দেশ

সংসদে শপথ অনুষ্ঠানে বিজেপিকে কড়া টক্করের বার্তা দিল তৃণমূল

নিজস্ব প্রতিনিধি, নয়াদিল্লি: মঙ্গলবার শপথ অনুষ্ঠানেই তৃণমূল কংগ্রেসের সঙ্গে বিবাদ বাঁধল বিজেপির। বাংলায় কল্যাণ বন্দ্যোপাধ্যায় শপথ নেওয়া শেষে চিৎকার করে ‘জয় বাংলা’ স্লোগান দেন। পাঠ করেন কালিকা মন্ত্র। তারপরই যেই না মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে জয়ধ্বনি দিয়েছেন, তখনই বিজেপির এমপিরা শুরু করেন স্লোগান, ‘জয় শ্রীরাম’। আর শুনেই পাল্টা কল্যাণবাবুও উচ্চগ্রামে শুরু করেন জয় কালী, জয় জগন্নাথ। পরিস্থিতি সামাল দিতে প্রোটেম স্পিকার ভর্তৃহরি মেহতাব উঠে দাঁড়িয়ে পড়েন। রাজনৈতিক মহলের মতে, তৃণমূল গোড়াতেই বুঝিয়ে দিল যে, বিরোধী ইন্ডিয়া তো ব঩টেই, তারাও একাই ২৯ এমপির শক্তিকে সংসদে এনডিএ সরকারকে ছেড়ে কথা বলবে না। 
স্রেফ তৃণমূলই নয়। এদিন সাংসদদের শপথ অনুষ্ঠানে মণিপুর ইস্যুতেও সরকারকে অস্বস্তিতে পড়তে হয়। মণিপুরের দুটি আসনেই এবার জিতেছে কংগ্রেস। রাজ্যের দুই  সাংসদ আনগমচা বিমল আকোইজম এবং আলফ্রেড খনগাম এস আর্থার শপথ গ্রহণ শেষে মণিপুরের অবস্থা নিয়ে সরব হন। খনগম বলেন, মণিপুর কো ন্যায় দিলাইয়ে। দেশ বাঁচাইয়ে। মণিপুরের দুই সাংসদ শপথ নিতে উঠতেই বিজেপিকে কোণঠাসা করতে বিরোধী এমপিরা স্লোগান তোলেন, ‘মণিপুর,মণিপুর’। 
এদিকে, এদিন অভিষেক বন্দ্যোপাধ্যায়, সুদীপ বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূলের অধিকাংশ এমপিই শপথ নেন বাংলায়। শেষে চলে ‘জয় বাংলা’ স্লোগানও। মহুয়া মৈত্র, সৌগত রায়ের মতো এমপিরা জয় বাংলার সঙ্গে জোড়েন জয় হিন্দ এবং জয় সংবিধান। তবে ব্যতিক্রমী শোনায় অধীররঞ্জন চৌধুরীকে হারানো বহরমপুরের তৃণমূল এমপি ইউসুফ পাঠানের গলায়। তিনি শপথ বাক্য পাঠ শেষে জয় হিন্দ, জয় বাংলার সঙ্গে জোড়েন জয় গুজরাত। বাঁকুড়ার এমপি অরূপ চক্রবর্তী আবার শপথ গ্রহণে জোরে জোরে শুনিয়ে দেন, আমি প্রধানমন্ত্রীর চেয়েও বেশি ভোটে জিতেছি। ঝাড়গ্রামের এমপি কালীপদ সোরেন শপথ নেন সাঁওতালি ভাষায়। 
পুরনো সংসদ ভবনে দলের অফিস ঘরে তৃণমূল এমপিরা একজোট হয়ে আগে সুদীপ বন্দ্যোপাধ্যায়, অভিষেকের সঙ্গে বৈঠক করেন। তারপর একসঙ্গে নতুন ভবনে যান শপথ নিতে। সংসদের মকর দুয়ার দিয়ে উঠে তোলেন গ্রুপ ছবি। আর তখনই সেখানে কয়েক মুহূর্তের জন্য দেখা যায় উল্লেখযোগ্য দৃশ্য। উত্তরপ্রদেশের রায়বেরিলির এমপি হিসেবে শপথ নিতে তখন একই সিঁড়ি দিয়ে সদনে উঠছেন রাহুল গান্ধী। তৃণমূল এমপিদের মধ্যমণি অভিষেক বন্দ্যোপাধ্যায়কে দেখেই ঩সৌজন্য বিনিময় করে বলেন, হ্যালো। হাউ আর ইউ? অভিষেক জানান, ফাইন। উল্লেখ্য, এদিন তিন তৃণমূল সাংসদ হাজি নুরুল, দেব ও শত্রুঘ্ন সিনহা শপথ নেননি। 
3d ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উচ্চতর শিক্ষা ও গবেষণায় বিশেষ অগ্রগতি। নতুন কর্মপ্রাপ্তির খবর পেতে পারেন। প্রেম প্রণয় যোগ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮২.৫৮ টাকা৮৪.৩২ টাকা
পাউন্ড১০৩.৬৯ টাকা১০৭.১৪ টাকা
ইউরো৮৭.৬৮ টাকা৯০.৭৯ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা