Bartaman Patrika
রাজ্য
 

এবার হেলিকপ্টার নিয়ে রাজ্যের সঙ্গে
সংঘাতে ধনকার, পাল্টা খোঁচা চন্দ্রিমার

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যের কাছে হেলিকপ্টার চেয়েও পাননি। রীতিমতো প্রেস বিবৃতি জারি করে এনিয়ে নিজের সরকারের বিরুদ্ধেই ক্ষোভ প্রকাশ করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। তাঁর এই আর্জিতে রাজ্য প্রশাসনের পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও নিরুত্তর ছিলেন বলে উষ্মা প্রকাশ করেছেন তিনি। প্রশাসনের অভ্যন্তরীণ বিষয় নিয়ে রাজ্যপালের এই প্রেস বিবৃতিকে বিরল বলেই মনে করছে রাজনৈতিক মহল। প্রত্যাশিতভাবেই রাজ্যপালকে সমালোচনায় বিঁধেছে তৃণমূল। রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যের মতে, রাজ্যপাল তাঁর এক্তিয়ার লঙ্ঘন করে নির্দিষ্ট রাজনৈতিক দলের (পড়ুন বিজেপি) কথায় চলছেন।
আজ শুক্রবার ভোর ৫টায় রাজ্যপালের ফারাক্কায় যাওয়ার কথা। সেখান থেকে বীরভূমের সিউড়ি, বর্ধমান হয়ে রাত ১০টা নাগাদ রাজভবনে ফেরার কথা সস্ত্রীক রাজ্যপালের। একদিনে প্রায় ৬০০ কিমি পথ অতিক্রমের জন্য রাজভবন থেকে রাজ্য প্রশাসনের কাছে হেলিকপ্টার চাওয়া হয়েছিল। রাজভবনের বিজ্ঞপ্তিতেই এই দাবি করা হয়েছে। সেখানে বলা হয়েছে, রাজ্যের মুখ্যসচিবের কাছে হেলিকপ্টার চেয়ে চিঠি দেওয়া হলেও তার উত্তর মেলেনি। এমনকী রাজভবন থেকে নবান্নে মুখ্যমন্ত্রীর দপ্তরে চিঠি দেওয়া হলেও তাঁর তরফেও কোনও জবাব দেওয়া হয়নি।
নবান্ন ও রাজভবনের সংঘাত নিত্যনতুন মাত্রা পাচ্ছে। এদিন যেভাবে রাজভবন থেকে সরকারিভাবে সরাসরি মুখ্যমন্ত্রী ও মুখ্যসচিবকে নিশানা করা হয়েছে, তা বিরল ঘটনা। তাঁর আচরণকে ইতিমধ্যেই তৃণমূল রাজনৈতিক নেতৃত্ব সুলভ বলে দাবি করেছে। খোদ মুখ্যমন্ত্রী নিজেই তাঁকে বিজেপির প্রতিনিধি বলে ইঙ্গিত করেছেন। এদিন তাঁর করা অভিযোগের জবাবে মন্ত্রী চন্দ্রিমা কটাক্ষের সুরে বলেন, রাজ্যপাল হয়েও তিনি প্রতিদিন রাজনৈতিক বাজার করে চলেছেন। মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই হেলিকপ্টারে করে ঘূর্ণিঝড় বিধ্বস্ত এলাকা ঘুরে দেখেছেন। এখন তিনি গিয়ে কী করবেন? প্রশ্ন তুলেছেন চন্দ্রিমা। তাঁর দাবি, রাজ্যপাল নির্দিষ্টভাবে একটি রাজনৈতিক দলের কথায় চলছেন। ওই দলের রাজনৈতিক নেতা হিসেবে কাজ করছেন তিনি। এটা অসাংবিধানিক বলেই মনে করেন চন্দ্রিমা।
তবে শুধু হেলিকপ্টার ইস্যু নয়, এদিন শিশু দিবস উপলক্ষে পার্ক স্ট্রিট সংলগ্ন এলাকায় প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরুর মূর্তিতে শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন রাজ্যপাল জগদীপ ধনকার। সেখানেও তিনি পরোক্ষে রাজ্যকে খোঁচা দিতে ছাড়েননি। তিনি বলেন, শিশুদের বিকাশে শিক্ষকের ভূমিকা রয়েছে। অথচ প্রাপ্য আদায়ে শিক্ষকদের আন্দোলন-বিক্ষোভে শামিল হতে হবে কেন, এটা হওয়া মোটেই কাম্য নয়। কলকাতায় শিক্ষকদের সাম্প্রতিক বিক্ষোভে পুলিসের ভূমিকার জের টেনে এদিন রাজ্যপাল বলেন, এই ধরনের ঘটনা তাঁকে ব্যথিত করেছে। উল্লেখ্য, এদিন রাজ্যপালের এই কর্মসূচিতে বিধানসভার বিরোধী দলনেতা আব্দুল মান্নানও উপস্থিত ছিলেন।

সমান্তরাল প্রশাসন চালাতে
চাইছেন একজন: মুখ্যমন্ত্রী
নাম না করে রাজ্যপালকে আক্রমণ

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কিছু মানুষ আছেন, যাঁরা সাংবিধানিক পদে থেকেও বিজেপির ‘মাউথপিস’ (মুখপাত্র) হয়ে কাজ করে চলেছেন। এ রাজ্যেও একজন আছেন, সমান্তরাল প্রশাসন চালানোর চেষ্টা করছেন। নাম না করে রাজ্যপাল জগদীপ ধনকারকে এই ভাষাতেই বাক্যবাণে বিঁধেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নবান্ন সভাগৃহে রাজ্যস্তরের প্রশাসনিক পর্যালোচনা বৈঠক ডেকেছিলেন মুখ্যমন্ত্রী। সেই বৈঠক শেষে সাংবাদিক সম্মেলনে মহারাষ্ট্রের বর্তমান রাজনৈতিক টালমাটাল পরিস্থিতি নিয়ে এক প্রশ্নের জবাবে রাজ্যপাল সম্পর্কে ওই কটাক্ষ করেন তিনি।
বিশদ

পিকে’র সুপারিশ মেনেই তৃণমূলের এই
প্রথম বিধানসভা ভিত্তিক পৃথক ইস্তাহার

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশান্ত কিশোরের দাওয়াই মেনে এবার ইস্তাহার উপনির্বাচনেও। দলের ইতিহাসে এই প্রথম কোনও উপনির্বাচনে ভোটারদের কাছে পৌঁছতে এলাকা ভিত্তিক ইস্তাহার প্রকাশের সিদ্ধান্ত নিল তৃণমূল। বিধানসভা ভিত্তিক হচ্ছে এই ইস্তাহার।
বিশদ

সারদাকাণ্ডে ফের অর্ণবকে জিজ্ঞাসাবাদ সিবিআইয়ের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: সারদাকাণ্ডে ফের সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখে পড়লেন বিধাননগরের প্রাক্তন গোয়েন্দা প্রধান অর্ণব ঘোষ। এক সূত্রে জানা গিয়েছে, কাশ্মীরে তল্লাশির সময় কী কী মিলেছিল, এই বিষয়েই তাঁর কাছে জানতে চাওয়া হয়। বিষয়টি তাঁর ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বলতে পারবেন বলে তিনি জানিয়েছেন।
বিশদ

বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে রাজ্যজুড়ে পালিত শিশু দিবস

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নানা অনুষ্ঠানের মধ্যে দিয়ে বৃহস্পতিবার রাজ্যে পালিত হল শিশু দিবস। কোথাও বসে আঁকো প্রতিযোগিতা, কোথাও আবার ট্রামে চড়ে শহর পরিক্রমা করল খুদেরা। জাদুঘর বা ভিক্টোরিয়াতেও এদিন ছিল শিশুদের ভিড়।
বিশদ

মোবাইল, ই-মেলের যুগেও বাড়ছে চিঠি-
পোস্টকার্ডের ব্যবহার, দাবি ডাক বিভাগের

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: মোবাইল ফোন, ই-মেল, সোশ্যাল মিডিয়ার রমরমার যুগেও যোগাযোগের মাধ্যম হিসেবে পোস্টকার্ডের ব্যবহার বাড়ছে। বাড়ছে চিঠির সংখ্যাও। শুক্রবার মার্চেন্ট চেম্বার অব কমার্স আয়োজিত এক অনুষ্ঠানে পরিসংখ্যান দিয়েই এই তথ্য জানালেন পশ্চিমবঙ্গের দায়িত্বপ্রাপ্ত চিফ পোস্টমাস্টার জেনারেল গৌতম ভট্টাচার্য। বিশদ

কয়েকটি দপ্তরের কাজকর্ম নিয়ে
ক্ষোভ প্রকাশ, ভর্ৎসনা মুখ্যমন্ত্রীর

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: প্রশাসনিক পর্যালোচনার বৈঠকে কয়েকটি দপ্তরের কাজকর্ম নিয়ে কখনও উষ্মা, কখনও ক্ষোভ আবার সংশ্লিষ্ট আধিকারিকদের ভর্ৎসনাও করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিশদ

পঞ্চায়েত স্তরে উন্নয়ন ফি’র নামে টাকা নেওয়া যাবে না
কড়া নির্দেশিকা রাজ্যের

 সঞ্জয় গঙ্গোপাধ্যায়, কলকাতা: পঞ্চায়েত আইনে উন্নয়ন ফি’র নামে টাকা নেওয়ার কোনও সংস্থান নেই। তবু বেশ কিছু পঞ্চায়েত প্ল্যান অনুমোদনের সময় ডেভেলপমেন্ট ফি বা উন্নয়ন ফি’র নামে টাকা চাইছে। এই ধরনের বহু অভিযোগ পঞ্চায়েত দপ্তরে আসছে। বিশদ

বাংলাদেশে পণ্য খালাস করে ফেরা
ট্রাক থেকে জাল নোট উদ্ধার, ধৃত ১

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাংলাদেশে পণ্য খালাস করে এ দেশে ফেরা ট্রাকের মধ্য থেকে মিলল ১২ লক্ষ টাকার জাল নোট। লরির কেবিনের মধ্যে লুকিয়ে তা নিয়ে আসা হচ্ছিল। এসটিএফ ও বিএসএফের যৌথ অভিযানে মালদহের সীমান্ত এলাকা থেকে বৃহস্পতিবার দুপুরে এই বিপুল অঙ্কের টাকা উদ্ধার করা হয়।
বিশদ

২০২১-এর লক্ষ্যে জেলা এবং রাজ্য
কমিটিতে বড় বদল আনছে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: এই মুহূর্তে রাজ্যজুড়ে বিজেপির সাংগঠনিক নির্বাচন চলছে। বুথ এবং মণ্ডল কমিটি গঠনের পর ডিসেম্বরের মধ্যেই নয়া জেলা এবং রাজ্য কমিটি গঠন হয়ে যাবে। রাজ্যে গেরুয়া পার্টির প্রভাব ক্রমেই বৃদ্ধি পাওয়ার ফলে জেলা এবং রাজ্য কমিটিতে ঠাঁই পেতে অনেকেই চেষ্টা শুরু করে দিয়েছেন।
বিশদ

 বুলবুল: ক্ষতিগ্রস্তদের সাহায্যের আর্জি জানিয়ে অমিত শাহকে চিঠি অধীরের

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: ঘূর্ণিঝড় ‘বুলবুল’-এর তাণ্ডবের প্রেক্ষিতে ক্ষয়ক্ষতি যাচাই করে রাজ্যের ক্ষতিগ্রস্তদের সাহায্যের আর্জি জানিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি দিলেন কংগ্রেস সংসদীয় দলনেতা অধীর চৌধুরী। গত মঙ্গলবার লেখা ওই চিঠিতে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে কেন্দ্রের উচ্চপর্যায়ের কমিটি গঠনের আবেদন করেছেন তিনি। বিশদ

বর্তমান সরকার সমবায় ব্যবস্থার পুনরুজ্জীবন করেছে: অরূপ রায়

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: বাম আমলে রাজ্যের সমবায় ব্যবস্থা একেবারে ভেঙে পড়েছিল। সেই জায়গা থেকে বর্তমান সরকার এর পুনরুজ্জীবন ঘটিয়েছে। একদিকে যেমন নিত্যনতুন চিন্তাভাবনার প্রয়োগ ঘটানো হয়েছে, তেমনই এর সঙ্গে যুক্ত হয়েছে হাজারো স্বনির্ভর গোষ্ঠীর সক্রিয়তা। বিশদ

কাটমানি ইস্যুতে তৃণমূলনেত্রীকে
ফের বিঁধতে তৈরি হচ্ছে বিজেপি

 নিজস্ব প্রতিনিধি, কলকাতা: কাটমানি ইস্যুকে সামনে রেখে এবার নতুন করে শাসক তৃণমূল শিবিরকে আক্রমণের পথে নামতে চলেছে বিজেপি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ই দলের একাংশ কর্মী-নেতার বিরুদ্ধে কাটমানি নেওয়ার অভিযোগ তুলেছিলেন। পরবর্তী সময়ে তা ফিরিয়ে দেওয়ার নিদান দেন তৃণমূলনেত্রী।
বিশদ

তৃণমূল থাকতে কেউ বাংলাছাড়া হবে না: রাজীব 

মণীন্দ্রনারায়ণ সিংহ, রায়গঞ্জ, বিএনএ: তৃণমূল কংগ্রেস থাকতে একজনকেও রাজ্য থেকে তাড়াতে পারবে না বিজেপি। ওরা এনআরসি’র নামে অসমের ভূমিপুত্রদের নাগরিক অধিকার কেড়ে নিয়েছে। বিজেপি এখন বলছে এরাজ্যেও এনআরসি করে দেবে। এখানকার রাজবংশী ভূমিপুত্রদেরও নাগরিকত্ব কেড়ে নেবে। 
বিশদ

নারী সশক্তিকরণে শ্যামাপ্রসাদের অবদানকে স্মরণ
৩৭০ ধারা বিলোপের সমর্থনে সুর চড়ালেন রাজ্যপাল, জল ঢাললেন সিঙ্গুর বিতর্কে 

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: নারী শক্তির সশক্তিকরণের পক্ষে জোরালো সওয়াল করলেন রাজ্যপাল জগদীপ ধনকার। নারী-পুরুষের সমানাধিকারের সমর্থনে সুর চড়াতে গিয়ে আইনসভায় (সংসদ-বিধানসভা) উভয়পক্ষের ৫০ শতাংশ করে প্রতিনিধিত্বের দাবি জানালেন তিনি। 
বিশদ

14th  November, 2019

Pages: 12345

একনজরে
গাজা সিটি, ১৪ নভেম্বর (এপি): টানা বহু মাস ধরে গাজার ইসলামিক জিহাদ জঙ্গি বাহিনী এবং ইজরায়েল সেনাবাহিনীর লাগাতার গোলাগুলির লড়াইয়ের পর অবশেষে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ...

সংবাদদাতা, বালুরঘাট: ঘোষণাই সার, বেআইনি টোটো বন্ধ হয়নি দক্ষিণ দিনাজপুর জেলায়। এনিয়ে একদিনের জন্যও কোনও অভিযান চালাতে দেখা যায়নি আঞ্চলিক পরিবহণ দপ্তরকে। ফলে টোটোযন্ত্রণা নিয়ে ...

বিএনএ, সিউড়ি: সময়সীমা শেষ হওয়ার আগেই ভোটার তথ্য যাচাই প্রক্রিয়ায় ৯৯ শতাংশ সাফল্য আসায় নজির গড়েছে বীরভূম। কিছুদিন আগে পর্যন্ত ভোটার তথ্য যাচাইয়ের প্রক্রিয়ার গতি শ্লথ ছিল। কিন্তু, বর্তমানে তা লক্ষ্যমাত্রার খুব কাছে গিয়ে পৌঁছেছে।  ...

 ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল। ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

উচ্চবিদ্যার ক্ষেত্রে বাধার মধ্য দিয়ে অগ্রসর হতে হবে। উচ্চতর বিদ্যার ক্ষেত্রে শুভ ফল পাবে। কর্মপ্রার্থীদের ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৮২১: রুশ সাহিত্যিক ফিওদর দস্তয়েভস্কির জন্ম
১৮৮৮: স্বাধীনতা সংগ্রামী মৌলানা আবুল কালাম আজাদের জন্ম
১৯১৮: শেষ হল প্রথম বিশ্বযুদ্ধ
১৯৩৬: অভিনেত্রী মালা সিনহার জন্ম

11th  November, 2019


ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৭১.২৯ টাকা ৭৩.০০ টাকা
পাউন্ড ৯১.০০ টাকা ৯৪.৩২ টাকা
ইউরো ৭৭.৯২ টাকা ৮০.৮৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৩৮,৮৭৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৬,৮৮৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৭,৪৪০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৫,১০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৫,২০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৪/৪৩ রাত্রি ৭/৪৬। মৃগশিরা ৪৩/১৮ রাত্রি ১১/১২। সূ উ ৫/৫২/৪৬, অ ৪/৪৯/৩০, অমৃতযোগ দিবা ৬/৩৫ মধ্যে পুনঃ ৭/১৯ গতে ৯/৩১ মধ্যে পুনঃ ১১/৪৩ গতে ২/৩৮ মধ্যে পুনঃ ৩/২২ গতে অস্তাবধি। রাত্রি ৫/৪২ গতে ৯/১১ মধ্যে পুনঃ ১১/৪৭ গতে ৩/১৫ মধ্যে পুনঃ ৪/৭ গতে উদয়াবধি, বারবেলা ৮/৩৭ গতে ১১/২১ মধ্যে, কালরাত্রি ৮/৫ গতে ৯/৪৩ মধ্যে।
২৮ কার্তিক ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯, শুক্রবার, তৃতীয়া ৩৩/৪৬/২৯ রাত্রি ৭/২৪/৪৫। মৃগশিরা ৪৪/২৬/৪৪ রাত্রি ১১/৪০/৫১, সূ উ ৫/৫৪/৯, অ ৪/৫০/১, অমৃতযোগ দিবা ৬/৪৮ মধ্যে ও ৭/৩১ গতে ৯/৩৯ মধ্যে ও ১১/৪৭ গতে ২/৩৮ মধ্যে ও ৩/২১ গতে ৪/৫০ মধ্যে এবং রাত্রি ৫/৪০ গতে ৯/১০ মধ্যে ও ১১/৫৩ গতে ৩/২৪ মধ্যে ও ৪/১৯ গতে ৫/৫৫ মধ্যে, বারবেলা ৮/৩৮/৭ গতে ১০/০/৬ মধ্যে, কালবেলা ১০/০/৬ গতে ১১/২২/৫ মধ্যে, কালরাত্রি ৮/৬/৩ গতে ৯/৪৪/৪ মধ্যে।
 ১৭ রবিয়ল আউয়ল

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল
মেষ: কর্মপ্রার্থীদের বিভিন্ন দিক থেকে শুভ যোগাযোগ ঘটবে। বৃষ: বন্ধুবান্ধব ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৫৩৩: ইনকা সভ্যতার রাজধানী কুঝকোয় পদার্পণ করলেন ফ্রান্সিসকো পিজারিও১৬৩০: জার্মান ...বিশদ

07:03:20 PM

কলকাতা চলচ্চিত্র উৎসবের সমাপ্তি অনুষ্ঠানে ভিডিও বার্তা অমিতাভ বচ্চনের 

05:20:00 PM

প্রথম টেস্ট: দ্বিতীয় দিনের শেষে ভারত ৪৯৩/৬ (৩৪৩ রানের লিড) 

05:05:49 PM

মালদহের সুজাপুরে ২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার 
২০ লক্ষ টাকার জালনোট উদ্ধার হল মালদহের কালিয়াচক এলাকার সুজাপুরে। ...বিশদ

03:53:52 PM

দ্বিশতরান মায়াঙ্ক আগরওয়ালের, ভারত ৩৬৫/৪

03:51:23 PM