নানারকম

নাটকের আলোচনা: চন্দ্রাহতের কুটির

ডার্ক স্টুডিও প্রযোজিত নাটকীয় নিবেদিত রবিশঙ্কর বলের লেখা অবলম্বনে নাটক ‘চন্দ্রাহতের কুটির’ সম্প্রতি মঞ্চস্থ হল অ্যাকাডেমি অব ফাইন আর্টসে। রবিশঙ্কর তাঁর চিন্তার কলমে মিলিয়েছিলেন সপ্তদশ শতকের জাপানি হাইকু কবি মাৎসুও বাশোর সমাজ দর্শন ও শিল্প ভাবনাকে। রবিশঙ্কর ও বাশোর শিল্প ভাবনাকে অবিকৃত রেখে নাট্যকার উজ্জ্বল চট্টোপাধ্যায় আজকের জটিল জীবনে এক জ্বলন্ত প্রেক্ষাপটে রিহ্যাব সেন্টারের পটভূমিতে ব্যঙ্গ বিদ্রুপের খোঁচায় রক্তাক্ত করেছেন দর্শকদের।
নাটকের প্রাক কথনটি বুনে দেন সুপ্রিয় দত্ত। চন্দ্রাহতের কুটিরে থাকে নানা পেশা ও নেশার মানুষ। কেশব, মন্টু, বঙ্কিমের মতো নানা চরিত্র। সব চরিত্র তাদের আবেগ, আনন্দ, অন্ধকারময় জীবনের অভিজ্ঞতা নৃত্যগীতিতে তুলে ধরেছে। এরা একে অপরকে কঠিন ভাবে অবিশ্বাস করে। আবার পরম মমতায় একে অপরকে জড়িয়ে রাখে। আজকের লেখক মনোতোষ (পার্থসারথি সরকার) নেশা থেকে মুক্তি পেতে কুটিরে এসেছে। জাপানি কবি মাৎসুও বাশোর লেখা অনুবাদ করছে। মনোতোষের স্বপ্নালোকের পথ ধরে নাটকে প্রবেশ করে বাশো (নীলাঞ্জন গঙ্গোপাধ্যায়) এবং কুটিরবাসীদের সঙ্গে থেকে যায়। শেষে লেখক ও বাশোর জার্নিতে বাশো বুঝতে পারে এই কুটিরের বাসিন্দারা খুব সহজ, সরল। এদের কেউ বোঝেনি। কোনওদিন বুঝবেও না। এরা সম্পূর্ণ সুস্থ। 
ঘোর বাস্তব থেকে জন্ম নেওয়া বেদনাক্লিষ্ট ফ্যান্টাসির জগৎকে দেখিয়েছেন পরিচালক পৃথ্বীশ রানা। চরিত্রায়নে সুরজিৎ পাল, মৌমিতা দত্ত, অনির্বাণ পাল সহ অন্যান্য কলাকুশলীরা সাবলীল। শুধুমাত্র পরিকল্পিত নির্দেশনাই নয় সঙ্গীতে তন্ময় পাল, আবহে বিশ্বজিৎ বিশ্বাস, সৃজনশীল সঙ্গীতে দেবরাজ ভট্টাচার্য, পোশাকে মৌমিতা দত্ত এবং মঞ্চ ও আলোয় অভ্র দাশগুপ্ত প্রশংসার দাবি রাখেন। কুশীলবদের ছাতার ব্যবহার, মঞ্চে আলোয় জলের টাপুর টুপুরের পরিকল্পনাটি মনে রাখার মতো।
অপর্ণা তাঁতী
1Month ago
কলকাতা
রাজ্য
দেশ
বিদেশ
খেলা
বিনোদন
ব্ল্যাকবোর্ড
শরীর ও স্বাস্থ্য
বিশেষ নিবন্ধ
সিনেমা
প্রচ্ছদ নিবন্ধ
আজকের দিনে
রাশিফল ও প্রতিকার
ভাস্কর বন্দ্যোপাধ্যায়
mesh

কর্মস্থলে জটিলকর্মে অনায়াস সাফল্য ও প্রশংসালাভ। আর্থিক দিকটি শুভ। ক্রীড়াস্থলে বিশেষ সাফল্য।...

বিশদ...

এখনকার দর
ক্রয়মূল্যবিক্রয়মূল্য
ডলার৮৩.১০ টাকা৮৪.৮৪ টাকা
পাউন্ড১০৮.৬৪ টাকা১১২.১৯ টাকা
ইউরো৯১.৫৩ টাকা৯৪.৭৩ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
*১০ লক্ষ টাকা কম লেনদেনের ক্ষেত্রে
14th     September,   2024
দিন পঞ্জিকা