নানারকম

পুতুল নাটকের আয়োজন

একটা ছোট ছেলে তার বোনকে শোনাচ্ছে চম্পারণ সত্যাগ্রহের কাহিনি। দাদার কাছে বোন একের পর এক প্রশ্ন করে জানতে চায় সত্যাগ্রহের খুঁটিনাটি। ভাই বোনের আলোচনার মাঝেই হঠাৎ তারা লক্ষ করে দাঁড়িয়ে রয়েছেন মহাত্মা গান্ধী। 
বিশ্বজুড়ে প্রথম বিশ্বযুদ্ধের দামামা। দেশের শাসন ব্যবস্থা ব্রিটিশদের হাতে। সাধারণ মানুষ ইংরেজদের অত্যাচারে জর্জরিত। কীভাবে পাওয়া যাবে এই মুক্তি? এদিকে মোহনদাস করমচাঁদ গান্ধী দক্ষিণ আফ্রিকা থেকে দেশে ফিরে যোগ দিয়েছেন কংগ্রেসে। অধিবেশনে যোগ দিতে আসা চম্পারণের দুই কৃষক গান্ধীজির কাছে তাদের সমস্যার কথা তুলে ধরে। তাদের দুর্দশার কথা শুনে দ্বিধাগ্রস্ত গান্ধীজি একদিন চম্পারণের উদ্দেশে রওনা হন। বাকিটা ইতিহাস। গান্ধীজির নেতৃত্বে চম্পারণ সত্যাগ্রহ আন্দোলন ইংরেজদের  কাছে বিভীষিকা হয়ে দাঁড়ায়। নতিস্বীকার করে ইংরেজ সরকার। নীল চাষের বাধ্যবাধকতা তুলে নিতে বাধ্য হয়। 
ডল থিয়েটারের প্রযোজনায় সুদীপ গুপ্তের পরিচালনায় পুতুল নাটক ‘পথ অফ ট্রুথ’-এ সম্প্রতি এই গল্প দেখেন দর্শক। রঙ্গকর্মী নাট্য দলের আয়োজনে ঊষা গাঙ্গুলি মঞ্চে সম্প্রতি পাঁচ দিনের জাতীয় নাট্য উৎসব আয়োজিত হয়েছিল। এই উৎসবে পাঁচ দিন পাঁচটি নাটক মঞ্চস্থ হয়। প্রথম দিন ছিল কলকাতার ডল থিয়েটারের পুতুল নাটক ‘পথ অফ ট্রুথ’।
মঞ্চ পরিকল্পনা এবং পুতুলের চরিত্র এককথায় অনবদ্য। ছোট প্রসেনিয়াম মঞ্চে পরিমিত জিনিস ব্যবহার করে নাটকের পরিবেশকে খুব সুন্দর ভাবে প্রদর্শন করা 
হয়েছে। পুতুল চরিত্রায়ন বেশ আকর্ষণীয়। গান্ধীজি থেকে জজ সাহেব, প্রতিটি চরিত্র দর্শকদের নজর কেড়েছে। আলোর ব্যবহার নাটকের বাঁধনকে আরও সুদৃঢ় করেছে। বিশেষ করে শ্যাডোগ্রাফিতে ট্রেন ও অত্যাচারের দৃশ্য অনবদ্য। তার সঙ্গে ভিকির আবহ ছিল নাটকের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। শ্রীপর্ণা ভঞ্জ গুপ্ত, অমিতাভ সেন পুতুল চরিত্র উপস্থাপনায় প্রশংসার দাবি রাখেন।
প্রসঙ্গত, এই নাট্যোৎসবের দ্বিতীয় দিন ছিল মৃত্যুঞ্জয় প্রভাকরের পরিচালনায় শান্তিনিকেতনের সেগার নাট্য দলের নাটক ‘ভা মানসি’ দেখেন দর্শক। তৃতীয় দিন ছিল পুঞ্জ প্রকাশের পরিচালনায় পাটনার দস্তক থিয়েটারের নাটক ‘চাঁদ তানহা, আসমান তানহা’। চতুর্থ দিন জয় মৈসনামের পরিচালনায় মঞ্চস্থ হয় দিল্লির ট্রেজার আর্ট অ্যাসোসিয়েশনের ‘এন্ডলেস নাইট’। শেষদিন ছিল কলকাতার রঙ্গকর্মী নাট্যদলের নতুন  নাটক ‘আভি রাত বাকি হ্যায়’। উৎসবের সূচনা করেন নাট্য ব্যক্তিত্ব অমিত বন্দ্যোপাধ্যায়। সমগ্র ভাবনা, পরিকল্পনা ও প্রয়োগে ছিলেন নাট্যকার অনিরুদ্ধ সরকার। 
তাপস কাঁড়ার 
24d ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা