নানারকম

নাটকের আলোচনা: অভিব্যক্তিই সম্বল

হাত-পা এবং শরীর। এটুকুই সম্বল। নেই কোনও সংলাপ। গলার স্বরতন্ত্রীকে ব্যবহার করে স্বরক্ষেপণ দিয়ে ঢেকে দেওয়ার সুযোগও নেই। এই এতগুলো নেই-এর মাঝে আছে অভিনয়ের সামগ্রিক বোধ ও অভিব্যক্তি। আর তাকে আশ্রয় করেই অভিনয়ের আবেদন তৈরি করতে হবে।  মূকাভিনয়ের শুরু ও শেষ কথা এটিই। চ্যালেঞ্জও এটি। শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গকে সাবলীলভাবে ব্যবহারের সঙ্গে জুড়ে দিতে হবে অভিব্যক্তির যাবতীয় ধারাকে। তবেই একটি চরিত্র প্রাণ পাবে। এখানেই নির্ণীত হয় তার মুনশিয়ানা। ঠিক সেই কাজটিই যত্ন করে করলেন মূক অ্যাকাডেমির ছাত্রছাত্রীরা। পশ্চিমবঙ্গ সরকারের নাট্য অ্যাকাডেমির সহযোগিতায় সম্প্রতি শিশির মঞ্চে অনুষ্ঠিত হল এক মূকাভিনয় সন্ধ্যা। মূকাভিনেতা মুকুল দেবের প্রতিষ্ঠান ‘মূক অ্যাকাডেমি’র ৪৫ বছর পূর্তি উপলক্ষ্যে আয়োজিত এই সন্ধ্যায় কলকাতাবাসী সাক্ষী থাকল চারটি মূকাভিনয়ের। 
মুকুল দেবের পরিচালনায় ‘দুই বিঘা জমি’, ‘অনুভব’, ‘একটি গাছ একটি প্রাণ’ ও ‘মৃত অমৃত পলাশ’, এই চারটি চিত্রনাট্যকে মূকাভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তোলেন শিল্পীরা। অনুষ্ঠানের সূচনালগ্ন থেকেই স্বাগতভাষ্যের সঙ্গে মূকাভিনয়ের দক্ষতা প্রদর্শন করেন শিক্ষার্থীরা। প্রথম নকশাটি ‘দুই বিঘা জমি’। রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতাটিকে নাট্যরূপ দিয়ে সেটি মূকাভিনয়ের মাধ্যমে তুলে ধরে প্রতিষ্ঠানের শিশু-কিশোর অভিনেতারা। উপেন ও জমিদারের চরিত্রের অভিনয় বিশেষ নজর কাড়ে। 
এর পরের নকশা ছিল ‘অনুভব’। সেখানে আধুনিক শিক্ষাব্যবস্থার গলদ ও শিশুদের সেই শিক্ষায় অংশীদার করতে চাওয়ার মূর্খামিকেই পরিচালক তুলে ধরেছেন। একজন শিশুর রুটিন ও জীবন ঠাসা নানা শিক্ষকের উপস্থিতিতে। একজন পড়িয়ে যেতে না যেতেই শুরু হচ্ছে অন্য বিষয়ের পড়াশোনা। খেলার, হাসার, ছবি আঁকার বা গল্প করার জন্য শিশুটির হাতে কোনও ফুরসত নেই। একসময় রাগে দুঃখে মানসিক স্থিতি হারিয়ে ছেলেটি ঝাঁপিয়ে পড়ছে শিক্ষকদের উপরই। শিশুটির অনুভূতি ও অভিব্যক্তি দর্শকদের মন কাড়ে। 
তৃতীয় নকশায় সামাজিক বার্তা দিয়েছেন পরিচালক মুকুল দেব। ‘একটি গাছ একটি প্রাণ’-এ দর্শক দেখেন একের পর এক গাছ কেটে ফেলার পর মানুষ নির্ভর করছে অক্সিজেন সিলিন্ডারের উপর। কিন্তু ব্যর্থ সেই প্রয়াস! এই নকশাও ভাবিয়ে তুলবে দর্শকদের। 
অন্তিম নকশা ছিল ‘মৃত অমৃত পলাশ’। সম্পন্ন গৃহস্থবাড়িতে সন্তান আগমনের আনন্দ। কিন্তু হঠাৎই ধেয়ে আসে ঝড়। তাদের সন্তান তৃতীয় লিঙ্গের! শুরু হয় সামাজিক ও গার্হস্থ্য পীড়ন। ছেলেবেলাতেই মেরে ফেলতে চায় তার বাবা-কাকারা। মা লুকিয়ে রাখে তাকে। মায়ের মমতায় বড় হয় সেই সন্তান। ভারি গুণের সে। তবু একটা সময়ের পর তার ঠাঁই হয় তৃতীয় লিঙ্গের মানুষনেদের সঙ্গে। সমাজের মূলস্রোতের একটি মেয়ের নাচ সেই হতভাগ্যকে খুব টানে। সে নাচ শিখতে চায় ওই ‘দিদি’-র মতো। তারপর কীভাবে সেই মূলস্রোতের মেয়েটি নানা বাধা পেরিয়ে ওই তৃতীয় লিঙ্গের দলের সঙ্গে নিজেকে মানিয়ে নেয় এবং বৃহন্নলাদের সেই দল কীভাবে ভিন্ন সমাজের একটি মেয়েকে তাদের আপনজন করে তোলে এই স্রোতেই গল্প এগয়। বৃহন্নলাদের নেত্রী ও মূল চরিত্র পলাশের ভূমিকা নজর বিশেষ নজর কাড়ে। সামগ্রিক নকশার রূপটান, আলো ও ভাষ্য ছিল যথাযথ। 
মনীষা মুখোপাধ্যায়
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

উপস্থিত বুদ্ধি ও প্রখর অনুমান ক্ষমতার গুণে কার্যোদ্ধার। ব্যবসা, বিদ্যা, দাম্পত্য ক্ষেত্রগুলি শুভ।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১৩ টাকা৮৪.৮৭ টাকা
পাউন্ড১০৮.৩২ টাকা১১১.৮৭ টাকা
ইউরো৯১.২৫ টাকা৯৪.৪৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
5th     September,   2024
দিন পঞ্জিকা