দেশ

দেশে এবার ডিজিটাল পিন, প্রতি ১৬ বর্গ মিটারে নতুন ‘ঠিকানা’

বাপ্পাদিত্য রায়চৌধুরী, কলকাতা: শহর, গ্রাম, এলাকা, রাস্তা বা গলির নাম ধরে ঠিকানা লেখার দিন সম্ভবত শেষের পথে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সাধের ‘ডিজিটাল ইন্ডিয়া’য় এবার আসছে ‘ডিজিটাল পিন’ বা ‘ডিজিপিন’! প্রতি ১৬ বর্গ মিটার অন্তর লেখা হবে নতুন ‘ঠিকানা’। ভারতীয় ডাক বিভাগের আওতায় ‘গ্রিড’ ভিত্তিক এই ডিজিটাল অ্যাড্রেসিং সিস্টেমটির বাস্তব রূপদান করবে আইআইটি হায়দরাবাদ।
কেন্দ্রের উদ্যোগে ‘ডিজিটাল ইন্ডিয়া’র আওতায় দেশজুড়ে চালু হয়েছে অনলাইন পরিষেবা সংক্রান্ত হরেক প্রকল্প। তারই নয়া অবতার এই ‘ডিজিটাল’ ঠিকানা। সেখানে থাকবে না কোনও গৃহকর্তা, অফিস কাছারি বা প্রতিষ্ঠানের নাম। নতুন এই প্রকল্পে চার মিটার দৈর্ঘ্য ও চার মিটার প্রস্থের নিরিখে টুকরো করা হবে গোটা দেশ, এমনকী সমুদ্র বা জলসীমান্তকেও। অর্থাৎ প্রতিটি টুকরোর আয়তন দাঁড়াবে ১৬ বর্গ মিটার। এমন লক্ষ লক্ষ চৌকো ছোট এলাকাকে অক্ষাংশ ও দ্রাঘিমাংশ অনুযায়ী আলাদা আলাদা কোডে চিহ্নিত করা হবে। আপাতত ওই আলফা-নিউমেরিক কোডগুলি হবে ১০ অঙ্কের। তাতে সংখ্যা এবং ইংরেজি অক্ষর দুই-ই থাকবে। সেগুলিই হবে সাধারণ মানুষের ডিজিটাল ঠিকানা, যার পোশাকি নাম ‘ডিজিপিন’। বিশ্বের যে কোনও প্রান্ত থেকে যা চিহ্নিত করা যাবে। তবে এই নয়া প্রকল্প চালু করার আগে রাজ্য সরকারগুলির মতামত চাইবে কেন্দ্র। পাশাপাশি বিশেষজ্ঞদের কাছ থেকেও নেওয়া হবে পরামর্শ।
কিন্তু কেন এই নয়া ‘ঠিকানা’ চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার? তাদের সাফ বক্তব্য, গোটা দেশকে এভাবে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরোয় ভাগ করা গেলে, যে কোনও এলাকাকে চিহ্নিত করা সহজ হবে। শুধু অনলাইন নয়, অফলাইনেও ব্যবহার করা যাবে এই ‘ডিজিপিন’। যে এলাকায় বহু মানুষের বাস, অর্থাৎ জনঘনত্ব বেশি, সেখানকার বসবাসকারীদের আরও নির্ভুলভাবে চিহ্নিত করা সম্ভব হবে। তাতে একদিকে যেমন পার্সেল, ই-কমার্সের মতো ব্যবসায়িক ক্ষেত্রের সুবিধা, তেমনই কোনও প্রাকৃতিক দুর্যোগ বা দুর্ঘটনায় নিঁখুতভাবে এলাকাটিকে চিহ্নিত করাও সম্ভব। এমনকী পাহাড়, সমুদ্র, নদী বা দুর্গম অঞ্চলের কোনও নির্দিষ্ট ক্ষুদ্র জায়গাকেও সহজে খুঁজে বের করতে পারবেন আধিকারিকরা।
কোনও ব্যক্তিগত তথ্য দেওয়া থাকবে না ডিজিপিনে। ফলে কারও তথ্য বা ডেটা হ্যাক বা ফাঁস হয়ে যাওয়ার কোনও সম্ভাবনা নেই বলে দাবি করেছে কেন্দ্রীয় সরকার। এ সংক্রান্ত যাবতীয় তথ্য জনসাধারণের সামনে তুলে ধরা হবে। অর্থাৎ ওয়েবসাইট থেকে বা অন্য কোনও পদ্ধতিতে যে কেউ যে কোনও এলাকার বা ব্যক্তির ডিজিপিন জানতে পারবেন। এই কাজের শুরুতে প্রাথমিকভাবে দেশকে আটটি জোন বা এলাকায় ভাগ করা হবে। তা থেকে ক্রমশ টুকরো করা হবে এলাকা। সংশ্লিষ্ট মহলের দাবি, যেহেতু ১৬ বর্গমিটার এলাকাকে ভিত্তি ধরা হচ্ছে, তাই বর্তমানের কোনও ঠিকানায় একাধিক ডিজিপিন থাকতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোনও একটি অফিস এলাকায় কাজের জায়গার জন্য একটি ডিজিপিন, আবার তার কাফেটেরিয়া বা রিসেপশনের জন্য আলাদা ডিজিপিন থাকতে পারে। কেন্দ্রের দাবি, নয়া নিয়মে কোনও রাজ্য, এলাকা, রাস্তা বা জমির মালিকের নাম বদলে গেলেও, এতে কোনও প্রভাব পড়বে না। কোনও ফাঁকা এলাকায় বাড়ি তৈরি হলে, তার সঙ্গেও ডিজিপিন পরিবর্তনের কোনও সম্পর্ক নেই।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মোন্নতি ও বিভাগীয় ক্ষেত্রে প্রশংসা লাভ। ব্যয় যোগ আছে। আত্মীয় সম্পর্কে বাধার যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা