দেশ

দ্বাদশে রাষ্ট্রবিজ্ঞানে বাদ বাবরি-কাণ্ড, বিতর্কের মুখে সাফাই এনসিইআরটির

নয়াদিল্লি: দেশজোড়া সমালোচনর মুখে পড়ে সাফাই দিতে নামল এনসিইআরটি। দ্বাদশ শ্রেণি রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তকে অযোধ্যা ও বাবরি মসজিদ সংক্রান্ত সংশোধনী নিয়ে সরব বিরোধীরা। ইতিহাস বিকৃতি ও শিক্ষায় গেরুয়াকরণের অভিযোগে বিদ্ধ ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি)। যদিও গেরুয়াকরণের অভিযোগ মানতে চায়নি কেন্দ্রীয় সরকারের শিক্ষা সংক্রান্ত গবেষণা ও প্রশিক্ষণ পরিষদ। গুজরাত হিংসা ও বাবরি মসজিদ ধ্বংস সংক্রান্ত সংশোধনী প্রসঙ্গে এনসিইআরটির ডিরেক্টর দীনেশ প্রসাদ সাকলানির সাফাই, ‘পাঠ্য পুস্তকের ওইসব অংশ উগ্র ও হতাশাগ্রস্ত নাগরিক তৈরি করতে পারে।’ পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি পাল্টা প্রশ্ন তোলেন, ‘শিক্ষার্থীরা আক্রমণাত্মক হয়ে উঠুক, সমাজের ঘৃণার সৃষ্টি করুক— আমাদের কি এমন শিক্ষা দেওয়া উচিত? এটাই কি শিক্ষার প্রকৃত উদ্দেশ্য? ছোট বাচ্চাদের কি দাঙ্গার কথা শেখানো উচিত?’ রাষ্ট্রবিজ্ঞানের সিলেবাসের রদবদল নিয়ে এই রাজনৈতিক হইচই একেবারেই অপ্রাসঙ্গিক বলে মতপ্রকাশ করেছেন এনসিইআরটির ডিরেক্টর।
পুরনো বইয়ে অযোধ্যা ও বাবরি মসজিদ ইতিহাস সংক্রান্ত বিবরণ চার পাতা ছিল। নতুন বইয়ে তা কমে দু’পাতা হয়েছে। এছাড়াও সংশোধনীতে গুজরাতের সোমনাথ থেকে বিজেপির রথযাত্রা, বাবরি মসজিদ ধ্বংস, সাম্প্রদায়িক অশান্তি, তৎকালীন উত্তরপ্রদেশে রাষ্ট্রপতি শাসন জারির মতো বিষয়গুলি বাদ দেওয়া হয়েছে। এমনকী, বাবরি মসজিদ শব্দটিও ব্যবহার করা হয়নি। বলা হয়েছে, রামমন্দিরের আগে সেখানে তিনটি গম্বুজওয়ালা স্থাপত্য ছিল। নতুন বইয়ে লেখা হয়েছে, সুপ্রিম কোর্টের রায়েই রামমন্দির তৈরি হয়েছে। আর মসজিদের জন্য আলাদা জমি দেওয়া হয়েছে। দু’পক্ষের সম্মতিতে গণতান্ত্রিক উপায়ে এই স্পর্শকাতর সমস্যার সমাধান হয়েছে।
সিবিএসই বোর্ড এনসিইআরটির পাঠ্যক্রম মেনে চলে। আইসিএসসি ও আইএসসি-ও কোনও কোনও সময় এদের সিলেবাস অনুসরণ করে। সিলেবাস বদলের প্রসঙ্গে দীনেশ প্রসাদ সাকলানির বক্তব্য, ‘আমরা চাই, আমাদের নাগরিকদের মধ্যে ইতিবাচক দৃষ্টিভঙ্গি গড়ে উঠুক। এটাই আমাদের পাঠ্যপুস্তকের উদ্দেশ্য। আমাদের শিক্ষার উদ্দেশ্য, উগ্র মানসিকতার নাগরিক তৈরি করা নয়।’এইচ এন বি গাড়োয়াল বিশ্ববিদ্যালয়ের প্রাচীন ইতিহাস বিভাগের প্রধান ছিলেন সাকলানি। ২০২২ সালে তিনি এনসিইআরটির ডিরেক্টর হন। এই দু’বছরে সিলেবাস বদল নিয়ে বেশ কয়েকবার বিতর্কের মুখে পড়েছেন তিনি।
1Month ago
কলকাতা
রাজ্য
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

চল্লিশের ঊর্ধ্ব বয়সিরা সতর্ক হন, রোগ বৃদ্ধি হতে পারে। অর্থ ও কর্ম যোগ শুভ। পরিশ্রম...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৭ টাকা৮৪.২৬ টাকা
পাউন্ড১০৬.৯৩ টাকা১০৯.৬০ টাকা
ইউরো৯০.০০ টাকা৯২.৪৪ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
দিন পঞ্জিকা