Bartaman Patrika
শিল্প -বাণিজ্য
 

 হিং ও পাঁপড় বাজারে আনল পানসারি গোষ্ঠী

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: জোয়ান পাচক খ্যাত রান্নার মশলা উৎপাদনকারী পানসারি গোষ্ঠী রাজ্যে তাদের ব্যবসা আরও বাড়াতে চলেছে। নদীয়া জেলার কল্যাণীতে নতুন করে ২৫ বিঘা জায়গায় তাদের প্রকল্প আরও প্রসারিত করা হচ্ছে। বুধবার সল্টলেকের করুণাময়ীতে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল মেগা ট্রেড ফেয়ারে পানসারি গোষ্ঠী দুটি নতুন পণ্য এ রাজ্যের বাজারে আনল। হিং ও পাঁপড়। পানসারি গোষ্ঠীর এমডি সুমিত পানসারি সেখানে জানান, আগামী দিনে ২৫ রকমের ভেষজ চা, হলুদ, সাবুদানা, চিঁড়ে বেশ কিছু নতুন পণ্য তারা বাজারে আনতে চলেছে। এদিন তিনি জানান, দু ধরনের হিং বাজারে এল। একটি ৭ গ্রামের প্যাকেট। যার বাজার মূল্য ১৫ টাকা। অন্যটি ১৫ গ্রামের। সেটির বাজার মূল্য ৩০ টাকা। এছাড়া তিন ধরনের পাঁপড় নিয়ে এলেন তাঁরা। প্রতিটি ২০০ গ্রামের প্যাকেট। মশলা ছাড়া পাঁপড়ের দাম ৪৫ টাকা, হাল্কা মশলা দেওয়া পাঁপড়ের দাম ৫০ টাকা ও বেশি মশলা দেওয়া পাঁপড়ের দাম ৫৫ টাকা। পাঁপড় ও হিং বিকানিরি এই গোষ্ঠীর নিজস্ব ফ্যাক্টরিতে তৈরি।

20th  June, 2019
 শেয়ার-বাজার দর: ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। বিশদ

20th  June, 2019
আট টাকা কেজি দরে দেশে ঢুকছে চীনা অলঙ্কার, কোণঠাসা দেশীয় ইমিটেশন গয়না

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: এই মুহূর্তে নকল গয়না বা ইমিটেশন জুয়েলারি শিল্পে সবচেয়ে বড় সমস্যার নাম চীন, বলছেন ব্যবসায়ীরা। যেভাবে তারা গোটা দেশে থাবা বসাচ্ছে, তাতে এই শিল্প টিকিয়ে রাখাই কঠিন হয়ে যাচ্ছে, দাবি করেছেন এর সঙ্গে যুক্ত ব্যক্তিরা। কেন্দ্রের পরিসংখ্যান থেকেই জানা যাচ্ছে, ভারতে ইমিটেশন গয়নার বর্তমান বাজার ৩০ হাজার কোটি টাকার।
বিশদ

20th  June, 2019
 জ্বালানি সাশ্রয়ে ‘মউ’ দক্ষিণবঙ্গ পরিবহণের

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাসের জ্বালানি সাশ্রয়ে তৎপর দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম। নিগম সূত্রের খবর, জ্বালানি সাশ্রয়ে বুধবার তারা ‘পেট্রোলিয়াম কনজার্ভেশন রিসার্চ অ্যাসোসিয়েশন’-এর সঙ্গে একটি ‘মউ’ স্বাক্ষর করেছে।
বিশদ

20th  June, 2019
 দিল্লিতে শুরু হল আম উৎসব

 নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি, ১৮ জুন: পশ্চিমবঙ্গ সরকারের আয়োজনে দিল্লিতে শুরু হল ‘ম্যাঙ্গো মেলা’। আজ এই আম উৎসবের উদ্বোধন করেন দিল্লিতে অবস্থিত পশ্চিমবঙ্গের রেসিডেন্ট কমিশনার কৃষ্ণ গুপ্তা। যদিও দিল্লির সাধারণ মানুষের জন্য মেলা খুলে দেওয়া হয়েছে গত ১৬ জুন থেকে।
বিশদ

19th  June, 2019
অনিল আম্বানির সংস্থা আর কমের থেকে চীনের ঋণদাতা ব্যাঙ্কগুলি ২১০ কোটি ডলার দাবি করল

 বেজিং, ১৮ জুন: অনিল আম্বানির টেলিকম সংস্থা রিলায়েন্স কমিউনিকেশনকে (আর কম) দেওয়া ঋণ উদ্ধারে সচেষ্ট হল চীনের একাধিক ব্যাঙ্ক। আর কমের কাছে রাষ্ট্রায়ত্ত চায়না ডেভেলপমেন্ট ব্যাঙ্ক, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড কমার্সিয়াল ব্যাঙ্ক অব চায়না এবং এক্সিম ব্যাঙ্ক ২১০ কোটি ডলার দাবি করেছে বলে সূত্রের খবর।
বিশদ

19th  June, 2019
 হলমার্কিংয়ে কর্পোরেট সার্টিফিকেট দেওয়া শুরু হল রাজ্যে

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কলকাতা তথা পূর্বাঞ্চলে প্রথম হলমার্কের কর্পোরেট সার্টিফিকেট দেওয়া চালু করল ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস। প্রথমবার এই সার্টিফিকেট পেল সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডস। তাদের পশ্চিমবঙ্গের ১৪টি শোরুম ওই হলমার্ক পেয়েছে। এর আগে পর্যন্ত দেশে মোট পাঁচটি সংস্থা এই কর্পোরেট সার্টিফিকেট পেয়েছে।
বিশদ

19th  June, 2019
থ্রি স্টার পরিষেবা নিয়ে প্রস্তুত
হচ্ছে রাজ্যের সরকারি লজগুলি
শুরু হল পুজোর বুকিং

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: পলেস্তারা খসা দেওয়াল আর স্যাঁতস্যাঁতে বাথরুমের সংস্কৃতি ঝেড়ে ফেলে স্মার্ট হতে চেয়েছিল রাজ্যের ট্যুরিস্ট লজগুলি। সেই মতো উদ্যোগও শুরু হয়েছিল। রাজ্য পর্যটন উন্নয়ন নিগমের আওতায় থাকা লজগুলির সেই ‘মেওকভার’ পর্ব শেষ পর্যায়ে। পর্যটন দপ্তর সূত্রে খবর, পুজোর ছুটিতে বেড়াতে গিয়ে সেই বদলে যাওয়া লজের স্বাদ পাবেন পর্যটকরা।
বিশদ

18th  June, 2019
 দেশের প্রথম সুমেরু-কুমেরু অভিযানের দাবিদার বাজাজ ডোমিনার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সুমেরু থেকে কুমেরু পর্যন্ত অভিযানে প্রথম ভারতীয় বাইক সংস্থা হিসেবে নাম লেখাল বাজাজ অটো। তাদের দাবি, ‘ডোমিনার’ বাইকে চড়ে দীপক কামাথ, অবিনাশ পিএস এবং দীপক গুপ্তা নামের তিনজন বাইক আরোহী ৯৯ দিনের প্রচেষ্টায় ‘পোলার ওডিসি’এতে সফল হন।
বিশদ

18th  June, 2019
 রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি এলাকায় রেকর্ড চাহিদা

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বিদ্যুৎ চাহিদায় রেকর্ড তৈরি হল রাজ্যে। রাজ্য বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, গত ১৩ জুন তাদের এলাকায় বিদ্যুৎ চাহিদা পৌঁছে গিয়েছিল ৭০৮০ মেগাওয়াটে। যা সর্বকালীন রেকর্ড। যদিও চাহিদা বাড়লেও বিদ্যুৎ জোগানে ঘাটতি ছিল না বলেই খবর।
বিশদ

18th  June, 2019
ধর্মতলা-শ্যামবাজার রুটের ‘সাফল্যে’ উৎসাহিত কর্তারা
পুজোর আগেই সবুজ ময়দান চিরে ছুটতে দেখা যেতে পারে এসি ট্রাম

 প্রসেনজিৎ কোলে, কলকাতা: শুরুতেই ‘সাফল্য’ মিলেছে। এবার তার উপর ভরসা করেই পুজোর আগে দু’টি এসি ট্রাম রুটে চালানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম। বর্তমানে শহরে কেবল একটি রুটে এসি ট্রাম চালানো হয়। সে’টি যাত্রী মহলে জনপ্রিয় হয়ে উঠছে। 
বিশদ

18th  June, 2019
 বিড়লা সূর্যর ডিরেক্টর যশোবর্ধনকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক

  মুম্বই, ১৭ জুন (পিটিআই): ৬৭ কোটি ৬৫ লক্ষ টাকা ঋণ পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় বিড়লা সূর্য সংস্থার ডিরেক্টর যশোবর্ধন বিড়লাকে ইচ্ছাকৃত ঋণখেলাপি ঘোষণা করল ইউকো ব্যাঙ্ক। রবিবার এ বিষয়ে জনস্বার্থে নোটিস জারি করেছে তারা।
বিশদ

18th  June, 2019
 ডিজিটাল লেনদেন আগামী চার বছরে দেশে দ্বিগুণ হতে পারে, আভাস সমীক্ষায়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ডিজিটাল পেমেন্টর উপর বিশেষ জোর দিচ্ছে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রেও সামনে এনেছিলেন নগদ টাকার বদলে ডিজিটাল মানি মারফত লেনদেনের যুক্তি। তাঁর দাবি ছিল, এতে অর্থনীতি চাঙ্গা হবে, আর্থিক স্বচ্ছতা বাড়বে।
বিশদ

17th  June, 2019
ইস্ট-ওয়েস্ট মেট্রো
বাণিজ্যিকভাবে ট্রেন চালাতে কমিশনার অব রেলওয়ে সেফটিতে আবেদনের তোড়জোড়

  নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ইন্ডিপেনডেন্ট সেফটি অথরিটি (আইএসএ)-র ছাড়পত্র ইতিমধ্যেই চলে এসেছে। এবার বাণিজ্যিকভাবে ট্রেন চালানোর আগে চূড়ান্ত অনুমোদনের জন্য কমিশনার অব রেলওয়ে সেফটি (সিআরএস)-র কাছে আবেদনের তোড়জোড় শুরু করল কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেড (কেএমআরসিএল)।
বিশদ

17th  June, 2019
 মাছে থাকা সামান্য ফর্মালিনে ছাড়পত্র দিচ্ছে কেন্দ্রীয় সরকার

 বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: মাছ তাজা রাখতে লুকিয়ে-চুরিয়ে ফর্মালিনের মতো রাসায়নিক ব্যবহার নতুন কথা নয়। মাছের পচন রুখতে দেশের প্রায় সর্বত্রই এই অসাধু প্রক্রিয়াটি চলে। এ রাজ্যের মাছে ফর্মালিন আছে, এমন অভিযোগে বিহার সহ কয়েকটি প্রতিবেশী রাজ্য মাছ কেনা বন্ধ করে দেয় সম্প্রতি। তা নিয়ে জলঘোলা হয়।
বিশদ

17th  June, 2019

Pages: 12345

একনজরে
  সংবাদদাতা, ইসলামপুর: বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত টানা বৃষ্টিতে ইসলামপুর পুরসভার বিভিন্ন এলাকা জলমগ্ন হয়ে যায়। এদিন দুপুরের পর বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই ...

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বৃহস্পতিবার প্রয়াত হলেন পাঁচ ও ছয়ের দশকে বাংলার অন্যতম সেরা লেগ স্পিনার সৌমেন কুণ্ডু (৭৭)। গত পাঁচ দিন ধরে অসুস্থ হয়ে হাসপাতালে ছিলেন তিনি। সৌমেন কুণ্ডু বাংলা ও রেলের হয়ে রনজি ট্রফি খেলেছেন। ...

 ওয়াশিংটন, ১১ জুলাই (এএফপি): শরণার্থী এক মহিলার দুগ্ধপোষ্য শিশুকন্যার মৃত্যুতে কাঠগড়ায় উঠল মার্কিন প্রশাসন। নিন্দায় সরব হয়েছে রাষ্ট্রসঙ্ঘ। প্রশাসনের সমালোচনায় মুখর হয়েছেন মার্কিন কংগ্রেসের একাধিক সদস্যও। ...

  সংবাদদাতা, কালনা: শারীরিক অসুস্থতার জন্য অ্যাসিড খেয়ে আত্মঘাতী হলেন এক ব্যক্তি। মৃতের নাম সমীর সেন(৪২)। বাড়ি কালনার ধাত্রীগ্রাম বাজার এলাকায়। ঘটনায় পুলিস একটি অস্বাভাবিক মৃত্যু মামলা রুজু করেছে। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

বেশি বন্ধু-বান্ধব রাখা ঠিক হবে না। প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বিবাহযোগ আছে। কর্ম পরিবেশ পরিবর্তন হতে ... বিশদ


ইতিহাসে আজকের দিন

বিশ্ব জনসংখ্যা দিবস
১৮২৩ সালের এই দিনে ভারতের তৈরি প্রথম জাহাজ ডায়না কলকাতা বন্দর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করে।
১৮৮৯ সালের এই দিনে অবিভক্ত ভারতের কলকাতায় প্রথম প্রতিযোগিতামূলক ফুটবল টুর্নামেন্ট শুরু হয়।
১৯২১: মঙ্গোলিয়ায় গণপ্রজাতন্ত্র প্রতিষ্ঠা করল লাল ফৌজ
১৯৩০ সালের এই দিনে অস্ট্রেলিয়ান ক্রিকেটার ডন ব্রাডম্যান এক দিনে ৩০৯ রান করার রেকর্ড করেন, পরে টেস্ট ম্যাচে তা ৩৩৪ রানের সর্বোচ্চ রেকর্ড হয়েছিল।
১৯৫৬: সাহিত্যিক অমিতাভ ঘোষের জন্ম
১৯৬২: প্রথম ট্রান্সআতলান্তিক স্যাটেলাইট টেলিভিশনের সম্প্রচার শুরু হল
১৯৬৭: সাহিত্যিক ঝুম্পা লাহিড়ির জন্ম
১৯৭২: বিশ্ব দাবা চ্যাম্পিয়নশিপে প্রথম খেলা ববি ফিশার ও বরিস স্পাসকির মধ্যে শুরু হল
১৯৭৯: মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম মহাকাশ স্টেশন স্কাইল্যাব পৃথিবীর বায়ুমণ্ডলে প্রবেশ করে। সেটিকে ভারত মহাসাগরে ফেলে ধ্বংস করা হয়।
২০০৬: মুম্বইয়ে ধারাবাহিক বিস্ফোরণে ২০৯জনের মৃত্যু
২০১২: আবিষ্কার হল প্লুটোর পঞ্চম উপগ্রহ এস/২০১২ পি ১

11th  July, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৭.৫৫ টাকা ৬৯.২৪ টাকা
পাউন্ড ৮৪.১০ টাকা ৮৭.২৪ টাকা
ইউরো ৭৫.৬৬ টাকা ৭৮.৫৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৫,২০৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৩,৪০০ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৩,৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৩৮,৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৩৮,৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৭ আষা‌ঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৪৮/৪০ রাত্রি ১২/৩১। বিশাখা ২৭/১৪ দিবা ৩/৫৭। সূ উ ৫/৩/১৩, অ ৬/২০/৫৩, অমৃতযোগ দিবা ১২/৮ গতে ২/৪৮ মধ্যে। রাত্রি ৮/২৯ মধ্যে পুনঃ ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে পুনঃ ৩/৩৮ গতে উদয়াবধি, বারবেলা ৮/২২ গতে ১১/৪২ মধ্যে, কালরাত্রি ৯/১ গতে ১০/২১ মধ্যে।
২৬ আষাঢ় ১৪২৬, ১২ জুলাই ২০১৯, শুক্রবার, একাদশী ৫৩/৮/৩৭ রাত্রি ২/১৮/৩৩। বিশাখানক্ষত্র ৩৪/৮/৪১ সন্ধ্যা ৬/৪২/৩৪, সূ উ ৫/৩/৬, অ ৬/২৩/৬, অমৃতযোগ দিবা ১২/৯ গতে ২/৪৯ মধ্যে এবং রাত্রি ৮/৩০ মধ্যে ও ১২/৪৬ গতে ২/৫৫ মধ্যে ও ৩/৩৭ গতে ৫/৩ মধ্যে, বারবেলা ৮/২৩/৬ গতে ১০/৩/৬ মধ্যে, কালবেলা ১০/৩/৬ গতে ১১/৪৩/৬ মধ্যে, কালরাত্রি ৯/৩/৬ গতে ১০/২৩/৬ মধ্যে।
৮ জেল্কদ
এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: প্রেম-ভালোবাসায় সাফল্য আসবে। বৃষ: কোনও উচ্চতর পদের জন্য ডাক আসবে। ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে
১৮২৩: কলকাতা বন্দর থেকে ছাড়ল ভারত নির্মিত প্রথম বাষ্পচালিত জাহাজ ...বিশদ

07:03:20 PM

রাজাবাজারে গুলি চালনার ঘটনায় ধৃত ১ 

06:47:00 PM

চৌবাগা খালে বাস উল্টে জখম বেশ কয়েকজন 

06:32:34 PM

মুর্শিদাবাদের প্রদীপপাড়ায় তৃণমূল পঞ্চায়েত প্রধানের স্বামীকে গুলি করে খুন

04:06:59 PM

৮৭ পয়েন্ট পড়ল সেনসেক্স 

03:59:16 PM