দেশ

ইভিএম হ্যাকিংয়ের আশঙ্কা, মাস্কের পোস্টের পরই হইচই ইন্ডিয়া জোটের

নয়াদিল্লি: বৈদ্যুতিন ভোট গ্রহণ যন্ত্র (ইভিএম) কি হ্যাক করা যায়? লোকসভা ভোটের ফল বেরোনোর প্রায় দু’সপ্তাহ পর ফের এই নিয়ে বিতর্ক দানা বাঁধল। সৌজন্যে টেসলা কর্তা  এলন মাস্কের একটি পোস্ট।  নিজের এক্স হ্যান্ডেলে ওই পোস্টে হ্যাকিংয়ের আশঙ্কার কথা জানিয়ে  ইভিএম বাতিলের পক্ষে সওয়াল করেন তিনি। আর তা নিয়েই ফের শোরগোল শুরু হয়েছে জাতীয় রাজনীতিতে।  ইভিএম নিয়ে  সরব বিরোধী ইন্ডিয়া জোটের শরিকরা। মুম্বই উত্তর-পশ্চিম আসনে ভোটগণনায় বেনিয়মের প্রসঙ্গ তুলে রবিবার মুখ খুলেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধীও। তিনি বলেছেন, ভারতে ইভিএম  ব্ল্যাক বক্স হয়ে উঠেছে। কারও যাচাই করে দেখার অধিকার পর্যন্ত নেই।  সমাজবাদী পার্টি (সপা) সুপ্রিমো অখিলেশ যাদব মাস্কের দাবিকেই সমর্থন করেছেন। যদিও মাস্কের বক্তব্য নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন বিজেপি নেতা তথা সদ্য প্রাক্তন কেন্দ্রীয় প্রযুক্তিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি সাফ বলেছেন, মাক্সের এই ধারণা একেবারেই সরলীকৃত। আমেরিকা ও অন্যান্য দেশের ক্ষেত্রে মাস্কের ধারণা প্রযোজ্য হতে পারে। ভারতের ক্ষেত্রে নয়। 
মাস্ক অবশ্য ভারতের নয়, পুয়ের্তো রিকোর ভোটে বেনিয়মের প্রসঙ্গে  প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির ভ্রাতুষ্পুত্র রবার্ট এফ কেনেডি জুনিয়রএকটি পোস্ট শেয়ার করে ইভিএম নিয়ে ওই মন্তব্য করেছিলেন। মাস্ক লেখেন, ‘আমাদের অবশ্যই ইভিএম বাদ দেওয়া উচিত। মানুষ অথবা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে ইভিএম হ্যাক করার ঝুঁকি রয়েছে।’ এর প্রতিক্রিয়ায় চন্দ্রশেখর লেখেন, এটা একেবারেই সরলীকৃত বিবৃতি। যেন কেউ সুরক্ষিত ডিজিটাল সফ্টওয়ার তৈরি করতে পারে না।  আমেরিকা ও অন্যত্র যে ইন্টারনেট সংযুক্ত ভোটিং মেশিন ব্যবহার করা হয়, সেখানে মাস্কের মতামত প্রযোজ্য হতে পারে। ভারতের ইভিএম সুরক্ষিত। কোনও নেটওয়ার্ক বা ওয়াইফাই, ব্লুটুথ ইন্টারনেটের  মাধ্যমে তা হ্যাক করা যায় না। যদিও ওই দাবি উড়িয়ে মাস্ক লেখেন, যে কোনও কিছুই হ্যাক করা যায়। 
মুম্বই উত্তর-পশ্চিম আসনে কারচুপি সংক্রান্ত একটি প্রতিবেদনের সঙ্গে মাস্কের পোস্ট শেয়ার করে রাহুল গান্ধী লেখেন,আমাদের নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে গুরুতর প্রশ্ন উঠেছে। সপা নেতা অখিলেশ ইভিএম বাতিল করে ব্যলটে ভোটগ্রহণের দাবি জানিয়েছেন।  শিবসেনা (উদ্ধব) নেত্রী প্রিয়াঙ্কা চতুর্বেদী  কমিশনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। 
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা