার ধারে। নদীটি পেরিয়ে এর ডানতীরে ধরে চড়াই পথ। বেশ কিছুটা চলার পর আপাত সমতল পথ। চলার পথে নদীর ওপারে ছোট ছোট ঘাসের জমি দেখতে পাবেন। এখানে বাগিনি নালা মিশেছে দক্ষিণদিক থেকে নেমে আসা দুনাগিরি নালার সঙ্গে। বাগিনি নালা ধরে দক্ষিণ-পূর্বমুখী চড়াইপথে ছোট-বড় পাথরের মধ্যে দিয়ে মোরনের মাঝে পৌঁছে যাবেন। এরই মাঝে কয়েকটা জলধারা লাফিয়ে পেরতে হবে। দেখতে পাবেন ঋষি, সাতমিনল, হরদেওল শৃঙ্গমালা। ডানপার্শ্ব গ্রাবরেখা ধরে পৌঁছে যাবেন পাথরে ঘেরা সমতল প্রান্তে। পরপর ক্যাম্পসাইট রয়েছে। উচ্চতম ক্যাম্পসাইটে থাকাই ভালো। ডানদিকে থাকবে বাগিনি হিমবাহের প্রবাহ।
চতুর্থ দিন লোয়ার বেসক্যাম্প-আপার বেসক্যাম্প (৪৩০০ মি)
পাথুরে পথে এগিয়ে চলুন ঋষি পাহাড়কে লক্ষ্য করে। বোল্ডারের পথে উঠে আসবেন ঘাসে ঢাকা পাহাড়ের ঢালে। একটি নালাকে সঙ্গী করে উপরে উঠে দেখতে পাবেন বাগিনি হিমবাহের বিস্তার। আরও এগিয়ে একটি চোর্তেনকে লক্ষ্য করে উঠে চলুন। হিমবাহটি নেমেছে পশ্চিমদিকে। চোর্তেন থেকে দেখতে পাবেন চ্যাঙব্যাঙ, কলঙ্ক, সাতমিনল, হরদেওল ও ঋষি পর্বত চূড়াগুলিকে। হিমবাহটি ক্রমে ডানদিকে বাঁক নেবে। এটি পূর্ব দুনাগিরি, কলঙ্ক ও চ্যাঙাব্যাঙ শৃঙ্গমালা অঞ্চল থেকে উত্তরদিকে নেমে এসেছে। চোর্তেনের কাছাকাছি তাঁবু টাঙিয়ে নিন। এখান থেকে এই সকল তুষারাবৃত চূড়াগুলিকে হাতের নাগালে মনে হবে।
পঞ্চম দিন থেকে ষষ্ঠ দিন আপার বেসক্যাম্প-দুনাগিরি-রুইং-জুমা
একইপথে দুনাগিরি ও রুইং গ্রাম হয়ে জুমা ফিরে আসবেন। সেদিনেই জুমা থেকে গাড়ি চেপে যোশিমঠে ফিরে আসতে পারবেন।
যোশিমঠ থেকে হরিদ্বার গাড়িপথ।
ফেরার পথে সেম খড়ক হয়ে অন্যপথে কানাড়ি খাল ও কাল্লা খাল হয়ে তিনদিনে মালারি ফিরে আসতে পারবেন। সেম খড়ক থেকে কানাড়ি খাল (৩৮৪০ মি) পেরিয়ে গড়পোক গ্রামে (৩০৬৫ মি) রাত কাটিয়ে পরদিন রুই হয়ে জুমা পৌঁছনো যাবে দুপুরের আগেই। লোয়ার বেসক্যাম্প থেকে এগিয়ে বাগিনি হিমবাহের ডান পার্শ্ব গ্রাবরেখা ধরে কঠিন পথে ঋষিকুণ্ড পৌঁছনো যাবে একদিনে।
মালবাহক ও প্রয়োজনীয় রসদ যোশিমঠ থেকে সংগ্রহ করতে হবে। নন্দাদেবী বায়োস্ফিয়ারের অন্তর্গত এই অঞ্চলে যাবার জন্য যোশিমঠ থেকে অনুমতি নিতে হবে।
রতনলাল বিশ্বাস
17th  March, 2019
চীনে বসন্তে

ঘরের পাশেই পড়শি দেশ চীন। বসন্তে সে দেশের প্রকৃতি ফুলের সাজে সেজে ওঠে। সেই অপরূপ দৃশ্য দেখতে এই সময় চীনে পর্যটকদের ঢল নামে। চীনে অজস্র দর্শনীয় স্থান রয়েছে। তবে ভারতীয় পর্যটকদের সে দেশে ঘোরাফেরা সীমাবদ্ধ থাকে বেনিং, কুনমিং, লাসা, সাংহাই, শিয়ানের মধ্যে। চীনের রাজধানী বেজিংয়ের কথা উঠলেই চোখের সামনে ভেসে ওঠে তিয়েন আনমেন স্কোয়্যার, চীনের প্রাচীরের ছবি। বেজিং শহরটাও দেখার মতো।
বিশদ

17th  March, 2019
রেকর্ডে শেষ
বর্ণময় কুম্ভ

বিশ্বের বৃহত্তম ধর্মীয় সমাবেশ ‘কুম্ভমেলা’ সমাপ্তি ঘোষণা করা হল শিবরাত্রি মহাস্নানের পর। ইউনেস্কো এই মেলাকে বৃহত্তর ধর্মীয় মেলার স্বীকৃতি দিয়েছে। ১৫ জানুয়ারি শুরু হওয়া ৪৯ দিনের এই বৃহৎ ধর্মীয় সমাবেশ শেষে অনুমান ২৪ কোটি মানুষের আগমন ঘটেছিল। এবারের কুম্ভে তিনটি শাহি স্নান ও তিনটি পর্ব স্নান ছিল। বিশদ

17th  March, 2019
কলকাতায় আই আই টি এম ২০১৯ 

 কলকাতা পর্যটন শিল্পের যে বড় বাজার তা বুঝে গেছে দেশের সব রাজ্য। সামার সিজনে এ রাজ্য থেকে ভালো ব্যবসা পাবার লক্ষ্যে সম্প্রতি সায়েন্স সিটিতে আয়োজন করা হয়েছিল ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ট্রাভেল মার্টের।  
বিশদ

03rd  March, 2019
মন উড়ানের ভ্রমণ মেলা 

ভ্রমণ এখন বাঙালির শিরা-উপশিরায়। সেই আবেগকে মূলধন করে রমরম করে চলছে পর্যটন ব্যবসা। কোনও দিনক্ষণ নয়, দিন দুয়েকের ছুটিতেই উঠল বাই তো কটক যাই। সাপ্তাহান্তিক পর্যটনের চাহিদা বর্তমানে অনেক বেশি। তবুও সামনে ‘সামার ভেকেশনে’ পর্যটন মরসুমের কথা মাথায় রেখে কলকাতায় অনুষ্ঠিত হল প্রথম ‘সামার ট্রাভেল অ্যান্ড ট্যুরিজম ফেয়ার’ অর্থাৎ সামার টিটিএফ। 
বিশদ

03rd  March, 2019
বরফচূড়ায় নতুন দার্জিলিং  

সূয্যি প্রায় ডুবুডুবু। গোলাপি আভায় সমস্ত প্রকৃতি শেষবারের মত নিজেকে রাঙিয়ে নিচ্ছে। দূরে, সবুজ পেরিয়ে, আকাশের গায়ে হেলান দিয়ে যেখানে পাহাড় চূড়োগুলো মাথা উঁচু করে দাঁড়িয়ে, সেখানে তখন লালের বিচ্ছুরণ। বিদায় বেলায় দিবাকর, পরম মমতায় শেষবারের মতো ছুঁয়ে যায় শৃঙ্গগুলোকে।  বিশদ

03rd  March, 2019

Pages: 12345

একনজরে
অমিত চৌধুরী, হরিপাল: হরিপাল থানার কৈকালা গ্রাম পঞ্চায়েতের বলদবাঁধ গ্রামে প্রতিবছর শীতের সময় ভিড় করে পরিযায়ী পাখি। বিদেশি পাখির আগমনকে ঘিরে একসময় এলাকায় পিকনিকের আসর বসলেও স্থানীয় মানুষ উদ্যোগ নিয়ে পাখিদের নিশ্চিন্তে অস্থায়ী ঠিকানায় বাস করতে বন্ধ করে দিয়েছেন পিকনিক। ...

সংবাদদাতা, রামপুরহাট: অজ্ঞাতপরিচয় এক সাধুর মৃত্যু হল রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে। রবিবার রাতে তারাপীঠের শ্মশান থেকে অসুস্থ ওই সাধুকে উদ্ধার করে রামপুরহাট মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে আসে তারাপীঠ থানার পুলিস। সেখানে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।   ...

সংবাদদাতা, পুরাতন মালদহ: ডেঙ্গু নিয়ে আতঙ্ক ছড়িয়েছে চাঁচলে। এই সপ্তাহেই চাঁচলের খরবা প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। কলকাতার একটি নার্সিংহোমে চিকিৎসা চলাকালীন মৃত্যু হয় তাঁর।  ...

তিরুবনন্তপুরম, ৯ ডিসেম্বর: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে বিরাট কোহলি নিজের ব্যাটিং পজিশন ছেড়ে দিয়েছিলেন শিবম দুবেকে। তিন নম্বরে ব্যাট করার সুযোগটা দারুণভাবে কাজে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

কর্মপ্রার্থীদের ক্ষেত্রে শুভ। সরকারি ক্ষেত্রে কর্মলাভের সম্ভাবনা। প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। প্রেম-ভালোবাসায় মানসিক অস্থিরতা থাকবে। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব মানবাধিকার দিবস,
১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,
১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর জন্ম,
২০০১- অভিনেতা অশোককুমারের মৃত্যু  



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭০.৪৪ টাকা ৭২.১৪ টাকা
পাউন্ড ৯২.০৭ টাকা ৯৫.৩৭ টাকা
ইউরো ৭৭.৩৪ টাকা ৮০.২৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,২৮৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৬,৮৭০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৩,৫০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৩,৬০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১১/২৬ দিবা ১০/৪৪। কৃত্তিকা ৫৯/২৯ শেষ রাত্রি ৫/৫৭। সূ উ ৬/৯/৩১, অ ৪/৪৮/৪৩, অমৃতযোগ দিবা ৬/৫২ মধ্যে পুনঃ ৭/৩৫ গতে ১১/৮ মধ্যে। রাত্রি ৭/২৯ গতে ৮/২২ মধ্যে পুনঃ ৯/১৬ গতে ১১/৫৬ মধ্যে পুনঃ ১/৪৩ গতে ৩/৩০ মধ্যে পুনঃ ৫/১৭ গতে উদয়াবধি, বারবেলা ৭/২৮ গতে ৮/৪৮ মধ্যে পুনঃ ১২/৪৮ গতে ২/৮ মধ্যে, কালরাত্রি ৬/২৮ গতে ৮/৮ মধ্যে। 
২৩ অগ্রহায়ণ ১৪২৬, ১০ ডিসেম্বর ২০১৯, মঙ্গলবার, ত্রয়োদশী ১০/২/৪৮ দিবা ১০/১২/৫। কৃত্তিকা ৬০/০/০ অহোরাত্র, সূ উ ৬/১০/৫৮, অ ৪/৪৯/১৩, অমৃতযোগ দিবা ৭/৩ মধ্যে ও ৭/৪৫ গতে ১১/৬ মধ্যে এবং রাত্রি ৭/৩৫ গতে ৮/২৯ মধ্যে ও ৯/২৩ গতে ১২/৪ মধ্যে ও ১/৫২ গতে ৩/৩৯ মধ্যে ও ৫/২৭ গতে ৬/১২ মধ্যে, কালবেলা ১২/৪৯/৫৩ গতে ২/৯/৩৯ মধ্যে, কালরাত্রি ৬/২৯/২৬ গতে ৮/৯/৩৯ মধ্যে।
 
মোসলেম: ১২ রবিয়স সানি 

ছবি সংবাদ

এই মুহূর্তে
ইতিহাসে আজকের দিনে
বিশ্ব মানবাধিকার দিবস ১৮৬৮- বিশ্বের প্রথম ট্রাফিক বাতি লন্ডনের প্যালেস অব ...বিশদ

04:28:18 PM

আজকের রাশিফল  
মেষ: প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য আসবে। বৃষ: অর্থভাগ্য খুব ভালো না হলেও ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
বিশ্ব মানবাধিকার দিবস১৮৭০- ঐতিহাসিক যদুনাথ সরকারের জন্ম,১৮৮৮- শহিদ প্রফুল্ল চাকীর ...বিশদ

07:03:20 PM

ঘুড়ির সুতোয় গলা কেটে মৃত স্কুলছাত্র 
চিনা মাঞ্জার বলি স্কুলছাত্র। সুতোর ধারে গলা কেটে মৃত্যু হল ...বিশদ

06:20:33 PM

২৪৮ পয়েন্ট পড়ল সেনসেক্স 

04:02:02 PM

আইলিগ: ইস্ট বেঙ্গল ৪-১ গোলে হারাল নেরোকাকে 

04:01:36 PM