Bartaman Patrika
অমৃতকথা
 

জগৎ

মানুষ যে নিরাপত্তা চায়, জগৎ তা দিতে পারে না। তার ন্যায্য কাম্যবস্তু বা আদর্শ পূর্ণ হওয়ার ব্যাপারেও কোন নিশ্চয়তা নাই। তাই তার মনে প্রশ্ন জাগে—“আমাকে কি এই জীবন, এই জগৎ নিয়েই সন্তুষ্ট থাকতে হবে?” সে আবার ভাবে— এ জগতের পারে কি সত্যিকারের নিরাপত্তা আছে? না, নিরাপত্তাহীনতার মধ্যে নিরাপত্তার ভাব খুঁজে নেবার জন্য মানুষের জন্ম? মৃত্যুতেই কি মানুষের সব শেষ হয়ে যায়? না, মৃত্যুর পরেও কোন জীবন আছে?” এই উভয়-সংকটই অনেককে পরম সত্তার অনুসন্ধানে প্রবৃত্ত করেছে। যদিও অনুসন্ধিৎসা, রহস্য বা বুদ্ধির তৃপ্তি বহু দার্শনিককে পরম সত্যের স্বরূপ অনুসন্ধানে প্রবৃত্ত করেছে।
উপনিষদের ঋষির ঘোষণাঃ—না, মৃত্যুতেই তোমার সব শেষ হয়ে যায় না। হতাশ হওয়ার কোন কারণ নাই। চিরকালের মত এত এই দ্বন্দ্ব-খেলার অধীনস্থ হয়ে থাকার জন্য তোমার জন্ম নয়। সত্তার পূর্ণরূপ এক পরম সত্তা আছে যেখানে তুমি এই মর্তজীবনেই পৌঁছাতে পার। সেখানে তুমি মরণোত্তর জীবনের সন্ধান পাবে, তোমার আদর্শের পূর্ণতা প্রাপ্তি ঘটবে। সেখানেই তোমার জ্ঞানের পর্যবসান, তোমার প্রেমের পরিপূর্ণতা, সেখানেই পূর্ণ বিশ্রাম এবং অখণ্ড শান্তি। সেখানে যে আলো জ্বলে তা কখনও নিষ্প্রভ হয় না, আনন্দ সেখানে সীমাহীন। কেমন করে মানুষের সে অবস্থাপ্রাপ্তি হয়? এই জীবনেই, এই মরজীবনকে নিয়ন্ত্রিত করে সে অমৃতত্ব লাভ করতে পারে। পৃথিবীর শ্রেষ্ঠ ঋষিদের এই হল বাণী।
নেহাৎ অল্পসংখ্যক মানুষ ভগবান লাভের পথ অনুসরণ করেনি। এইভাবে চরম সত্যের অনুসন্ধানে খুব কম সংখ্যক লোক রত হয় নি। জগতে যতদিন মৃত্যু আছে, যতদিন মন্দ ছাড়া বিশুদ্ধ ভালর অস্তিত্ব খুঁজে পাওয়া যায় না, ততদিন এই দ্বন্দময় মানবজীবনের অতীত পরম-সত্তার অনুসন্ধান চলতে থাকবে। এটি থামান যাবে না। এই অনুসন্ধান মানব-মনে থেকেই যায় কারণ মানুষের অন্তরতম সত্তা এর সঙ্গে একসুরে বাঁধা।
ভাল এবং অধিকতর ভালর মাধ্যমে মানুষ অবিরত সবচেয়ে ভালকে খুঁজছে, মহৎ এবং মহত্তরের মাধ্যমে মহত্তমকে সর্বদা খুঁজছে। উচ্চ এবং উচ্চতরের মধ্য দিয়ে উচ্চতমকে অবিরাম খুঁজছে। অধিকতর ভাল থেকে সবচেয়ে ভালতে, মহত্তর থেকে মহত্তমতে, উচ্চতর থেকে উচ্চতমতে পৌঁছুবার পুনঃ পুনঃ প্রচেষ্টা করতে করতে তার ভ্রান্তির নিরসন ঘটে। অবশেষে সে বোঝে ভাল এবং অধিতর ভাল, মহৎ এবং মহত্তর, উচ্চ এবং উচ্চত্তর অবস্থার সংখ্যা অনন্ত হতে পারে, কিন্তু সবচেয়ে ভাল, মহত্তম, উচ্চতম অবস্থা কেবলমাত্র একটি। সেই ‘এক’ই হল পরম সত্তা।
স্বামী সৎপ্রকাশানন্দের ‘ধ্যান সাধনা সিদ্ধি’ থেকে
15th  July, 2024
আত্মকর্ম্মের

আত্মকর্ম্মের দ্বারা আত্মিক স্থিতির উৎকর্ষ-সাধন ঘটিয়া থাকে। তীব্রতা অনুসারে কর্ম্মকে তিন ভাগে বিভক্ত করা যাইতে পারে। আত্মকর্ম্ম ততক্ষণ পর্য্যন্ত সম্পন্ন হইতে পারে না যতক্ষণ পর্য্যন্ত দেহে চৈতন্য শক্তির উন্মেষ না হয়। প্রতি মনুষ্যদেহে এই শক্তি কুলকুণ্ডলিনী নামে নিহিত রহিয়াছে। বিশদ

মোহ

মা, একই বহু হয়েছেন, তোমার স্বামী ও সন্তানের মধ্যে যিনি আছেন, তিনিই আছেন সবার মধ্যে—রক্তের মোহে আলাদা বোধ হয়। এই মোহ দুঃখের কারণ। সকলের মধ্যে তিনি আছেন—এই সত্য স্মরণ রেখে সকলকে মনে মনে ভক্তি করবে, পূজা করবে। বিশদ

05th  September, 2024
ভক্ত ভগবানের লীলা প্রসঙ্গ

এ পৃথিবীতে সকলেই বারবার আসছি। এর কারণ কি? যদি বলা যায় যে এ পৃথিবীই হলো মানুষ আসবার জগৎ, তাহলে তো বলতে হয় এই স্থূল দেহ ধরবার জন্য এ ব্রহ্মাণ্ডে কি অন্য কোন জগৎ নেই? আমরা সকলেই শুনেছি যে এই পৃথিবীর ন্যায় অসংখ্য জগৎ নাকি আরও আছে। বিশদ

04th  September, 2024
ঈশ্বর

ঈশ্বরই সত্য, আর সব অনিত্য। জীবন, জগৎ, বাড়ি, ঘর-দ্বার, ছেলে, পিলে—এসব বাজিকরের ভেলকি। বাজিকরই সত্য; তার খেলা সব অনিত্য—স্বপ্নের মতো। সব লোক বাবুর বাগান দেখেই অবাক—কেমন গাছ, কেমন ফুল, কেমন ঝিল, কেমন বৈঠকখানা, কেমন তার ভেতর ছবি, এই সব দেখেই অবাক। বিশদ

03rd  September, 2024
ধর্ম

ধর্ম বলতে সাধারণ অর্থে বোঝায় স্বভাব বা প্রকৃতি। প্রত্যেক মানুষের, প্রত্যেক প্রাণীর, প্রত্যেক বস্তুর একটা নিজস্ব প্রকৃতি বা স্বভাব আছে, যার দ্বারা সে বিশেষরূপে পরিচিতি লাভ করে।
বিশদ

02nd  September, 2024
মন

দেহকে গঠন করে মন। দেহ মনের রূপময় মূর্তি। অঙ্গ জানায় অন্তর, ভঙ্গি জানায় ভাব। আঙ্গিক লক্ষণ দেখে মনে হয় তোমার মধ্যে অপূর্ব সম্পদ রয়েছে—তোমার মধ্যে রয়েছে অনেক মহৎ সংস্কার,—কিন্তু সাধনা ছাড়া তার সার্থক প্রকাশ হয় না। যত অন্তর্মুখী হবে, ততই হবে অন্তরের দিব্য প্রকাশ। বিশদ

01st  September, 2024
সাধনা

একটি লক্ষ্যে তীরের মত তন্ময় থাকাই শ্রেষ্ঠ সাধনা—এতেই মন হয় অন্তর্মুখী, আত্মার হয় দিব্য প্রকাশ। ঈশ্বর স্বয়ম্ভূ ও সর্বময়—এই সীমার জগতে তাঁর রূপের লীলাময় বিচিত্র বিকাশ। একটি কীটকেও যদি সুখী করতে পার, এতে তাঁকেই সন্তুষ্ট করা হয়। বিশদ

31st  August, 2024
ঈশ্বর

তবু দিন যায়—দিন আসে—আমি ঘাটে বসেই থাকি। তার তরী তো আসে না। বাহিরে ভিতরে যেন সব নিঝুম। হাওয়া নেই, পাতা নড়ে না, মেঘ ছোটে না। তবু মনে হয় এই বুঝি ঝড় এলো। আমার তো তার পথ চেয়ে বসে থাকতেই হবে। উপায় নেই। বিশদ

30th  August, 2024
মস্তিষ্ক

মস্তিষ্কে ও হৃদয়ে দ্বন্দ্ব বাধলে হৃদয়ের কথাই শুনবে। মস্তিষ্ক হচ্ছে বুদ্ধিবৃত্তির, জ্ঞানেন্দ্রিয়ের প্রধান কেন্দ্র। সব বিষয়ের জ্ঞান লাভ করবার উপযুক্ত মানসিক শক্তি আমরা তা হতেই পাই। হৃদয় হচ্ছে মর্মস্পর্শী সমস্ত ভাব, আবেগ ও অনুভূতির কেন্দ্র। বিশদ

28th  August, 2024
মন্ত্রদীক্ষা এবং সাধনার পরম প্রাপ্তি

‘দীক্ষা’ শব্দের অর্থ–কিছু আরম্ভ করবার সঙ্কল্প বা ব্রত-গ্রহণ। ইংরেজীতে ‘দীক্ষা’কে বলা হয় ‘initiation’, প্রবর্তন বা সূচনা, অর্থাৎ কোন বিশেষ পদ্ধতি অনুসরণ করা অথবা করানো। দীক্ষার উদ্দেশ্য ও প্রকরণ নানারকম হতে পারে। শাস্ত্রে ‘যজ্ঞদীক্ষা’র উল্লেখ আছে, যার অর্থ–কোন অভীষ্টলাভের উদ্দেশ্যে বিশেষ যজ্ঞ করবার সঙ্কল্প। এখানে আমাদের আলোচ্য বিষয় মন্ত্রদীক্ষা অর্থাৎ কাউকে মন্ত্র জপ-করবার সঙ্কল্প বা ব্রত গ্রহণ।
বিশদ

26th  August, 2024
‘সত্যং জ্ঞানমনন্তং ব্রহ্ম......’

‘সত্যং জ্ঞানমনন্তং ব্রহ্ম’। সত্য কী?—না, ঘটনাটা যা তার স্বীকৃত রূপটাকে বলে সত্য(Recognised status of veracity)। ইংরেজী veracity শব্দের আসল অর্থ হ’ল, বাস্তব ঘটনা। এখন জ্ঞানটা কী? দার্শনিক পরিভাষায় ‘জ্ঞান’ মানে পরাজ্ঞান, আত্মজ্ঞান। বিশদ

24th  August, 2024
ঈশ্বর প্রতিমার উপাসনা বিজ্ঞান

ওঁ তৎসবিতুর্বরেণ্যং ভর্গোদেবস্য ধীমহি (ঋগ্বেদ)। সমগ্র জগতে যত সজ্জন আছেন তাহাদিগকে দুই শ্রেণীতে ভাগ করা যায়—নিরীশ্বর নৈতিক ও সেশ্বর নৈতিক। যাঁহারা পরমাত্মা আত্মা প্রভৃতি আধ্যাত্মিক তত্ত্বে বিশ্বাস করেন না, নিন্দাও করেন না, কিন্তু মানুষের নৈতিক চরিত্র বিশুদ্ধ করিয়া সমাজে কল্যাণ করিতে সচেষ্ট এবং নিজেরা সচ্চরিত্র। বিশদ

23rd  August, 2024
বৈধী ভক্তি

জ্ঞান-মিশ্রা ভক্তিতে ঈশ্বর যেমন অনন্ত, তাঁহার নাম রূপ ও ভাব এবং তাঁহাকে লাভ করিবার উপায়ও তেমন অসংখ্য। ভক্ত কূপমণ্ডুকের ন্যায় অনন্তভাবময় ভগবান্‌঩কে কোন বিষয়ে সান্ত করেন না। তাঁহার মতে ইহা অভক্তের লক্ষণ। হিন্দুধর্মের উৎস বেদে আছে, ‘ঈশ্বর এক হইয়াও বহু রূপ।’ বিশদ

22nd  August, 2024
স্বয়ং

যেখানে ব্যক্তি সেখানেই না সুখ দুঃখের কথা। স্ত্রী, স্বামী, পুত্র, কন্যা নিয়া যে আসক্তিতে আচ্ছন্ন, যখন কঠিন ব্যাধি হয়, বড়ই জ্বালায় যখন ছটফট, তখন স্ত্রী, স্বামী, পুত্র কন্যার কথা চিন্তা করিবার স্থান কোথায়? নিজেকে নিয়াই নিজে হাহাকার নয় কি? বিশদ

21st  August, 2024
গান

মাস্টারমশাই (শ্রীম) অসম্ভব লাজুক ছিলেন। আমরা যখন মাস্টারমশাইয়ের কাছে প্রথম গেলুম, মাস্টারমশাই আমাদের গান গাইতে বললেন, গেয়েছিলুম। একা গাইতে অসুবিধে, তাই বললুম, ‘আমরা দুজনে একসঙ্গে গাইব।’ তা তিনি বললেন, ‘বেশ, তাই গাও।’
বিশদ

19th  August, 2024
মন্ত্র

মনকে সুখ-দুঃখ ভালমন্দ ইত্যাদির দিক থেকে সরিয়ে এনে মন্ত্রের আশ্রয়ে নিয়ে এস। ভাল সুখ লাভ ইত্যাদিকে শক্ত করে ধরতে যেও না, শক্ত করে ধরতে চেষ্টা কর মন্ত্রকে। কারণ সুখ লাভ ভাল ইত্যাদি অনিবার্য্যভাবে দুঃখ ক্ষতি মন্দ ইত্যাদিকে নিয়ে আসবেই এবং তোমাকে ভুগিয়ে মারবেই। বিশদ

18th  August, 2024
একনজরে
সম্প্রতি ইউক্রেনের একাধিক শহরে লাগাতার হামলা চালিয়েছে রাশিয়া। এবার পুতিনের দেশকে তার মোক্ষম জবাব দিল জেলেনস্কি বাহিনী। রুশ অধিকৃত খারকিভ অঞ্চলে আকাশ পথে হানায় আগুন ঝরাল ইউক্রেন। সৌজন্যে ‘ড্রাগন ড্রোন’। যা নিমেষের মধ্যে গাছপালা পুড়িয়ে ছারখার করে দিয়েছে। ...

নিয়োগে অনিয়মের অভিযোগকে কেন্দ্র করে ফের আদালতের ভর্ৎসনার মুখে পড়তে হল প্রাথমিক শিক্ষা পর্ষদকে। অন্তত ২০০ জন চাকরিপ্রার্থী সর্বোচ্চ নম্বর পেয়েও মেধাতালিকায় স্থান পায়নি। অথচ ...

রাতের বেলা দামোসের ধারে চলছিল আড্ডা। এমন সময় হঠাৎ আগমন কয়েকজন দুষ্কৃতীর। কিছু বোঝার আগেই এলোপাথাড়ি চলল তিন রাউন্ড গুলি। তাতেই গুলিবিদ্ধ হয়ে গুরুতরভাবে জখম হলেন এক তৃণমূল কর্মী ...

সকালে ৩২টি ওয়ার্ডের রাস্তা পরিষ্কার করা হয়। পাশাপাশি বাড়ি বাড়ি আবর্জনা সংগ্রহও করে উলুবেড়িয়া পুরসভা। এবার রাতেও রাস্তা পরিষ্কার রাখার উদ্যোগ নিল তারা। শনিবার রাতে ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ। ... বিশদ


ইতিহাসে আজকের দিন

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস
১৮৮৬: দক্ষিণ আফ্রিকার জোহান্সবার্গের পত্তন হয়
১৯২৬: সঙ্গীতশিল্পী ভূপেন হাজারিকার জন্ম
১৯৩৩: সঙ্গীতশিল্পী আশা ভোঁসলের জন্ম
১৯৩৯:  হিন্দু সন্ন্যাসী, রামকৃষ্ণ বেদান্ত মঠের প্রতিষ্ঠাতা  স্বামী অভেদানন্দর  মৃত্যু
১৯৫৬: অভিনেতা সব্যসাচী চক্রবর্তীর জন্ম
২০২২: দিল্লির ইন্ডিয়া গেটে উন্মোচিত হল নেতাজী সুভাষচন্দ্র বসুর ২৮ ফুট উচ্চতার কালো গ্রানাইটের মূর্তি
২০২২: বৃটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৮৩.১৩ টাকা ৮৪.৮৭ টাকা
পাউন্ড ১০৮.৩২ টাকা ১১১.৮৭ টাকা
ইউরো ৯১.২৫ টাকা ৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
05th  September, 2024
পাকা সোনা (১০ গ্রাম) ৭১,৬০০ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৭২,০০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৬৮,৪০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৮১,৮৫০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৮১,৯৫০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৩ ভাদ্র, ১৪৩১, রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪। পঞ্চমী ৩৬/৫ রাত্রি ৭/৫৯। স্বাতী নক্ষত্র ২৫/১৫ দিবা ৩/৩১। সূর্যোদয় ৫/২৪/৫১, সূর্যাস্ত ৫/৪৩/৪৯। অমৃতযোগ প্রাতঃ ৬/১৪ গতে ৯/৩০ মধ্যে। রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ প্রাতঃ ৬/১৪ মধ্যে পুনঃ ১২/৪৭ গতে ১/৩৬ মধ্যে। রাত্রি ৬/২৯ গতে ৭/১৬ মধ্যে পুনঃ ১১/৫৭ গতে ৩/৫ মধ্যে। বারবেলা ১০/১ গতে ১/৫ মধ্যে। কালরাত্রি ১/২ গতে ২/৩০ মধ্যে। 
২২ ভাদ্র, ১৪৩১, রবিবার, ৮ সেপ্টেম্বর, ২০২৪। পঞ্চমী দিবা ৩/৫৫। স্বাতী নক্ষত্র দিবা ১/৭। সূর্যোদয় ৫/২৪, সূর্যাস্ত ৫/৪৭। অমৃতযোগ দিবা ৬/১৩ গতে ৯/৩০ মধ্যে এবং রাত্রি ৭/১৬ গতে ৮/৫০ মধ্যে। মাহেন্দ্রযোগ দিবা ৬/১৩ মধ্যে ও ১২/৪৭ গতে ১/৩৭ মধ্যে এবং রাত্রি ৬/৩০ গতে ৭/১৬ মধ্যে ও ১১/৫৭ গতে ৩/৪ মধ্যে। বারবেলা ১০/২ গতে ১/৮ মধ্যে। কালরাত্রি ১/২ গতে ২/৩০ মধ্যে।
৪ রবিয়ল আউয়ল।

ছবি সংবাদ

এই মুহূর্তে
তুহিনকান্ত পান্ডেকে অর্থসচিবের পদে নিয়োগ করল কেন্দ্রীয় সরকার

07-09-2024 - 11:47:15 PM

মুর্শিদাবাদের জলঙ্গিতে নির্মীয়মাণ বাড়ির সেপটিক ট্যাঙ্ক থেকে এক যুবকের মৃতদেহ উদ্ধার

07-09-2024 - 11:21:33 PM

আম্বানি পরিবারের গণেশ পুজোতে সস্ত্রীক হাজির অভিনেতা সঞ্জয় দত্ত

07-09-2024 - 11:20:18 PM

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদোমির জেলেনস্কির সঙ্গে দেখা করলেন ইতালির প্রধানমন্ত্রী জিওর্জিয়া মেলোনি

07-09-2024 - 11:18:42 PM

আম্বানি পরিবারের গণেশ পুজোতে হাজির অভিনেতা সলমন খান

07-09-2024 - 11:15:13 PM

আম্বানি পরিবারের গণেশ পুজোতে হাজির অভিনেত্রী মাধুরি দীক্ষিত

07-09-2024 - 10:44:53 PM