Bartaman Patrika
চারুপমা
 

ডিজাইনার কী বলছেন?

শুরু হয়েছে নতুন বিভাগ। নামী দামি ও নতুন ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার অনুপম চট্টোপাধ্যায়।

ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট অনুপম চট্টোপাধ্যায়ের স্টাইল স্টুডিও ওয়ার্সি কলকাতা এক বছরে পা রাখতে চলেছে। এটি কলকাতার প্রথম স্টাইল স্টুডিও। বিশিষ্ট ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায়, এমএস ধোনি, বিরাট কোহলি, ইশান শর্মার বিজ্ঞাপনের জন্যও স্টাইলিং করেছেন অনুপম। পরিচালক নন্দিতা রায়, শিবপ্রসাদ মুখোপাধ্যায়, চূর্ণী গঙ্গোপাধ্যায় থেকে অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত, মিমি চক্রবর্তী, পাওলি দাম, জয়া আহসান, সায়ন্তিকা, প্রিয়াঙ্কা সরকার প্রমুখ অনুপমের তৈরি পোশাক পরেছেন। সুরকার অনুপম রায়, গায়িকা ইমন চক্রবর্তী ছাড়াও মডেল নয়নিকা চট্টোপাধ্যায় থেকে ফ্যাশন জগতের মডেলরা অনুপমের পোশাক পরতে এবং স্টাইলিংয়ের অনুরাগী। মনসুন এসে গেলেও রয়েছে ভ্যাপসা গরম। ঠিক সেই কথাকে মাথায় রেখে মনসুনে অনুপম কী ধরনের কালেকশন এবছরে লঞ্চ করেছেন তাই নিয়ে তিনি নানা কথা নিজের স্টুডিওতে বসে জানালেন।
 আপনি তো অনেক বছর ধরেই স্টাইলিস্ট হিসেবে কাজ করছেন। স্টাইলিস্ট হিসেবে আপনার প্রথম কাজ কী?
 প্রথম চল্লিশজন মডেলকে নিয়ে রিল্যায়েন্স ন্যাশনাল ক্যাম্পের জন্য সোলো কাজ করি। সেখানে মডেল হিসাবে রুক্মিনী মৈত্র ছিলেন। অনেক বছর আগে এই কাজ করেছি। এরপর আমাকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। টাটা ইন্ডিকম, লাফার্জ, টাটা গোল্ড টিভিসি, পিসি চন্দ্র জুয়েলার্স, সেনকো গোল্ড, অঞ্জলি জুয়েলার্স ইত্যাদি প্রচুর নামীদামি ব্র্যান্ডের সঙ্গে কাজ করেছি। এরপর ফ্যাশন ডিজাইনার দেবারুণ মুখোপাধ্যায়, সায়ন্তন সরকারের সঙ্গে পরিচিত হই। ওঁদের সান্নিধ্যে এসে আমার কেরিয়ারের অনেক উন্নতি হয়।
 যেমন—
 দেবারুণ ও সায়ন্তনের জন্য পাঁচটা ন্যাশনাল ফ্যাশন উইকে ওঁদের সহযোগী এবং স্টাইলিস্ট হয়ে কাজ করার সুযোগ হয়েছিল। ল্যাকমে ফ্যাশন উইক, অ্যামাজন ফ্যাশন উইক, ইন্ডিয়া কোচর উইক, হায়দরাবাদ ফ্যাশন উইক, বেঙ্গালুরু ফ্যাশন উইক। মুম্বইয়ে স্টাইলিস্ট আকি নরুলা, গৌতম কালা এঁদের কাজ দেখার সুযোগ আমাকে করে দিয়েছেন দেবারুণ। এমনকী বলিউডে অদিতি রাও হায়দারি, চিত্রাঙ্গদা সিং-এর সঙ্গেও স্টাইলিস্ট হিসেবে কাজ করার সুযোগ পেয়েছি। ফ্যাব্রিক ডেভেলপ করা, উইভিং পদ্ধতি শেখা ইত্যাদি সায়ন্তনের কাছ থেকে আমার শেখা।
 আপনার কাছে স্টাইলিংয়ের সংজ্ঞা কী?
 স্টাইলিং মানেই অতিরিক্ত ড্রেপিং বা গয়না পরা তা কিন্তু নয়। পোশাক থেকে মেকআপ গয়না, অ্যাকসেসারিজ সব কিছু হবে সামঞ্জস্যপূর্ণ অথচ সিম্পল, যা কোনও মানুষের ব্যক্তিত্বকে ওভারশ্যাডো করবে না।
 আপনি তো এখন ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট হিসেবে সিনেমায় কাজ করছেন।
 হ্যাঁ, পরিচালক শিবপ্রসাদ মুখোপাধ্যায় প্রথম আমাকে সিনেমায় প্রস্তাব দেন। এক্ষেত্রে পরিচালক নন্দিতা রায় আমার মেন্টর। ওঁদের কাছে আমি কৃতজ্ঞ যে হামি, কণ্ঠ, গোত্র ছবিতে আমাকে কাজের সুযোগ করে দিয়েছেন। নন্দিতা দায়িত্ব নিয়ে ছবিতে চরিত্রদের পোশাকের ডিজাইন থেকে স্টাইলিং কীভাবে করতে হয় তা শিখিয়েছেন। পোশাকের মাধ্যমে একটা চরিত্র ছবিতে তৈরি করা খুব কঠিন কাজ। হামি ছবিতে স্টাইলিস্ট হিসেবে আমি কাজ করলেও ডিজাইনার ছিলেন রুমা সেনগুপ্ত। আর ‘কণ্ঠ’ ছবিতে আমি এবং ডিজাইনার অভিষেক রায় দু’জনে মিলে করেছি। তবে গোত্র ছবিতে ফ্যাশন ডিজাইনার স্টাইলিস্ট হিসেবে সোলো কাজ আমি করেছি। ছবিটি আগস্টে মুক্তি পাবে। তবে শিবুদা, নন্দিতাদি কাজের প্রচুর স্বাধীনতা দেন।
 আপনি তো অনেক জায়গায় পড়ান?
 হ্যাঁ, অথচ মজার ব্যাপার কী জানেন? আর্টস ভিলে স্কুল ফর ফ্যাশন অ্যান্ড টেক্সটাইল ডিজাইন নামে একটি সংস্থার থেকে আমি পাশ করেছি। এই ইনস্টিটিউটের যিনি প্রিন্সিপাল সেই ডঃ অঞ্জলি সেনগুপ্তর সঙ্গে প্রয়াত ফ্যাশন ডিজাইনার ছুটিদি আমাকে পরিচয় করিয়ে দেন। আমার বাবা বলেছিলেন, ডাক্তারি, ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য অর্থ ব্যয় করবেন কিন্তু ফ্যাশন ডিজাইনিংয়ের জন্য নয়। তাই এনআইএফটিতে পড়ার সুযোগ হয়নি বলে ক্ষোভ ছিল। আমি ফ্যাশন ডিজাইনিং স্কলারশিপ নিয়েই পড়েছি। কিন্তু আজ আমি এনআইএফটি, আইএনআইএফডি, অ্যামেটি ইউনিভার্সিটির গেস্ট স্টাইলিস্ট লেকচারার এবং ছাত্রছাত্রীদের মাসে দুটো করে ওয়ার্কশপ করাই। আজ আর সেই দুঃখ নেই।
 এবছরে মনসুনে আপনি কী ধরনের কালেকশন এনেছেন?
 মেয়েদের জন্য হ্যান্ড উইভ করা হ্যান্ডলুম (হাফ ক্যানভাস হাফ প্রিন্ট), কোরা ফ্যাব্রিকের হ্যান্ড ব্লক প্রিন্ট সরু হ্যান্ড বর্ডার যা বিকেলে কোনও অনুষ্ঠানে পরা যেতে পারে। এক্ষেত্রে আমার প্রিন্টের বিশেষত্ব হল নেচার। অর্থাৎ ফুল, লতাপাতা, মৌমাছি ইত্যাদি হ্যান্ড ও ডিজিটাল প্রিন্টে ফুটিয়ে তোলা হয়। সঙ্গে ব্লাউজ রয়েছে। প্রতিটি পিস কাস্টোমাইজড করা ফলে ওয়ানপিস। বডিশেপ, ব্যক্তিত্ব ও পেশাকে মাথায় রেখে নারী পুরুষের পোশাক তৈরি করি। মেয়েদের পোশাকের মধ্যে আছে ম্যাক্সি ড্রেস, চেকস ড্রেস, টোগা ড্রেস, নিলেংথ ড্রেস, কুর্তা ইত্যাদি। আমার কালেকশন এক-দু’রকমের স্টাইলে পরা যায় যেটা আমার সিগনেচার। পুরুষদের জন্য আছে কটন, ইক্কত, লিনেনের ক্যাজুয়াল ট্রাউজার্স, লিনেন শার্ট, বক্সি বাইস্কোপ কুর্তা। কোনও কুর্তায় পকেট ডিটেলিং আছে। হ্যান্ডলুমের ওপর সিক্যুয়েন্স ও থ্রেডওয়ার্ক করাও কুর্তা রয়েছে।
 মূলত কী কী ফ্যাব্রিক নিয়ে কাজ করেছেন?
 দেখুন, সারা বছর যে ফ্যাব্রিক নিয়ে কাজ করি যেটা আমার সিগনেচার লাইন সেই হ্যান্ডলুম, খাদি কটন, মাস্টারাইজড ইত্যাদি ফ্যাব্রিকনিয়ে কাজ করেছি। মনসুন হলেও ভ্যাপসা গরম আছে। তাই অ্যান্টি ফিট আমার কালেকশন। অ্যান্টিফিট কালেকশনে আমার সিগনেচার স্টাইল যা আমাদের গ্রীষ্মপ্রধান দেশের আবহাওয়ার সঙ্গে মানানসই। মিক্সম্যাচ কালেকশন করেছি।
 পোশাকের কালার প্যালেট কী ট্রেন্ড?
 গত কয়েকবছর ধরে প্যাস্টেল শেড ফ্যাশনে ইন সেটা কিন্তু থাকবেই। যেহেতু বর্ষা তাই আমার মতে খুব বেশি না হলেও হালকা ব্রাইট টোন থাকা পোশাকে উচিত। দিনে বেজ অফহোয়াইট, গ্রে হলেও রাতের কালার অলিভ গ্রিন, ব্রাইট ইয়ালো, নিয়ন ব্লু, অনিয়ন পিঙ্ক, পাউডার ব্লু, টারকোয়াইজ ব্লু ইত্যাদি।
 আপনার স্টুডিওর অন্দরসজ্জায় ন্যাচরাল ফাইবারের গুরুত্ব আছে। গাছপালার সমাবেশে ছোট পরিসরে কোথাও যেন শান্তিনিকেতনের আবেশ। তাই কী তার সঙ্গে সঙ্গত রেখে হ্যান্ডলুম, কটন নিয়ে কাজ করেন?
 আসলে গরমে হ্যান্ডলুম, কটনের বিকল্প নেই। আমার এক হাজার স্কোয়ার ফুটের স্টুডিওর প্রতিটি কোণে ন্যাচারাল ফাইবারের উঁকিঝুঁকি। একজন ডিজাইনার স্টাইলিস্ট যিনি হ্যান্ডলুম, লিনেন, কটন নিয়ে কাজ করতে পছন্দ করেন তার স্টুডিওর অন্দরসজ্জার সঙ্গে যদি সাযুজ্য না থাকে তবে ঠিক ব্যালেন্স হয় না। তাই আমার স্টুডিওতে পরতে পরতে রয়েছে বাংলা ও বাঙালিয়ানার ছাপ।
 বাজারে তো এখন হ্যান্ডলুম, লিনেন-এর ছড়াছড়ি। সেক্ষেত্রে আপনার বিশেষত্ব কী?
 হ্যান্ড উইভ ছাড়াও খাদির হ্যান্ডলুমের ওপর জামদানি ডেভেলপ করে শাড়ি তৈরি করেছি। খাদি ফ্যাব্রিকের স্ট্রাইপ, চেকসের তৈরি করা পোশাক থেকে শাড়ি আমার সিগনেচার স্টাইল, বাজারে যেমন লাটকান দেওয়া ব্লাউজ বিক্রি হচ্ছে, কিন্তু আমরা ব্লাউজের জন্য যে ধরনের লাটকান তৈরি করি এবং প্রিন্টেড লাইনিং ব্লাউজে ব্যবহার করে অ্যান্টি ফিট ব্লাউজ ডিজাইন করি। আমার প্রতিটি কালেকশনই আমার লেবেল ‘ওয়ার্সি কলকাতা’-র।
সাক্ষাৎকার: চৈতালি দত্ত
06th  July, 2019
তিন কন্যার সাজ কথা

একটু আধটু বৃষ্টি হলেও কমছে না রোদের তাপ। ভ্যাপসা গরমে আরাম পেতে কেমন শাড়ি বাছবেন, তার হদিশ দিচ্ছেন সোমা লাহিড়ী।
বিশদ

06th  July, 2019
আংটি নামে গয়নাটি

আংটি নামে ছোট্ট গয়নাটি মানুষের জীবনের অনেকখানি জায়গা জুড়ে আছে। সেই সঙ্গে জায়গা করে নিয়েছে জীবনের দর্পণ সাহিত্যের পাতায়ও। আংটি নিয়ে গল্প শুনিয়েছেন শ্যামলী বসু। বিশদ

06th  July, 2019
ডিজাইনার কী বলছেন?

শুরু হল নতুন বিভাগ। নামী দামি ডিজাইনাররা ফ্যাশন ট্রেন্ড নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন। এবার সোমা ভট্টাচার্য। বিশদ

29th  June, 2019
স্বস্তি আসুক কোটায়
 

বর্ষণহীন আষাঢ়। অস্বস্তিকর গরমে স্বস্তি দেয় কোটা শাড়ি। কটন কোটা, রেশম চেক নাকি মুগা কোটা? সন্ধান দিলেন সোমা লাহিড়ী।

মাঝেমধ্যে দু’এক পশলা বৃষ্টি হলেও বর্ষা এবার বর্ষণমুখর নয়। রোদের গনগনে উত্তাপ ছড়িয়ে থাকছে সকাল থেকে সন্ধে। সন্ধের পরও তেমন হাওয়া নেই। বাতাসের আর্দ্রতাও চূড়ান্ত পর্যায়ে। 
বিশদ

29th  June, 2019
 চরিত্র যেমন সাজ তেমন

 ছবির গল্প সম্পর্কে পরিচালক বিরসার বক্তব্য, ‘মূলত এটি কমেডি ছবি।’ ছেলেবেলার অভিন্ন হৃদয়ের বন্ধু অনুপম, রজত। অনুপম কর্পোরেট অফিসে চাকরি করে। একটু লাজুক স্বভাবের। কিন্তু ওঁর স্ত্রী রাই বাড়িতে কোনও কাজকর্ম করে না। সর্বক্ষণ মহিলাদের জন্য মিছিল, মিটিং, আন্দোলন করে বেড়ায়। ফলে অনুপমকে ঘরের কাজকর্ম করতে হয়।
বিশদ

22nd  June, 2019
 ডিজাইনার সামার

মাঝে মধ্যে বৃষ্টি হলেও রোদের তাপ আর ভ্যাপসা গরমে সাজগোজের উৎসাহ কমছে। তারই মাঝে ডিজাইনার শাড়ি-সাজে উপস্থিত অভিনেত্রী সোহিনী সরকার। তাঁর সাজের বর্ণনায় সোমা লাহিড়ী।
বিশদ

22nd  June, 2019
 ফিটনেস ফ্যাশন

 জিমে ঘাম ঝরানো হোক বা পার্কে ফ্রিহ্যান্ড পোশাক হওয়া চাই কেতাদুরস্ত। খবরে সোমা লাহিড়ী। বিশদ

15th  June, 2019
চরিত্র যেমন সাজ তেমন 

এই মাসে পরিচালক রানা বন্দ্যোপাধ্যায়ের ছবি তুষাগ্নি মুক্তি পাবে। ছবির কাহিনী, চিত্রনাট্য, সংলাপ এবং পোশাক পরিকল্পনার দায়িত্বে স্বয়ং পরিচালক। খবরে চৈতালি দত্ত। 
বিশদ

08th  June, 2019
আজ জামাই সাজ 

ট্র্যাডিশনাল ধুতি-পাঞ্জাবি পরবেন, নাকি ক্যাজুয়াল কোনও পোশাক? চারটি সাজের খোঁজ দিয়েছেন সোমা লাহিড়ী। 
বিশদ

08th  June, 2019
চরিত্র যেমন, সাজ তেমন

৫ জুন মুক্তি পাবে পরিচালক রাজা চন্দের ছবি কিডন্যাপ। সুরিন্দর ফিল্মস প্রযোজিত এই ছবির মুখ্য ভূমিকায় দেখা যাবে দেব ও রুক্মিণী মৈত্রকে। এঁদের পোশাক পরিকল্পনার দায়িত্বে আছেন স্টাইলিস্ট নেহা গান্ধী। খবরে চৈতালি দত্ত।
বিশদ

01st  June, 2019
 এই সাজ তোমার আমার

বাঙালির একান্ত নিজস্ব যে কয়েকটি অনুষ্ঠান আছে, নিঃসন্দেহে তার মধ্যে জামাইষষ্ঠী এক নম্বরে। জ্যৈষ্ঠের তেতে ওঠা গরমেও ব্যাপক খাওয়া-দাওয়া আর সাজগোজ নিয়ে জমজমাট ঘরোয়া অনুষ্ঠান। শাশুড়ি মাকে যেমন জামাইবাবাজির জন্য পছন্দমতো পোশাক-আশাক কিনতে হয়, তেমনই জামাইও তাঁর শশ্রূমাতার জন্য একটা সুন্দর শাড়ি নিয়ে যান।
বিশদ

01st  June, 2019
 স্টাইলিশ সামার ট্রিপ

 গরমের ছুটি চলছে। হাতছানি দিচ্ছে সিমলা, উটি, দার্জিলিং। ডাকছে থাইল্যান্ড, সিঙ্গাপুর, মালয়েশিয়া। বাবা-মা’র সঙ্গে ছোটরাও রেডি বেড়াতে যাওয়ার জন্য। বেড়াতে যাওয়ার পোশাকও হওয়া চাই স্টাইলিশ। আলোচনা করেছেন সোমা লাহিড়ী। বিশদ

25th  May, 2019
পুরো মাখন

আমার ছোট্ট মেয়ে যখন খাওয়া নিয়ে বায়না করত তখন ভাতে সামান্য মাখন ছড়িয়ে দিলেই কেল্লা ফতে! এক থালা ভাত নিমেষে উধাও। শুধু কি তাই? ডালটা বড্ড একঘেয়ে লাগছে? গরম করার সময় সামান্য মাখন ছড়িয়ে দিন না। দেখবেন চোখের পলকে স্বাদটাই বদলে যাবে। এমনই জাদু মাখনের। এখন তো আবার ডাক্তাররাও মাখনের পক্ষে ভোট দিচ্ছেন।
বিশদ

25th  May, 2019
পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁয়
সামার কুল রেসিপি

জ্যৈষ্ঠের দাবদাহে যখন ওষ্ঠাগত প্রাণ তখনই একগুচ্ছ সামার কুল রেসিপি নিয়ে হাজির পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁ। রেস্তরাঁর কর্ণধার পূজা বৈদ্যর মতে গরমে যেমন হালকা খাবার খাওয়া দরকার, তেমনই তা সুস্বাদুও করা প্রয়োজন। তাই তো নতুন ধরনের লাইট অ্যান্ড ব্রাইট রেসিপি নিয়ে তিনি তাঁর রেস্তরাঁয় শুরু করেছেন সামার কুল মেনু। এই মেনু পাওয়া যাবে জুন মাস জুড়ে। তবে তার আগেই দুটি সামার কুল রেসিপি অন্দরমহলের পাঠকদের উপহার দিলেন পিকাডিলি স্কোয়্যার রেস্তরাঁর কর্ণধার পূজা। রেসিপি সংকলনে কমলিনী চক্রবর্তী।
বিশদ

25th  May, 2019
একনজরে
 বিএনএ, চুঁচুড়া: ডাক্তারের গাফিলতিতে রোগীর মৃত্যু হয়েছে, এই অভিযোগে বৃহস্পতিবার রোগীর বাড়ির লোকজন বিক্ষোভ দেখালেন পাণ্ডুয়া গ্রামীণ হাসপাতালে। অবিলম্বে ডাক্তারকে গ্রেপ্তার করতে হবে বলে তাঁরা দাবি করেন। পরে বিশাল পুলিস বাহিনী ঘটনাস্থলে গিয়ে অবস্থা নিয়ন্ত্রণে আনে। ...

  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

লখনউ, ১১ জুলাই (পিটিআই): দেশের বিরোধী-শাসিত রাজ্যগুলিতে সরকারকে ফেলার চেষ্টা করছে বিজেপি। বৃহস্পতিবার ট্যুইটারে এই অভিযোগ করলেন বিএসপি সুপ্রিমো মায়াবতী। একই সঙ্গে ‘দলবদলু’ বিধায়কদের সদস্যপদ ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM