দেশ

গত চার বছরে রাজ্যগুলির কেরোসিন বরাদ্দ ৫ ভাগের এক ভাগে নামিয়েছে কেন্দ্র

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: রাজ্যগুলির জন্য রেশনের কেরোসিনের মোট বরাদ্দ কেন্দ্র গত চার বছরের মধ্যে পাঁচভাগের একভাগে নামিয়ে এনেছে। পেট্রলিয়াম মন্ত্রকের পরিসংখ্যান বলছে, ২০২০-২১ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে বরাদ্দ ছিল ৪ লক্ষ ৪৭ হাজার ৭৫৬ কিলোলিটার। ২০২৪-২৫-এর দ্বিতীয় ত্রৈমাসিকে অঙ্কটা কমে হয়ে গিয়েছে ৮৫,৮৮৪! ২০২০-২১ অর্থবর্ষে মোট ২৬টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকায় রেশন গ্রাহকদের জন্য কেরোসিন দেওয়া হয়েছিল, এখন সেটা উনিশে নানিয়ে আনা হয়েছে। কেরোসিনে ভর্তুকির জন্য বাজেট বরাদ্দ কয়েকবছর আগেই বন্ধ করে দিয়েছে দিল্লি। তারপর থেকেই কেরোসিনের দাম বাড়ানো হতে থাকে প্রতিমাসে। দাম লিটার প্রতি ১৬ টাকা ছিল ২০১৪ সালে, সেটাই একসময় ১০০ টাকা ছোঁয়, এখনও ৭০ টাকার আশপাশে!    
কেন্দ্রীয় সরকার ২০১৬ থেকে রাজ্যগুলির কেরোসিনের বরাদ্দ কমাতে শুরু করে। শুধুমাত্র কলকাতা হাইকোর্টের স্থগিতাদেশের কারণে বাংলার বরাদ্দ হ্রাস দীর্ঘদিন ঠেকিয়ে রাখা গিয়েছিল। মাসকয়েক আগে সেই আইনি রক্ষাকবচ কিছুটা শিথিল হতেই, বাংলার বরাদ্দ এপ্রিল থেকে ব্যাপকভাবে ছাঁটাই করা হয়েছে। আগে এরাজ্যের জন্য প্রতি তিনমাসে ১ লক্ষ ৭৬ হাজার কিলোলিটার বরাদ্দ করা হতো, সেটা এখন কমে হয়েছে ৫৮,৯৬৮ কিলোলিটার। এখনও যে ১৯টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকাকে কেরোসিন দেওয়া হয় তার মধ্যে সবচেয়ে বেশি অবশ্য পশ্চিমবঙ্গই পায়। এরপরই রয়েছে বিহার (৬,৩৮৪ কিলোলিটার)। 
রাজ্যের কেরোসিন ডিলারদের সংগঠনের সাধারণ সম্পাদক অশোক গুপ্ত জানান, বাংলার পরিস্থিতি আলাদা। হাইকোর্টের চূড়ান্ত রায়ে পেট্রলিয়াম মন্ত্রককে পশ্চিমবঙ্গের বরাদ্দের ব্যাপারে বিশেষ নীতি তৈরি করতে বলা হয়, কিন্তু তা এখনও তারা করেনি। নীতি তৈরির আগে রাজ্যের পরামর্শ মেনে বরাদ্দও ঠিক করতে বলা হয়। তারপর থেকে বাংলার বরাদ্দ এক ঝটকায় কমিয়ে দেওয়া হয়। আগের মাসিক বরাদ্দ ৫৮ হাজার কিলোলিটারকে এখন ২০ হাজার কিলোলিটারেরও নীচে নামিয়ে আনা হয়েছে। অন্যদিকে, বাড়ানো হয়েছে দাম। বাংলার যা আর্থ-সামাজিক পরিস্থিতি, তাতে এই কেন্দ্রীয় পদক্ষেপে গরিব মানুষ বেশ সঙ্কটে পড়েছেন। অনেকে বাধ্য হচ্ছেন শুকনো কাঠ-লতাপাতা জ্বেলে রান্না করতে। এতে পরিবেশ এবং শরীর উভয়েরই ভয়ানক ক্ষতি হচ্ছে। আগামী দিনে এই প্রবণতা বৃদ্ধিরই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

পারিবারিক সম্পত্তি সংক্রান্ত আইনি কর্মে ব্যস্ততা। ব্যবসা সম্প্রসারণে অতিরিক্ত অর্থ বিনিয়োগের পরিকল্পনা।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৮৫ টাকা৮৪.৫৯ টাকা
পাউন্ড১০৬.৪৩ টাকা১০৯.৯৫ টাকা
ইউরো৮৯.৬৩ টাকা৯২.৭৮ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা